OrdinaryITPostAd

আল্লাহু আকবার এর ফজিলত - আল্লাহু আকবার কখন বলতে হয়

আপনি কি আল্লাহু আকবার এর ফজিলত সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনাদের জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে আল্লাহু আকবার এর ফজিলত এবং আল্লাহু আকবার কখন বলতে হয় ইত্যাদি অনেক বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই আল্লাহু আকবার এর ফজিলত সম্পর্কে জানতে আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
আল্লাহু আকবার এর ফজিলত
নিচে আপনাদের জন্য আল্লাহু আকবার আরবি, আল্লাহু আকবার মানে কি এবং আল্লাহু আকবার ছবিসহ আল্লাহু আকবার এর ফজিলত সম্পর্কে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই আল্লাহু আকবার এর ফজিলত সম্পর্কে জানতে পারবেন। তাই দেরি না করে এখনই জেনে নিন আল্লাহু আকবার এর ফজিলত সম্পর্কে। 

পেজ সুচিপত্রঃ আল্লাহু আকবার এর ফজিলত - আল্লাহু আকবার কখন বলতে হয় 

আল্লাহু আকবার আরবি

অনেকেরই আল্লাহু আকবার আরবি শব্দ কে জানোট আগ্রহী। কেননা আল্লাহু আকবার আরবি শব্দটি অনেক জায়গায় কাজে লাগে। আবার অনেকেই এমনিতেই জানার জন্য আল্লাহু আকবার আরবি শব্দ কি সে সম্পর্কে খোজাখুজি করেন। আজকে আপনাদের তাই আল্লাহু আকবার আরবি শব্দটি কি সে সম্পর্কে জানানো হবে। 
আল্লাহু আকবার আরবি শব্দটি হচ্ছে اللَّهُ أَكْبَرُ। এই শব্দটির অর্থ হচ্ছে আল্লাহ সবচেয়ে বড় এবং মহান। আল্লাহু আকবার এর ফজিলত রয়েছে অনেক। আপনারা সে বিষয়ে অবশ্যই নিচের অংশগুলোতে জানতে পারবেন। 

আল্লাহু আকবার মানে কি

আল্লাহু আকবার কথাটা যত ছোট মনে হচ্ছে বা হয় কিন্তু এই শব্দ দুইটি বিরাট অর্থ বুঝায়। সে জন্য আল্লাহু আকবার মানে কি তা সকলকে জানতে হবে। আল্লাহু আকবার একটি আরবি শব্দ। আল্লাহু আকবার শব্দটির অর্থ হচ্ছে আল্লাহ মহান, আল্লাহ সবচেয়ে বড়। আল্লাহু আকবার মানে কি দাঁড়ায় তাহলে?
আল্লাহু আকবার মানে হলো তিনি সর্বোশ্রেষ্ট, তিনিই মহান, তার চেয়ে সম্মানিত আর কেউ নাই, সকল ক্ষমতার উৎস একমাত্র তিনি। আল্লাহু আকবার মানে আল্লাহর শ্রেষ্টত্ব স্বীকার করা। 

আল্লাহু আকবার ছবি

আল্লাহু আকবার ছবি দিয়ে অনেকে অনেক কিছু করে। কেউ আল্লাহু আকবার ছবি নিজের সোশ্যাল মিডিয়াতে শেয়ার দেই। কেউ বা ফোনের ওয়ালপেপারে লাগায় আবার অনেকে অনেক কাজে লাগিয়ে থাকে। তাই আপনাদের এখন কয়েকটি আল্লাহু আকবার ছবি দেখানো হবে। চলুন তাহলে আল্লাহু আকবার ছবি দেখে নিন।
আল্লাহু আকবার এর ফজিলত

