OrdinaryITPostAd

মুজিবনগর দিবস রচনা - ঐতিহাসিক মুজিবনগর দিবস রচনা

মুজিবনগর দিবস রচনা সম্পর্কে জানতে চান? তাহলে সঠিক জায়গাতে এসেছেন। আজকের এই আর্টিকেলে আমরা মুজিবনগর দিবস রচনা নিয়ে বিস্তারিত আলোচনা করব। অনেক সময় আমাদের বিভিন্ন রকম দিবস উপলক্ষে মুজিবনগর দিবস রচনা লিখতে হয়।

তাহলে চলুন দেরি না করে ঝটপট মুজিবনগর দিবস রচনা সম্পর্কে জেনে নেওয়া যাক। তার জন্য আপনাকে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ মুজিবনগর দিবস রচনা - ঐতিহাসিক মুজিবনগর দিবস রচনা

ভূমিকাঃ মুজিবনগর দিবস রচনা - ঐতিহাসিক মুজিবনগর দিবস রচনা

বাংলাদেশের ঐতিহাসিক দিবস গুলোর মধ্যে মুজিবনগর দিবস অন্যতম একটি। বাংলাদেশের ইতিহাসের সাথে ওতপ্রোতভাবে জড়িত। সাধারণত তাই বাংলাদেশের বিভিন্ন রকম গুরুত্বপূর্ণ দিবস গুলোতে মুজিবনগর দিবস রচনা লিখতে বলা হয়। আজকের এই আর্টিকেলে আমরা মুজিবনগর দিবস কবে? মুজিবনগর দিবস কত তারিখ? ঐতিহাসিক মুজিবনগর দিবস রচনা নিয়ে আলোচনা করব।

মুজিবনগর দিবস কবে?

আমাদের আশেপাশে এরকম অনেক মানুষ রয়েছে যারা বাংলাদেশের ইতিহাস এবং ঐতিহ্য সম্পর্কে জানেনা। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সাথে ঘনিষ্ঠ ভাবে জড়িয়ে আছে মুজিবনগর সরকার। বাংলাদেশের মুক্তিযুদ্ধকে আরো সহজ করার জন্য মুজিবনগর সরকার গঠিত হয়েছিল। বাংলাদেশের ঐতিহ্য এবং ইতিহাস মুজিবনগর দিবস কবে? জানা উচিত।

আরো পড়ুনঃ বিজয় দিবসের গুরুত্ব ২০২৩ - বিজয় দিবসের স্লোগান 

প্রতিবছর ১৭ এপ্রিল মুজিবনগর দিবস পালন করা হয়। ১৯৭১ সালের ১০ই এপ্রিল মুজিবনগর সরকার গঠিত হয়। বাংলাদেশের মুক্তিযুদ্ধকে আরো সহজ ভাবে পরিচালনা করার জন্য মুজিবনগর সরকার গঠিত হয়েছিল। ১৭ই এপ্রিল মেহেরপুর জেলার বৈদ্যনাথ তলায় মুজিবনগর সরকার শপথ গ্রহণ করে। তাই প্রতি বছর ১৭ই এপ্রিল মুজিবনগর দিবস পালন করা হয় এবং এ বছরও ১৭ই এপ্রিল মুজিবনগর দিবস পালন করা হবে।

মুজিবনগর দিবস কত তারিখ

যেহেতু আমরা মুজিবনগর দিবস রচনা নিয়ে আলোচনা করছি সেহেতু আমাদের অবশ্যই মুজিবনগর দিবস কত তারিখ? এ বিষয়গুলো জেনে নিতে হবে। কারণ বাংলাদেশের মুক্তিযুদ্ধের জয়ের পেছনে মুজিবনগর সরকারের অনেক বড় ভূমিকা রয়েছে। সাধারণত তাই আমাদের মুজিবনগর দিবস কত তারিখ? বিষয়টি সম্পর্কে ধারণা রাখা উচিত।

১৯৭১ সালের ১০ই এপ্রিল মুজিবনগর সরকার গঠিত হয়েছিল। বাংলাদেশের মুক্তিযুদ্ধকে আরো সুন্দর এবং সুশৃঙ্খলভাবে পরিচালনা করার জন্য মুজিবনগর সরকার গঠন করা হয়েছিল। ১৭ই এপ্রিল মেহেরপুর জেলার তলায় মুজিবনগর সরকার শপথ গ্রহণ করে তাই প্রতি বছর এই দিনটিতে অর্থাৎ ১৭ই এপ্রিল মুজিবনগর দিবস পালন করা হয়।

