OrdinaryITPostAd

১৮টি প্রাকৃতিক উপায়ে যেভাবে কিডনির পাথর সমস্যা দূর করবেন

প্রিয় পাঠক আপনি কি প্রাকৃতিক উপায়ে কিভাবে কিডনির পাথর সমস্যা দূর করবেন এর সম্পর্কে জানতে চান? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে আমরা আলোচনা করব প্রাকৃতিক উপায়ে কিভাবে কিডনির পাথর সমস্যা দূর করবেন। চলুন তাহলে প্রাকৃতিক উপায়ে কিভাবে কিডনির পাথর সমস্যা দূর করবেন এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক।
প্রাকৃতিক উপায়ে কিভাবে কিডনির পাথর সমস্যা দূর করবেন এর বিস্তারিত নিচে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যার মাধ্যমে আপনারা খুব সহজেই এর বিস্তারিত সম্পর্কে জানতে পারবেন। চলুন তাহলে আর দেরি না করে প্রাকৃতিক উপায়ে কিভাবে কিডনির পাথর সমস্যা দূর করবেন এ সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ প্রাকৃতিক উপায়ে কিভাবে কিডনির পাথর সমস্যা দূর করবেন

ভূমিকা

কিডনিতে পাথর বিভিন্ন কারণে হতে পারে। চাহিদা মত পানি পান না করার কারণে কিডনি সঠিকভাবে শরীরের বর্জ্য দূর করতে পারে না। আর যখন শরীরের অতিরিক্ত বর্জ্য দূর হয় না তখন ঐ বর্জ্যগুলো আস্তে আস্তে জমা হতে থাকে। আর এভাবে আস্তে আস্তে জমা হতে হতে কিডনির পাশে পাথর সৃষ্টি হয়।

অনেক সময় প্রসাবের বেগ আসে এবং সেই প্রসাব অনেকেই চেপে রেখে দেয়। দীর্ঘদিন প্রসাব চেপে চেপে রাখার ফলে কিডনিতে পাথর সৃষ্টি হয়। আবার অতিরিক্ত মাত্রায় দুগ্ধ জাত খাবার খেলে কিডনিতে পাথর হতে পারে। আরো বিভিন্ন কারণে কিডনিতে পাথর হতে পারে। কিডনির সমস্যার কারণে অনেকেই বিভিন্ন জায়গায় খোঁজ করে থাকে প্রাকৃতিক উপায়ে কিভাবে কিডনির পাথর সমস্যা দূর করবেন এ সম্পর্কে জানার জন্য। এবার তাহলে প্রাকৃতিক উপায়ে কিভাবে কিডনির পাথর সমস্যা দূর করবেন এ সম্পর্কে জেনে নেওয়া যাক।

কিডনির পাথর দূর করার ১০টি ঘরোয়া টোটকা

কিডনিতে পাথর বিভিন্ন কারণে হতে পারে। তবে কিডনির পাথর দূর করার অনেকগুলো ঘরোয়া টোটকা আছে। যেগুলো জানা অত্যন্ত জরুরী। অনেকেই মেডিসিনের মাধ্যমে কিডনির পাথরের সমস্যা দূর করতে চান না। তার জন্য অনেকেই জানতে চান প্রাকৃতিক উপায়ে কিভাবে কিডনির পাথর সমস্যা দূর করবেন। চিকিৎসকের কাছে না গিয়েও ঘরোয়া উপায়ে কিডনির পাথর সমস্যা দূর করা যায়। চলুন তাহলে এবার এ সম্পর্কে জেনে নেওয়া যাক।
কিডনির পাথর দূর করার ১০টি ঘরোয়া টোটকা হলো:
  1. প্রচুর পানি পান করতে হবে। খুব ছোট আকারের পাথর দেখা দিলে পরিমাণ মতো পানি মাধ্যমে তা সরিয়ে তোলা সম্ভব। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিবেন।
  2. তুলসী পাতায় থাকা অ্যাসিটিক এসিড কিডনির পাথরকে ভেঙে ফেলতে সাহায্য করে। প্রতিদিন অন্তত দুবার করে তুলসির রস খান। তুলসির পাতা দিয়ে চা বানিয়ে পানও করতে পারেন।
  3. পাতিলেবুর রসে থাকা সাইট্রিক এসিড ক্যালসিয়াম জাত পাথর তৈরিতে বাধা সৃষ্টি করে এবং ছোট পাথরগুলোকে ভেঙে বের করে। রোজ সকালে পানির সঙ্গে লেবুর রস মিশ্রিত করে পানি পান করুন অথবা দিনের যেকোনো সময় লেবুর রস পান করুন।
  4. ডালিম রসে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট কিডনিকে সুস্থ রাখতে এবং পাথর ও অন্যান্য টক্সিন কে দূর করতে সাহায্য করে।
  5. আপেল সিডার ভিনিগারে থাকা এসিটিক অ্যাসিড কিডনিতে পাথর দূর করতে সাহায্য করে এবং ব্যথা কমাতে সাহায্য করে। আপেল সিডার ভিনেগারের সঙ্গে দুই টেবিল চামচ পানি মিশিয়ে পান করুন।
  6. মেথি বীজ কিডনিতে পাথর প্রতিরোধ ও চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। একটি সমীক্ষায় দেখা গেছে যে বিষগুলো কিডনিতে জমাকৃত পাথর হ্রাস করতে ও কিডনির পাথর প্রতিরোধ করে।
  7. কালিজিরা বীজ কিডনিতে ক্যালসিয়াম অক্সালেট স্টোন গঠনে উল্লেখযোগ্য ভাবে বাধা দেয়। ২৫০ এমএল গরম জলে হাফ চা চামচ শুকনো কালিজিরা বীজ দিন। দিনে দুবার পান করুন।
  8. পানির সঙ্গে ভুট্টা তুষ মিশিয়ে ফুটিয়ে নিন। নিয়মিত মিশ্রণ খান। ধীরে ধীরে চলে যাবে কিডনির পাথর।
  9. পাতিলেবুর রসের সাথে অলিভ অয়েলের মিশ্রণ খান। রোজ নিয়ম করে মিশ্রণটি খেলে পাথর গোলে যাওয়ার সম্ভাবনা থাকে।
  10. মিনারেলস ও নিউট্রেশন গলিয়ে দিতে কিডনিতে সাহায্য করে পানি। অযাচিত টক্সিন দেহ থেকে বের করে দেওয়ার কাজে অপরিহার্য পানি। তবে প্রচুর পরিমাণে পানি খাওয়া উচিত নয়। দিনে অন্তত সাত থেকে আট গ্লাস পানি খেতে হবে কিডনির অসুখ থেকে বাঁচতে।

