OrdinaryITPostAd

২৬ মার্চ স্বাধীনতা দিবস ফেসবুক স্ট্যাটাস ২০২৩

বাংলাদেশ একটি স্বাধীন দেশ কিন্তু এই স্বাধীনতা এমনি এমনি আসেনি। অনেক জীবন দিয়ে, অনেক কষ্টের মাধ্যমে দেশ স্বাধীন হয়েছে। স্বাধীনতার একটি দিন আছে মহান স্বাধীনতা দিবস ২০২৩ কবে? আজ আমরা মহান স্বাধীনতা দিবস ২০২৩ কবে তা আমরা জানাবো। মহান স্বাধীনতা দিবস ২০২৩ সম্পর্কে জানতে নিচে পড়ুন। 

মহান স্বাধীনতা দিবস বাংলাদেশের জাতীয় ছুটির দিন যা ১৯৭১ সালে পাকিস্তান থেকে দেশটির স্বাধীনতার স্মরণ করিয়ে দেয়। আজকের আমাদের পোস্ট পড়ে আপনারা মহান স্বাধীনতা দিবস ২০২৩, মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বক্তব্য, স্বাধীনতা দিবস কি, মহান স্বাধীনতা দিবস রচনা, মহান স্বাধীনতা দিবস অনুচ্ছেদ এবং ২৬ শে মার্চ মহান স্বাধীনতা দিবস সম্পর্কে জানতে পারবেন। 

সূচিপত্রঃ মহান স্বাধীনতা দিবস ২০২৩

বাংলাদেশের স্বাধীনতা দিবস কবে?

এই সরকারী ছুটি সবসময় ২৬ মার্চ পালিত হয়। ছুটির দিনটি ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা উদযাপন করে। এটি বাংলাদেশের জাতীয় ছুটির দিন। এই দিন শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। ফলে মানুষ নয় মাস যুদ্ধ করে স্বাধীন করে। নিচে আমরা মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বক্তব্য, স্বাধীনতা দিবস কি, মহান স্বাধীনতা দিবস রচনা, মহান স্বাধীনতা দিবস অনুচ্ছেদ এবং ২৬ শে মার্চ মহান স্বাধীনতা দিবস সম্পর্কে আলোচনা করবো। 

বাংলাদেশের স্বাধীনতা দিবসের ইতিহাস

১৯৭০ সালের পাকিস্তানের সাধারণ নির্বাচনে পাকিস্তানের বৃহত্তম রাজনৈতিক দল আওয়ামী লীগ প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা লাভ করেন। পাকিস্তানের ক্ষমতাসীন সামরিক সরকার প্রধান ছিলেন ইয়াহিয়া খান সে শেখ মুজিবুর রহমানের হাতে ক্ষমতা হস্তান্তর করতে রাজি নয়। আলোচনা শুরু হয়েছিল কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খ্যাতি এমন ছিল যে পাকিস্তানিরা কখনই তাকে বিশ্বাস করেনি। 

যখন সমস্ত ইঙ্গিত ধীরে ধীরে স্পষ্ট হয়ে উঠল তখন পাকিস্তানি শাসকগোষ্ঠীর দেওয়া প্রতিশ্রুতিগুলি কঠোরভাবে অনুসরণ করা হয়নি এবং তারপরে পূর্ব পাকিস্তানের বাংলা ভাষা-ভাষী জনগণের সমগ্র দেশ একটি সত্যিকারের সংগ্রামের চেতনায় ডুবে যায়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানে তাঁর বিখ্যাত ভাষণ দেন যেখানে তিনি পাকিস্তান সরকারের সঙ্গে অসহযোগ আন্দোলনের ডাক দেন।