মুজিবনগর দিবস রচনা

আরো পড়ুনঃ স্বাধীনতা ঘোষণা পাঠ করেন কে - স্বাধীনতার ইস্তেহার পাঠ করেন কে

১৯৭১ সালের ২৫ মার্চ কাল রাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙ্গালীদের উপর হামলা চালিয়েছিল। এরপরে বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করা হয় কিন্তু গ্রেপ্তার হওয়ার আগে ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। পরে ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে সার্বভৌম গণপ্রজাতন্ত্রী রুপে বাংলাদেশ প্রতিষ্ঠিত ঘোষণা করা হয়। 

একই সাথে প্রবাসী সরকারের এক অধ্যায় দেশে ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণা কে দীর্ঘ ভাবে সমর্থন ও অনুমোদন করা হয়। প্রধানমন্ত্রী হিসেবে জন প্রশাসন বিষয়ক উপদেষ্টা এইচটি ইমাম মুজিবনগর সরকারের মন্ত্রী পরিষদ সচিব হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন ১০ এপ্রিল পাকিস্তানের নির্বাচিত জাতীয় ও প্রদেশিক পরিষদ সদস্যরা ভারতের পশ্চিমবঙ্গের একটি গোপন স্থানে মিলিত হয়ে প্রবাসী সরকারের গঠন করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম উপরাষ্ট্রপতি যেহেতু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারাগারে ছিলেন তাই সৈয়দ নজরুল ইসলাম রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। সৈয়দ নজরুল ইসলাম পরে তাজউদ্দিন আহমেদ কে প্রধানমন্ত্রী নির্বাচিত করেন। মুজিবনগর সরকারকে ১৫ টি মন্ত্রণালয় ও বিভাগে ভাগ করা হয়। এছাড়া কয়েকটি বিভাগ মন্ত্রী পরিষদের কার্যদিন থাকে।

ঐতিহাসিক মুজিবনগর দিবস রচনা

ঐতিহাসিক মুজিবনগর দিবস রচনা সম্পর্কে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। আমাদের মধ্যে অনেকে আছে যারা ঐতিহাসিক মুজিবনগর দিবস রচনা সম্পর্কে জানতে চায় তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা এখন। ঐতিহাসিক মুজিবনগর দিবস রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

মুক্তিযুদ্ধের কিছুদিনের মধ্যেই ১৯৭১ সালের ১০ই এপ্রিল গঠিত হয় বাংলাদেশের প্রথম প্রবাসী সরকার, যা মুজিবনগর সরকার নামে পরিচিত। ১৭ই এপ্রিল মেহেরপুর জেলার বৈদ্যনাথতলা (বর্তমান উপজেলা মুজিবনগর) গ্রামের আমবাগানে স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করেছিলো। শেখ মুজিবুর রহমান এই সরকারের রাষ্ট্রপতি নিযুক্ত হন।

কিন্তু তিনি তখন পাকিস্তানে কারাগারে বন্দী। তাঁর অনুপস্থিতিতে উপ-রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলাম অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। তাজউদ্দীন আহমদ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। মুক্তিযুদ্ধ পরিচালনা এবং দেশে ও বিদেশে এই যুদ্ধের পক্ষে জনমত গড়ে তোলা।

আরো পড়ুনঃ বিজয় দিবসের বক্তব্য pdf - বিজয় দিবস উপলক্ষে উদযাপন বক্তব্য

সমর্থন আদায় করার ক্ষেত্রে এই সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই সরকার গঠনের পর থেকে অগণিত মানুষ দেশকে মুক্ত করার জন্য সশস্ত্র সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে। বাংলাদেশের স্বাধীনতাকে আরো ভালোভাবে পরিচালনা করার জন্য মুজিবনগর সরকার গঠন করা হয়।

আমাদের শেষ কথাঃ মুজিবনগর দিবস রচনা - ঐতিহাসিক মুজিবনগর দিবস রচনা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে মুজিবনগর দিবস রচনা, ঐতিহাসিক মুজিবনগর দিবস রচনা, মুজিবনগর দিবস কবে? মুজিবনগর দিবস কত তারিখ? এ বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url