অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2023/01/sundorbon.html

সুন্দরবন দিবস কবে পালিত হয় - সুন্দরবন দিবস ২০২৩ কবে

প্রিয় পাঠক আপনি কি জানেন সুন্দরবন দিবস কবে পালিত হয় - সুন্দরবন দিবস কবে পালন করা হয়। যদি সুন্দরবন দিবস সম্পর্কে আপনার জানা না থাকে তবে অবশ্যই আজকের পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ আজকে আমরা আলোকপাত করবো সুন্দরবন দিবস কবে পালিত হয় - সুন্দরবন দিবস কবে পালন করা হয়। মূলত সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণের জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সুন্দরবন দিবস পালিত হয়। তাই চলুন জেনে নেওয়া যাক সুন্দরবন দিবস কবে পালিত হয় - সুন্দরবন দিবস কবে কবে পালন করা হয়।

সুন্দরবন দিবস কবে পালিত হয় - সুন্দরবন দিবস কবে
অনেকেই জানেনা সুন্দরবন দিবস কেন পালিত হয় এবং সুন্দরবন দিবস কবে পালিত হয়। তাই আজকে আমরা জেনে নিবো সুন্দরবন দিবস কত তারিখ এ পালন করা হয়। সুন্দরবন রক্ষার্থে এবং সুন্দরবন সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মূলত সুন্দরবন দিবস পালন করা হয়। কিন্তু অনেকেই জানেনা সুন্দরবন দিবস কবে পালিত হয়। চলুন জেনে নেওয়া যাক সুন্দরবন দিবস কবে পালিত হয় - সুন্দরবন দিবস কবে বা সুন্দরবন দিবস ২০২৩ সালে কত তারিখে।

সূচিপত্রঃ সুন্দরবন দিবস কবে পালিত হয় - সুন্দরবন দিবস কবে

সুন্দরবন দিবস কবে পালিত হয়

আপনি কি জানেন সুন্দরবন দিবস কবে পালিত হয়।সুন্দরবন পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বন। প্রাকৃতিক সৌন্দর্যের সুন্দরবন অতুলনীয় ও জীব-বৈচিত্র্য অসাধারণ। বাংলাদেশের মানুষের কাছে নয় বিশ্বের প্রকৃতিপ্রেমীদের কাছে একটি আকর্ষণীয় স্থান। সুন্দরবনকে রক্ষণাবেক্ষণ ও জীব বৈচিত্রের সংরক্ষণের জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সুন্দরবন দিবস পালন করা হয়। ২০০১ সালের ১৪ ই ফেব্রুয়ারি বাংলাদেশ পরিবেশ আন্দোলন এর আওতায় খুলনা বিশ্ববিদ্যালয়, স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে এবং দেশের পরিবেশবাদী সংগঠনের অংশগ্রহণে প্রথম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়।
সেই সম্মেলনে ১৪ ফেব্রুয়ারিকে সুন্দরবন দিবস ঘোষণা করা হয়। এরপর থেকে প্রতি বছর দেশে সুন্দরবন দিবস পালিত হয়ে আসছে। সুন্দরবনের জীব বৈচিত্র সংরক্ষণের জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সুন্দরবন দিবস পালন করা হয়।

সুন্দরবন দিবস কত তারিখ

অনেকেই জানেনা সুন্দরবন দিবস কত তারিখ পালন করা হয় অথবা সুন্দরবন দিবস কবে পালিত হয়। তাই চলুন জেনে নেওয়া যাক সুন্দরবন দিবস কত তারিখ এ পালন করা হয়।সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণের জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতি বছর পালিত হয় সুন্দরবন দিবস। ২০২৩ সালে পালিত হবে ২২ তম সুন্দরবন দিবস। সমুদ্র উপকূলবর্তী নোনা পরিবেশের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন হিসেবে সুন্দরবন বিশ্বের দরবারে পরিচিত।২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ পরিবেশ আন্দোলন এর আওতায় খুলনা বিশ্ববিদ্যালয় এবং খুলনা স্বেচ্ছাসেবী সংগঠন রূপান্তর পরশ এর উদ্যোগে।
দেশের আরও ৭০ টি পরিবেশবাদী সংগঠনের অংশগ্রহণের প্রথম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়।সেই সম্মেলনে ১৪ ফেব্রুয়ারিকে সুন্দরবন দিবস ঘোষণা করা হয়। এককথায় সুন্দরবন দিবস ১৪ ফেব্রুয়ারি পালন করা হয়। এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন সুন্দরবন দিবস কত তারিখে পালন করা হয়।

