OrdinaryITPostAd

রোজা খোলার দোয়া - ইফতারের দোয়া - রোজা রাখার নিয়ত

আপনি কি রোজা খোলার দোয়া সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে রোজা খোলার নিয়ত, ইফতারের দোয়া এবং রোজা খোলার দোয়া বিস্তারিত জানানো হবে। তাই রোজা খোলার দোয়া জানতে হলে আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
রোজা খোলার দোয়া
নিচে আপনাদের জন্য রোজা খোলার নিয়ত, রোজার নিয়ত দোয়া আরবি এবং নফল রোজার নিয়তসহ রোজা খোলার দোয়া সম্পর্কে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই রোজা খোলার দোয়া জানতে পারবেন। তাই দেরি না করে রোজা খোলার দোয়া সম্পর্কে জেনে নিন এখনই।

পেজ সূচিপত্রঃ রোজা খোলার দোয়া - ইফতারের দোয়া

রোজা খোলার নিয়ত

রমজান মাসে প্রায় সকল মুসলমান নর ও নারীর ওপর রোজা ফরজ করে দেওয়া হয়েছে। তাই প্রতিটি মুসলমান আল্লাহ তাআলার বিধান পালনের জন্য রোজা পালন করে। রোজা পালনের জন্য দুটি নিয়ত রয়েছে। একটি নিয়ত হচ্ছে রোজা রাখার নিয়ত অর্থাৎ সেহরি খাওয়ার সময় যে নিয়ত করতে হয়।অপরটি হচ্ছে রোজা খোলার নিয়ত অর্থাৎ ইফতারের নিয়ত। এই নিয়ত গুলো সকলের জানা প্রয়োজন। চলুন তাহলে রোজা খোলার নিয়ত সম্পর্কে জেনে নিন।
আরবিঃ اللهم لك صمت و على رزقك افطرتاللهم لك صمت و على رزقك افطرت। উচ্চারনঃ- আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া তাওয়াক্কালতু আলা রিজক্বিকা ওয়া আফতারতু বি রাহমাতিকা ইয়া আর হামার রা-হিমীন। এই দোয়াটি হচ্ছে রোজা খোলার নিয়ত। এই দোয়া পাঠ করে রোজা খুলতে হয়। আশা করি রোজা খোলার নিয়ত সম্পর্কে জানতে পেরেছেন।

রোজার নিয়ত দোয়া আরবি

রোজার নিয়ত দোয়া আরবি সম্পর্কে প্রতিটি রোজাদার ব্যক্তিদের জেনে রাখা প্রয়োজন। কেননা রোজা থাকতে গেলে অবশ্যই নিয়ত করতে হবে। যদিও এই নিয়ত বাংলায় করা যায় কিন্তু আরবিতে করাই উত্তম। চলুন তাহলে আপনারা সবাই জেনে নিন রোজার নিয়ত দোয়া আরবি সম্পর্কে। রোজার নিয়ত দোয়া আরবি জানলে আপনাদের সবারই উপকার হবে।
আরবিঃ- نويت ان اصوم غدا من شهر رمضان المبارك فرضا لك ياالله فتقبل منى انك انت السميع العليم। উচ্চারণঃ- নাওয়াইতুয়ান আছু্মা গাদাম মিন শাহরী রামাদ্বানাল মুবারকি ফারদ্বল্লাকা ইয়া আল্লাহু ফাতাক্বব্বাল মিন্নী ইন্নাকা আনতাস সামীউল আলীম। এই ছিল রোজার নিয়ত দোয়া আরবি। আশা করি রোজার নিয়ত দোয়া আরবি জানতে পেরেছেন। 

রোজা খোলার দোয়া

রোজা খোলার দোয়া বলতে এখানে বুঝানো হচ্ছে ইফতারির দোয়া। সেহরি খেয়ে সারাদিন সিয়াম পালন করে ইফতারিতে একটি দোয়া আছে যা পাঠ করে রোজা খুলতে হয়। তাই প্রতিটি রোজাদার ব্যক্তিরই রোজা খোলার দোয়া জানতে হবে। 
আরবিঃ اللهم لك صمت و على رزقك افطرتاللهم لك صمت و على رزقك افطرت। উচ্চারনঃ- আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া তাওয়াক্কালতু আলা রিজক্বিকা ওয়া আফতারতু বি রাহমাতিকা ইয়া আর হামার রা-হিমীন। এই দোয়াটি হচ্ছে রোজা খোলার দোয়া। আশা করি রোজা খোলার দোয়া জানতে পেরেছেন। 

