OrdinaryITPostAd

মুজিবনগর দিবস কবে ২০২৩ - মুজিবনগর দিবস কত তারিখ 2023

মুজিবনগর দিবস কবে? এই বিষয়ে আলোচনা করা হবে। আমাদের দেশের প্রধান দিবস গুলোর মধ্যে অন্যতম হলো মুজিবনগর দিবস। কিন্তু মুজিবনগর দিবস কবে? এ বিষয়ে অনেকে জানতে চায়। তাদের জন্য আজকের এই আর্টিকেলে মুজিবনগর দিবস কবে? এ বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

তাহলে চলুন দেরি না করে ঝটপট মুজিবনগর দিবস কবে? বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক। তার জন্য আপনাকে সম্পূর্ণ আটিকের মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ মুজিবনগর দিবস কবে - মুজিবনগর দিবস কত তারিখ

ভূমিকাঃ মুজিবনগর দিবস কবে - মুজিবনগর দিবস কত তারিখ

বাংলাদেশের ইতিহাসে মুজিবনগর দিবস অন্যতম একটি ঘটনা। আমরা যারা বাংলাদেশের ইতিহাস সম্পর্কে জানি সাধারণত তারা মুজিবনগর দিবস কবে এ বিষয়টি সম্পর্কে ধারণা রাখি কিন্তু আমাদের মধ্যে অনেকে আছে যারা মুজিবনগর দিবস কত তারিখে এ বিষয় সম্পর্কে জানে না। তাদের জন্য আজকের এই আর্টিকেলে মুজিবনগর দিবস কবে? মুজিবনগর দিবস কোনটি? মুজিবনগর দিবস পালিত হয় কখন এই বিষয়গুলো নিয়ে আলোচনা করব।

মুজিবনগর দিবস কবে 

যেহেতু আমরা বাঙালি এবং বাংলাদেশের ইতিহাস সম্পর্কে আমাদের অবশ্যই জানতে হবে। মুজিবনগর দিবস কবে? এ বিষয়গুলো সম্পর্কে আমাদের অবশ্যই জানতে হবে। কারণ এটি বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম একটি ইতিহাস। তাই আমাদের সর্বপ্রথমে মুজিবনগর দিবস কবে? বিষয়টি সম্পর্কে জেনে নিতে হবে।

আরো পড়ুনঃ বিজয় দিবসের বক্তব্য pdf - বিজয় দিবস উপলক্ষে উদযাপন বক্তব্য

আমরা যারা বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস গুলো সম্পর্কে ধারণা রাখি তারা অবশ্যই মুজিবনগর দিবস কবে এ বিষয় সম্পর্কে জানি। প্রতি বছর ১৭ই এপ্রিল বাংলাদেশে মুজিবনগর দিবস পালিত হয়। এই দিবসটি একটি স্বাধীন ভূখণ্ড হিসেবে বাংলাদেশ এবং অদ্ভুদয়ের সাথে বিশেষভাবে সম্পৃক্ত।

সাধারণত এই দিনে ১৯৭১ সালে বাংলাদেশের প্রথম প্রবাসী সরকার যা মুজিবনগর সরকার নামে পরিচিত গঠন করা হয়েছিল। তাই প্রতি বছর এই দিনটিকে মুজিবনগর সরকার দিবস হিসেবে পালন করা হয়। 

মুজিবনগর দিবস কত তারিখ

সাধারণত বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় ছোট থেকে আমাদের এ বিষয়গুলো শিক্ষা দেওয়া হয়। তবে বড় হওয়ার পরে আমরা এ বিষয়গুলো সম্পর্কে ভুলে যায় কিন্তু যেহেতু এটি বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ ইতিহাস তাই অবশ্যই মনে রাখতে হবে। মুক্তিযুদ্ধের সময় মুক্তিযুদ্ধকে সুন্দর এবং সুশৃংখলভাবে পরিচালনা করার জন্য ১৯৭১ সালের ১০ই এপ্রিল গঠিত হয় মুজিবনগর সরকার।

