OrdinaryITPostAd

গণঅভ্যুত্থান কি - গণঅভ্যুত্থান কত সালে হয়

গণঅভ্যুত্থান কি? এই বিষয়ে জানতে চান? তাহলে সঠিক জায়গাতে এসেছেন আজকের এই আর্টিকেলে আমরা গণঅভ্যুত্থান কি? গণঅভ্যুত্থান কত সালে হয় এই বিষয়টি সম্পর্কে আলোচনা করব। আপনি যদি একজন প্রকৃত দেশ প্রেমিক হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার গণঅভ্যুত্থান কি? এ বিষয়ে জানা থাকা উচিত।

আপনি যদি গণঅভ্যুত্থান কি? জানতে চান তাহলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে চলুন আর দেরি না করে গণঅভ্যুত্থান কি? এ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ গণঅভ্যুত্থান কি - গণঅভ্যুত্থান কত সালে হয়

গণঅভ্যুত্থান কি - গণঅভ্যুত্থান কত সালে হয়ঃ উপস্থাপনা

গণঅভ্যুত্থান কি? বাংলাদেশের মুক্তিযুদ্ধের সাথে জড়িত এই শব্দটি সম্পর্কে আমরা অনেকেই জানি। আবার অনেকেই আছে যারা গণঅভ্যুত্থান সম্পর্কে কোন রকম ধারনা রাখে না। তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা গণঅভ্যুত্থান কি? এ বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

এছাড়া আরও থাকছে ৬৯ এর গণঅভ্যুত্থান, গণঅভ্যুত্থান কত সালে হয়? ঊনসত্তরের গণঅভ্যুত্থানে কারা নিহত হয়? ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের কারণ ও ফলাফল এবং গণঅভ্যুত্থানের ইংরেজি সম্পর্কে আলোচনা করা হবে।

গণঅভ্যুত্থান কি - ৬৯ এর গণঅভ্যুত্থান

৬৯ এর গণঅভ্যুত্থান সম্পর্কে জানার আগে আপনাকে সর্ব প্রথমে গণঅভ্যুত্থান কি? এ বিষয়টি সম্পর্কে জানতে হবে। তাই আপনাদের জন্য আজকের এই আর্টিকেলে ৬৯ এর গণঅভ্যুত্থান সম্পর্কে আলোচনা করা হবে যেখান থেকে আপনি ৬৯ এর গণঅভ্যুত্থান কি? এই বিষয়টি সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন।

আরো পড়ুনঃ সংবিধান সংরক্ষন দিবস - বাংলাদেশের সংবিধানের ধারা কয়টি

৬৯ এর গণঅভ্যুত্থান তৎকালীন পূর্ব পাকিস্তান স্বাধীন বাংলাদেশের রাজনৈতিক ও ঐতিহাসিক মুক্তি সংগ্রামের এক গুরুত্বপূর্ণ অধ্যায়। এক দশকের বেশি সময় ধরে ক্ষমতায় থাকা আইয়ুব খান সরকারের পতন ঘটে এই গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে। যেখানে বাংলাদেশের জনসাধারণ আন্দোলনে অংশগ্রহণ করেছিল। সেখান থেকে বাধ্য হয় আইয়ুব খান ক্ষমতা ছাড়তে।

৬৯ এর গণঅভ্যুত্থানে অনেক মানুষকে হত্যা করেছিল পাকিস্তান হানাদার বাহিনীরা। এদের মধ্যে বিভিন্ন পেশাজীবীর মানুষ ছিল কিন্তু তাদের মধ্যে অন্যতম একজন ছিলেন শহীদ আসাদ। বাংলাদেশের মানুষ পাকিস্তান হানাদার বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ হয়ে ৬৯ এর গণঅভ্যুত্থান গণআন্দোলনে রূপান্তরিত হয় যেখান থেকে আইয়ুব খানের পতন ঘটে।

গণঅভ্যুত্থান কত সালে হয়?

