অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/12/february.html

২রা ফেব্রুয়ারি কি দিবস - ২রা ফেব্রুয়ারি ইতিহাসের এই দিনে

প্রিয় পাঠক আপনি কি ২রা ফেব্রুয়ারি কি দিবস - ২রা ফেব্রুয়ারি ইতিহাসের এই দিনে সম্পর্কে জানতে চাচ্ছেন বা ২রা ফেব্রুয়ারি কি দিবস হিসেবে পালন করা হয় সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের পর্বটি আপনার জন্য। ২রা ফেব্রুয়ারি সম্পর্কে জানতে সম্পুর্ন পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন। কেননা আজকের পর্বে আমরা আলোকপাত করবো ২রা ফেব্রুয়ারি কি দিবস - ২রা ফেব্রুয়ারি ইতিহাসের এই দিনে সম্পর্কে। তাই চলুন জেনে নেওয়া যাক,২রা ফেব্রুয়ারি কি দিবস - ২রা ফেব্রুয়ারি ইতিহাসের এই দিনে অথবা ২রা ফেব্রুয়ারি ইতিহাস সম্পর্কে বিস্তারিত।

২রা ফেব্রুয়ারি কি দিবস - ২রা ফেব্রুয়ারি ইতিহাসের এই দিনে
আপনি নিশ্চয় ২রা ফেব্রুয়ারি কি দিবস - ২রা ফেব্রুয়ারি ইতিহাসের এই দিনে সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে এই পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন। এই পোস্টে আমরা আপনাদের জন্য আলোচনা করব ২রা ফেব্রুয়ারি ইতিহাসের এই দিনে কি হয়েছিল বা কি দিন ছিল। তবে চলুন জেনে নেওয়া যাক ২রা ফেব্রুয়ারি কি দিবস - ২রা ফেব্রুয়ারি ইতিহাসের এই দিনে বা ২রা ফেব্রুয়ারির এই দিনে সম্পর্কে।

পোস্ট সূচিপত্রঃ ২রা ফেব্রুয়ারি কি দিবস - ২রা ফেব্রুয়ারি ইতিহাসের এই দিনে

২রা ফেব্রুয়ারি কি দিবস

২রা ফেব্রুয়ারি বিশ্ব জলাভূমি দিবস। বিশ্ব জলাভূমি দিবস ২রা ফেব্রুয়ারি তারিখে সাংবার্ষিক আকারে বিশ্বব্যাপী পালিত হয়ে থাকে। জলাভূমি সংক্রান্ত সম্মেলনে সাক্ষ্যর গ্রহণের দিন কে স্মরণীয় করে রাখতে এই দিবসটি পালন করা হয়। জলাভূমি হলো এমন একটি স্থান বা এলাকা যার মাটি মৌসুমভিত্তিক বা স্থায়ীভাবে ভেজা থাকে। রামসার কনভেনশন অনুযায়ী জলাভূমি বলতে বোঝায় নিচু জমি। যার পানির উৎস প্রাকৃতিক কিংবা কৃত্রিম, পানি থাকার সময়সীমা সারাবছর অথবা মৌসুমভিত্তিক।
জলাভূমিগুলো বিভিন্ন আকার এবং প্রকার অবস্থানগুলোতে আসে। বাংলাদেশের সিলেট জেলার গোয়াইনঘাটের মিঠা জলের জলাভূমির রয়েছে। প্রিয় পাঠক এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন দোসরা ফেব্রুয়ারি কি দিবস।

২রা ফেব্রুয়ারি ইতিহাসের এই দিনে

2 ফেব্রুয়ারি বিশ্ব জলাভূমি দিবস হিসেবে পালন করা হয়। জলাভূমি সংক্রান্ত সাক্ষ্য গ্রহণের সময় এই দিনকে স্মরণীয় করে রাখতে মূলত জলাভূমি দিবস পালন করা হয়। ১৯৭১ সালের 2 ফেব্রুয়ারি কমিটিয়ান সাগর তীরবর্তী ইরানের রামসাগর শহরে জলাভূমি সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে জলাভূমির আন্তর্জাতিক উপযোগিতার কথা তুলে ধরা হয়েছিল। ১৯৯৭ সালে প্রথমবারের মতো বিশ্বব্যাপী জলাভূমি দিবস উদযাপিত হয়। শুরু থেকেই এই দিবসটি কে সাহসী পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এই দিবসটি পালন করা হয়।

