OrdinaryITPostAd

২৫ ডিসেম্বর কি দিবস - ২৫ ডিসেম্বর বড়দিন হওয়ার কারণ

২৫ ডিসেম্বর কি দিবস? ২৫ ডিসেম্বর হলো বড়দিন বা ক্রিসমাস ডে। খ্রিষ্টানরা ২৫ শে ডিসেম্বর যিশুখ্রিস্টের জন্মদিন উপলক্ষে ক্রিসমাস ডে পালন করে। ২৫ ডিসেম্বর কি দিবস? এই প্রশ্নের আরো বিস্তারিত উত্তর জানতে চাইলে সাথেই থাকুন। নিচে ২৫ ডিসেম্বর কি দিবস, সে সম্পর্কে আলোচনা করা হবে।

পেজ সূচিপত্র: ২৫ ডিসেম্বর কি দিবস - ২৫ ডিসেম্বর বড়দিন কেন

খ্রিস্টানদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব বড়দিন: উপস্থাপনা

খ্রিষ্টান ধর্মাবলম্বীরা সারাবছর কয়েকটি ধর্মীয় উৎসব পালন করে থাকে। খ্রিস্টানরা সাধারণত যে সকল ধর্মীয় উৎসব পালন করে থাকে, সেই ধর্মীয় উৎসব গুলো সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করা হবে। বছরের বিভিন্ন সময়ে যে সকল ধর্মীয় উৎসব পালন করা হয়, সেগুলোর তালিকা নিচে তুলে ধরা হবে। কোন উৎসব কত তারিখে পালন করতে হবে সে সম্পর্কেও নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

প্রতি বছর ২৫ শে ডিসেম্বর খ্রিস্টানরা বড়দিন পালন করে থাকে। খ্রিস্টানদের বিশ্বাস মতে, পঁচিশে ডিসেম্বর যীশুখ্রীষ্ট জন্মলাভ করেন। আর সেকারণেই তারা ২৫ শে ডিসেম্বর শুভ বড়দিন বা মেরি ক্রিসমাস ডে পালন করে থাকে। ২৫ ডিসেম্বর কি দিবস বা ২৫ ডিসেম্বর বড়দিন কেন? সে বিষয় সম্পর্কে নিচে আরো বিস্তারিত আলোচনা করা হবে। সেইসাথে ক্রিসমাস ডে কবে এবং খ্রিস্টানদের প্রধান উৎসব কি কি সে বিষয়গুলো তুলে ধরা হবে।

২৫ ডিসেম্বর কি দিবস

২৫ ডিসেম্বর কি দিবস এবং ২৫ ডিসেম্বর বড়দিন কেন? তা জানতেই আর্টিকেলের এই অংশটি মনোযোগ সহকারে পড়ুন। নিচে ২৫ ডিসেম্বর কি দিবস এবং ২৫ ডিসেম্বর বড়দিন কেন? সে সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা তুলে ধরা হলো। ২৫ ডিসেম্বর হলো বড়দিন বা ক্রিসমাস ডে। এই উৎসবটি খ্রিস্টানদের বাৎসরিক একটি উৎসব। খ্রিস্টানদের যে সকল ধর্মীয় উৎসব রয়েছে তার মধ্যে ক্রিসমাস ডে সর্ববৃহৎ ধর্মীয় উৎসব। 
২৫ ডিসেম্বর কি দিবস বা ক্রিসমাস ডে কবে আশা করি তা জানতে পারলেন। নিচে ২৫ ডিসেম্বর বড়দিন কেন? এবং খ্রিস্টানদের প্রধান উৎসব কি কি  তা বিস্তারিতভাবে তুলে ধরা হবে। খ্রিস্টানদের ধর্মীয় উৎসব সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে, অবশ্যই আপনাকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে এই আর্টিকেলটি পড়তে হবে। 

