OrdinaryITPostAd

হজে যাওয়ার আগে যেভাবে প্রস্তুতি নেবেন - যে কাজগুলো করা যাবে না

আপনাকে জেনে রাখতে হবে হজে যাওয়ার আগে যেভাবে প্রস্তুতি নেবেন সেই বিষয়গুলো। যেহেতু হজ খুবই গুরুত্বপূর্ণ একটি ইবাদত তাই হজে যাওয়ার আগে যেভাবে প্রস্তুতি নেবেন সে সম্পর্কে একটা পরিষ্কার ধারণা রাখতে হবে। আমরা জানি হজ হলো ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে অন্যতম একটি এবং প্রতিবছর বাংলাদেশ থেকে বহু হাজী হজের উদ্দেশ্যে রওনা দেয়। হজে যাওয়ার আগে যেভাবে প্রস্তুতি নেবেন তা আগে থেকেই জেনে রাখা উচিত।

আপনি যদি হজ করতে চান তাহলে হজে যাওয়ার আগে যেভাবে প্রস্তুতি নেবেন সে সম্পর্কে জানতে সম্পন্ন আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে হজে যাওয়ার আগে যেভাবে প্রস্তুতি নেবেন তা জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ হজে যাওয়ার আগে যেভাবে প্রস্তুতি নেবেন

হজে যাওয়ার আগে যেভাবে প্রস্তুতি নেবেন

আমাদের দেশে এমন মানুষ রয়েছে যারা দ্বিতীয় অথবা তৃতীয়বার হজে যায় কিন্তু বেশিরভাগ মানুষ প্রথমবার হজে গিয়ে থাকে যার ফলে হজে যাওয়ার আগে যেভাবে প্রস্তুতি নেবেন এই বিষয়টি তাদের জানা থাকে না যার ফলে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। তাই একজন হজ যাত্রীকে প্রথমে হজে যাওয়ার আগে যেভাবে প্রস্তুতি নেবেন সে সম্পর্কে জানতে হবে।

আরো পড়ুনঃ জিলহজ মাসে রোজা রাখার ফজিলত জেনে নিন

যেহেতু হজ ইসলাম এর গুরুত্বপূর্ণ একটি ফরজ বিধান শারীরিক এবং আর্থিক সক্ষমতার সমন্বয়ে এই ইবাদত পালন করতে হয়। কোন ব্যক্তির নিজের মৌলিক বাদে হজের মৌসুমে মক্কায় যাওয়া আসা থাকা একান্ত প্রয়োজনীয় খরচ এবং এই সময়ে পারিবারিক ভরণপোষণের প্রয়োজনীয় খরচ জমা থাকলে তার ওপর হজ ফরজ হয়ে যায়।

হজে যাওয়ার আগে যেভাবে প্রস্তুতি নেবেন তা জেনে নেওয়া যাকঃ

  • সব ধরনের খরচ সম্পর্কে ধারণা রাখতে হবে
  • শারীরিক এবং মানসিকভাবে প্রস্তুত নিতে হবে
  • নিয়তে শুদ্ধতা থাকতে হবে
  • হজের নিয়ম কানুন জানতে হবে

সব ধরনের খরচ সম্পর্কে ধারণা রাখতে হবেঃ হজে যাওয়ার পূর্বে একজন হাজির ক্ষেত্রে সর্ব প্রথম কাজ হল সব ধরনের খরচ সম্পর্কে একটা পরিষ্কার ধারণা নেওয়া। হজের সফরে উড়োজাহাজ ভাড়া, বাসা ভাড়া হজের সময় মিনায় তাবুতে থাকা কিংবা না থাকায় ইত্যাদি খরচ এ বিষয়গুলো দেখে শুনে আগে থেকেই জেনে নিতে হবে। এ বিষয়টি জানা থাকলে আমরা সেখানে গিয়ে বিপদের মধ্যে পড়বো না।

শারীরিক এবং মানসিকভাবে প্রস্তুত নিতে হবেঃ হজে যাওয়ার পূর্বে শারীরিক এবং মানসিকভাবে প্রস্তুতি নেওয়া অত্যন্ত জরুরী। ইসলামে যেসব ইবাদত শারীরিক সক্ষমতা জরুরী তার মধ্যে হজ অন্যতম একটি। হজ ফরজ হওয়ার পাঁচটি শর্তের মধ্যে শারীরিক সক্ষমতা অন্যতম একটি। কারণ হজের সফরে অনেক হাঁটাহাঁটি করতে হয়। তাই শারীরিক এবং মানসিকভাবে আগে থেকে প্রস্তুতি নিতে হবে।