আল্লাহু আকবার এর ফজিলত

আল্লাহু আকবার এর ফজিলত

আল্লাহু আকবার এর ফজিলত

আল্লাহু আকবর এর ফজিলত সম্পর্কে সকল মুসলিমেরই জানা প্রয়োজন। কেননা আল্লাহু আকবার এর ফজিলত সম্পর্কে জানলে সকল মুসলিম অবাক হয়ে যাবে এবং অবসর সময়ে সবসময় আল্লাহু আকবার নাম নিতে থাকবে। আল্লাহু আকবার এর এত ফজিলত। আল্লাহু আকবার মানে যেহেতু আল্লাহর শ্রেষ্ঠত্ব বর্ননা করে তাই আল্লাহু আকবার এর অনেক ফজিলত।
আল্লাহু আকবার পাঠ করলে আল্লাহ তাআলা নিজে অনেক খুশি হন। কেননা আল্লাহর শ্রেষ্ঠত আল্লাহ যে মহান, সর্বোশ্রেষ্ঠ তার কথা বলা হয়। তাই আল্লাহ তাআলা আল্লাহু আকবার শব্দটি পাঠ করলে অনেক খুশি হন। তাই আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জনে আল্লাহু আকবার পাঠ করা উচিত। এছাড়াও অল্প আমল অধিক সাওয়াব করতে চাইলে আল্লাহু আকবার নামটি অধিক জপতে হবে। আল্লাহ খুশি হলে মনে রাখবেন আপনার মনের আশাও পুরণ হবে।

আল্লাহু আকবার কখন বলতে হয় 

আল্লাহু আকবার কখন বলতে হয় এইটা নিয়েও অনেকের চিন্তা রয়েছে। আল্লাহু আকবার যখন খুশি তখনই বলা যায়। তবে বিশেষ কিছু ক্ষেত্র রয়েছে যেসময় আল্লাহু আকবার বলতে হয়। যেমনঃ নামাজে তাকবির, চাঁদ দেখে তাকবীর, হজের সময়, পশু জবাইয়ের সময়, সফরে তাকবির বলা, ঈদের তাকবির ইত্যাদি বিশেষ বিশেষ ক্ষেত্রে আল্লাহু আকবার বলতে হয়। আশা করি আল্লাহু আকবার কখন বলতে হয় তা জানতে পেরেছেন। 

আল্লাহু আকবার স্লোগান

আল্লাহু আকবার স্লোগান মুসলমানের একমাত্র শক্তিশালী স্লোগান। কোন বিপদের মুখে পড়লে যেকোন মুসলমানের এই স্লোগান দেওয়া উচিত। মুসলমানের বিরুদ্ধের কোন কাজে প্রতিবাদস্বরূপ এই আল্লাহু আকবার স্লোগান দেওয়া যায়। নারায়ে তাকবির, আল্লাহু আকবার এই স্লোগানের শক্তি অনেক। এই স্লোগান দিলে শয়তান দূরে চলে যায়। মুসলমানের শরীরে এবং অন্তরে একটি শক্তি চলে আসে।

আল্লাহু আকবার اللَّهُ أَكْبَرُ

আল্লাহু আকবার اللَّهُ أَكْبَرُ শব্দটি হচ্ছে আরবি শব্দ। আল্লাহু আকবার মানে হলো তিনি সর্বোশ্রেষ্ট, তিনিই মহান, তার চেয়ে সম্মানিত আর কেউ নাই, সকল ক্ষমতার উৎস একমাত্র তিনি। আল্লাহু আকবার اللَّهُ أَكْبَرُ মানে আল্লাহর শ্রেষ্টত্ব স্বীকার করা। আল্লাহু আকবার اللَّهُ أَكْبَرُ পাঠ করলে আল্লাহ তাআলা নিজে অনেক খুশি হন। কেননা আল্লাহর শ্রেষ্ঠত আল্লাহ যে মহান, সর্বোশ্রেষ্ঠ তার কথা বলা হয়। তাই আল্লাহ তাআলা আল্লাহু আকবার শব্দটি পাঠ করলে অনেক খুশি হন।

আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং আল্লাহু আকবার এর ফজিলত সম্পর্কে জানতে পেরেছেন। প্রতিবেদনটিতে আল্লাহু আকবার এর ফজিলত ছাড়াও আল্লাহু আকবার اللَّهُ أَكْبَرُ, আল্লাহু আকবার স্লোগান এবং আল্লাহু আকবার কখন বলতে হয় ইত্যাদি বিষয়গুলো জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরণের গুরুত্বপূর্ণ তথ্যগুলো বেশি বেশি জানতে ও পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url