OrdinaryITPostAd

বৈশাখ মাসের সরকারি বেসরকারি ছুটির তালিকা ২০২৩

আসসালামু আলাইকুম! এই পোস্টে বৈশাখ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ ও সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ বৈশাখ সম্পর্কে জানতে পারবেন। যারা সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ বৈশাখ দেখেননি তারা সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ বৈশাখ ও বৈশাখ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ দেখে নিতে পারবেন।
এছাড়াও আরো জানতে পারবেন বেসরকারি ছুটির তালিকা ১৪৩০ বৈশাখ ও বৈশাখ মাসের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে। পাশাপাশি ২০২৩ সালের বাংলা ক্যালেন্ডার ও ২০২৩ সালের ইংরেজি ক্যালেন্ডার গুলোও পেয়ে যাবেন। তো বৈশাখ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ ও সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ বৈশাখ সম্পর্কে ধারণা নিতে পোস্টটি ভালো ভাবে পড়বেন। চলুন বৈশাখ মাসের সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ বৈশাখ ও সরকারি ছুটির তালিকা ২০২৩ জেনে নিই।

সূচিপত্রঃ বৈশাখ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ - সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ বৈশাখ 

বৈশাখ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

দেখতে দেখতেই ২০২২ সাল গিয়ে ২০২৩ সাল চলে এসেছে। ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে সরকারি ও বেসরকারি ছুটির তালিকা। প্রত্যেকের সরকারি বেসরকারি ছুটির তালিকা গুলি জেনে রাখা উচিত। শুরুতেই আমরা আলোচনা করবো বৈশাখ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে। কেননা বৈশাখ হলো বাংলা বর্ষের প্রথম মাস। আপনি যদি  বৈশাখ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ না জেনে থাকেন এখনো তাহলে এই পাঠটি আপনার জন্য। এই পাঠে বৈশাখ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সকল ছুটি গুলোর দেওয়া হবে। চলুন দেখে নিই বৈশাখ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩। 

বৈশাখ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ নিম্নরূপঃ
  • ১ই বৈশাখ ১৪৩০ (১৪ই এপ্রিল) - নববর্ষ - ১ দিন
  • ৬ই বৈশাখ ১৪৩০ (১৯ই এপ্রিল) - শব-ই ক্বদর - ১ দিন
  • ৮ই বৈশাখ ১৪৩০ (২১ই এপ্রিল) - জুমাতুল বিদা - ১ দিন
  • ৮ - ১০ই বৈশাখ ১৪৩০ (২১-২৩ই এপ্রিল) - ঈদ উল ফিতর - ৩ দিন
  • ১৮ই বৈশাখ ১৪৩০ (১ই মে) - মে দিবস - ১ দিন
  • ২১ই বৈশাখ ১৪৩০ ( ৪ই মে) - বুদ্ধ পূর্ণিমা - ১ দিন
বৈশাখ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ এর মধ্যে উপরের দেওয়া ছুটি গুলো অন্তর্ভুক্ত রয়েছে। বৈশাখ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ এটি সম্পূর্ণ চাঁদ দেখার ওপর নির্ভরশীল৷ ফলে কোনো কোনো সময় বৈশাখ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ ছুটির তারিখ গুলো পরিবর্তনও হতে পারে। এছাড়াও সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ বৈশাখ বা বেসরকারি ছুটির তালিকা ১৪৩০ বৈশাখ দেখতে নিচের পাঠটি অনুসরণ করুন। 

সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ বৈশাখ - বেসরকারি ছুটির তালিকা ১৪৩০ বৈশাখ 

বাংলা বর্ষের প্রথম মাস হলো বৈশাখ। ইতিমধ্যেই বাংলা বর্ষ সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ বৈশাখ মাসের তালিকা প্রকাশিত হয়েছে। যারা সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ বৈশাখ মাসের তালিকাটি পড়েননি তারা উপরের পাঠে সরকারি ছুটির তালিকা ১৪৩০ সম্পর্কে জানতে পারবেন। এই পাঠে আমরা সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ বৈশাখ এর মধ্যে বেসরকারি ছুটির তালিকা ১৪৩০ বৈশাখ সম্পর্কে আলোচনা করবো। চলুন একনজরে দেখে নিই বেসরকারি ছুটির তালিকা ১৪৩০ বৈশাখ।

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ তথা বেসরকারি ছুটির মধ্যে যেসব ছুটি রয়েছে সেগুলো হলো -
  • বাংলা নববর্ষ (১ই বৈশাখ / ১৪ই এপ্রিল) 
  • জুমাতুল বিদা (৮ই বৈশাখ / ২১ই এপ্রিল)
  • ঈদ উল ফিতর (৯ই বৈশাখ থেকে ১১ই বৈশাখ/ ২২ই এপ্রিল থেকে ২৪ই এপ্রিল)
  • শব-ই ক্বদর (৬ই বৈশাখ / ১৯ই এপ্রিল) 
  • মে দিবস (১৮ই বৈশাখ / ১ই মে) 
  • বুদ্ধ পূর্ণিমা (২১ই বৈশাখ / ৪ই মে)
সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ বৈশাখ মাসের মধ্যে বেসরকারি ছুটি যেগুলো রয়েছে তা উপরে দেওয়া হলো। তবে সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ বৈশাখ ছুটি গুলো সম্পূর্ণ চাঁদ দেখার ওপর নির্ভর করে। তাই ছুটির তারিখ পরিবর্তনও হতে পারে। এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন সরকারি বেসরকারি ছুটি ১৪৩০ বৈশাখ সম্পর্কে। এছাড়া বৈশাখ মাসের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা ২০২৩ জানতে পরবর্তী পাঠে চোখ রাখুন।

