অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2023/01/sodes.html

১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কবিতা

১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কবিতা সম্পর্কে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। আমরা জানি যে প্রতিবছর ১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়। সাধারণ ১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কবিতা সম্পর্কে অনেকেই জানতে চাই। তাদের জন্য আজকের এই পোস্ট খুবই উপকারী হতে চলেছে কারণ ১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কবিতা নিয়ে বিস্তারিত আলোচনা করব।

আপনি যদি ১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কবিতা সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে ১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কবিতা সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ ১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কবিতা

১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কবিতাঃ উপস্থাপনা

প্রিয় বন্ধুরা আমরা জানি যে ১০ জানুয়ারি আমাদের বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি দিন। কারণ এই দিনে মুক্তিযুদ্ধের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান থেকে মুক্তি পেয়ে ১০ জানুয়ারি বাংলাদেশে এসেছিলেন সাধারণত তাই এই দিনটিতে স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে পালন করা হয়।

আরো পড়ুনঃ ২৫ মার্চ গণহত্যা দিবস রচনা - ২৫ মার্চ গণহত্যা দিবস কবিতা

এখন আমরা ১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কবিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। এর সাথে ১০ জানুয়ারি কি দিবস পালন করা হয়? বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস এবং ১০ জানুয়ারি ১৯৭২ কবিতা সম্পর্কে আলোচনা করব।

১০ জানুয়ারি কি দিবস পালন করা হয়?

১০ জানুয়ারি কি দিবস পালন করা হয় আমরা অনেকেই জানিনা। সাধারণত তারাই গুগলের সার্চ করে ১০ জানুয়ারি কি দিবস পালন করা হয়? এই বিষয় সর্ম্পকে জানতে চায়। তাদের জন্য আজকের এই আর্টিকেলে ১০ জানুয়ারি কি দিবস পালন করা হয় এই বিষয় সর্ম্পকে আলোচনা করব।

১৯৭১ সালের ২৫ মার্চ পাক হানাদার বাহিনীরা বাংলাদেশ নিরস্ত্র এবং নিরীহ মানুষদের ওপর আক্রমণ চালায়। এরপরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২৬ মার্চের প্রথম প্রহরে বাংলাদেশকে স্বাধীন বলে ঘোষণা করে। ঐদিন রাতেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তার নিজের বাসভবন থেকে গ্রেফতার করা হয়। এরপর তাকে পাকিস্তানের প্রেরণ করা হয়।

যুদ্ধ চলাকালীন অবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের জেলখানায় অবস্থান করছিলেন। তাকে সেখানে হত্যা করার পরিকল্পনা করা হয় এর জন্য গোপনে বিচার কার্যক্রম চালু করা হয়। কিন্তু ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর যখন বাংলাদেশ বিজয় অর্জন করে তখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জনপ্রিয়তা আরো বেড়ে যায় এবং অন্যান্য দেশের চাপে পড়ে পাকিস্তান হানাদার বাহিনীরা বঙ্গবন্ধুকে ছাড়তে বাধ্য হয়।

এরপরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১০ জানুয়ারি বাংলাদেশে ফিরে আসে তাই প্রতি বছর এই দিনটিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে পালন করা হয়। ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কবে?

অনেকে প্রশ্ন করে থাকে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কবে? তাদের জন্য আজকের এই গেলে আমরা এখন বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কবে? এ বিষয় সম্পর্কে আলোচনা করব। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কবে তা আলোচনা করা হলো।

প্রতিবছর ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়। কারণ এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পেয়ে বাংলাদেশ এসেছিলেন। সেই উপলক্ষে প্রতিবছর এই দিনটিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে পালন করা হয়।

আরো পড়ুনঃ ২৬ শে মার্চ এর বক্তব্য - ২৬ শে মার্চ স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা

বাংলাদেশ বিজয় অর্জন করার পরে ১৯৭২ সালের ৮ জানুয়ারি বঙ্গবন্ধু কে পাকিস্তান সরকার মুক্তি দিতে বাধ্য হয়। এরপর তিনি লন্ডন হয়ে ভারত হয়ে ১০ জানুয়ারি বাংলাদেশে ফেরত আসেন। সাধারণত তাই এই দিনটিকে বাংলাদেশের মানুষ আনন্দের সাথে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে পালন করে।

১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কবিতা - ১০ জানুয়ারি ১৯৭২ কবিতা

১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কবিতা সম্পর্কে জানতে চান? তাহলে আজকের এই আর্টিকেল আপনার জন্যই। এখন আমরা ১০ জানুয়ারি ১৯৭২ কবিতা সম্পর্কে আলোচনা করব। ১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কবিতা সম্পর্কে জানতে হলে অবশ্যই আপনাকে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। তো চলুন বন্ধুরা ১০ জানুয়ারি ১৯৭২ কবিতা সম্পর্কে আলোচনা শুরু করা যাক।

ফিরে এলে তুমি

ফাঁসির সে মঞ্চ থেকে হাসি মুখে

তোমার স্বপ্নের সোনার বাংলায়

নিয়ে এলে স্বাধীনতা

নিয়ে এলে নতুন স্বদেশ

বুকে জড়িয়ে লাল সবুজ পতাকা।

যখন তোমার ডাকে

অসচেতন বাঙালি ফিরে পাই দিশা

ঘোর অমানিশা কেটে

গর্জে উঠে মুষ্টি বদ্ধ হাতে

তখনই তারা বুঝেছিল

জনসমুদ্রের উত্তাল জোয়ার

রোখা হবে ভার।

ঠিক তখনই ষড়যন্ত্রের

জাল বুনে পাক জানোয়ার।

২৫ মার্চের মধ্যরাতে

আরো পড়ুনঃ ২৬ শে মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে শুভেচ্ছা স্ট্যাটাস

নিস্তব্ধ শহরে নামে নরকের বিভীষিকা

গৃহবন্দি তুমি জাতির শ্রেষ্ঠ সন্তান

তোমাকে চারদিক থেকে ঘিরে ধরে

শত্রুর নির্মম বেয়নেট মেশিনগান।

মৃত্যু ভয়ে ভীত নও তুমি

হিমালয় সম অটল, তোমার মনোবল

ভয় দমে যাবার তো নয়

তোমার বজ্রকন্ঠের স্বাধীনতার শাশ্বত বাণী

তখনো বাতাসে ভেসে রয়

সংগ্রহঃ বাংলা-কবিতা

১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কবিতাঃ শেষ কথা

১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কবিতা, ১০ জানুয়ারি ১৯৭২ কবিতা, ১০ জানুয়ারি কি দিবস পালন করা হয় এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে আজকের এই আর্টিকেলে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।১৬৮৩০

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?