OrdinaryITPostAd

বিশ্ব মানবাধিকার চুক্তি স্বাক্ষরিত হয় কবে - বিশ্ব মানবাধিকার দিবস কবে

বিশ্ব মানবাধিকার চুক্তি স্বাক্ষরিত হয় কবে? আজকের এই আর্টিকেলের উক্ত বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। মানবাধিকার বলতে প্রতিটি মানুষের সমান অধিকার কে বোঝায়। বিশ্বের প্রতিটি মানুষের সমান অধিকার দেওয়ার জন্য মানবাধিকার চুক্তি স্বাক্ষরিত হয়। বিশ্ব মানবাধিকার চুক্তি স্বাক্ষরিত হয় কবে? এ বিষয় সম্পর্কে আমরা অনেকেই ধারণা রাখিনা। আজকের এই আর্টিকেলে আমরা বিশ্ব মানবাধিকার চুক্তি স্বাক্ষরিত হয় কবে? সে বিষয় সম্পর্কে জানব।

পেজ সূচিপত্রঃ বিশ্ব মানবাধিকার চুক্তি স্বাক্ষরিত হয় কবে

বিশ্ব মানবাধিকার চুক্তি স্বাক্ষরিত হয় কবেঃ প্রথম কথা

বিশ্ব মানবাধিকার বলতে বিশ্বের সকল পেশার মানুষের অধিকার কে বোঝায়। কারণ পৃথিবীতে যতগুলো মানুষ রয়েছে সবার সমান অধিকার রয়েছে। অধিকারের দিক দিয়ে কারো বেশী কারো কম এরকম নেই। বিশ্বের প্রতিটি মানুষকে সমান অধিকার দিতে বিশ্ব মানবাধিকার সংস্থা একটি ঘোষণাপত্র দিয়েছিলেন।

আরো পড়ুনঃ বিশ্ব প্রতিবন্ধী দিবস কবে পালিত হয় - বিশ্ব প্রতিবন্ধী দিবস ২০২২

আজকের এই আর্টিকেলে আমরা বিশ্ব মানবাধিকার চুক্তি স্বাক্ষরিত হয় কবে? সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আশা করি আপনি আমাদের এই আর্টিকেল থেকে বিশ্ব মানবাধিকার চুক্তি স্বাক্ষরিত হয় কবে? এছাড়া মানবাধিকার সম্পর্কে আরও কিছু তথ্য জানতে পারবেন। তাহলে চলুন আমাদের মূল আলোচনা শুরু করা যাক।

মানবাধিকার কি?

মানবাধিকার কি? এ সম্পর্কে আমরা অনেকেই সঠিক তথ্য জানিনা। মানবাধিকার সাধারণত প্রতিটি মানুষের সমান অধিকার কে বোঝায়। আমাদের এই পৃথিবীতে কোটি কোটি মানুষ বসবাস করে সকলেই ভিন্ন ভিন্ন পরিবেশে ভিন্ন ভিন্ন দেশে বসবাস করে। কিন্তু সবার কিছু নির্দিষ্ট অধিকার রয়েছে। যেগুলো অবশ্যই একজন মানুষ হিসেবে তাঁর প্রাপ্য।

মানব পরিবেশ এর সকল সদস্যের সার্বজনীন সহজাত এবং অলঙ্ঘনীয় অধিকারই হলো মানবাধিকার। মানবাধিকার প্রতিটি মানুষের এক ধরনের অধিকার যেটা তার জন্মগত ও অবিচ্ছেদ্য। পৃথিবীর সকল মানুষ অধিকারগুলো ভোগ করবে এবং চর্চা করবে এটাই স্বাভাবিক।

আরো পড়ুনঃ বিশ্ব শিশু দিবস কবে - বিশ্ব শিশু দিবস ২০২২

মানবাধিকার হলো যাত্রী লিঙ্গ জাতীয়তা গোষ্ঠী ভাষা ধর্ম অন্যান্য কোন অবস্থা নির্বিশেষে সমস্ত মানুষের অন্তর্নিহিত অধিকার। মানবাধিকারের মধ্যে রয়েছে জীবন ও স্বাধীনতার অধিকার। দাসত্ব ও নির্যাতন থেকে মুক্তি মত প্রকাশের স্বাধীনতা ও শিক্ষার অধিকার নিজ নিজ ধর্ম পালনের অধিকার। সাধারণত এই সকল অধিকার মানবাধিকার বলা হয়।

বিশ্ব মানবাধিকার দিবস কবে?