আরো পড়ুনঃ বিজয় দিবসের গুরুত্ব ২০২৩ - বিজয় দিবসের স্লোগান 

১৭ এপ্রিল মেহেরপুর জেলার বৈদ্যনাথ তলায় স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করেছিল।তাই এই দিনটিকে প্রতি বছর মুজিবনগর দিবস হিসেবে পালন করা হয়। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা জানতে পেরেছেন যে মুজিবনগর দিবস প্রতি বছর ১৭ এপ্রিল পালন করা হয়ে থাকে। মুজিবনগর দিবস কত তারিখ জানতে পেরেছেন।

মুজিবনগর দিবস কোনটি?

১৯৭১ সালের ১০ এপ্রিল গঠিত হয় মুজিবনগর সরকার এবং এ সরকার একই বছরের ১৭ এপ্রিল শপথ গ্রহণ করে। আপনাকে যদি প্রশ্ন করা হয় মুজিবনগর দিবস কোনটি? তাহলে আপনি নিঃসন্দেহে বলতে পারেন যে মুজিবনগর দিবস হল ১৭ এপ্রিল।

বাংলাদেশে প্রতিবছর ১৭ এপ্রিল মুজিবনগর দিবস পালন করা হয়। এই দিবসটি বাংলাদেশের স্বাধীন ভূখণ্ড হিসেবে বিশেষভাবে সম্পৃক্ত। কারণ বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় মুক্তিযুদ্ধকে সুন্দরভাবে পরিচালনা করার জন্য ১৯৭১ সালের ১০ এপ্রিল বাংলাদেশের প্রথম প্রবাসী সরকার অর্থাৎ মুজিবনগর সরকার গঠিত হয়েছিল।

কিন্তু মুজিবনগর সরকার ১৭ই এপ্রিল মেহেরপুর জেলার বৌদ্ধনাথ তলা আম বাগানে স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করে। তাই এই দিনটিকে প্রতিবছর বাংলাদেশের মানুষ স্মরণ করার জন্য মুজিবনগর দিবস হিসেবে পালন করে থাকে। তাই আমরা জানতে পারলাম যে মুজিবনগর দিবস হল ১৭ই এপ্রিল।

মুজিবনগর দিবস পালিত

মুক্তিযুদ্ধের কিছুদিনের মধ্যেই ১৯৭১ সালে ১০ই এপ্রিল গঠিত হয় বাংলাদেশের প্রথম সরকার যেটি মুজিবনগর সরকার নামে পরিচিত। কিন্তু ১৭ই এপ্রিল মুজিবনগর সরকার মেহেরপুর জেলার বৈদ্যনাথ তলায় প্রথম শপথ গ্রহণ করেছিল। শেখ মুজিবুর রহমান এ সরকারের রাষ্ট্রপতি নিযুক্ত হয়েছিলেন। কিন্তু তিনি তখন পাকিস্তানের কারাগারে বন্দী।

আরো পড়ুনঃ স্বাধীনতা ঘোষণা পাঠ করেন কে - স্বাধীনতার ইস্তেহার পাঠ করেন কে

শেখ মুজিবুর রহমানের অনুপস্থিতিতে উপরাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধ পরিচালনা এবং দেশ ও বিদেশ এই যুদ্ধের পক্ষে জনগণ গড়ে তোলা এই সরকারের প্রধান কাজ ছিল। এ সরকার গঠনের পর থেকে অগণিত মানুষ দেশের মুক্ত করার জন্য সশস্ত্র সংগ্রামী ঝাঁপিয়ে পড়ে। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে মুজিবনগর সরকারের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

আমাদের শেষ কথাঃ মুজিবনগর দিবস কবে - মুজিবনগর দিবস কত তারিখ

প্রিয় পাঠক গন আজকের এই আর্টিকেলে মুজিবনগর দিবস কবে? মুজিবনগর দিবস কত তারিখ? মুজিবনগর দিবস পালিত, মুজিবনগর দিবস কোনটি এ বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url