OrdinaryITPostAd

বিশ্ব বাবা দিবস কবে - কেন বাবা দিবস পালন করা হয়

বিশ্ব বাবা দিবস কবে? এই প্রশ্নের সঠিক উত্তর নিচে বিস্তারিত ভাবে তুলে ধরা হবে। তাই বিশ্ব বাবা দিবস কবে? তা জানতে সম্পূর্ণ আর্টিকেল কি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন। বিশ্ব বাবা দিবস কবে, এই প্রশ্নের সঠিক উত্তর তুলে ধরার পাশাপাশি বাবা দিবস কেন পালন করা হয় সেই বিষয় সম্পর্কেও নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে।

পেজ সূচিপত্র: বিশ্ব বাবা দিবস কবে - কেন বাবা দিবস পালন করা হয়

উপস্থাপনা

প্রতিবছর সারা বিশ্বে যথাযথ মর্যাদা ও সম্মানের সহিত বিশ্ব বাবা দিবস পালন করা হয়। এরই ধারাবাহিকতায় বাংলাদেশেও প্রতিবছর বিশ্ব বাবা দিবস পালন করা হয়ে থাকে। এই বছর বিশ্ব বাবা দিবস কবে? সেই প্রশ্নের সঠিক উত্তর জানতে হলে শেষ পর্যন্ত পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। তো আসুন দেখে নেই বিশ্ব বাবা দিবস কবে, বাবা দিবস পালন করার কারণ এবং বাবা দিবসে বাবার জন্য দোয়া করার পদ্ধতি সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য। 

বিশ্ব বাবা দিবস কবে 

প্রতিবছর জুন মাসের তৃতীয় রবিবার বাবা দিবস পালন করা হয়। সেই হিসেবে অনুযায়ী এই বছর জুন মাসের ১৮ তারিখ রোজ রবিবার বিশ্ব বাবা দিবস পালিত হবে। ১৯১০ সালের ১৯শে জুন সর্বপ্রথম বিশ্ব বাবা দিবস পালন করা শুরু হয়। এরপর থেকে প্রতি বছরই এই দিবসটি পালিত হয়ে আসছে। বিশ্বের সব দেশেই এই দিবসটি পালন করা হয় তারই ধারাবাহিকতায় বাংলাদেশেও যথাযথ আড়ম্বরের সহিত প্রতিবছরই দিবসটি পালন করা হয়। বিশ্ব বাবা দিবস কবে? আশা করি এই প্রশ্নের সঠিক উত্তর জানতে পেরেছেন। 

কেন বাবা দিবস পালন করা হয়

বহু পূর্ব থেকেই মা দিবস পালন করা হয়ে আসছে।  অনেকের মনে ঘুরপক্ষ খেতো  যে মা দিবসের মতো যদি বাবা দিবস থাকতো তাহলে ভালো হতো। জানা যায় সর্বপ্রথম বাবা দিবস পালন শুরু হয় যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রের পশ্চিম ভার্জেনিয়ার ফেয়ারমন্টের এক গির্জায় সর্বপ্রথম বাবা দিবস পালন হয় বলে কথিত রয়েছে। এছাড়াও এমনও ধারণা করা হয় যে, সনোরা স্মার্ট ডড নামের একজন ভদ্র মহিলা সর্বপ্রথম বাবা দিবস পালন শুরু করেন। 
যাইহোক  ১৯১০ সালে সর্বপ্রথম বাবা দিবস পালন করা শুরু হয়। তবে শুরুর দিকে মা দিবসের মতো বাবা দিবসের তেমন গুরুত্বপূর্ণ ছিল না। বরং অনেকে বাবা দিবস নিয়ে হাসি ঠাট্টা করত। কিন্তু পরবর্তীতে ১৯২৪ সালে যখন যুক্তরাষ্ট্রের সংসদে বাবা দিবসের ছুটির প্রস্তাব গৃহীত হয়, তখন থেকে খুবই গুরুত্বের সাথে বাবা দিবস পালিত হয়ে আসছে। 