নিয়তে শুদ্ধতা থাকতে হবেঃ হজের জন্য সঠিকভাবে নিয়ত করতে হবে। সঠিকভাবে নিয়ত অর্থাৎ নিয়তে শুদ্ধতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যে কোন ধরনের আমল কবুল হওয়ার প্রথম শর্ত হলো নিয়ত করা। হাদিস শরীফে এসেছে, "নিশ্চয়ই নিয়তের উপর আমল নির্ভরশীল"{বোখারী} তাই গুরুত্বপূর্ণ এবং ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে অন্যতম হজ করার জন্য সঠিকভাবে নিয়োগ করতে হবে।

হজের নিয়ম কানুন জানতে হবেঃ যারা প্রথমবারের মতো হজ করতে যাচ্ছে সাধারণত তাদের জন্য হজের নিয়ম কানুন গুলো জানা অত্যন্ত জরুরী। হজ সফরে কখন কি আমল করতে হবে? কোন আমলগুলো করা ফরজ কোন আমল গুলো ওয়াজিব এবং কোন আমলগুলো সুন্নাত সেই বিষয়ে স্পষ্ট ধারণা নিতে হবে হজের নিয়ম কানুন গুলো জেনে।

হজযাত্রায় যেসব জিনিস সঙ্গে নিতে হবে

হজযাত্রায় যেসব জিনিস সঙ্গে নিতে হবে সাধারণত যারা প্রথমবারের মতো হজে যায় তারা এ বিষয়টি সম্পর্কে জানে না। প্রতিবছর বাংলাদেশ থেকে অনেক মানুষ হজের উদ্দেশ্যে সৌদি আরবে রওনা হয়। আপনি যদি প্রথমবারের মতো হজযাত্রা করে থাকেন তাহলে আপনাকে হজযাত্রায় যেসব জিনিস সঙ্গে নিতে হবে এ বিষয়গুলো জানতে হবে।

১। প্রথমে আপনাকে গলায় ঝুলানো ব্যবহৃত ব্যাগ নিতে হবে যেখানে আপনার পাসপোর্ট, টিকিট হজের বই এবং প্রয়োজনে কাগজপত্র থাকবে।

২। ভিসার কপি। কারণ সৌদি সরকার হজ যাত্রীদের জন্য ই ভিসা চালু করেছে। এই ভিসা পাসপোর্ট এর সঙ্গে লাগানো থাকে না কাগজের প্রিন্ট করে দেয়। যার ফলে হজ যাত্রীদের এটি আলাদা সংরক্ষণ করতে হয়।

৩। ইহরামের কাপড় ২/৩ সেট নিয়ে রাখতে হবে। একটু মোটা হলে সতর ঢাকতে সুবিধা হয়। এহরামের কাপড় সাদা ও সুতি হওয়া ভালো।

৪। মেয়েদের ক্ষেত্রে বোরকা, সেলোয়ার কামিজ এবং ব্যবহারের কাপড় প্রয়োজন অনুযায়ী নিতে হবে। তাদের ক্ষেত্রে মার্জিত ঢিলেঢালা বোরখা ব্যবহার করা সব থেকে উত্তম।

৫। ছেলেদের ক্ষেত্রে লুঙ্গি গেঞ্জি পায়জামা পাঞ্জাবি টুপি গামছা রুমাল ইত্যাদি প্রয়োজনীয় জিনিসগুলো প্রয়োজন অনুযায়ী নিতে হবে।

আরো পড়ুনঃ জিলহজ মাসের ৫ আমল - জিলহজ মাসের প্রথম ১০ দিনের আমল

৬। এছাড়া আপনার দৈনন্দিন প্রয়োজনীয় জিনিসগুলো যেগুলো আপনি ব্যবহার করেন যেমন খাওয়ার জিনিসপত্র প্লেট চামচ গ্লাস সুগন্ধি মুক্ত তেল এরপরে রয়েছে ব্রাশ, পেস্ট, সাবান, গোসলের সাবান, শ্যাম্পু ইত্যাদি এই প্রয়োজনীয় জিনিসগুলো নিতে হবে।

৭। একটি হাওয়ায় বালিশ ও শীত হলে শীতের কাপড় নিয়ে নিতে হবে। যারা শীতের সময় উমরা করতে যায় সাধারণত তাদের জন্য শীতের কাপড় নেওয়ার জরুরী।

৮। রেজার সহ ব্লেড, নেল কাটার ছোট চাকু, আইনা, কেচি, সুতো ইত্যাদি এই প্রয়োজন অনুযায়ী নিয়ে নিতে হবে। একটি বড় এবং দামি মজবুত টলি ব্যাগ নিয়ে নিতে হবে যেখানে আপনার প্রয়োজনের জিনিস গুলো থাকবে।

৯। আপনাকে আপনার প্রয়োজনীয় ইলেকট্রনিক্স ডিভাইস গুলো যেমন মোবাইল চার্জার মোবাইল মাল্টিপ্লাগ এগুলো নিয়ে নিতে হবে। হালকা কিছু খাবার যেমন শুকনো খাবার নিয়ে নিতে পারেন।