২৫ ডিসেম্বর বড়দিন কেন

২৫ ডিসেম্বর কি দিবস, তা তো জানা গেল। এখন প্রশ্ন হলো ২৫ ডিসেম্বর বড়দিন কেন? এই প্রশ্নের উত্তর হলো: খ্রিস্টানদের বিশ্বাসমতে ২৫ ডিসেম্বর কুমারী মেরি যিশুখ্রিস্টেকে জন্ম দান করেন। যদিও বাইবেলে এ সংক্রান্ত কোনো তথ্য নেই। অর্থাৎ যীশুখ্রীষ্ট ডিসেম্বরের ২৫ তারিখে জন্মগ্রহণ করেছিলেন কিনা সে ব্যাপারে যথেষ্ট সন্দেহের অবকাশ রয়েছে।

খ্রিস্টানদের মধ্যে কেউ কেউ মনে করেন যে তিনি ২৫ শে ডিসেম্বর জন্মগ্রহণ করেন নি। যাই হোক সারাবিশ্বেই ২৫ তারিখে ক্রিসমাস ডে পালন করা হয় ইতিহাস থেকে জানা যায় ৩৩৬ খ্রিস্টাব্দে প্রথম এই বড়দিন পালন করার প্রথা চালু হয় আর বড়দিন পালন করার প্রথা চালু করেন ক্যাথলিক রাজা কনষ্টানটাইন। 

২৫ ডিসেম্বর কি দিবস এবং ২৫ ডিসেম্বর বড়দিন কেন? আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। নিচে খ্রিস্টানদের প্রধান উৎসব কি কি? এবং ক্রিসমাস ডে কবে? সেই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। 

খ্রিস্টানদের প্রধান উৎসব কি কি 

খ্রিস্টানদের প্রধান উৎসব কি কি? নিচে তুলে ধরা হলো। খ্রিস্টানদের অনেক বড় ধর্মীয় উৎসব রয়েছে। তার মধ্যে থেকে প্রধান কয়েকটি উৎসবের তালিকা নিম্নরূপ। চলুন দেখে নেয়া যাক খ্রিস্টানদের প্রধান উৎসব কি কি। আর্টিকেলের এই অংশটি মনোযোগ সহকারে পড়লে আপনি খ্রিস্টানদের প্রধান ধর্মীয় উৎসব গুলো সম্পর্কে জানতে পারবেন। সেই সাথে জানতে পারবেন কোন উৎসব কত তারিখে পালন করা হয়। 

ক্রিসমাস ডে বা বড়দিন: যিশুখ্রিস্টের জন্মদিন উপলক্ষে প্রতি বছর ডিসেম্বর মাসের ২৫ তারিখে বড়দিন বা ক্রিসমাস ডে পালন করা হয়। এই উৎসবটি খ্রিস্টানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। এই উৎসবটি উপলক্ষে খ্রিস্টানরা বিভিন্ন ধরনের অনুষ্ঠানাদি পালন করে থাকে। এই দিনটি পৃথিবীর প্রায় সব দেশেই সরকারি ছুটির দিন।

গুড ফ্রাইডে: খ্রিষ্টানদের ধর্ম বিশ্বাস অনুযায়ী যীশু খ্রীষ্ট ক্রুশবিদ্ধ হওয়ার তিনদিন পরে পুনরুজ্জীবিত হন। আর এই দিনটিকেই তারা গুড ফ্রাইডে হিসেবে পালন করে। প্রতিষ্ঠান আগের শুক্রবারে খ্রিস্টানরা গুড ফ্রাইডে পালন করে থাকে। গুড ফ্রাইডে আরো কয়েকটি নাম রয়েছে যেমন: হলি ফ্রাইডে, ব্লাক ফ্রাইডে ইত্যাদি। খ্রিস্টানদের আরো যে সকল উৎসব রয়েছে, সেগুলো সম্পর্কে নিজের বিস্তারিত আলোচনা করা হবে তাই খ্রিস্টানদের প্রধান উৎসব কি কি? তা জানতে শেষ পর্যন্ত পড়তে থাকুন। 
ইস্টার সানডে: ইস্টার সানডে খ্রিস্টানদের আরেকটি গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব। তাদের ধর্ম বিশ্বাস মতে যীশু খ্রীষ্ট ক্রুশবিদ্ধ হওয়ার পরে তার পুনরুত্থানের স্মরণে ইস্টার সানডে পালন করা হয়। মার্চ মাসের ২১ তারিখের পরে যখন আকাশে পূর্ণিমা দেখা যায় তার পরের রবিবারে ইস্টার সানডে পালন করা হয়।পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থানরত খ্রিস্টানরা খুবই আনন্দের সহিত এই দিনটি পালন করে থাকে। 