আরো পড়ুনঃ ২৬ শে মার্চ কি দিবস? ২৬ শে মার্চ ২০২৩ কত তম স্বাধীনতা দিবস জানুন

১৯৭১ সালের ২৬শে মার্চ ভোর রাতে শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। তারপর বাংলাদেশের মানুষ পাকিস্তান থেকে একটি স্বাধীন জাতিকে আলাদা করার জন্য এই যুদ্ধে অংশ নেয়। গেরিলা হামলা আনুষ্ঠানিকভাবে শুরু হয়। নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। বাংলাদেশের মুক্তিযুদ্ধে প্রায় ত্রিশ লাখ মানুষ শহীদ হয়েছেন। মুক্তিযুদ্ধে মুক্তিবাহিনী ভারতের সামরিক বাহিনীর সহায়তায় পাকিস্তানি বাহিনীকে পরাজিত করে যুদ্ধের অবসান ঘটায় এবং ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর আমরা বিজয় অর্জন করি।

মহান স্বাধীনতা দিবস ২০২৩ সম্পর্কে জানুন 

বাংলাদেশের স্বাধীনতা দিবসটি প্রতি ২৬ মার্চ একটি সরকারী ছুটির দিন যা একটি স্বাধীন রাষ্ট্রে পরিণত হওয়ার জন্য পাকিস্তান থেকে বাংলাদেশের বিচ্ছিন্নতার স্মরণ করিয়ে দেয়। স্বাধীনতার ঘোষণাটি ১৯৭১ সালের ২৫ মার্চ গভীর রাতে আসে।প্রতি বছর মহান স্বাধীনতা দিবস অনেক আনন্দের সাথে পালিত হয়। ২০২৩ সালেও মহান স্বাধীনতা দিবস পালিত হবে। ২০২৩ সালে ২৬ মার্চ রবিবার স্বাধীনতা দিবস পালিত হবে।

বাংলাদেশের স্বায়ত্তশাসনের ঘোষণার পর একটি নয় মাসব্যাপী গেরিলা যুদ্ধ শুরু হয় এবং এই সংঘাতের ফলে প্রায় 100,000 প্রাণহানি ঘটে। পাকিস্তান বাংলাদেশের জনগণকে তাদের শাসনে রাখার জন্য তাদের বিরুদ্ধে অনেক নৃশংস আচরণ করেছিল। কিন্তু অবশেষে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর যুদ্ধ শেষ হয়।

আরো পড়ুনঃ ২৬ শে মার্চ এর বক্তব্য - ২৬শে মার্চ স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা   

বাংলাদেশের স্বাধীনতা দিবসে অসংখ্য কুচকাওয়াজ, মেলা এবং কনসার্ট অনুষ্ঠিত হয়। অনেক রাজনীতিবিদ দেশাত্মবোধক বক্তৃতা দেন, যা TV তে প্রচারিত হয়। রেডিও এবং দেশাত্মবোধক গানও প্রচুর যায়গায় অনুষ্ঠিত হয়। ঢাকা এবং অন্যান্য শহরের রাস্তাগুলি বাংলাদেশের পতাকায় সজ্জিত হয়, এবং পুরো জাতি একটি উদযাপনের মেজাজে থাকে। এখান থেকে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বক্তব্য, স্বাধীনতা দিবস কি, মহান স্বাধীনতা দিবস রচনা, মহান স্বাধীনতা দিবস অনুচ্ছেদ এবং ২৬ শে মার্চ মহান স্বাধীনতা দিবস জানলাম।  

কিভাবে বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপন করা যায়

ছুটির দিনটি স্বাধীনতার যুদ্ধে যারা প্রাণ হারিয়েছেন তাদের স্মরণে স্মরণীয় অনুষ্ঠান দ্বারা উদযাপন করা হয়। সন্ধ্যায় রাজধানী ঢাকার প্রধান সরকারি ভবনগুলো জাতীয় রঙে আলোকিত হয়।

উৎসবে যোগ দান করেঃ আপনি যদি বাংলাদেশে থেকে থাকেন বা বাঙালি ঐতিহ্যের অধিকারী হন, তাহলে উৎসবে যোগ দিতে দ্বিধা করবেন না। গুরুত্বপূর্ণ ইভেন্টগুলি স্ট্রিম করে বা ইন্টারনেটে আপনার দেশবাসীকে স্বাধীনতার শুভেচ্ছা জানিয়ে এটি আপনার বাড়িতে বা বিশ্বের যেকোনো প্রান্ত থেকে আরামে করা যেতে পারে!