কিডনির পাথর দূর করার ঘরোয়া উপায়

কিডনির সমস্যা বিভিন্ন কারণে হয়ে থাকে। সাধারণত পানি কম খাওয়ার কারণে কিডনির সমস্যা হয়ে থাকে। কিডনিতে পাথর এখন খুব সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। নারী বা পুরুষ সবাই এ সমস্যায় আক্রান্ত হতে পারেন। মেডিসিন গ্রহণ না করেও প্রাকৃতিক উপায়ে কিভাবে কিডনির পাথর সমস্যা দূর করবেন সেই সম্পর্কে অনেকেই বিভিন্ন জায়গায় খোঁজ করে থাকেন। চলুন তাহলে আর দেরি না করে কিডনির পাথর দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেয়া যাক।

প্রচুর পরিমাণে পানি পান করার ফলে কিডনির সমস্যা দূর করা যেতে পারে। আবার তুলসীর পাতায় থাকে অ্যাসিটিক এসিড যা কিডনির পাথরকে ভেঙে ফেলতে সাহায্য করে। প্রতিদিন অন্তত দুবার করে তুলসির রস খান। আর তুলসির পাতা দিয়ে চা করে পান করতেও পারেন। ডালিম রসে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট কিডনিকে সুস্থ রাখে এবং পাথর ও অন্যান্য টক্সিন কে দূর করতে সাহায্য করে। 
আপেল সিডার ভিনেগারে থাকা অ্যাসিটিক অ্যাসিড কিডনিতে পাথর দূর করতে সাহায্য করে। আপনি চাইলে কালিজিরার বীজ গরম জলে হাফ চা চামচ ফুটিয়ে পান করতে পারেন। কালিজিরা বীজ কিডনিতে ক্যালসিয়াম অক্সালেট স্টোন গঠনে উল্লেখযোগ্য বাধা সৃষ্টি করে। আর এভাবেই আপনি কিডনির পাথর দূর করতে পারেন খুব সহজেই ঘরোয়া উপায়।

কিডনির পাথর অপসারণের জন্য ৮টি পদ্ধতি

কিডনির পাথর অপসারণের বিভিন্ন রকম পদ্ধতি রয়েছে। যেগুলো অনুসরণ করার মাধ্যমে আপনারা খুব সহজেই কিডনির পাথর অপসারণ করতে পারবেন। তবে সঠিক পদ্ধতিতে নিয়ম মত করতে হবে। ইতিমধ্যে আমরা জেনেছি প্রাকৃতিক উপায়ে কিভাবে কিডনির পাথর সমস্যা দূর করবেন সম্পর্কে। চলুন এবার জেনে নেওয়া যাক কিডনির পাথর অপসারণের জন্য ৮টি পদ্ধতি সম্পর্কে।