সুন্দরবন দিবস কবে

সুন্দরবন দিবস কবে আপনি কি জানেন। যদি জেনে থাকেন তবে অবশ্যই এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বটি শেষে আপনি বুঝতে পারবেন সুন্দরবন দিবস কবে বা সুন্দরবন দিবস কবে পালিত হয়।বিশ্ব সুন্দরবন দিবস ১৪ ফেব্রুয়ারি পালন করা হয়। সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণের জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২০০১ সাল থেকে ১৪ই ফেব্রুয়ারি সুন্দরবন দিবস হিসেবে পালিত হয়ে আসছে। ২০২৩ সালে সুন্দরবন দিবস পালন করা হবে ২২ তম। সুন্দরবন ১৯৯৭ সালে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি দেয়। সুন্দরবনের মোট আয়তন ১০ হাজার বর্গ কিলোমিটার। এর মধ্যে বাংলাদেশ অংশের আয়তন প্রায় ৬০১৭ বর্গ কিলোমিটার।
২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ পরিবেশ আন্দোলন এর আওতায় খুলনা বিশ্ববিদ্যালয় এবং খুলনা স্বেচ্ছাসেবী সংগঠন রূপান্তর পরশ এর উদ্যোগে এবং দেশের আরও ৭০ টি পরিবেশবাদী সংগঠনের অংশগ্রহণের প্রথম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। সেই সম্মেলনে ১৪ ফেব্রুয়ারিকে সুন্দরবন দিবস ঘোষণা করা হয়। এককথায় সুন্দরবন দিবস ১৪ ই ফেব্রুয়ারি। উপরোক্ত আলোচনা সাপেক্ষে বুঝতে পেরেছেন সুন্দরবন দিবস কবে পালিত হয় অথবা সুন্দরবন দিবস কবে।

সুন্দরবন দিবস ২০২৩

সুন্দরবন দিবস ২০২৩ সালে ১৪ ই ফেব্রুয়ারি বৃহস্পতিবার পালন করা হয়। এই পর্বটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে জেনে নিন সুন্দরবন দিবস ২০২৩ সম্পর্কে। সুন্দরবন দিবস প্রথম পালিত হয় ২০০২ সালের ১৪ ফেব্রুয়ারি। "সুন্দরবন একাডেমি" নামের খুলনার একটি বেসরকারি সংস্থা প্রথম এই দিবসটি পালন করে। তবে প্রথম জাতীয় সুন্দরবন সম্মেলন অনুষ্ঠিত হয় ২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি। সুন্দরবনকে বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি প্রদান করা হয় ১৯৯৭ সালে। ইউনেস্কোর ২১ তম অধিবেশনে সুন্দরবন এই স্বীকৃতি লাভ করে তবে আশঙ্কার বিষয় হলো অধিক মানুষের বসবাস ও ব্যাপক অর্থনৈতিক কাজে ব্যবহারের ফলে দিনে দিনে সংকুচিত হয়ে যাচ্ছে এই বন। বাংলাদেশ পরিবেশ আন্দোলন এর আওতায় খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা স্বেচ্ছাসেবী সংগঠন রূপান্তর ও পরশ উদ্যোগে হয় এই সম্মেলন। এই সম্মেলনে অংশগ্রহণ করে দেশের ৭০ টি পরিবেশবাদী সংগঠন। এক কথায় বলা যায় সুন্দরবন দিবস ২০২৩ সালে ১৪ ফেব্রুয়ারী বৃহস্পতিবার পালন করা হয়।

সুন্দরবন দিবস কবে পালিত হয় - সুন্দরবন দিবস কবে এর শেষ কথা

এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন সুন্দরবন দিবস কবে পালিত হয় - সুন্দরবন দিবস কবে। বাংলাদেশ ও ভারত জুড়ে ছড়িয়ে পড়া সুন্দরবনের ৬২ ভাগ এর অবস্থান বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে। বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বনের মধ্য অন্যতম সুন্দরবন। বাংলাদেশের জীব বৈচিত্রের দিক থেকে তো বটে। আজকের পর্ব শেষে আপনি বুঝতে পারবেন সুন্দরবন দিবস কবে পালিত হয়,সুন্দরবন দিব, সুন্দরবন দিবস কত তারিখ,সুন্দরবন দিবস ২০২৩ সম্পর্কে। আপনার যদি সুন্দরবন দিবস কবে পালিত হয় - সুন্দরবন দিবস কবে এই সম্পর্কে কোন মতামত থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন। @ 22882

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?