OrdinaryITPostAd

কোরবানির ঈদের চাঁদ দেখার দোয়া - চাঁদ দেখার দোয়া বাংলা

কোরবানি ঈদের চাঁদ দেখার দোয়া নবীজি (সাঃ) আমাদের শিখিয়েছেন। ঈদের চাঁদ দেখার মাধ্যমেই আমাদের মাঝে আসে খুশির ঈদ, কিন্তু দুঃখের বিষয় আমরা অনেকেই কোরবানি ঈদের চাঁদ দেখার দোয়া সম্পর্কে কিছুই জানিনা। আজ এই পোস্টে আপনাদের জন্য কোরবানি ঈদের চাঁদ দেখার দোয়া সম্পর্কে বিশদভাবে আলোচনা করব। 
চাঁদ দেখা মুসলিমদের কাছে বেশ আকর্ষণীয় বিষয়। কারণ চাঁদ দেখেই আরবী মাস গণনা হয় আবার চাঁদ দেখা সাপেক্ষেই ঈদ পালিত হয়। এই পোস্টে আমরা কোরবানি ঈদের চাঁদ দেখার দোয়া, চাঁদ দেখার দোয়া বাংলা, কোরবানির কতদিন আগে চাঁদ দেখা যায়, কোরবানি ঈদের জন্য চাঁদ দেখা কমিটির সর্বশেষ খবর ২০২৩ ইত্যাদি বিষয়গুলো বিস্তারিত ভাবে জেনে নিবো।

পোস্ট সূচিপত্র - কোরবানি ঈদের চাঁদ দেখার দোয়া - চাঁদ দেখার দোয়া বাংলা জেনে নিন

নতুন চাঁদ উঠলে দোয়া আরবি

চাঁদ দেখেই আরবি নতুন মাস শুরু হয়। ইসলামে তাই চাঁদ দেখার গুরুত্বপূর্ণ অপরিসীম। চাঁদ দেখা প্রসঙ্গে রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, "তোমরা চাঁদ দেখে রোজা রাখো এবং চাঁদ দেখে ঈদ করো। কিন্তু যদি আকাশে মেঘ থাকে তাহলে ৩০ দিন পূর্ণ করো" (সহিহ বুখারি হাদিস নং - ১৯০০)। নতুন চাঁদ উঠলে দোয়া আরবি হিসাবে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই দোয়াটি পড়তেন এবং সাহাবীদের পাঠ করতে নির্দেশ দিতেন। 
উচ্চারণ: "আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা বিল-য়ুমনি ওয়াল ঈমান, ওয়াস সালামাতি ওয়াল ইসলাম, রাব্বি ওয়া রাব্বুকাল্লাহ। অর্থ: "হে আল্লাহ্! বরকত ও ঈমান দিয়ে এবং নিরাপত্তা ও ইসলাম দিয়ে আমাদের ওপর তাকে (চাঁদকে) উদিত করুন। আমার ও তোমার রব হচ্ছেন আল্লাহ" (তিরমিজি, হাদিস নং - ৩৪৫১)। সকল আরবী মাসের শুরুতে নতুন চাঁদ দেখার দোয়া আরবি হিসাবে মুসলিমরা এই দোয়াটি পড়তে পারবে। এমনকি কোরবানি ঈদের চাঁদ দেখার দোয়া হিসাবে পড়লেও সমস্যা নেই।

কোরবানি ঈদের চাঁদ দেখার দোয়া | চাঁদ দেখার দোয়া বাংলা

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দের জোয়ার। কোরবানি ঈদের চাঁদ দেখার দোয়া পড়া এক প্রকার সুন্নত। তাই নবীজির সুন্নত রক্ষা করা সকল মুসলিমের ঈমানী দায়িত্ব। মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) কোরবানি ঈদের চাঁদ যখন দেখতে পেতেন তখন মহান আল্লাহর সন্তুষ্টি ও মুসলিমদের কল্যাণের জন্য নিম্নোক্ত দোয়াটি পাঠ করতেন। উচ্চারণ: "আল্লাহু আকবার, আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা বিল আমনি ওয়াল ঈমানি ওয়াস্সালামাতি ওয়াল ইসলামি ওয়াত্তাওফিকি লিমা তুহিব্বু ওয়া তারদা রাব্বুনা ওয়া রাব্বুকাল্লাহ।"
অর্থ: "হে মহান আল্লাহ! এ নতুন চাঁদকে আমাদের নিরাপত্তা, ঈমান, শান্তি ও ইসলামের সঙ্গে উদয় কর। আর তুমি যা ভালোবাসো এবং যাতে তুমি সন্তুষ্ট হও, সেটাই আমাদের তাওফিক দাও। নিশ্চয়ই আল্লাহ তোমাদের এবং আমাদের প্রতিপালক। (তিরমিজি ও মিশকাত হাদিস)। সুতরাং, ঈদের চাঁদ উঠলে আমরা রাসূলের সুন্নাত মেনে এই দোয়া পড়ে নিব। আরবিতে মনে না থাকলে, কোরবানি ঈদের চাঁদ দেখার দোয়া বাংলা হিসাবে আমরা এর অর্থটি মুখস্থ করে পড়ে নিব ইনশাআল্লাহ। 

