OrdinaryITPostAd

স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস কবে - জাতীয় দিবস অনুচ্ছেদ

প্রিয় পাঠক আপনি কি জানেন স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস - জাতীয় দিবস কবে? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বটি মনোযোগ সহকারে পড়ে আপনি জানতে পারবেন স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস - জাতীয় দিবস কবে। আমাদের সকলের জানা উচিত স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস কবে পালন করা হয়। তাই চলুন জেনে নেওয়া যাক স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস - জাতীয় দিবস কবে পালন করা হয়ে থাকে সেই সম্পর্কে।
স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস - জাতীয় দিবস কবে
স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস - জাতীয় দিবস কবে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বে আলোকপাত করা হবে স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস এবং জাতীয় দিবস কবে সেই সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস এবং জাতীয় দিবস কবে পালন করা হয় সে সম্পর্কে কিছু তথ্য।

সূচিপত্রঃ  স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস - জাতীয় দিবস কবে

 স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস

আপনি যদি স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস সম্পর্কে জানতে চান তাহলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এ পর্বে আলোকপাত করা হবে স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস সম্পর্কে বিস্তারিত। চলুন জেনে নেওয়া যাক স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস সম্পর্কে কিছু কথা। স্বাধীনতা দিবসকে জাতীয় দিবস বলা হয়ে থাকে। বাংলাদেশের স্বাধীনতা দিবস ২৬ মার্চ পালিত বাংলাদেশের জাতীয় দিবস। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে তৎকালীন পূর্ব পাকিস্তানের জনগণ আনুষ্ঠানিকভাবে নিজেদের স্বাধীনতার সংগ্রাম শুরু করে। ২৫ মার্চ রাতে গ্রেফতার হওয়ার পূর্বে তৎকালীন পূর্ব পাকিস্তানে অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আনুষ্ঠানিকভাবে এক তারবার্তায় বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা করেন।
২৬ মার্চ শেখ মুজিবুর রহমান এর পক্ষ থেকে এম এ হান্নান চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বাংলাদেশের আপামর জনসাধারণের উদ্দেশে আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার যুদ্ধে অংশগ্রহণের ঘোষণাপত্র পাঠ করেন। তাই এই দিনটিকে বাংলাদেশ জাতীয় দিবস হিসেবে উদযাপন করা হয়। আশা করি বুঝতে পেরেছেন স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস সম্পর্কে।

স্বাধীনতা দিবস প্রেক্ষাপট - জাতীয় দিবস অনুচ্ছেদ

আপনি যদি স্বাধীনতা দিবস প্রেক্ষাপট সম্পর্কে জানতে চান তাহলে এই পর্বটি আপনার জন্য। চলুন জেনে নেওয়া যাক স্বাধীনতা দিবস প্রেক্ষাপট সম্পর্কে কিছু কথা। ১৯৭১ সালের ২৫ মার্চ তৎকালীন পশ্চিম পাকিস্তান সরকার গভীর রাতে পূর্ব পাকিস্তানের নিরীহ জনগণের ওপর হামলা চালায়। ঢাকার বিভিন্ন স্থানে গোলাবর্ষণ করা হয়। অনেক স্থানের নারীদের ওপর পাশবিক নির্যাতন চালানো হয় এবং অনেক স্থানে পরিকল্পিতভাবে হত্যাকাণ্ড চালানো হয়। এমনতো অবস্থায় বাঙ্গালীদের দেয়ালে পিঠ ঠেকে যাওয়ার অবস্থা সৃষ্টি হয়।
অনেক স্থানে আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষা না করেই অনেকে যুদ্ধের প্রস্তুতি নিতে শুরু করেন। পরবর্তীতে আনুষ্ঠানিক ঘোষণা পাবার পর আপামর বাঙালি জনতা পশ্চিম পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে এবং ভারতের অবিস্মরণীয় সমর্থনের ফলস্বরূপ দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে পূর্ব পাকিস্তান স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ঘটায়।

জাতীয় দিবস কবে

জাতীয় দিবস কবে জানতে চান? তাহলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বতে কি আপনি জানতে পারবেন জাতীয় দিবস কবে পালন করা হয়। তবে চলুন জেনে নেওয়া যাক জাতীয় দিবস কবে। বাংলাদেশ ২৬ মার্চ জাতীয় দিবস পালন করা হয়। বাংলাদেশের জাতীয় দিবস বেশ বর্ণাঢ্যভাবে উদযাপন করা হয়। জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে উদযাপন শুরু হয়। ২৫ মার্চ রাতে গ্রেফতার হওয়ার পূর্বে তৎকালীন পূর্ব পাকিস্তানে অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আনুষ্ঠানিকভাবে এক তারবার্তায় বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা করেন। ২৬ মার্চ শেখ মুজিবুর রহমান এর পক্ষ থেকে এম এ হান্নান চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বাংলাদেশের আপামর জনসাধারণের উদ্দেশে আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার যুদ্ধে অংশগ্রহণের ঘোষণাপত্র পাঠ করেন। আশা করি বুঝতে পেরেছেন জাতীয় দিবস কবে পালন করা হয়।

স্বাধীনতা দিবসের ইতিহাস - জাতীয় দিবস অনুচ্ছেদ

আপনি যদি স্বাধীনতা দিবসের ইতিহাস সম্পর্কে জানতে চান তাহলে এই পর্বটি আপনার জন্য। চলুন জেনে নেওয়া যাক স্বাধীনতা দিবসের ইতিহাস সম্পর্কে কিছু কথা। ২৬ মার্চ আমাদের জাতীয় জীবনের স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস। ১৯৭১ সালের এই দিনে বাংলাদেশ নামে একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের অভ্যুদয় হয়। ১৯৭১ সালের ২৫ মার্চ তৎকালীন পশ্চিম পাকিস্তান সরকার গভীর রাতে পূর্ব পাকিস্তানের নিরীহ জনগণের ওপর হামলা চালায়। ঢাকার বিভিন্ন স্থানে গোলাবর্ষণ করা হয়। অনেক স্থানের নারীদের ওপর পাশবিক নির্যাতন চালানো হয় এবং অনেক স্থানে পরিকল্পিতভাবে হত্যাকাণ্ড চালানো হয়।
এমনতো অবস্থায় বাঙ্গালীদের দেয়ালে পিঠ ঠেকে যাওয়ার অবস্থা সৃষ্টি হয় এবং অনেক স্থানে আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষা না করেই অনেকে যুদ্ধের প্রস্তুতি নিতে শুরু করেন। পরবর্তীতে আনুষ্ঠানিক ঘোষণা পাবার পর আপামর বাঙালি জনতা পশ্চিম পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে এবং ভারতের অবিস্মরণীয় সমর্থনের ফলস্বরূপ দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে পূর্ব পাকিস্তান স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ঘটায়। আশা করি বুঝতে পেরেছেন স্বাধীনতা দিবসের ইতিহাস সম্পর্কে।

স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস - জাতীয় দিবস কবে এর শেষ কথা

দীর্ঘ নয় মাস মুক্তিযুদ্ধের পর আমরা পেয়েছি স্বাধীনতা। ৩০ লক্ষ প্রাণের বিনিময়ে আমাদের এই স্বাধীনতা অর্জন। এতক্ষণে নিশ্চয়ই উপরোক্ত আলোচনা সাপেক্ষে বুঝতে পেরেছেন স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস কবে পালন করা হয়। আপনার যদি  স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস - জাতীয় দিবস কবে সম্পর্কে কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। @ 22882

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url