আরো পড়ুনঃ স্বাধীনতা দিবস রচনা প্রতিযোগিতা ২০২৩ - স্বাধীনতা দিবস সম্পর্কে আলোচনা 

বাংলাদেশ সম্পর্কে আরও জেনেঃ বাংলাদেশ, এর ইতিহাস, সংস্কৃতি, ভাষা এবং ধর্ম সম্পর্কে আরও জানার মাধ্যমে বাংলাদেশ সম্পর্কে আপনার জ্ঞানকে প্রসারিত করুন। আমরা একে অপরের সম্পর্কে যত বেশি জানি, আমাদের পৃথিবী তত বেশি শান্তিপূর্ণ হয়।   

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেঃ বাংলাদেশের জাতীয় পতাকার ছবি পোস্ট করে এবং #independencedaybangladesh হ্যাশট্যাগ ব্যবহার করে উদযাপন করতে পারেন, যাতে বাকি বিশ্ব জানে আমরা কী উদযাপন করছি। 

বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস ২০২৩ স্ট্যাটাস

আমরা সবাই খুব আলাদা, কিন্তু একটা জিনিস আছে যা আমাদের একত্রিত করে আর সেটা হল স্বাধীনতা। এটাকে আমাদের সম্মান করা উচিত। এই মহান স্বাধীনতা দিবস ২০২৩ বাংলাদেশ উপভোগ করুন!  

  • স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আমার একটাই কামনা, বাংলাদেশ সবসময় উন্নয়নের পথে থাকবে এবং বাংলাদেশিরা সবসময় একটি উন্নত দেশ গড়ার জন্য কাজ করবে। ২০২৩ সালের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা!
  • এই স্বাধীনতা দিবস আমাদের প্রত্যেকের জন্য সৌভাগ্য এবং সাফল্য বয়ে আনুক। আগামী বছরগুলোতে আমাদের দেশ এগিয়ে যাক। শুভ স্বাধীনতা দিবস ২০২৩ বাংলাদেশের!
  • আপনাকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা! আসুন আমরা এই দিনটি উদযাপন করি তাদের জন্য যারা আজ আমাদের স্বাধীনতার জন্য রক্ত দিয়েছেন। দেশের গৌরব তাদের প্রাপ্য।
  • আজ এই মহান জাতির অংশ হিসেবে গর্বিত হওয়ার দিন। স্বাধীনতার এই চেতনা যেন আমাদের সকলকে জীবনে সাফল্য ও গৌরবের দিকে নিয়ে যায়। শুভ স্বাধীনতা দিবস ২০২৩ বাংলাদেশের!

২৬ মার্চ স্বাধীনতা দিবস ফেসবুক স্ট্যাটাস ২০২৩   

  • বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে, আসুন আমরা আমাদের প্রার্থনায় হারিয়ে যাওয়া আত্মাদের স্মরণ করি এবং আমাদের স্বাধীনতা এনে দেওয়ার জন্য তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করি।
  • বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে সবাইকে জানাই শুভেচ্ছা। আসুন আমরা সর্বদা আমাদের দেশকে ভালবাসি এবং আমাদের স্বাধীনতাকে মূল্যায়ন করি কারণ এটি পেয়ে আমরা সত্যিই ভাগ্যবান।
  • বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে সবাইকে জানাই শুভেচ্ছা। আসুন আমরা এই স্বাধীনতা উদযাপন করি।
  • আমাদের এই স্বাধীনতা আনতে আমাদের পূর্বপুরুষদের কী ত্যাগ স্বীকার করতে হয়েছিল তা আমাদের কখনই ভুলে যাওয়া উচিত নয়। বাংলাদেশের স্বাধীনতা দিবসে সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা। 
  • আমরা একটি স্বাধীন দেশে জন্মগ্রহণ করে ধন্য তবে এই স্বাধীনতাকে বিজ্ঞতার সাথে ব্যবহার করার জন্য আমাদের দায়িত্বের সাথে কখনই আপোস করা উচিত নয়। শুভ বাংলাদেশের স্বাধীনতা দিবস ২০২৩।
  • তারা মারা গেছে যাতে আমরা একটি স্বাধীন ও স্বাধীন দেশে থাকতে পারি। বাংলাদেশের স্বাধীনতা দিবস ২০২৩ উপলক্ষে আমাদের সকল সাহসী আত্মাকে ধন্যবাদ জানাই।