অল সেইন্টস ডে: খ্রিস্টান ধর্মালম্বীদের প্রতি বৎসর নভেম্বর মাসের ১ তারিখে অল সেইন্টস' ডে পালন করে। সমস্ত সাধুদের স্মরণে তারা এই দিবসটি পালন করে থাকে। যারা এখন পর্যন্ত স্বর্গে পৌঁছায়নি তারা যেন দ্রুত স্বর্গে পৌঁছাতে পারে সেজন্য তারা দোয়া করে থাকে। এই উৎসবটি হ্যালোইন উৎসব নামেও পরিচিত। সারা বিশ্বের এই উৎসবটি মহা ধুমধাম এর সহিত পালন করা হয়। হ্যালোইন উৎসব উপলক্ষে বড় বড় কোম্পানিগুলো এবং শপিংমলগুলো বিশেষ ছাড় দিয়ে থাকে। 
 
মন্ডি থারসডেপ্রতি বৎসর এপ্রিল মাসের ৬ তারিখে মন্ডি থারসডে পালন করা হয়। খ্রিষ্টানদের ধর্ম মতে যীশুখ্রীষ্ট তার বাছাই করা বারোজন শিষ্যকে নৈশ ভোজ করানোর পরে নিজ হাতে তাদের পা দিয়ে দেন এবং বলেন যে, কোনো কাজই ছোট নয়। আমি তোমাদের পা ধরে দিয়ে তোমাদের জন্য দৃষ্টান্ত স্থাপন করলাম। যেন তোমরা এভাবেই সকলকে সাহায্য করতে পারো। 

খ্রিস্টানদের প্রধান উৎসব কি কি? তা ইতোমধ্যেই উপরে বিস্তারিতভাবে তুলে ধরা হলো। ২৫ ডিসেম্বর কি দিবস  এবং ২৫ ডিসেম্বর বড়দিন কেন? সে সম্পর্কে এই আর্টিকেলটিতে এর মধ্যেই বিস্তারিত আলোচনা করা হয়েছে। নিচে ক্রিসমাস ডে কবে? তা তুলে ধরা হবে। 

ক্রিসমাস ডে কবে

ক্রিসমাস ডে কবে, তা নিচে তুলে ধরা হলো। খ্রিস্টানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব হলো ক্রিসমাস ডে। প্রতি বৎসর ২৫ শে ডিসেম্বর ক্রিসমাস ডে পালন করা হয়। খ্রিষ্টানদের ধর্ম মতে যিশুখ্রিস্টের জন্মদিন হলো ২৫শে ডিসেম্বর। আর যিশুখ্রিস্টের জন্মদিন পালন করার উদ্দেশ্যেই তারা ক্রিসমাস ডে পালন করে থাকে। ক্রিসমাস ডে বা বড়দিন সম্পর্কে ইতোমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
আপনি যদি ক্রিসমাস ডে সম্পর্কে উপরের উল্লেখিত তথ্যগুলো পড়ে না থাকেন তাহলে উপর থেকে পড়ে আসতে পারেন। ক্রিসমাস ডে কবে পালন করা হয়? আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। ২৫ ডিসেম্বর কি দিবস  এবং ২৫ ডিসেম্বর বড়দিন কেন? সে সম্পর্কের ইতোমধ্যে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে এবং খ্রিস্টানদের প্রধান উৎসব কি কি সেগুলো উপরে বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। 

২৫ ডিসেম্বর বড়দিন কেন: উপসংহার

ক্রিসমাস ডে কবে, ২৫ ডিসেম্বর কি দিবস এবং ২৫ ডিসেম্বর বড়দিন কেন? সে বিষয় সম্পর্কে ইতোমধ্যেই এই আর্টিকেলটিতে তথ্যবহুল আলোচনা করা হয়েছে। এর পাশাপাশি খ্রিস্টানদের প্রধান উৎসব কি কি এবং ক্রিসমাস ডে কবে সে সম্পর্কে আলোকপাত করা হয়েছে। আপনি যদি পুরো আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই ক্রিসমাস ডে বা বড়দিন সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url