OrdinaryITPostAd

২৩ মার্চ কি দিবস - ২৩ মার্চ পতাকা দিবস ইতিহাসের এই দিনে

প্রিয় পাঠক আপনি কি জানেন ২৩ মার্চ কি দিবস - ২৩ মার্চ পতাকা দিবস সম্পর্কে। যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বটি মনোযোগ সহকারে পরে জানতে পারবেন ২৩ মার্চ কি দিবস - ২৩ মার্চ পতাকা দিবস সম্পর্কে। ২৩ মার্চ পতাকা দিবস সম্পর্কে আমাদের সকলের জানা প্রয়োজন। তাই চলুন জেনে নেওয়া যাক ২৩ মার্চ কি দিবস - ২৩ মার্চ পতাকা দিবস সম্পর্কে বিস্তারিত কিছু কথা।
২৩ মার্চ কি দিবস - ২৩ মার্চ পতাকা দিবস
আপনি নিশ্চয়ই ২৩ মার্চ কি দিবস - ২৩ মার্চ পতাকা দিবস সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পর্বটি মনোযোগ সহকারে পড়ে আপনি জানতে পারবেন ২৩ মার্চ কি দিবস - ২৩ মার্চ পতাকা দিবস সম্পর্কে বিস্তারিত। তাহলে চলুন জেনে নেওয়া যাক ২৩ মার্চ কি দিবস - ২৩ মার্চ পতাকা দিবস সম্পর্কে।

সূচিপত্রঃ ২৩ মার্চ কি দিবস - ২৩ মার্চ পতাকা দিবস

২৩ মার্চ কি দিবস

আপনি যদি ২৩ মার্চ কি দিবস না জেনে থাকেন তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বে আলোকপাত করা হবে ২৩ মার্চ কি দিবস সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক ২৩ মার্চ কি দিবস। ২৩ মার্চ আনুষ্ঠানিকভাবে পতাকা উত্তোলন দিবস, এটা ইতিহাস স্বীকৃতি বাস্তব। বাংলাদেশ যতদিন থাকবে এই পতাকা যতদিন আপন মহিমায় গৌরবদীপ্ত ভঙ্গিমায় বাঙালির সুতিব্র আবেগের আবির মাখিয়ে উদীয়মান থাকবে ততদিন দিগন্ত বিস্তীর্ণ আকাশের বুকে প্রদীপ্ত সূর্যের মতো স্মরণীয় থাকবে।
বাঙালির মুক্তি সংগ্রামের ইতিহাসে গৌরবোজ্জ্বল একটি দিন হলো ২৩ মার্চ। এককথায় পতাকা উত্তোলন দিবস ২৩ মার্চ তারিখে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছাত্রলীগের তৎকালীন সভাপতি কে নির্দেশ দিয়েছিলেন এবার পাকিস্তান দিবসের পরিবর্তে ২৩ মার্চ আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের পতাকা উড়বে। আশা করি বুঝতে পেরেছেন ২৩ মার্চ কি দিবস।

২৩ মার্চ পতাকা দিবস

এই পর্বটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন ২৩ মার্চ পতাকা দিবস সম্পর্কে বিস্তারিত তথ্য। তাহলে চলুন জেনে নেওয়া যাক ২৩ মার্চ পতাকা দিবস সম্পর্কে কিছু কথা। ২৩ মার্চ পতাকা দিবস। বাঙালির মুক্তি সংগ্রামের ইতিহাসে গৌরবোজ্জ্বল একটি দিন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরুর প্রাক্কালে এদিন দেশের সর্বত্র সবুজ জমিনের লাল বৃত্তের মাঝখানে সোনালী মানচিত্র আঁকা স্বাধীন বাংলার পতাকা তোলা হয়। পাকিস্তানের সামরিক জান্তার বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধ সূচনাপর্বে পতাকা উত্তোলনের এ ঘটনা বাঙালির মুক্তির আন্দোলনে ভিন্নমাত্রা যোগ করে।
ঢাকার সচিবালয়, হাইকোর্ট, গণপরিষদ, ইপিআর রাজার বাগ পুলিশ সদর দপ্তর, ঢাকা বেতার ঢাকা বিশ্ববিদ্যালয় ও মুখ্যসচিবের বাসভবনসহ সব সরকারি-বেসরকারি ভবন ও শিক্ষাপ্রতিষ্ঠানে আনুষ্ঠানিকভাবে স্বাধীন বাংলার পতাকা তোলা হয় এই দিন। আশা করি বুঝতে পেরেছেন ২৩ মার্চ পতাকা দিবস সম্পর্কে।