বৈশাখ মাসের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা ২০২৩

বাংলাদেশ এর মধ্যে সকল ধরনের প্রতিষ্ঠান এর মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান এর ছুটি বেশি দেওয়া হয়। পুরো বছর ধরে হিসেব করলে অন্যান্য প্রতিষ্ঠান যত গুলো বন্ধ দেই না তার চেয়ে অনেক বেশি দেয় শিক্ষা প্রতিষ্ঠানে। আমাদের মধ্যে যারা শিক্ষক বা শিক্ষার্থী রয়েছে কিংবা অভিভাবক গণ রয়েছে তাদের কে বৈশাখ মাসের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে অবশ্যই জেনে রাখতে হয়। তো যারা এখনো বৈশাখ মাসের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা ২০২৩ এর ছুটি কোন কোন দিনে রয়েছে তা জানেন না তাদের জন্য এই পাঠ টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তো চলুন জেনে নিই বৈশাখ মাসের ছুটি গুলো।
শিক্ষা প্রতিষ্ঠানের বৈশাখ মাসে (১৪৩০) সর্বপ্রথম বন্ধ হলো ১ই বৈশাখ। যে দিনে বাংলা নববর্ষ উদযাপন করা হয়। এরপরে যে দিনটি ছুটি দেওয়া হয়েছে সেটি হলো ৮ই বৈশাখ (২১ই  এপ্রিল) যে দিনটি হলো জুমাতুল বিদা। তার পরে ৯ই বৈশাখ (২২ই এপ্রিল) হতে ১৫ই বৈশাখ (২৮ই এপ্রিল) পর্যন্ত।  ঈদের বন্ধ শেষে ১৮ই বৈশাখ (১ই মে) মে দিবসের বন্ধ। আবার ২১ই বৈশাখ (৪ই মে) বুদ্ধ পূর্ণিমার বন্ধের মধ্যে দিয়ে শিক্ষা প্রতিষ্ঠান এর বৈশাখ মাসের সকল ছুটি সমাপ্তি ঘটবে। 

২০২৩ সালের বাংলা ক্যালেন্ডার 

শুরু হয়েছে নতুন বছর। অনেকে ২০২৩ সালের বাংলা ক্যালেন্ডার এখনি পায়নি। আবার অনেকে অনেক খোজাখুজি করার পরেও ২০২৩ সালের বাংলা ক্যালেন্ডার পায়নি। তো যারা এক নজরে বাংলা ক্যালেন্ডার দেখতে চান তাদের জন্য এই পাঠটি। আপনি চাইলে ক্যালেন্ডার টি ডাউনলোড করেও রাখতে পারবেন। যাতে যে কোনো সময় প্রয়োজন হলে হুট করে সে ক্যালেন্ডার টি দেখে নিতে পারেন৷ তাছাড়া বিভিন্ন কাজে বাংলা মাসের তারিখের দরকার হয়৷ তাই এই বাংলা ক্যালেন্ডার এর কপি সবার কাছে থাকা উচিত। নিচে ২০২৩ সালের বাংলা ক্যালেন্ডার এর ছবি দেওয়া হলো-

এই বাংলা ক্যালেন্ডার ২০২৩ থেকে আপনি ২০২৩ সালের সকল প্রকার এর সরকারি ছুটি ও বিভিন্ন দিবস ও উৎসব গুলো দেখে নিতে পারবেন। আপনি এক নজরে ক্যালেন্ডার টি দেখে নিতে আপনার মোবাইল বা কম্পিউটারে এটি ডাউনলোড করে রাখতে পারেন। 

২০২৩ সালের ইংরেজি ক্যালেন্ডার

বাংলা ক্যালেন্ডার এর পাশাপাশি আমাদের নানা সময় ইংরেজি ক্যালেন্ডার ও প্রয়োজন হয়। তাই যারা এখনো ২০২৩ সালের ইংরেজি ক্যালেন্ডার পায়নি তারা এই পাঠ থেকে ২০২৩ সালে ইংরেজি ক্যালেন্ডার পেয়ে যাবেন। এখন থেকে আপনি জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সরকারি বেসরকারি সকল ছুটি সহ বিভিন্ন উৎসব ও দিবস গুলো দেখতে পারবেন। ২০২৩ সালের ইংরেজি ক্যালেন্ডার পেতে ভিজিট করুন এই লিংকে- (https://www.timeanddate.com/calendar/) এই লিংকে ভিজিট করার পর আপনি ইংরেজি ক্যালেন্ডার পেয়ে যাবেন। যেখানে সকল সরকারি বেসরকারি বন্ধ সহ বিভিন্ন দিবস এর উল্লেখ রয়েছে। 
নিশ্চয়ই বৈশাখ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সহ অন্যান্য বিষয়ে জানতে পেরেছেন। আশা করি আজকের পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। পোস্ট টি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। প্রতিদিন এমন ভালো ভালো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন৷ এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 18801

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url