অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/11/subhanallah.html

সুবহানাল্লাহ শব্দের বাংলা অর্থ কি - সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি অর্থ

সুবাহানাল্লাহ শব্দের বাংলা অর্থ কি জানতে চাচ্ছেন? সুবাহানাল্লাহ শব্দের বাংলা অর্থ কি মনে আসছে না? সুবহানাল্লাহ শব্দের বাংলা অর্থ কি জানার জন্য পোস্ট খুঁজছেন? তাহলে চিন্তা নেই । কারণ, আপনার জন্য রয়েছে এই পোস্ট যেখানে আপনি সুবাহানাল্লাহ শব্দের বাংলা অর্থ সহ সুবাহানাল্লাহ এর আরো অনেক কিছু জানতে পারবেন। 

সুবহানাল্লাহ শব্দের বাংলা অর্থ কি এবং কখন বলতে হয় এই সব নিয়ে যাদের মনে সংশয় আশা করি আমাদের এই পোস্ট তাঁদের মনের সংশয় দূর করতে অনেক সাহায্য করবে। চলুন তাহলে শুরু করা যাকঃ

বিস্তারিত শুরু করার আগে নজর বুলিয়ে নিন কি কি থাকছে তার উপরেঃ

সুবহানাল্লাহ শব্দের বাংলা অর্থ কি ?

সুবহানাল্লাহ শব্দের বাংলা অর্থ হচ্ছে সকল পবিত্রতা আল্লাহর। সুবহানাল্লাহ আল্লাহ নিজেই তাঁর জন্য পছন্দ করেছেন । সুবাহানাল্লাহ শব্দটি আল্লাহর অনেক পছন্দ। সুবহানাল্লাহ শব্দের বাংলা অর্থ যদি আপনি একটু খেয়াল করেন তাহলে দকেহতে পাবেন সুবাহানাল্লাহ শব্দের বাংলা অর্থ এর মাধ্যমে আল্লাহর পবিত্রতা প্রকাশ পায়। সুবাহানাল্লাহ বলে জিকির করলে আল্লাহ অনেক খুশি হন। সুবহানাল্লাহ শব্দের বাংলা অর্থ পবিত্রতা প্রকাশ ছাড়াও আরোসু সুন্দর একটি অর্থ রয়েছে। সুবহানাল্লাহ শব্দের বাংলা অর্থ হলো লোকেরা আল্লাহ সম্পর্কে যে ভুল বক্তব্য দেয় আল্লাহ তাঁর উর্দ্ধে।  সুবহানাল্লাহ শব্দকে আরো ভালো ভাবে যদি অনুবাদ করা যায় তাহলে সুবহানাল্লাহ শব্দের বাংলা অর্থ হবে আল্লাহতায়ালার যেকোন অপূর্ণতা মুক্তি পাক। 

সুবহানাল্লাহ কখন বলতে হয় - সুবহানাল্লাহ শব্দের বাংলা অর্থ কি ?

সুবহানাল্লাহ শব্দের বাংলা অর্থ কি তা জানার পর এতক্ষনে নিশ্চয় বুঝতে পারছেন সুবহানাল্লাহ বলা হয় আল্লাহর পবিত্রতা বুঝানোর জন্য। সুবহানাল্লাহ শব্দের বাংলা অর্থ কি সেটাতো জানলেন। এখন আপনারা জানবেন সুবহানাল্লাহ কখন বলতে হয় ।

আপনি যখন কোথাও আল্লাহ এর প্রশংসা শুনবেন তখন সুবহানাল্লাহ বলবেন। কোথাও যাওয়ার সময় পথে যদি সুন্দর কোনো ফুল বা ফল দেখেন তাহলে সুবহানাল্লাহ বলবেন। এছাড়াও আপনি অবাক হওয়ার মত কোনো কিছু যখন শুনবেন তখন সুবহানাল্লাহ বলবেন। সুবহানাল্লাহ বলে আপনি আল্লাহ এর সৃষ্টির প্রশংসা করলেন। 

সুবহানাল্লাহ শব্দের তাৎপর্য - সুবহানাল্লাহ অর্থ কি ?

