OrdinaryITPostAd

জিলহজ মাসে চুল নখ কাটা যাবে কি না জেনে নিন

প্রিয় পাঠক এই পোস্টে আমরা আলোচনা করব জিলহজ মাসে চুল নখ কাটা এই বিষয় নিয়ে। আমরা জানি বাংলাদেশের জিলহজ মাসের চাঁদ দেখা গিয়েছে সেহেতু জিলহজ মাস শুরু হয়ে গেছে আমাদের মধ্যে অনেকেই আছে জানতে চাই যে জিলহজ মাসে চুল নখ কাটা যাবে কিনা? তাই আজকে তাদের উদ্দেশ্যে এই পোস্টটি।

আপনি যদি জানতে চান জিলহজ মাসে চুল নখ কাটা যাবে কিনা তাহলে এই পোস্টটি সম্পুর্ণ পড়ুন। তো চলুন জেনে আসি জিলহজ মাসে চুল নখ কাটা যাবে কিনা।

পেজ সূচিপত্রঃ জিলহজ মাসে চুল নখ কাটা

জিলহজ মাসের গুরুত্ব

আরবি ক্যালেন্ডার বারটি মাস রয়েছে তার মধ্যে চারটি মাস আল্লাহর কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ এরমধ্যে জিলহজ অন্যতম। এই মাসের এত গুরুত্ব হওয়ার কারণ এই মাসে অনেকগুলো ঘটনা ঘটেছে যা আল্লাহ তাআলার অনেক পছন্দ হয়েছে। জিলহজ মাসে হযরত ইব্রাহিম (আ) আল্লাহর হুকুমে তার সন্তান হযরত ইসমাইল (আ) আল্লাহ তায়ালার হুকুমে ও সন্তুষ্টির জন্য কুরবানী করতে চেয়েছিল তাই আল্লাহ তাআলা তার প্রতি খুশি হয়ে এই মাসের এত গুরুত্ব দিয়েছে। এবং হযরত ইব্রাহিম (আ) আল্লাহর হুকুমে তার সম্পন্ন পরিবার কে ত্যাগ করেছিল।

আরো পড়ুনঃ কোরবানির গরু জবাই করার দোয়া

জিলহজ মাস আমাদের শিক্ষা দেয় আল্লাহ তায়ালার সন্তুষ্টির জন্য আমরা পৃথিবীর সব কিছু ত্যাগ করতে পারি। আর এসব ঘটনার কারণে আল্লাহ তা'আলা এই মাসকে এতটা গুরুত্ব দিয়েছে। এবং জিলহজ মাসে পবিত্র হজ পালন করা হয়। তাই এই মাসের গুরুত্ব আরো বেশি। এখন আমরা জিলহজ মাসে চুল নখ কাটা যাবে কিনা এই সম্পর্কে আলোচনা করব। তো চলুন জেনে আসি জিলহজ মাস শুরু হলে অর্থাৎ জিলহজ মাসে চুল নখ কাটা যাবে কিনা।

জিলহজ মাসে চুল কাটা

একটি কথা প্রচলন আছে যে জিলহজ মাসে চুল নখ কাটা যাবেনা। এ সম্পর্কে রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, যে ব্যক্তি জিলহজ মাসের কুরবানী করবে তাহলে সে যেন তার শরীরের পশম এবং নখ না কাটে, কোরবানি করা পর্যন্ত। অর্থাৎ যদি কোন ব্যক্তি কোরবানি করার নিয়ত করে থাকে তাহলে জিলহজ মাসের চাঁদ উঠার পর থেকে কোরবানি করার আগে পর্যন্ত শরীরের পশম চুল দাড়ি ইত্যাদি কাটা যাবে না। যে ব্যাক্তি কোরবানি করবে শুধুমাত্র তার ওপর এই বিধান। পরিবারের অন্য কারোর ওপর জিলহজ মাসে চুল নখ কাটা এই বিধান নয়।

আরো পড়ুনঃ ছাগল কোরবানির বয়স

যে ব্যাক্তি কোরবানি করবে তার ওপর এই বিধানটি মুস্তাহাব অনেক ওলামায়ে কেরাম তাই মনে করেন। আবার অন্য এক দল মনে পড়ে এটি ওয়াজিব। কিন্তু হযরত মুহাম্মদ (সাঃ) যেহেতু বলেছেন সেহেতু এর গুরুত্ব অনেক। তো এটাই উত্তম হবে আপনি যদি কোরবানি করেন তাহলে জিলহজ মাসে চাঁদ দেখা পর থেকে কোরবানি করার আগে পর্যন্ত আপনার শরীরের যেকোনো পশম কাটা থেকে বিরত থাকবেন।

এই বিধান বিশেষ করে জিলহজ মাসের চাঁদ দেখা থেকে শুরু করে কোরবানি করার আগে পর্যন্ত। কোরবানি করার পরে আপনি চাইলে চুল গোঁফ নখ ইত্যাদি কাটতে পারেন। যেহেতু আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আমাদের এটির নির্দেশ করে গিয়েছে সেহেতু যে ব্যক্তি কোরবানি করবে তাকে এ কাজ করা থেকে বিরত থাকতে হবে।

যদি ভুলক্রমে কেউ চুল গোঁফ নখ ইত্যাদি কেটে ফেলে তাহলে তার জন্য আল্লাহর কাছে ক্ষমা চাইতে হবে। কিন্তু আমাদের সর্বোচ্চ চেষ্টা করতে হবে যে এটা থেকে বিরত থাকা। যে ব্যক্তি কোরবানি করবে সে ব্যাক্তি জিলহজ মাসে চুল নখ কাটা নিষিদ্ধ।

জিলহজ মাসে নখ কাটা - জিলহজ মাসে চুল নখ কাটা

জিলহজ মাসে নখ কাটা বিষয়ে একই বিধান যেটা উপরে আলোচনা করা হয়েছে। হযরত উম্মে সালমা (রাঃ) হতে বর্ণিত নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন," যখন জিলহজ এর ১০ দিন আসে এবং তোমাদের কেউ কোরবানি করার নিয়ত করে তখন সে যেন নিজের চুল ও চামড়ার কোন অংশ না কাটে"। (মুসলিম)

আরো পড়ুনঃ জিলহজ মাসের রোজা রাখার ফজিলত

যেহেতু আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ(সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) যে ব্যক্তি কোরবানি করার নিয়ত করে সে ব্যক্তি কে তার শরীরের যে কোন প্রকার পশম ও নখ কাটা থেকে বিরত থাকতে বলেছে। সেহেতু আমাদের উচিত এই কাজ থেকে বিরত থাকা। তবে সকলের জন্য এমনটা নয়। শুধুমাত্র যে ব্যাক্তি কোরবানি করবে তার ওপর এই বিধান। তার পরিবারের অন্য সদস্যরা চাইলে জিলহজ মাসে চুল ইত্যাদি কাটতে পারেন।

শেষ কথাঃ জিলহজ মাসে চুল নখ কাটা

অনেকেই আছে যারা এই ভুলটি করে থাকে কেবলমাত্র যে ব্যাক্তি কোরবানি করবে তার ওপর জিলহজ মাসে চুল নখ কাটা নিষিদ্ধ এই বিধানটি। তার পরিবারের অন্য সদস্যদের ওপর নয়। উপরে আমরা জিলহজ মাসে চুল নখ কাটা বিষয় সম্পূর্ণ আলোচনা করেছি।

এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও করতে নিয়মিত আমাদের ফেসবুক পেজ এবং ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url