২৩ মার্চ ইতিহাসের এই দিনে

আপনি যদি ২৩ মার্চ ইতিহাসের এই দিনে সম্পর্কে জানতে চান তাহলে এই পর্বটি আপনার জন্য। এর পর্বটি শেষে আপনি জানতে পারবেন ২৩ মার্চ ইতিহাসের এই দিনে সম্পর্কে।  ১৯৭১ সালের আগ পর্যন্ত ২৩ মার্চ উদযাপিত হতো পাকিস্তান দিবস বা লাহোর প্রস্তাব দিবস হিসেবে। এইদিন পাকিস্তানের পতাকায় আচ্ছন্ন হয়ে থাকত রাস্তাঘাট অফিস-আদালত সবকিছু। সম্ভবত মার্চ মাসের ১৮ বা ১৯ তারিখ আব্দুর রাজ্জাকের উপস্থিতিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছাত্রলীগের তৎকালীন সভাপতি কে নির্দেশ দিয়েছিলেন।
এবার পাকিস্তান দিবসের পরিবর্তে ২৩ মার্চ আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের পতাকা উড়বে। এ নির্দেশনার আলোকে কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদের পূর্বঘোষিত ও স্পষ্ট পরিকল্পনার অংশ হিসেবে পতাকা উত্তোলন দিবস পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। আশা করি বুঝতে পেরেছেন ২৩ মার্চ ইতিহাসের এই দিনে সম্পর্কে।

২৩ মার্চ বাংলাদেশ

আপনি কি ২৩ মার্চ বাংলাদেশ সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে জেনে নিন ২৩ মার্চ বাংলাদেশ সম্পর্কে কিছু কথা।২৩ মার্চ সারাদেশে বিভিন্ন অফিস-আদালত সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে একসাথে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। প্রতি বছর এই দিনে জাতীয় পতাকা উত্তোলন দিবস হিসেবে পালন করে আসছে বাংলাদেশে।২৩ মার্চ পতাকা উত্তোলন দিবস। ২৩ মার্চ আনুষ্ঠানিকভাবে পতাকা উত্তোলন দিবস, এটা ইতিহাস স্বীকৃতি বাস্তব। বাংলাদেশ যতদিন থাকবে এই পতাকা যতদিন আপন মহিমায় গৌরবদীপ্ত ভঙ্গিমায় বাঙালির সুতিব্র আবেগের আবির মাখিয়ে উদীয়মান থাকবে ততদিন দিগন্ত বিস্তীর্ণ আকাশের বুকে প্রদীপ্ত সূর্যের মতো স্মরণীয় থাকবে। বাঙালির মুক্তি সংগ্রামের ইতিহাসে গৌরবোজ্জ্বল একটি দিন হলো ২৩ মার্চ। আশা করি বুঝতে পেরেছেন ২৩ মার্চ বাংলাদেশ সম্পর্কে।

২৩ মার্চ কি দিবস - ২৩ মার্চ পতাকা দিবস শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে নিশ্চয়ই বুঝতে পেরেছেন ২৩ মার্চ কি দিবস - ২৩ মার্চ পতাকা দিবস সম্পর্কে। আমাদের সকলের ২৩ মার্চ পতাকা দিবস সম্পর্কে জানা উচিত। জাতীয় পতাকা আমাদের দেশের প্রতীক। তাই এর ব্যবহার যথাযথ করতে হবে। আপনার যদি ২৩ মার্চ কি দিবস - ২৩ মার্চ পতাকা দিবস সম্পর্কে কোনো মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি ভাল লেগে থাকলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। এ ধরনের পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন। @ 22882

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url