ইফতারের দোয়া

ইফতারের দোয়াঃ- আরবিঃ اللهم لك صمت و على رزقك افطرتاللهم لك صمت و على رزقك افطرت। উচ্চারনঃ- আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া তাওয়াক্কালতু আলা রিজক্বিকা ওয়া আফতারতু বি রাহমাতিকা ইয়া আর হামার রা-হিমীন। এই দোয়াটি হচ্ছে রোজা খোলার নিয়ত বা ইফতারের দোয়া। ইফতারের সময় দোয়া করলে আল্লাহ তা'আলা দোয়া কবুল করে থাকেন।

নফল রোজার নিয়ত

অনেকেই অনেক কারণে নফল রোজা আদায় করে। তবে সবার উদ্দেশ্য একটাই আল্লাহর সন্তুষ্টি অর্জন। নফল রোজার নিয়ত আরবি অথবা বাংলা উভয়ভাবেই করা যায়। নিয়তের ক্ষেত্রে অতো বাধ্যবাধকতা নেই। নিয়ত হচ্ছে আপনার মনের ইচ্ছা। সেটা আল্লাহ আপনি না বললেও জানেন। তাই আপনি আপনার মাতৃভাষাতেও নিয়ত করতে পারেন। 

নফল রোজার নিয়ত আরবিঃ نويت ان نصلي لله تعالى ركعتين نفلي رسول الله تعال متوجها الى جهه الكعبه الشريفه الله اكبر। বাংলাতে আপনি এভাবে নিয়ত করতে পারেন যে, হে আল্লাহ আপনার সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে আমি কালকে একটি রোজা রাখবো। এই নিয়ত করেও আপনি নফল রোজা রাখতে পারবেন। আশা করি নফল রোজার নিয়ত জানতে পেরেছেন। এবার তাহলে চলুন নফল রোজার নিয়ত ও রোজার দোয়া বাংলা জেনে নিন।

নফল রোজার নিয়ত ও রোজার দোয়া বাংলা

নফল রোজার নিয়ত সম্পর্কে উপরের অংশটিতে আলোচনা করা হয়েছে আপনারা সেখান থেকে জেনে নিতে পারবেন। রোজার দোয়া বাংলা হচ্ছে - নাওয়াইতুয়ান আছু্মা গাদাম মিন শাহরী রামাদ্বানাল মুবারকি ফারদ্বল্লাকা ইয়া আল্লাহু ফাতাক্বব্বাল মিন্নী ইন্নাকা আনতাস সামীউল আলীম। এই দোয়াটি পড়ে সেহরি খেয়ে রোজা রাখতে হয়। অর্থাৎ এটাই হচ্ছে রোজার দোয়া। আশা করি নফল রোজার নিয়ত ও রোজার দোয়া বাংলা জানতে পেরেছেন।

রমজান মাস ছাড়া রোজা রাখার নিয়ত

রমজান মাস ছাড়া রোখা রাখার নিয়ত সম্পর্কে অনেকেই জানতে ইচ্ছুক। আসলে রোজা রাখার নিয়ত যেকোনভাবেই করা যায়। রমজান মাসের বাইরের রোজাগুলো হচ্ছে নফল রোজা। এই নফল রোজার নিয়ত আপনি যদি আরবিতে করতে চান তাহলে এভাবে করতে পারেন। আরবিঃ نويت ان نصلي لله تعالى ركعتين نفلي رسول الله تعال متوجها الى جهه الكعبه الشريفه الله اكبر। আর যদি বাংলাতে করতে চান তাহলে এভাবে করতে পারবেন, "হে আল্লাহ আপনার সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে আমি কালকে একটি রোজা রাখবো।" আশা করি রমজান মাস ছাড়া রোজা রাখার নিয়ত সম্পর্কে জানতে পারলেন।

আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং রোজা খোলার দোয়া সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটিতে রোজা খোলার দোয়া ছাড়াও রমজান মাস ছাড়া রোজা রাখার নিয়ত, নফল রোজার নিয়ত ও রোজার দোয়া বাংলা এবং নফল রোজার নিয়ত সম্পর্কে জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরণের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url