OrdinaryITPostAd

পহেলা বৈশাখের ইতিহাস - পহেলা বৈশাখের গুরুত্ব ২০২৩

পহেলা বৈশাখের ইতিহাস সম্পর্কে আমরা অনেকেই জানিনা। কিন্তু বাঙালি হিসেবে আমাদের অবশ্যই পহেলা বৈশাখের ইতিহাস সম্পর্কে জেনে থাকতে হবে। কারণ এটি আমাদের সংস্কৃতি এবং আমাদের সমাজের সাথে জড়িত। আপনাদের জন্য আজকের এই আর্টিকেলে পহেলা বৈশাখের ইতিহাস সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

তাহলে চলুন দেরি না করে ঝটপট পহেলা বৈশাখের ইতিহাস সম্পর্কে জেনে নেওয়া যাক। তার জন্য আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ পহেলা বৈশাখের ইতিহাস - পহেলা বৈশাখের গুরুত্ব

ভূমিকাঃ পহেলা বৈশাখের ইতিহাস - পহেলা বৈশাখের গুরুত্ব

প্রিয় পাঠকগণ পহেলা বৈশাখ হল বৈশাখ মাসের প্রথম দিন। এই দিনটিকে বাঙালিরা বিভিন্ন রকম ভাবেও উদযাপন করে থাকে। কিন্তু প্রথম কিভাবে পহেলা বৈশাখ শুরু হল এই ইতিহাস সম্পর্কে আমরা অনেকেই জানিনা তাই আজকের এই আর্টিকেলে পহেলা বৈশাখের ইতিহাস এবং পহেলা বৈশাখের গুরুত্ব নিয়ে বিস্তারিত আলোচনা করব। আশা করি আপনি আমাদের এই আর্টিকেল থেকে পহেলা বৈশাখ কত তারিখ পালন করা হয়? এই বিষয়ে ও জানতে পারবেন।

পহেলা বৈশাখ কত তারিখ পালন করা হয়

আমাদের মধ্যে অনেকেই আছে যারা পহেলা বৈশাখ কতটাই পালন করা হয়? এই বিষয়ে জানতে চায়। তাদের জন্য প্রথমেই আমরা পহেলা বৈশাখের ইতিহাস জানার আগে পহেলা বৈশাখ কত তারিখ পালন করা হয়? এ বিষয়ে সম্পর্কে জেনে নেব। তাহলে চলুন বন্ধুরা পহেলা বৈশাখ কত তারিখ পালন করা হয় এই বিষয়টি জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ ২০২৩ সালের বাংলা নববর্ষ কবে - বাংলা নতুন বছর নববর্ষ ২০২৩

বাংলা ক্যালেন্ডার এবং ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী এপ্রিল মাসের মধ্যে সময়ে বাংলা চৈত্র মাস শেষ হয়ে থাকে। চৈত্র মাস হল বাংলা বর্ষের সর্বশেষ মাস এবং পহেলা মাস হল সর্বপ্রথম মাস। সাধারণত প্রতিবছর ইংরেজি এপ্রিল মাসের ১৪ তারিখ পহেলা বৈশাখ হয়ে থাকে অর্থাৎ ১৩ তারিখ চৈত্র মাসের শেষ দিন হয়। ঠিক এই বছরও ১৪ তারিখে পহেলা বৈশাখ পালন করা হবে।

পহেলা বৈশাখের ইতিহাস

পহেলা বৈশাখের ইতিহাস সম্পর্কে জেনে থাকা জরুরী বলে আমি মনে করি কারণ পহেলা বৈশাখ হল বাঙ্গালীদের উৎসব। এখানে কোন ধর্ম বর্ণ থাকে না সাধারণত তাই প্রত্যেক বাঙালি এই উৎসবটি পালন করে থাকে। কিন্তু পহেলা বৈশাখ কিভাবে শুরু হলো এ বিষয়টি সম্পর্কে আমাদের জেনে থাকতে হবে। তাহলে চলুন পহেলা বৈশাখের ইতিহাস জেনে নেওয়া যাক।

সৌর বছরের প্রথম দিন আসাম, বঙ্গ, মনিপুর, নেপাল, উড়িষ্যা, পাঞ্জাব, তামিল নাড়ু এবং ত্রিপুরার সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ হিসেবে অনেক আগে থেকেই পালিত হত। তখন নববর্ষ বা পহেলা বৈশাখ আর্তব উৎসব তথা ঋতুকালীন উৎসব হিসেবে পালিত হত। তখন এর মূল তাৎপর্য ছিল কৃষিকাজ, কারণ প্রাযুক্তিক প্রয়োগের যুগ শুরু না হওয়া পর্যন্ত কৃষকদের ঋতুর উপরই নির্ভর করতে হত।

