OrdinaryITPostAd

২০২৩ সালের কোরবানি ঈদের ছুটি কত তারিখ কয়দিন জেনে নিন

এ বছর অর্থাৎ ২০২৩ সালের কোরবানি ঈদের ছুটি কয়দিন তা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ইতোমধ্যে ঘোষণা দিয়েছে। আপনি যদি ২০২৩ সালের কোরবানি ঈদের ছুটি কয়দিন তা না জেনে থাকেন তবে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। এই পোস্টে ২০২৩ সালের কোরবানি ঈদের ছুটি কয়দিন তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
বছরে ২ বার মুসলিমের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ উৎযাপিত হয়। আর এই ঈদের ছুটিকে কেন্দ্র করে সকল বয়সী এবং সকল শ্রেণী-পেশার মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা কাজ করে থাকে। এই পোস্ট থেকে আপনারা ২০২৩ সালের কোরবানি ঈদের ছুটি কয়দিন, কোরবানি ঈদের ছুটি কত দিন, ঈদের ছুটি কি বাড়ানো হয়েছে, ঈদুল আজহার ছুটি ২০২৩, ঈদুল আযহার ছুটি কতদিন থাকবে ইত্যাদি বিষয়গুলো এক নজরে জেনে নিতে পারবেন।

পোস্ট সূচিপত্র - ২০২৩ সালের কোরবানি ঈদের ছুটি কয়দিন জেনে নিন

ভূমিকা - ২০২৩ সালের কোরবানি ঈদের ছুটি কয়দিন - ঈদের ছুটি কি বাড়ানো হয়েছে? 

বাসায় ঈদের ছুটি কাটাতে কার না ভাল লাগে! করোনা মহামারীর পূর্বে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে একটি নির্দিষ্ট দিন কোরবানির ঈদের ছুটি থাকতো। কিন্তু করোনার ক্ষয়ক্ষতি পূরণ করার জন্য সরকার গতবছর থেকে কোরবানি ঈদের ছুটির ক্ষেত্রে কিছুটা শিথিল ভাব বজায় রেখেছে। তবে ২০২৩ সাল থেকে বেশিরভাগ শিক্ষাপ্রতিষ্ঠানে কোরবানি ঈদের ছুটি কতদিন থাকবে তা ঘোষণা দেওয়া হয়েছে। ঈদুল ফিতরের মতো ঈদুল আযহার সরকারি ছুটি ঈদের আগের দিন, ঈদের দিন ও ঈদের পরের দিন নির্ধারণ করা হয়েছে। 

২০২৩ সালের কোরবানি ঈদের ছুটি কয়দিন | ঈদুল আযহার ছুটি ২০২৩

২০২৩ সালের কোরবানির ঈদ ২৮ জুন পৃথিবীর বেশিরভাগ দেশে পালন করা হবে। চাঁদ দেখা কমিটির সিদ্ধান্তের উপর নির্ভর করছে বাংলাদেশে কত তারিখে ঈদুল আজহা পালিত হবে। ২০২৩ সালের কোরবানি ঈদের ছুটি সরকারিভাবে সর্বমোট ৩ দিন নির্ধারণ করেছে বাংলাদেশ সরকার। ২০২৩ সালের ঈদুল আযহার ছুটি কয়দিন বাড়বে বা ছুটি বাড়ানো হবে কিনা এ ব্যাপারে বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের পক্ষ থেকে এখনও কোনো বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। 
ঈদুল ফিতরের সরকারি ছুটি সরকারি বিশেষ নির্বাহী ক্ষমতায় ১ দিন বৃদ্ধি করা হয়েছিল। তখন ঈদুল ফিতরের মোট ছুটি দাঁড়িয়েছিল ৫ দিন। তবে বছরের শুরুতে প্রকাশিত সরকারি ছুটির তালিকা অনুযায়ী ২৯ জুন কোরবানি ঈদ ধরে ২৮, ২৯, ৩০ শে জুন ২০২৩ সালের কোরবানির ঈদের ছুটি নির্ধারন করা হয়েছে। এর ভেতরে শুক্রবার এবং শনিবার থাকলে তাও এই ছুটির মধ্যে অন্তর্ভুক্ত হবে। এই ছুটি কেবল সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য প্রযোজ্য হবে। 