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে আমরা বিশ্ব মানবাধিকার চুক্তি স্বাক্ষরিত হয় কবে? এই বিষয় সর্ম্পকে আলোচনা করছি। ইতিমধ্যে আমরা মানবাধিকার কি? এ সম্পর্কে জেনেছি কারণ মানবাধিকার সম্পর্কে জানার আগে অবশ্যই আপনাকে মানবাধিকার কি? এ সম্পর্কে জানতে হবে। মানবাধিকার হল পৃথিবীর প্রতিটি মানুষের সমান অধিকার কে বোঝায়।

মানবাধিকার দিবস জাতিসংঘের নির্দেশনায় বিশ্বের সকল দেশে প্রতি বছর ১০ ডিসেম্বর পালিত হয়। জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক ১০ ডিসেম্বর, ১৯৪৮ সাল থেকে দিবসটি উদ্‌যাপন করা হয়। এছাড়াও, 'সার্বজনীন মানব অধিকার সংক্রান্ত ঘোষণাকে' বাস্তবায়নের লক্ষ্যে এ তারিখকে নির্ধারণ করা হয়। সার্বজনীন মানব অধিকার ঘোষণা ছিল ২য় বিশ্বযুদ্ধ পরবর্তী নবরূপে সৃষ্ট জাতিসংঘের অন্যতম বৃহৎ অর্জন।

বিশ্ব মানবাধিকার চুক্তি স্বাক্ষরিত হয় কবে

বিশ্বের প্রতিটি মানুষের অধিকার সংরক্ষণ করার জন্য অর্থাৎ বিশ্বের প্রতিটি পেশার এবং প্রতিটি মানুষ যেন সমান অধিকার পায় সেই লক্ষ্যে ১৯৬৬ সালে দুইটি আন্তর্জাতিক চুক্তি স্বাক্ষরিত হয়। আন্তর্জাতিক নাগরিক ও রাজনৈতিক অধিকার চুক্তি এবং আন্তর্জাতিক অর্থ সামাজিক সাংস্কৃতিক অধিকার চুক্তি। ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর এবং সমান অধিকার সততা রক্ষায় একটি চুক্তি জাতিসংঘের সাধারণ পরিষদে গৃহীত হয় যা মানবাধিকার চুক্তি নামে পরিচিত।

আরো পড়ুনঃ বিশ্ব এইডস দিবস কবে - ১ ডিসেম্বর কি এইডস দিবস?

এখান থেকে বলা যায় যে বিশ্ব মানবাধিকার চুক্তি স্বাক্ষরিত হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপট বিশ্বের শান্তি ও সমৃদ্ধি রক্ষার জন্য কাজ করা এবং মানবাধিকার চুক্তি স্বাক্ষরিত হয় ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর। বিশ্বের প্রতিটি মানুষ যেন তাদের সমান অধিকার বুঝে পাই সেই লক্ষ্যে বিশ্ব মানবাধিকার চুক্তি স্বাক্ষরিত হয়েছিল।

বিশ্ব মানবাধিকার চুক্তি স্বাক্ষরিত হয় কবেঃ শেষ কথা

বিশ্ব মানবাধিকার চুক্তি স্বাক্ষরিত হয় কবে? বিশ্ব মানবাধিকার দিবস কবে? এছাড়া মানবাধিকার কি? সকল বিষয় সম্পর্কে আজকের এই আর্টিকেলের বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশাকরি আপনি অন্য বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি না জেনে থাকেন তাহলে সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে নিন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url