২রা ফেব্রুয়ারি এই দিনে

আপনি কি জানেন ২রা ফেব্রুয়ারি এই দিনে কি দিবস পালিত হয়। ২রা ফেব্রুয়ারি এই দিনে ১৯৭৫ সালে রামসার কনভেনশন চুক্তি কার্যকর হয়।১৯৯২ সালে বাংলাদেশের চুক্তি সই করে। এখন পর্যন্ত প্রায় ১৭১ দেশ চুক্তি অনুমোদন করেছে।১৯৯৭ সাল থেকে ২ ফেব্রুয়ারি আইইউসিএন ইউনেস্কো সহ বিভিন্ন আন্তর্জাতিক সরকারি ও বেসরকারি সংস্থার মাধ্যমে ১০০ টির ও দেশের পরিবেশ সচেতন নাগরিক জলাভূমি দিবস পালন করে। ইউনেস্কোর রামসার কনভেনশন এর সমন্বয়ের দায়িত্ব পালন করে আসছে।
পরিবেশ ও জীব বৈচিত্র সবচেয়ে সমৃদ্ধ উদাহরণ হলো জলাভূমি। জলাভূমির অপরিসীম গুরুত্ব অনুধাবন করে ১৯৭১ সালের এই দিনে ইরানের রামসার শহরে পরিবেশবাদী সম্মেলনে জলাভূমি টেকসই ব্যবহার ও সংরক্ষণের জন্য একটি আন্তর্জাতিক চুক্তি সই হয়। আশা করি বুঝতে পেরেছেন ২রা ফেব্রুয়ারি এই দিনে কি দিবস পালন করা হয়।

২রা ফেব্রুয়ারির ইতিহাস

আপনি কি ২রা ফেব্রুয়ারির ইতিহাস সম্পর্কে জানেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক ২রা ফেব্রুয়ারির ইতিহাস সম্পর্কে। ২রা ফেব্রুয়ারির এই দিনে সারাবিশ্বে জলাভূমি দিবস পালন করে আসছে। জমি বলতে বোঝায় জলা, ডোবা, প্লাবনভূমি, এবং অগভীর উপকূলীয় এলাকা সমূহকে। রামসার কনভেনশন ১৯৭১ অনুযায়ী হচ্ছে প্রাকৃতিক অথবা মানব সৃষ্টি অথবা অস্থায়ী অথবা স্থায়ী বানিয়ে অথবা এবং সেইসঙ্গে এমন গভীরতা বেসামরিক এলাকার নিম্ন জোয়ারের সময় সমুদ্রের গভীরতা ৬ মিটারের বেশি অতিক্রম করে না।১৯৭৫ সালে রামসার কনভেনশন চুক্তি কার্যকর হয়।
১৯৯২ সালে বাংলাদেশের চুক্তি সই করে। এখন পর্যন্ত প্রায় ১৭১ দেশ চুক্তি অনুমোদন করেছে।১৯৯৭ সাল থেকে ২ ফেব্রুয়ারি আইইউসিএন ইউনেস্কো সহ বিভিন্ন আন্তর্জাতিক সরকারি ও বেসরকারি সংস্থার মাধ্যমে ১০০ টির ও দেশের পরিবেশ সচেতন নাগরিক জলাভূমি দিবস পালন করে। এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন ২রা ফেব্রুয়ারির ইতিহাস কি।

২রা ফেব্রুয়ারি কি দিবস - ২রা ফেব্রুয়ারি ইতিহাসের এই দিনে এর শেষ কথা

প্রিয় পাঠক ২রা ফেব্রুয়ারি কি দিবস - ২রা ফেব্রুয়ারি ইতিহাসের এই দিনে সম্পর্কে আরো কিছু জানার থাকে অথবা জলাভূমি সম্পর্কে যদি কিছু জানার থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন। জলাভূমি সম্পর্কে অর্থাৎ ২রা ফেব্রুয়ারি কি দিবস - ২রা ফেব্রুয়ারি ইতিহাসের এই দিনে ইতিহাস যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। আশা করি উপরোক্ত পর্ব শেষে খুব সহজে আপনি বুঝতে পেরেছেন ২রা ফেব্রুয়ারি কি দিবস - ২রা ফেব্রুয়ারি ইতিহাসের এই দিনে এর ইতিহাস। @ 22882

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?