কিডনির পাথর অপসারণের জন্য ৮টি পদ্ধতি উপায় হলো:
  1. প্রথমত প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। কিডনিতে পাথর হওয়ার প্রধান কারণ যেহেতু পানি শূন্যতা সেভাবে প্রচুর পরিমাণে পানি পান করলে সমস্যা সমাধান হতে পারে। পানি কিডনিতে টক্সিন জমতে দেয় না যার কারণে কিডনি অপসারণে সাহায্য করে।
  2. বেকিং সোডা তে থাকা কিডনির পাথরের থাকা এসিড নিষ্ক্রিয় করে দেয়। যার ফলে আস্তে আস্তে কিডনির পাথর অপসারণ হয়ে যায়।
  3. তুলসী পাতা টক্সিন পরিষ্কারক এবং কিডনিতে ইউরিক এসিডের হার কমাতে সহায়ক হিসেবে কাজ করে। যার কারণে তুলসী পাতা কিডনি অপসারণে সাহায্য করে।
  4. তরমুজ বীজের চা কিডনির পাথর দূর করার ঔষধ হিসেবে বেশ জনপ্রিয় হয়েছে। তরমুজের বীজ এর রেচক গুণের জন্য বিখ্যাত। তাই তরমুজ বীজের চা কিডনির পাথর অপসরণে সাহায্য করে।
  5. সেলারি শাকটি খেলে কিডনি থেকে বর্জ্য অপসারণ এর গতি বাড়ে। এছাড়া ডনির ক্ষারের হারে ভারসাম্য ফিরিয়ে আনে দিন।
  6. কলার ডাটা কিডনির পাথর অপসারণের জন্য বেশ উপকারী। প্রতিদিন যদি কলার ডাটার জুস খাওয়া যায় তাহলে কিডনির পাথর অপসারিত হয়।
  7. মুলার রসে থাকা খনিজ উপাদান কিডনির পাথর ভাঙতে এবং সহজে বের করে দিতে সহায়ক। আধা ঘন্টা ধরে সেদ্ধ করুন। এরপর রসটুকু ছেচে পান করুন। মুলার রসও কিডনির পাথর অপসারণ এর সাহায্য করে।
  8. কিডনি বিল এ আছে উচ্চমাত্রার আজ যা যেকোনো ধরনের কিডনির রোগ উপশমে সহায়ক। প্রতিদিন নিয়মিত কিডনির বিনের রস পান করলে কিডনির পাথর অপসারিত হতে থাকে।

কি খেলে কিডনির পাথর গলে যায়

বর্তমান সময়ে প্রায় সবারই কিডনিতে পাথরের সমস্যা দেখা যায়। তবে কিছু কিছু খাবার খাওয়ার মাধ্যমে কিডনির পাথর মুক্ত করা সম্ভব। তুলসীতে আছে অ্যাসিটিক অ্যাসিড। এরকমই প্রাকৃতিক উপায়ে কিভাবে কিডনির পাথর সমস্যা দূর করবেন সে সম্পর্কে আমাদের সকলেরই অবগত থাকা প্রয়োজন।
এটি কিডনির পাথরকে ভেঙে ফেলতে সাহায্য করে। লেবুর রসে থাকা সাইট্রিক এসিড ক্যালসিয়াম পাথর তৈরিতে বাধা সৃষ্টি করে। তাই লেবু খাবার মাধ্যমেও কিডনির পাথর গলে যায়। ডালিমের রস খাওয়ার মাধ্যমে কিডনির পাথর গলানো সম্ভব। কারণ ডালিমে প্রচুর পরিমাণে অ্যান্টি - অক্সিডেন্ট থাকে। যা কিডনির পাথর গলিয়ে দিতে সাহায্য করে।

কালোজিরার বীজ কিডনিতে ক্যালসিয়াম অক্সালেট কিডনির পাথর দূর করে। যার ফলে কালোজিরা খাওয়ার মাধ্যমে কিডনি পাথর থেকে মুক্তি পাওয়া সম্ভব। প্রতিদিন গরম পানিতে আধা চা চামচ শুকনো কালোজিরা দিন। এবং দিনে দুইবার করে পান করুন। তাহলে বুঝতে পেরেছেন কোন কোন খাবারের মাধ্যমে কিডনির পাথর গলে যায়।

উপসংহার

কিডনিতে পাথরের সমস্যা নারী ও পুরুষ দুজনেরই হয়ে থাকে। তবে কিছু কিছু উপায়ের মাধ্যমে কিডনিতে পাথর হওয়া থেকে বাঁচা যেতে পারে। মূলত পানি কম পান করার ফলে কিডনিতে পাথর হতে পারে। তাই বেশি বেশি পানি পান করা উচিত। নিয়মিত বেশি বেশি পানি পান করলে কিডনিতে কোন রকম পাথর হবে না। এবং প্রাকৃতিক উপায়ে কিভাবে কিডনির পাথর সমস্যা দূর করবেন ইতিমধ্যে আমরা আলোচনা করেছি।

আবার আপনি যদি চান তাহলে রোজ সকালে উঠে পানির সঙ্গে লেবুর রস মিশ্রিত করে পানি পান করতে পারেন। এর ফলে কিডনিতে পাথর সমস্যা দূর করতে পারবেন। ডালিমের রসের মাধ্যমেও কিডনির পাথর সমস্যা দূর করতে পারেন। কারণ ডালিমে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, যা কিডনির পাথর দূর করতে সাহায্য করে। তাহলে বুঝতে পেরেছেন কিডনির পাথর সমস্যা দূর করার উপায় সম্পর্কে।

আশা করি তাহলে আমাদের আজকের আর্টিকেলটি প্রাকৃতিক উপায়ে কিভাবে কিডনির পাথর সমস্যা দূর করবেন এ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধু বান্ধব ও পরিচয় তাদের সাথে বেশি বেশি করে শেয়ার করবেন। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। ২৪১৪২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url