হজযাত্রার আগে যে বিষয়গুলো মনে রাখা উচিত

হজযাত্রার আগে যে বিষয়গুলো মনে রাখা উচিত একজন হজ যাত্রীর ক্ষেত্রে এই বিষয়গুলো জেনে নেওয়া অত্যন্ত জরুরী। হজ যাত্রার সময় যেগুলো নেওয়া নিষেধ সাধারণত অনেকেই সেইগুলো নিয়ে থাকে যার ফলে বিভিন্ন ধরনের বিপদের সম্মুখীন হয়। হজযাত্রার আগে যে বিষয়গুলো মনে রাখা উচিত সেগুলো সম্পর্কে প্রথমে একটা ধারণা নিয়ে নিতে হবে।

প্রয়োজনীয় যে মালপত্র গুলো সঙ্গে নেবেনঃ আপনি যে ট্রলিতে করে মালামাল গুলো নিবেন সাধারণত সেটিতে যেন বাংলাদেশের পতাকা থাকে এ বিষয়টি লক্ষ্য রাখতে হবে। আপনার হাত ব্যাগ যদি থাকে তাহলে এটি নিজ দায়িত্বে রাখতে হবে। এরপর ব্যাগের উপর ইংরেজিতে নিজের নাম ও ঠিকানা ফোন নাম্বার সহ পাসপোর্ট এর নাম্বার লিখে রাখতে হবে।

প্রত্যেক হাজির পরিচয় পত্র পাসপোর্ট ও টাকা রাখার জন্য গলায় ঝুলানো একটি ছোট ব্যাগ রাখতে হবে। ইহরামের কাপড় নিতে হবে কমপক্ষে তিন থেকে চারটি। প্রতি সেটে শরীরের নিচের অংশ পড়ার জন্য আড়াই হাত বহরের আড়াই গজ কাপড় এক টুকরো আর গায়ের চাদরের জন্য এক বহরের তিন গজ কাপড় এক টুকরা।

হজ যাত্রায় জরুরী কাগজপত্রঃ হজ যাত্রায় জরুরী কাগজপত্র গুলো সঙ্গে নেওয়া অত্যন্ত জরুরি। জরুরী কাগজপত্রের মধ্যে সঙ্গে নিতে হবে ১০ কপি পাসপোর্ট সাইজের ও ৬ কপি স্ট্যাম্প সাইজের ছবি। হজ যাত্রীর পাসপোর্ট এর শুরুর দুই থেকে তিন পৃষ্ঠার ফটোকপি। স্বাস্থ্য পরীক্ষা এবং টিকা সনদ অবশ্যই নিতে হবে। এছাড়া আরো যে সকল প্রয়োজনীয় কাগজপত্র রয়েছে সেগুলো কাছে নিয়ে রাখতে হবে।

হজে যাওয়ার আগে যে কাজগুলো করা যাবে না

হজে যাওয়ার আগে যে কাজগুলো করা যাবে না? এ সম্পর্কে আমাদের অবশ্যই এটা পরিষ্কার ধারণা রাখতে হবে। কারণ যারা প্রথমবারের মতো হজে যায় সাধারণত তারা জানে না কোন কাজগুলো করা যাবে না? এর ফলে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। হজে যাওয়ার আগে যে কাজগুলো করা যাবে না সে বিষয়গুলো আলোচনা করা হবে।

হজে যাওয়ার আগে যেকোনো সময় মানুষের কষ্ট দেওয়া যাবে না। যাদেরকে পূর্বে কষ্ট দেওয়া হয়েছে সাধারণত তাদের কাছে ক্ষমা চেয়ে নিতে হবে এটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ মানুষকে কষ্ট দেওয়া খুবই জঘন্যতম একটি কাজ। যে কোন মানুষ যেন আপনার দ্বারা কষ্ট না পায় সে ক্ষেত্রে সে বিষয়গুলো পরিষ্কারভাবে লক্ষ্য রাখতে হবে।

আরো পড়ুনঃ রমজানে ওমরা করার ফজিলত - রোজার মাসে ওমরা করার ফজিলত কি

এছাড়া যত ধরনের খারাপ কাজ রয়েছে সব খারাপ কাজ থেকে নিজেকে বিরত রাখতে হবে। সব সময় তওবা পাঠ করতে হবে এবং আল্লাহ তায়ালার কাছে ক্ষমা চাইতে হবে। আল্লাহতালা যেন আমাদের সকলের হজগুলোকে কবুল করে নেয় এই দোয়া সব সময় আল্লাহতালার কাছে করতে হবে।

হজে যাওয়ার আগে যেভাবে প্রস্তুতি নেবেনঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে হজে যাওয়ার আগে যেভাবে প্রস্তুতি নেবেন, হজযাত্রায় যেসব জিনিস সঙ্গে নিতে হবে, হজযাত্রার আগে যে বিষয়গুলো মনে রাখা উচিত, হজে যাওয়ার আগে যে কাজগুলো করা যাবে না এ বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো করতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। আমাদের ওয়েবসাইটের নিয়মিত ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url