কোরবানি ঈদের ছুটি কতদিন ২০২৩ | ঈদুল আযহার ছুটি কতদিন থাকবে

কোরবানি ঈদ মুসলমানদের জন্য একটি মহিমান্বিত ও পবিত্র ধর্মীয় উৎসব। ২০২৩ সালের কোরবানি ঈদ যদি বাংলাদেশে ২৯ জুন হয় তবে সেই দিনটি ক্যালেন্ডারে বৃহস্পতিবার। সে ক্ষেত্রে ঈদের পরের দিন শুক্রবার ৩০ তারিখও ছুটি থাকছে। এছাড়াও ১ জুলাই, শনিবার আরেকদিন সরকারি ছুটি থাকায় ঈদের টানা ছুটি দাঁড়াবে ৪ দিনে। সরকার চাইলে এই ছুটি আরও ২/১ দিন বৃদ্ধি করতে পারে এবং তা অবশ্যই পরিস্থিতির উপর নির্ভর করবে।
বিস্তারিত ভাবে বলতে গেলে, ২০২৩ সালের কোরবানি ঈদের ছুটি থাকছে যথাক্রমে ২৮ জুন (বুধবার), ২৯ জুন (বৃহস্পতিবার), ৩০ জুন (শুক্রবার), ১ জুলাই (শনিবার) সর্বমোট ৪ দিন। আর যদি ঈদ ২৮ জুন হয় তবে ২৭ জুন থেকেই কোরবানি ঈদের ছুটি শুরু হবে। আপনারা নিশ্চয়ই ২০২৩ সালের কোরবানি ঈদের ছুটি কয়দিন থাকবে তা জেনে ফেলেছেন। মহান আল্লাহকে সন্তুষ্ট করার উদ্দেশ্যে আমাদের সকলের কোরবানি ভালো কাটুক এ প্রত্যাশাই করি।

শিক্ষা প্রতিষ্ঠানে কোরবানি ঈদের ছুটি কয়দিন  - ২০২৩ সালের কোরবানি ঈদের ছুটি কয়দিন - ব্যাংকের ঈদের ছুটি কতদিন ২০২৩


২০২৩ সালের কোরবানি ঈদ উপলক্ষে স্কুল কলেজের শিক্ষার্থী ও শিক্ষকরা ছুটির তালিকা অনুযায়ী ২৫ জুন থেকে ৪ জুলাই পর্যন্ত ছুটি পাবে। অর্থাৎ শিক্ষার্থী, শিক্ষক ও প্রতিষ্ঠানের সকল কর্মচারীরা শুক্র ও শনিবার সহ ৯ দিন ছুটি পাবে। কোরবানির ঈদ উপলক্ষে, কেবল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীরাই কেবল এই বৃহৎ ছুটি ভোগ করার সুযোগ পেয়ে থাকে।
পবিত্র ঈদুল আযহা ২০২৩ উপলক্ষে বাংলাদেশ সরকারের ঘোষণা অনুযায়ী সকল ব্যাংক ৩ দিন বন্ধ থাকবে। সেই ৩ দিন হলো ২৮, ২৯, ৩০ জুন। এই তিন দিন ছুটির পরে পহেলা জুলাই শনিবার সরকারি ছুটি হওয়ায় এই দিনও ব্যাংক বন্ধ থাকবে।  ঈদ যদি ২৮ তারিখে হয় তবে সে ক্ষেত্রে ছুটি ২৭ জুন মঙ্গলবার থেকেই শুরু হবে। এছাড়াও ২০২৩ সালে ব্যাংকের সর্বমোট ছুটি ২৪ দিন নির্ধারণ করা হয়েছে।

উপসংহার - ২০২৩ সালের কোরবানি ঈদের ছুটি কয়দিন

প্রিয় ভিজিটরস, আশা করি পুরো পোস্টটি থেকে আপনারা ২০২৩ সালের কোরবানি ঈদের ছুটি কয়দিন অর্থাৎ ঈদুল আযহার ছুটি ২০২৩ সর্বমোট কত দিন থাকবে তা বিস্তারিত জেনে নিয়েছেন। পোস্টটি অন্যদের জানাতে এখনই শেয়ার করুন এবং ২০২৩ সালের ঈদুল আযহার ছুটি সম্পর্কিত আরও আপডেট জানতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন। আপনাদের সকলের ঈদ ভালো কাটুক এই শুভ কামনায় আজ এখানেই শেষ করছি। ধন্যবাদ। @23891 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url