OrdinaryITPostAd

বাংলাদেশের সংবিধান দিবস কবে - বাংলাদেশের সংবিধান গৃহীত হয় কবে

বাংলাদেশের সংবিধান দিবস কবে? এ বিষয়ে আপনাদের আজকে জানাবো। সংবিধান হল বাংলাদেশের আইন ব্যবস্থার প্রধান। প্রতিটি দেশের একটি নির্দিষ্ট সংবিধান রয়েছে এবং তারা একটি নির্দিষ্ট দিনে সংবিধান দিবস পালন করে থাকে। বাংলাদেশের সংবিধান দিবস কবে? এ প্রশ্নটি অনেকেই করে থাকেন। আজকের এই আর্টিকেলের বাংলাদেশের সংবিধান দিবস কবে তা আলোচনা করা হবে।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে বাংলাদেশের সংবিধান দিবস কবে? তা জানতে পারবেন। তো চলুন কথা না বাড়িয়ে বাংলাদেশের সংবিধান দিবস কবে? বাংলাদেশের সংবিধান গৃহীত হয় কবে? তা জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ বাংলাদেশের সংবিধান দিবস কবে - বাংলাদেশের সংবিধান গৃহীত হয় কবে

বাংলাদেশের সংবিধান দিবস কবে - বাংলাদেশের সংবিধান গৃহীত হয় কবেঃ ভূমিকা

একটি দেশের সংবিধান হলো সর্বোচ্চ আইন ব্যবস্থা। পৃথিবীতে যতগুলো দেশ রয়েছে সবগুলোতে একটি নির্দিষ্ট সংবিধান রয়েছে। কোন কোন দেশের লিখিত সংবিধান রয়েছে আবার কোন দেশে অলিখিত সংবিধান রয়েছে। বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পরে সংবিধান প্রণয়ন করা হয়। আজকে আমরা বাংলাদেশের সংবিধান দিবস কবে? সে বিষয় সম্পর্কে আলোচনা করব।

বাংলাদেশের সংবিধান দিবস কবে?

বাংলাদেশের সংবিধান স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্রের সর্বোচ্চ আইন। বাংলাদেশের সংবিধান হলো একটি লিখিত সংবিধান। এ বিষয়ে আমরা অনেকেই ধারণা রাখি। বিশেষ করে যারা বাংলাদেশের ইতিহাস এবং বাংলাদেশ সম্পর্কে জানে তারা বাংলাদেশের সংবিধান দিবস কবে? অথবা বাংলাদেশের সংবিধান দিবস সম্পর্কে অনেকগুলো বিষয় তাদের ধারণার মধ্যে রয়েছে।

আরো পড়ুনঃ জাতীয় শোক দিবস অনুচ্ছেদ - জাতীয় শোক দিবস রচনা

বাংলাদেশের সর্বোচ্চ আইন ১৯৭২ সালের ৪ নভেম্বর প্রণয়ন করা হয়। তাই প্রতিবছর এ দিনটিকে সম্মান দেওয়ার জন্য সংবিধান দিবস পালন করা হয়। বাংলাদেশে প্রতি বছর ৪ নভেম্বর সংবিধান দিবস পালিত হয়। এই দিনে সারা বাংলাদেশ সরকারিভাবে ছুটির দিন হিসেবে ঘোষণা করা হয়েছে। এই বছর ৫১ তম সংবিধান দিবস পালিত হবে।

বাংলাদেশ সরকার ঘোষণা করেছে ৫১ তম সংবিধান দিবস জাতীয় ভাবে পালন করা হবে। অন্যান্যবারের তুলনায় এবারের সংবিধান দিবস একটু অন্যরকম ভাবে পালন করা হবে। আশা করি আপনি বাংলাদেশের সংবিধান দিবস কবে? এই বিষয় সর্ম্পকে জানতে পেরেছেন।

বাংলাদেশের সংবিধান গৃহীত হয় কবে?