কয়েকজন ঐতিহাসিক বাঙ্গলা দিনপঞ্জি উদ্ভবের কৃতিত্ব আরোপ করেন ৭ম শতকের রাজা শশাঙ্কের উপর। পরবর্তীতে মুঘল সম্রাট আকবর এটিকে রাজস্ব বা কর আদায়ের উদ্দেশ্যে পরিবর্তিত করেন। ভারতবর্ষে মুঘল সাম্রাজ্য প্রতিষ্ঠার পর সম্রাটরা হিজরী পঞ্জিকা অনুসারে কৃষি পণ্যের খাজনা আদায় করত।

কিন্তু হিজরি সন চাঁদের উপর নির্ভরশীল হওয়ায় তা কৃষি ফলনের সাথে মিলত না। এতে অসময়ে কৃষকদেরকে খাজনা পরিশোধ করতে বাধ্য করতে হত। খাজনা আদায়ে সুষ্ঠুতা প্রণয়নের লক্ষ্যে মুঘল সম্রাট আকবর বাংলা সনের প্রবর্তন করেন। তিনি মূলত প্রাচীন বর্ষপঞ্জিতে সংস্কার আনার আদেশ দেন।

সম্রাটের আদেশ মতে রাজকীয় জ্যোতির্বিজ্ঞানী ফতেহউল্লাহ সিরাজি সৌর সন এবং আরবি হিজরী সনের উপর ভিত্তি করে নতুন বাংলা সনের নিয়ম বিনির্মাণ করেন। ১৫৫৬ খ্রিষ্টাব্দের ১০ই মার্চ বা ৯৯২ হিজরিতে বাংলা সন গণনা শুরু হয়। তবে এই গণনা পদ্ধতি কার্যকর করা হয় আকবরের সিংহাসন আরোহণের সময় থেকে। প্রথমে এই সনের নাম ছিল ফসলি সন, পরে "বঙ্গাব্দ" বা বাংলা বর্ষ নামে পরিচিত হয়।

আরো পড়ুনঃ ইসলামের আলোকে পহেলা বৈশাখ - নববর্ষ পালন করা কি হারাম

আকবরের সময়কাল থেকেই পহেলা বৈশাখ উদ্‌যাপন শুরু হয়। তখন প্রত্যেককে বাংলা চৈত্র মাসের শেষ দিনের মধ্যে সকল খাজনা, মাশুল ও শুল্ক পরিশোধ করতে বাধ্য থাকত। এর পর দিন অর্থাৎ পহেলা বৈশাখে ভূমির মালিকরা নিজ নিজ অঞ্চলের অধিবাসীদেরকে মিষ্টান্ন দ্বারা আপ্যায়ন করতেন। এ উপলক্ষে বিভিন্ন উৎসবের আয়োজন করা হত।

তথ্যঃ উইকিপিডিয়া

পহেলা বৈশাখের গুরুত্ব

প্রিয় পাঠকগণ উপরের আলোচনায় আমরা পহেলা বৈশাখের ইতিহাস সম্পর্কে জেনে এসেছি। এখন আমরা পহেলা বৈশাখের গুরুত্ব নিয়ে আলোচনা করব। পহেলা বৈশাখের ইতিহাস জানা হলে আপনাকে অবশ্যই পহেলা বৈশাখের গুরুত্ব জানতে হবে। তাহলে চলুন পহেলা বৈশাখের গুরুত্ব সম্পর্কে জেনে নেওয়া যাক।

পহেলা বৈশাখ হল বাংলা নববর্ষের প্রথম দিন। আমাদের ইতিহাসের সার্বিক পটভূমির এই দিবসটির নববর্ষের গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম। আমাদের জাতীয় চেতনা অর্থাৎ বাঙালি সত্তার সঙ্গে পহেলা বৈশাখ এর সম্পর্ক রয়েছে গভীরভাবে। বাঙালি সমাজ সংস্কৃতি সঙ্গে পহেলা বৈশাখের সম্পর্ক অনেক গভীর। নতুন ছায়ায় রঙিন হয়ে ওঠে বাঙালির ক্লান্ত জীবন।

আরো পড়ুনঃ পহেলা বৈশাখ অনুচ্ছেদ রচনা ৯টি - পহেলা বৈশাখ নিয়ে কিছু কথা

প্রতিবছর এই দিনে আমাদের সামনে হাজির হয় নতুন বার্তা আসা এবং আলো। অতীতের সব কিছু ভুলে আমরা নতুন ভাবে আমাদের সমাজে থাকা জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সকলেই এই দিনটিতে উৎসব পালন করে থাকি। এখানে প্রতিটি সম্প্রদায়ের রয়েছে নিজস্ব ধর্মীয় উৎসব তবে পহেলা বৈশাখের কোন ধর্ম বর্ণ থাকে না আমরা সবাই একে অপরের সাথে আনন্দ উৎসব করে থাকি। সাধারণত এটি পহেলা বৈশাখের গুরুত্ব।

আমাদের শেষ কথাঃ পহেলা বৈশাখের ইতিহাস - পহেলা বৈশাখের গুরুত্ব

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে পহেলা বৈশাখের ইতিহাস, পহেলা বৈশাখের গুরুত্ব এবং পহেলা বৈশাখ কত তারিখ পালন করা হয় এ বিষয়ে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আর যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url