চাঁদ দেখার গুরুত্ব ও ফজিলত

ইসলামে হিজরি মাসের শুরু হয় চাঁদ দেখার মাধ্যমেই। এছাড়া রোজা, ঈদ, হজ্ব, যাকাত সকল মৌলিক বিষয়গুলো চান্দ্র মাসের হিসাবেই শুরু হয়। তাই প্রত্যেক মুসলমানের চাঁদের হিসাব রাখা অতি জরুরি। একই সাথে কোরবান ঈদের চাঁদ দেখার দোয়া তথা সকল মাসের শুরুতে চাঁদ দেখার দোয়া পাঠ করা উচিত। চাঁদ দেখা প্রসঙ্গে স্বয়ং আল্লাহ পবিত্র কুরআনে ঘোষণা দিয়েছেন, "লোকেরা আপনাকে নতুন মাসের চাঁদ সম্পর্কে জিজ্ঞেস করে। আপনি তাদের বলে দিন, এটা মানুষের (বিভিন্ন কাজকর্মের) এবং হজের সময় নির্ধারণ করার জন্যই" (সুরা আল-বাকারা, আয়াত: ১৮৯)।
এক হাদিসে রাসুল (সাঃ) বলেন, "তোমরা (নতুন চাঁদ) না দেখা পর্যন্ত রোজা রেখো না এবং নতুন চাঁদ না দেখা পর্যন্ত রোজা ছেড়ে দিয়ো না।" (মুআত্তা মালিক,  হাদিস নং - ৬৩৫)। সুতরাং এ সকল আয়াত ও হাদিস থেকে বোঝা যায় রমজান ও ঈদের শুরু চাঁদ দেখার মাধ্যমেই শুরু হয়। আর চাঁদ দেখার মাধ্যমেই কোরবানির ঈদ পালিত হয়। তাই চাঁদ দেখার গুরুত্ব ও ফজিলত ইসলামের দৃষ্টিতে ব্যাপক। অতএব, আমরা কোরবানি ঈদের চাঁদ দেখার দোয়া শিখে নিয়ে ঈদের চাঁদ দেখা মাত্র সেই দোয়া পড়ে আমল সম্পন্ন করব।

কোরবানির কতদিন আগে চাঁদ দেখা যায় | কোরবানির ঈদের জন্য চাঁদ দেখা কমিটির সর্বশেষ খবর ২০২৩

কোরবানির কতদিন আগে চাঁদ দেখা যায় এ বিষয়টি অনেকে জানতে চান। নিয়ম অনুযায়ী জ্বিলহজ্জ মাসের ১০ তারিখে মুসলমানদের ২য় বড় ধর্মীয় উৎসব ঈদুল আযহা পালিত হয়। যেহেতু ১০ তারিখে পালিত হয় সেহেতু জ্বিলহজ মাস শুরুর ১০ দিন আগেই চাঁদ দেখা সাপেক্ষে কোরবানি ঈদ কবে হবে তা জানতে পারা যায়। বাংলাদেশের চাঁদ দেখা কমিটি আবারও ২০২৩ সালের ১৮/১৯ জুন নাগাদ কোরবানি ঈদের চাঁদ দেখার জন্য বসবে। চাঁদ দেখা সাপেক্ষেই কোরবানি ঈদ পালিত হবে।

শেষ কথা - কোরবানি ঈদের চাঁদ দেখার দোয়া - চাঁদ দেখার দোয়া বাংলা 

প্রিয় পাঠক, আশা করি পোস্টটি পুরোটা পড়ে কোরবানি ঈদের চাঁদ দেখার দোয়া এবং চাঁদ দেখার দোয়া বাংলা অর্থসহ শিখে নিয়েছেন। একইসঙ্গে চাঁদ দেখার গুরুত্ব এবং জাতীয় চাঁদ দেখা কমিটির সর্বশেষ খবর ২০২৩ সম্পর্কে অবগত হয়েছেন। কোরবানি ঈদের চাঁদ দেখার পরবর্তী সকল আপডেট জানতে পোস্টটি শেয়ার করে আমাদের সাথেই থাকুন। মহান আল্লাহ আমাদের সকলকে বরকত দান করুন। @23891 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url