OrdinaryITPostAd

৭ মার্চ বঙ্গবন্ধুর ভাষণের গুরুত্ব - ৭ মার্চ ১৯৭১ বিখ্যাত কেন

আপনি কি ৭ মার্চ কি দিবস - ৭ মার্চ কি বার ছিলো জানতে চাচ্ছেন? তবে হ্যাঁ এই পর্বটি আপনার জন্য। এই পর্বটি মনোযোগ সহকারে পড়ে আপনি জানতে পারবেন ৭ মার্চ কি দিবস - ৭ মার্চ কি বার ছিলো। অনেকেই জানেনা ৭ মার্চ কি দিবস এবং ৭ মার্চ কি বার ছিলো। যদি না জেনে থাকেন তবে এই পর্বটি পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক ৭ মার্চ কি দিবস - ৭ মার্চ কি বার ছিলো।
৭ মার্চ কি দিবস - ৭ মার্চ কি বার ছিলো
আপনি যদি ৭ মার্চ কি দিবস - ৭ মার্চ কি বার ছিলো  জানতে চান তাহলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বে আলোকপাত করব ৭ মার্চ কি দিবস - ৭ মার্চ কি বার ছিলো এবং ৭ মার্চের বিভিন্ন তথ্য নিয়ে। তাহলে চলুন জেনে নেওয়া যাক ৭ মার্চ কি দিবস - ৭ মার্চ কি বার ছিলো সম্পর্কে।

পোস্ট সূচিপত্রঃ ৭ মার্চ কি দিবস - ৭ মার্চ কি বার ছিলো

৭ মার্চ কি দিবস

আপনি যদি ৭ মার্চ কি দিবস সম্পর্কে না জেনে থাকেন তবে পরবর্তী আপনার জন্য। চলুন জেনে নেওয়া যাক ৭ মার্চ কি দিবস। ১৯৭১ সালের ৭ মার্চকে জাতীয় ঐতিহাসিক দিবস ঘোষণা  করেছে। ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানের(বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) বিশাল জনসমাবেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যুগান্তকারী ভাষণ এর স্মারক হিসেবে দিনটিকে স্মরণীয় করে রাখতে ৭ মার্চ জাতীয় ঐতিহাসিক দিবস ঘোষণা করেছে বাংলাদেশ সরকার। ঐতিহাসিক সেই ভাষণটি বাঙালি জাতির মুক্তিযুদ্ধের অনুপ্রেরণা জুগিয়েছিল।
বঙ্গবন্ধুর ভাষণের মাধ্যমে বাঙালি জাতির মুক্তিযুদ্ধ করার সাহস পেয়েছিল। তাই সেই ভাষণ কে স্মরণীয় করে রাখতে ৭ মার্চ ঐতিহাসিক জাতীয় দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নেয়। এক কথায় বলা যায় ৭ মার্চ ঐতিহাসিক জাতীয় দিবস। আশা করি বুঝতে পেরেছেন ৭ মার্চ কি দিবস।

৭ মার্চ কি বার ছিলো

আপনি কি জানেন ৭ মার্চ কি বার ছিলো? যদি না জেনে থাকেন তাহলে জেনে নিন ৭ মার্চ কি বার ছিলো। তাহলে চলুন জেনে নেওয়া যাক ৭ মার্চ কি বার ছিলো। ১৯৭১ সালের ৭ মার্চ রবিবার ছিল। বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসের এক অনন্য দিন ৭ মার্চ। ১৯৭১ সালের এই দিনে সরকারি উদ্যানে বিশাল জনসমুদ্রে দাঁড়িয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ডাক দেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একাত্তরের ৭ মার্চ(রবিবার) ঐতিহাসিক ভাষণ পরবর্তীতে স্বাধীনতা সংগ্রামের বীজ মন্ত্র রূপ নেয়। এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন ৭ মার্চ কি বার ছিলো।

