OrdinaryITPostAd

ঈদের দিন মহিলাদের আমল - ঈদের দিন রোজা রাখা হারাম?

আপনি কি ঈদের দিন মহিলাদের আমল সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে ঈদের দিন মহিলাদের আমল সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই ঈদের দিন মহিলাদের আমল সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।
ঈদের দিন মহিলাদের আমল
নিজে আপনাদের জন্য ঈদের দিন গোসল করার হুকুম কি, ঈদের দিন রোজা রাখা হারাম এবং ঈদের দিন মহিলাদের আমল ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনারা খুব সহজেই ঈদের দিন মহিলাদের আমল সম্পর্কে জেনে নিতে পারবেন। তাই দেরি না করে এখনই ঈদের দিন মহিলাদের আমল সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ ঈদের দিন মহিলাদের আমল - ঈদের দিন রোজা রাখা হারাম 

ঈদের দিন গোসল করার হুকুম কি

ঈদের দিন গোসল করার হুকুম কি এ বিষয়ে জানতে অনেকেই আগ্রহ প্রকাশ করে থাকেন। আজকে আপনারা জানতে পারবেন ঈদের দিন গোসল করার হুকুম কি সে সম্পর্কে। আমরা দেখি যে সাধারণত ঈদ আসলে সকলেই সকাল সকাল গোসল করে সুন্দর সুন্দর পোশাক পড়ে ঈদগাহের দিকে নামাজ পড়তে যাওয়ার উদ্দেশ্যে বের হয়। কিন্তু এখানে প্রশ্ন হচ্ছে ঈদের দিন গোসল করার হুকুম কি।
অনেকেই এমনটা বলে থাকেন যে ঈদের দিন কি গোসল করতেই হবে। তাদের উদ্দেশ্যে এটা বলা চলে যে আমাদের মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজে ঈদের দিন গোসল করে ঈদের নামাজ আদায় করতেন। এই সম্পর্কে হাদিসে এসেছে - عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ كَانَ رَسُولُ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ يَغْتَسِلُ يَوْمَ الْفِطْرِ وَيَوْمَ الأَضْحَى. "ইবনে আব্বাস রাদিয়াল্লাহু তা'আলা আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল (সা.) ঈদুল ফিতর ও ঈদুল আযহার দিন গোসল করতেন।"(সুনানে আবু দাউদ, হাদিস: ১৩১৫)।

ঈদের দিন রোজা রাখা হারাম

অনেকেই না জেনে অথবা ভুল করে ঈদের দিনের রোজা রেখে ফেলে। তাই এই বিষয়ে সকলকে সচেতন হতে হবে যে ঈদের দিন রোজা রাখা হারাম। অর্থাৎ ঈদের দিন রোজা রাখা নিষেধ। এই নিষেধ আমার আপনার নয় বরং ঈদের দিন রোজা রাখা হারাম করেছেন অর্থাৎ ঈদের দিন রোজা রাখতে নিষেধ করেছেন স্বয়ং আমাদের মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।
ঈদের দিন রোজা রাখা হারাম অর্থাৎ ঈদের দিন যে আমাদের নবীজি রোজা রাখতে নিষেধ করেছেন এ প্রসঙ্গে আবু সাঈদ খুদরি রাদিয়াল্লাহু তা'আলা আনহু বলেছেন, "আমাদের মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঈদের দুই দিন রোজা রাখতে নিষেধ করেছেন। (সহিহ বুখারি, হাদিস : ১৯৯২; মুসলিম, হাদিস : ৮২৭)। আশা করি ঈদের দিন রোজা রাখা হারাম তা জানতে পেরেছেন। এবার তাহলে চলুন ঈদের দিন মহিলাদের আমল জেনে নিন।

ঈদের দিন মহিলাদের আমল

ঈদের দিন মহিলাদের আমল হচ্ছে তারা পুরুষদের মতোই ঈদের নামাজ আদায় করতে পারবে।মহিলারা চাইলে ঈদগাহে পর্দার আড়ালে পুরুষদের সাথে ঈদের নামাজ আদায় করতে পারবে। অনেকে এ ধরনের কথা বলে যে ঈদের দিন মহিলাদের নামাজ পড়া যাবে না। কিন্তু আসলে সত্যটা হচ্ছে এই যে ঈদের দিন মহিলারা চাইলে একসাথে নামাজ আদায় করতে পারবে অথবা তারা যদি চাই তাহলে ঈদগাহে পুরুষদের সাথে পর্দার আড়ালে থেকে নামায আদায় করতে পারবে।
শহীদ মুসলিম ও সহীহ বুখারী সহ কয়েকটি গ্রন্থে উম্মে আতিয়া (রাঃ) থেকে বর্ণিত হয়েছে যে তিনি বলেন, "আমাদেরকে আদেশ দেওয়া হয়েছিল (নবী করিম (সাঃ) প্রাপ্তবয়স্ক কুমারী মেয়ে, অন্তপুরবাসিনী তরুনীদেরকে দুই ঈদের সময় (ঈদগাহে) নিয়ে যেতে এবং ঋতুবতী নারীদেরকে নামাযের জায়গা থেকে দূরে থাকতে।{সহিহ বুখারী (১/৯৩) ও সহিহ মুসলিম (৮৯০}। আশা করি ঈদের দিন মহিলাদের আমল সম্পর্কে জানতে পেরেছেন। এবার তাহলে চলুন ঈদের দিন গোসল করা কি তা জেনে নিন।

ঈদের দিন গোসল করা কি

আমরা এই বিষয়টি দেখি যে প্রতিটি ঈদে ঈদের দিন সকালবেলা সবাই গোসল করে ঈদগাহে নামাজের উদ্দেশ্যে বের হয়। এখন কথা হচ্ছে ঈদের দিন গোসল করা কি। ঈদের দিন গোসল না করলে কি হবে আর কেনই বা ঈদের দিন আমরা গোসল করব। ঈদের দিন গোসল করা হচ্ছে মুস্তাহাব। আর ঈদের দিনে গোসল করার জন্য আমাদের মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজে নির্দেশ দিয়েছেন। তাই অবশ্যই সকলকে ঈদের দিন সকালে গোসল করে নামাজের উদ্দেশ্যে বের হতে হবে।

ঈদের দিন রোজা রাখা কি

অনেকে দেখা যায় ঈদের দিনে রোজা রাখে। কিন্তু তারা কি আসলেই জানে যে ঈদের দিন রোজা রাখা কি? ঈদের দিন রোজা রাখা হচ্ছে হারাম বা জায়েজ না। কেননা ঈদের দিন রোজা রাখতে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজে নিষেধ করেছেন। এ সম্পর্কে একটি হাদিস উপরের একটি অংশে আলোচনা করা হয়েছে আপনারা চাইলে তা দেখে নিতে পারেন। তবে ঈদের দিন রোজা রাখা কি জায়েজ বা হারাম এই প্রশ্নের উত্তর হচ্ছে অবশ্যই ঈদের দিন রোজা রাখা হারাম।

আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং ঈদের দিন মহিলাদের আমল সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আর্টিকেলটিতে ঈদের দিন মহিলাদের আমল ছাড়াও আরো বিভিন্ন বিষয় যেমন ঈদের দিন রোজা রাখা কি, ঈদের দিন গোসল করা কি ইত্যাদি বিষয়গুলো আপনারা জানতে পেরেছেন। আশা করি এ সকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url