বাবা দিবস উপলক্ষে যা যা করতে পারেন

বিশেষ কিছু কাজ রয়েছে যেগুলো বাবা দিবসে করা যেতে পারে। আপনি যদি বাবা দিবসে নিম্ন বর্ণিত কাজগুলো করেন তাহলে বাবা দিবস স্মরণীয় হয়ে থাকবে। যাইহোক বাবা দিবসের করা যায় এমন দশটি কাজের তালিকা নিচে তুলে ধরা হলো। আশা করি নিম্ন বর্ণিত আইডিয়া গুলো আপনার ভালো লাগবে।আসুন দেখে নেয়া যাক, বাবা দিবসে করণীয় কাজ সমূহ সম্পর্কে বিস্তারিত। 
  • বাবাকে বিশেষ উপহার দেওয়া: বাবা দিবস উপলক্ষে বাবাকে বিশেষ উপহার দিতে পারেন। যে সকল জিনিস আপনার পিতা পছন্দ করে সেই জিনিসগুলো তাকে উপহার দিলে বিশেষ এই দিনে তিনি আপনার উপরে সন্তুষ্ট হয়ে যাবেন। তাই আপনি আপনার বাবার পছন্দের জিনিস তাকে উপহার দিতে পারেন। অনেকেই এই দিন নিজেদের বাবাদেরকে বিশেষ উপহার প্রদান করে থাকে। চাইলে আপনিও এমনটি করতে পারেন। এতে করে বাবা দিবসটি স্মরণীয় হয়ে থাকবে। 
  • ঐতিহাসিক কোন জায়গা ভ্রমণ করা: বাবা সহ পরিবারের সবাইকে নিয়ে বাবা দিবসে ঐতিহাসিক জায়গা ভ্রমণ করা যেতে পারে। ঐতিহাসিক জায়গায় ভ্রমন করলে মন ভালো হয়ে যাবে। বিশেষ এই দিবসটি স্মরণীয় হয়ে থাকবে। তাই অনেকেই বাবা দিবসে ঐতিহাসিক স্থান ভ্রমণ করার জন্য গিয়ে থাকে। 
  • বাবার আত্মীয়-স্বজনদের খোঁজখবর নেওয়া: বাবা দিবসে আপনি চাইলে আপনার বাবার আত্মীয়-স্বজনদের খোঁজখবর নিতে পারেন। বিশেষ করে আপনার বাবার ঘনিষ্ঠ যে সকল আত্মীয়-স্বজন রয়েছে তাদের খোঁজ খবর নেওয়া উচিত। অসহায় আত্মীয়-স্বজনদের খোঁজখবর নিলে তারা আপনার প্রতি কৃতজ্ঞ থাকবে। তাই বাবা দিবসে সকলের খোঁজ-খবর নেওয়া উচিত। 
  • স্মৃতিচারণ করা: প্রত্যেকের এই জীবনে তার বাবার সাথে কিছু মধুর স্মৃতি রয়েছে। যেগুলো সারা জীবন সুখকর। সেই স্মৃতিগুলো বাবা দিবসে আপনি আপনার বাবার সাথে শেয়ার করতে পারেন। পুরনো সেই সোনালী দিনের স্মৃতিগুলো হয়তো বা আপনার বাবাকে আপ্লুত করবে। এবং পুরনো স্মৃতিগুলো রোমন্থন করে আনন্দিত হবে। 
  • বন্ধু-বান্ধব সহ বাসায় পার্টি করা: বাবা দিবস উপলক্ষে আপনি আপনার বাড়িতে ছোটখাটো পার্টি করতে পারেন। এতে করে বাবা দিবসের স্মরণীয় হয়ে থাকবে। তাই আপনি যদি বাবা দিবসে অনুষ্ঠান করতে চান সে ক্ষেত্রে পূর্বে থেকেই প্রস্তুতি গ্রহণ করতে হবে। এবং সকলকে দাওয়াত দিতে হবে। মনে রাখবেন, দাওয়াতের ক্ষেত্রে কাউকে যেন ভুলে না যান। যদি কোন ব্যক্তিকে ভুলে যান সে ক্ষেত্রে কিন্তু সে মনে কষ্ট পেতে পারে। আর বাবা দিবসে কাউকে কষ্ট দেওয়া মোটেও সমীচীন হবে না। 