সুবহানাল্লাহ শব্দটি আল্লাহর এত বেশি পছন্দ যে যদি কোনো ব্যক্তি দিনে ১০০ বার সুবহানাল্লাহ বলেন তাহলে তাঁর ১০০০ গুনাহ মাফ হয়ে যাবে। এটি নিয়ে একটি ঘটনা রয়েছে। একবার হযরত সাদ ইবনে আবিক ওয়াক্কাস রাদিয়াল্লাহ্য আনহু রাসুল সাল্লাল্লাহু  আলাইহি ওয়া সাল্লামের নিকট  ছিলেন। তখন তিনি সবাইকে জিজ্ঞেস করলেন কোন ব্যক্তি কি প্রতিদিন ১০০০ নেকি অর্জন করতে পারবে? সবাই একটু অবাক হলো । 

সবাই মনে মনে ভাবতে থাক্লো প্রতিদিন ১০০০ নেকি কি করে অর্জন করবে। কি করে ১০০০ নেকি অর্জন করা সম্ভব। সবাই যখন এসব ভাবছিল তখন তাঁদের মধ্য থেকে একজন বলে উঠলো সাল্লাল্লাহু  আলাইহি ওয়া সাল্লাম প্রতিদিন ১০০০ নেকি অর্জন করা কিভাবে সম্ভব আপনি ই বলেন। তখন সাল্লাল্লাহু  আলাইহি ওয়া সাল্লাম বললেন “তোমরা যদি প্রতিদিন ১০০ বার সুবহানাল্লাহ পড় তাহলে তোমরা ১০০০ নেকি অর্জন করতে পারবে বা তোমাদের ১০০০ টি গুনাহ মাফ হয়ে যাবে।“  

সুবহানাল্লাহ পাঠের ফজিলত - সুবহানাল্লাহ শব্দের বাংলা অর্থ কি ?

সুবহানাল্লাহ শব্দের বাংলা অর্থ কি আপনি যখন জানতে পারবেন তখন সুবহানাল্লাহ পাঠ করা আপনার জন্য বেশি সহজ হয়ে যাবে। সুবহানাল্লাহ শব্দের বাংলা অর্থ কি তা আপনারা পোস্ট পড়ে এতক্ষনে জেনে গিয়েছেন। সুবহানাল্লাহ পাঠের ফজিলত অনেক বেশি। আপনি যত বেশি সুবহানাল্লাহ পড়বেন তত বেশি আপনার গুনাহ মাফ হয়ে যাবে। সুবহানাল্লাহ পাঠ করা নিয়ে একটি ঘটনা রয়েছে। 

আবু হুরাইরহ (রা) একবার গাছ রোপণ করছিলেন। তখন তাঁর পাশ দিয়ে হযরত মুহাম্মদ (স) যাচ্ছিলেন । তখন তিনি আবু হুরাইরহ (রা) কে জিজ্ঞেস করলেন তুমি কিসের জন্য চারা রোপণ করছ? তখন আবু হুরাইরহ (রা) উত্তর দিলেন আমার জন্য রোপণ করছি। তখন রাসুল (স) বললেন আমি কি তোমাকে এর থেকে আরো ভালো চারা খোঁজ দিব? তখন আবু হুরাইরহ (রা) উত্তর দিলেন জ্বি রাসূল। এরপর রাসূল (স) বললেনঃ “সুবহানাল্লাহী ওয়াল হামদুলিল্লাহী ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়া আল্লাহু আকবার” । রাসূল (স) আরো বললেন তুমি যতবার এই দোয়াটি পড়বে ততটি গাছ তোমার জন্য জান্নাতে রোপণ করা হবে।  এই ঘটনার মাধ্যমে আশা করব আপনারা বুঝতে পেরেছেন কতটা গুরুত্বপূর্ন এই সুবহানাল্লাহ শব্দটি। 

আশা করব আপনারা সুবহানাল্লাহ শব্দের বাংলা অর্থ কি তা সঠিক ভাবে জেনে সুবহানাল্লাহ শব্দটি কোথায় কখন বলতে হয় তা ভালো ভাবে জেনে এরপর সুবহানাল্লাহ বলবেন। আর সুবহানাল্লাহ শব্দের বাংলা অর্থ আপনারা জানতে পারবেন আমাদের এই পোস্টটি পড়ে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?