২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস ২০২৩ এসএমএস দেখুন 

বাংলাদেশের স্বাধীনতা দিবস আমাদের সকলকে স্মরণ করিয়ে দেয় যে আমাদের পূর্বপুরুষেরা সত্যিকার অর্থেই এই স্বাধীনতা আমাদের কাছে আনতে অনেক পরিশ্রম করেছেন। শুভ বাংলাদেশের স্বাধীনতা দিবস ২০২৩। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বক্তব্য, স্বাধীনতা দিবস কি, মহান স্বাধীনতা দিবস রচনা, মহান স্বাধীনতা দিবস অনুচ্ছেদ এবং ২৬ শে মার্চ মহান স্বাধীনতা দিবস জেনে আপনারা এই দিন পালন করুন। 

  • বাংলাদেশের স্বাধীনতা দিবসের উদযাপন আমাদের প্রত্যেককে মনে করিয়ে দেয় যে আমরা এই স্বাধীনতা পেতে অনেক প্রিয়জনকে হারিয়েছি এবং আমাদের এটি কখনই ভুলে যাওয়া উচিত নয়।
  • সবাইকে বাংলাদেশের স্বাধীনতা দিবসের অনেক শুভেচ্ছা। এই সৌভাগ্যের দিনেই আমাদের দেশ স্বাধীন হয়েছে। 
  • বাংলাদেশকে একটি স্বাধীন দেশ হিসেবে গড়ে তোলার জন্য অনেক নিষ্ঠা ও ত্যাগ স্বীকার হয়েছে। সবাইকে বাংলাদেশের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা। 
  • আমরা সত্যিই ধন্য যে ১৯৭১ সালে বাংলাদেশ একটি স্বাধীন দেশ হয়েছিল এবং আমাদের অবশ্যই এই আশীর্বাদটি সাহসী আত্মার সাথে উদযাপন করতে হবে। বাংলাদেশের ২০২৩ সালের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।  
  • মুক্ত হওয়ার চেয়ে গুরুত্বপূর্ণ আর কিছুই নেই এবং আমরা আনন্দিত যে আমরা একটি স্বাধীন দেশ। বাংলাদেশের স্বাধীনতা দিবসে সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা।
  • এই স্বাধীনতা পেতে আমাদের অনেক কিছু হারাতে হয়েছে যা আমরা আজ উপভোগ করছি। আমাদের এটি সবচেয়ে মূল্যবান দিবস ২০২৩ সালের বাংলাদেশের স্বাধীনতা দিবসে সবাইকে শুভেচ্ছা। 

মহান স্বাধীনতা দিবস ২০২৩- শেষ কথা

পাকিস্তান সৃষ্টির পর থেকেই পশ্চিম পাকিস্তানিরা আমাদের সঙ্গে অনেক নৃশংস আচরণ শুরু করেছে। তারা প্রতিটি ক্ষেত্রে আমাদের সুযোগ থেকে বঞ্চিত করে এবং আমাদের শোষণ ও নিপীড়ন শুরু করে। ফলে নয় মাসের রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে ১৯৭১ সালে আমরা স্বাধীনতা লাভ করি। 

আর বাংলাদেশে ২৬ শে মার্চ স্বাধীনতা দিবস পালন করা হয়। আজকের পোস্ট থেকে আমরা মহান স্বাধীনতা দিবস ২০২৩, মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বক্তব্য, স্বাধীনতা দিবস কি, মহান স্বাধীনতা দিবস রচনা, মহান স্বাধীনতা দিবস অনুচ্ছেদ এবং ২৬ শে মার্চ মহান স্বাধীনতা দিবস সম্পর্কে জানতে পারবো।[জব আইডি=২২৪৯৮] 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url