প্রিয় বন্ধুরা আমরা ইতিমধ্যে বাংলাদেশের সংবিধান দিবস কবে বিষয় সম্পর্কে আলোচনা করেছি। বাংলাদেশের সংবিধান হলো বাংলাদেশের সর্বোচ্চ আইন ব্যবস্থা। বাংলাদেশের নাগরিকের প্রত্যেকের এ আইন সম্পর্কে অবগত থাকতে হবে এবং সংবিধানের আইন মেনে চলতে হবে। অনেকেই বাংলাদেশের সংবিধান গৃহীত হয় কবে এবিষয়ে জানতে চাই।

আরো পড়ুনঃ বিশ্ব শিক্ষক দিবস ২০২২ - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২২

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পরে ১৯৭২ সালের ৪ নভেম্বর সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্রের সর্বোচ্চ আইন অর্থাৎ সংবিধান প্রণয়ন করা হয় এবং ঐ বাংলাদেশ সংবিধান গৃহীত হয়। অর্থাৎ ১৯৭২ সালের ৪ নভেম্বর বাংলাদেশের সংবিধান গৃহীত হয়। যেহেতু এই দিনে বাংলাদেশের সংবিধান প্রণয়ন করা হয় এবং একই দিনে বাংলাদেশের সংবিধান গৃহীত হয় তাই এই দিনটি বাংলাদেশের সংবিধান দিবস।

বাংলাদেশের সংবিধান কার্যকর হয় কবে?

বাংলাদেশের সংবিধান লিখিত সংবিধান। পৃথিবীর অনেক দেশে অলিখিত সংবিধান রয়েছে। একটি দেশের সর্বোচ্চ আইন হলো সংবিধান। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পরে সংবিধান গঠনে অনেক গুরুত্ব দেওয়া হয় এবং স্বাধীনতা বছরের পরেই সংবিধান গঠন করা হয়। বাংলাদেশের সংবিধান কার্যকর হয় কবে? এ বিষয়ে জানতে হবে।

বাংলাদেশের সর্বোচ্চ আইন ব্যবস্থার সংবিধান ১৯৭২ সালের ৪ নভেম্বর গ্রহণ করা হয়। এরপরে একই বছরের ১৬ই ডিসেম্বর অর্থাৎ বাংলাদেশের বিজয় দিবসের প্রথম বার্ষিকী হতে বাংলাদেশের সংবিধানের কার্যক্রম শুরু করা হয়। তাহলে বলা যায় যে ১৯৭২ সালের ১৬ই ডিসেম্বর বাংলাদেশের সংবিধানের কার্যক্রম শুরু করা হয়।

আরো পড়ুনঃ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২২ বিস্তারিত জেনে নিন

তখন থেকে বাংলাদেশের সর্বোচ্চ আইন ব্যবস্থা হলো বাংলাদেশের সংবিধান। একজন বাংলাদেশের নাগরিক হিসেবে আমাদের প্রত্যেকের বাংলাদেশ সংবিধান মেনে চলতে হবে। এটি আমাদের দায়িত্ব এবং কর্তব্যের মধ্যে পড়ে। সংবিধানের নিষিদ্ধ বিষয়গুলো অবশ্যই অমান্য করতে হবে। সাধারণত এই জন্যই বাংলাদেশের সর্বোচ্চ আইন ব্যবস্থা বলা হয় সংবিধানকে।

বাংলাদেশের সংবিধান দিবস কবে - বাংলাদেশের সংবিধান গৃহীত হয় কবেঃ উপসংহার

বাংলাদেশের সংবিধান দিবস কবে? বাংলাদেশের সংবিধান গৃহীত হয় কবে? এ বিষয়গুলো সম্পর্কে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আপনারা ইতিমধ্যেই উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনাদের উক্ত বিষয়গুলো সম্পর্কে জানাতে পেরে আমরা সত্যিই অনেক আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ।২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url