৭ মার্চ বঙ্গবন্ধুর ভাষণের গুরুত্ব

আপনি কি জানেন ৭ মার্চ বঙ্গবন্ধুর ভাষণের গুরুত্ব কতটুকু? এই পর্বটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন ৭ মার্চ বঙ্গবন্ধুর ভাষণের গুরুত্ব কতটুকু। ৭ মার্চ বঙ্গবন্ধুর ভাষণের গুরুত্ব লিখে শেষ করা যাবে না।১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর ৭ ই মার্চের ভাষণ সমগ্র বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ এবং স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করে। কোন ধরনের আপসের পথে না গিয়ে বঙ্গবন্ধুর আহবানে সাড়া দিয়ে দেশের স্বাধীনতা অর্জনে ৩০ লক্ষ মানুষ জীবন উৎসর্গ করে যা বিশ্ব ইতিহাসে নজিরবিহীন।
এই ভাষণের একটি বৈশিষ্ট্য হচ্ছে নেতৃত্বে সর্বোচ্চ দেশাত্মবোধ, সুনির্দিষ্ট লক্ষ্য স্থির এবং লক্ষ্য অর্জনে দিকনির্দেশনা। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের মূল লক্ষ্য ছিল পাকিস্তানের অভ্যন্তরীণ উপনিবেশিক শাসন শোষণ ও নিয়ন্ত্রণ থেকে বাঙালির জাতীয় মুক্তি।

৭ মার্চ ১৯৭১ বিখ্যাত কেন

অনেকেই জানেনা ৭ মার্চ ১৯৭১ বিখ্যাত কেন? যারা জানেন না তাদের জন্য এই পর্বটি চলুন জেনে নেওয়া যাক ৭ মার্চ ১৯৭১ বিখ্যাত কেন? বাঙালির ইতিহাসে অনেকগুলো দিন আছে যা আমাদের মনে রাখতে হবে। ১৯৭১ সালের ৭ই ঐতিহাসিক রেসকোর্স ময়দানের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর জীবনের শ্রেষ্ঠ ভাষণ দিয়েছিলেন। কোন ধরনের আপসের পথে না গিয়ে বঙ্গবন্ধুর আহবানে সাড়া দিয়ে দেশের স্বাধীনতা অর্জনে ৩০ লক্ষ মানুষ জীবন উৎসর্গ করে যা বিশ্ব ইতিহাসে নজিরবিহীন। সে সময় পাকিস্তানিরা বাঙালি জাতির ওপর শুরু করে দমন-পীড়ন ও নির্যাতন। এর প্রতিবাদে সারা বাংলায় প্রতিবাদের ঝড় ওঠে।
বাঙালি জাতি ও গণতন্ত্র রক্ষার আন্দোলনে যোগ দেয়। আর এরই পরিপ্রেক্ষিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ৭ই ঢাকার রেসকোর্স ময়দানের বর্তমান সংবিধানে প্রায় ১০ লক্ষ মানুষের উপস্থিতিতে ১৮ মিনিট ঐতিহাসিক ভাষণ দেন। এই ভাষণটি ছিল খুবই তাৎপর্যপূর্ণ। যা পরবর্তীকালে বাঙালির মুক্তির আন্দোলনের প্রধান দিক নির্দেশনা হিসেবে ভূমিকা রাখে। সেই কারণে ৭ মার্চ ১৯৭১ বিখ্যাত। আশা করি বুঝতে পেরেছেন ৭ মার্চ ১৯৭১ বিখ্যাত কেন।

৭ মার্চ কি দিবস - ৭ মার্চ কি বার ছিলো এর শেষ কথা

আশা করি উপরোক্ত আলোচনা সাপেক্ষে আপনি বুঝতে পেরেছেন ৭ মার্চ কি দিবস - ৭ মার্চ কি বার ছিলো। আমাদের অর্থাৎ বাঙ্গালীদের প্রত্যকের জানা উচিত একাত্তরের ৭ই মার্চের ঘটনা। ৭ মার্চ কি দিবস - ৭ মার্চ কি বার ছিলো থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। @ 22882

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url