  • গ্রামের বাড়িতে বেড়াতে যাওয়া: আপনি যদি শহরে বসবাস করে থাকেন তাহলে বাবা দিবস উপলক্ষে গ্রামের বাড়িতে বেড়াতে যেতে পারেন। বাবা দিবস উপলক্ষে বহুদিন পরে যদি আপনি গ্রামের বাড়িতে বেড়াতে যান তাহলে আশা করা যায় খুব সুন্দর একটি মুহূর্ত কাটাতে পারবেন। গ্রামের বাড়িতে পুরাতন বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজনসহ সকলের সাথে একটা দিন অতিবাহিত করলে তার বাবা দিবসকে স্মরণীয় করে রাখবে। 
  • বাবার পছন্দের খাবার রান্না করা: আপনার বাবা যে সকল খাবার পছন্দ করে সেই খাবারগুলো বাবা দিবসে রান্না করে তাকে খাওয়াতে পারেন। এতে করে আপনার বাবা আপনার প্রতি সন্তুষ্ট হয়ে যাবে। আর তাই আপনার উচিত হবে বাবা দিবস উপলক্ষে তার পছন্দের খাবারগুলো তাকে রান্না করে খাওয়ানো। 
  • সবাই মিলে পারিবারিকভাবে মুভি দেখা: সবাই মিলে একসাথে বসে পারিবারিকভাবে সুন্দর কোন মুভি দেখতে পারেন। বিশেষ করে পরিবারের দায়িত্ববোধ এবং পিতা-মাতার সম্মান সম্পর্কিত মুভি দেখলে তা আপনার পিতার প্রতি আপনাদের দায়িত্ববোধকে বাড়িয়ে দেবে। 
  • অসহায় কে খাদ্য দান করা: বাবা দিবসে আপনি অসহায় মানুষদেরকে খাদ্য বিলাতে পারেন। অযথা টাকা নষ্ট না করে সেই টাকা দিয়ে খাদ্য ক্রয় করে অসহায় কে দান করলে তা অবশ্যই বাবা দিবসের সর্বোত্তম কাজ হবে। তাই আপনি বাবা দিবস উপলক্ষে ছেলে মেয়েদেরকে খাওয়াতে পারেন। 
  • বৃদ্ধাশ্রম ভ্রমণ করে অসহায় পিতা-মাতাদের খোঁজখবর নেওয়া: বৃদ্ধাশ্রমে যে সকল পিতা-মাতা রয়েছে তাদের খোঁজখবর নেওয়া বাবা দিবসের অন্যতম একটি মহৎ কাজ হতে পারে। আপনার আশেপাশে যদি কোন বৃদ্ধাশ্রম থেকে থাকে তাহলে বাবা দিবসের সেই বৃদ্ধাশ্রমে গিয়ে অসহায় পিতা-মাতা থেকে কিছু ভালো খাবার এবং কাপড় দান করলে তারা খুবই খুশি হবে। 

উপসংহার

বিশ্ব বাবা দিবস কবে, আশা করি তা জানতে পেরেছেন। কেননা ইতিমধ্যেই এই প্রশ্নের সঠিক উত্তর তুলে ধরা হয়েছে। সেই সাথে বাবা দিবস কেন পালন করা হয় সেই বিষয়ে সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হয়েছে। এবং বাবা দিবসে যে সকল কাজ করা যেতে পারে সেই বিষয়গুলো সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হয়েছে। 
আশা করি বাবা দিবস সম্পর্কিত গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে, তাহলে আপনি আপনার বন্ধু বান্ধবের সাথে শেয়ার করতে পারেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url