গুগলে অনেকে প্রশ্ন করে থাকে গণঅভ্যুত্থান কত সালে হয়? সাধারণত আমরা ৬৯ এর গণঅভ্যুত্থান সম্পর্কে জানি কিন্তু সঠিকভাবে গণঅভ্যুত্থান কত সালে হয়? এ বিষয়ে সম্পর্কে আমাদের ধারণা কম। এখন আমরা গণঅভ্যুত্থান কত সালে হয়? এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করব।

দেশ বিভক্ত হওয়ার পরে পাকিস্তানের দুইটি অংশ হয় একটি অংশ হলো আমাদের বর্তমান বাংলাদেশে পূর্ব পাকিস্তান। যেখানে পশ্চিম পাকিস্তানের শাসকেরা শাসন করতো অন্যায় ভাবে। বাংলাদেশের মানুষের কোন স্বাধীনতা ছিল না। বাংলাদেশের মানুষের ওপর অত্যাচার নিপীড়ন চালিয়ে যেত।

এরপরে ১৯৬৯ সালের ২০ জানুয়ারি তৎকালীন পূর্ব পাকিস্তানে ক্ষমতায় থাকা আইয়ুব খান সরকারের পতনের দাবিতে গণঅভ্যুত্থান অর্থাৎ গণ আন্দোলন হয়েছিল। এই গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে তৎকালীন পূর্ব পাকিস্তানের সরকার অর্থাৎ আইয়ুব খান সরকারের পতন ঘটে। ১৯৬৯ সালে গণঅভ্যুত্থান সংঘটিত হয়।

ঊনসত্তরের গণঅভ্যুত্থানে কারা নিহত হয়?

ঊনসত্তরের গণঅভ্যুত্থানে কারা নিহত হয়? এ বিষয় সম্পর্কে সঠিকভাবে অনেকে জানেনা। আমরা যেহেতু আজকের এই আর্টিকেলের গণঅভ্যুত্থান কি? এ বিষয় সম্পর্কে আলোচনা করা হচ্ছে সেহেতু ঊনসত্তরের গণঅভ্যুত্থানে কারা নিহত হয় এ বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক। নিচে ঊনসত্তরের গণঅভ্যুত্থানে কারা নিহত হয়? তা আলোচনা করা হলো।

আরো পড়ুনঃ জেল হত্যা দিবসের ইতিহাস - ৩ নভেম্বর জেল হত্যার পূর্বাপর

২০ জানুয়ারি ছাত্রদলের মিছিলে পুলিশের গুলিতে নিহত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র নেতা আসাদুজ্জামান। যাকে শহীদ আসাদ নামে বাংলাদেশের লাখো জনতা চেনে। এছাড়া আরো নিহত হয়েছিল শহীদ রুস্তম এবং শহীদ মতিউর। এছাড়া ২৪ জানুয়ারি পুলিশের গুলিতে নিহত হয়েছিল নবকুমার ইনস্টিটিউট এর ছাত্র মতিয়ুর রহমান।

১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের কারণ ও ফলাফল

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা ইতিমধ্যেই গণঅভ্যুত্থান কি? এ বিষয় সম্পর্কে জেনে এসেছি এখন ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের কারণ ও ফলাফল সম্পর্কে বিস্তারিতভাবে জানব। আমরা অনেকেই ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের কারণ ও ফলাফল সম্পর্কে জানি না তাই আজকের এই আর্টিকেল থেকে ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের কারণ ও ফলাফল সম্পর্কে জেনে নিন।

সামাজিক অর্থনৈতিক এবং রাজনৈতিক বৈষম্যঃ গণঅভ্যুত্থানের সবথেকে বড় কারন গুলোর মধ্যে অন্যতম হলো এই তিনটি। কারণ তখন বাংলাদেশের সাধারণ জনগণ বৈষম্যের শিকার হয়েছিল। পশ্চিম পাকিস্তানীরা বাঙ্গালীদের সুবিধা থেকে বঞ্চিত করত। বাঙ্গালীদের অধিকার দিত না। তাই গণঅবস্থানের অন্যতম মূল কারণ হলো এগুলো।

সরকারি দমননীতিঃ পাকিস্তানের জনগণ যখন আইয়ুব খানের একনায়কতন্ত্র শাসনে প্রতিবাদমুখর হয়ে ওঠে। রাজনৈতিক নেতা-কর্মী ও সাধারণ মানুষ জুলুমের শিকার হয়। এই কারণে সাধারণ জনগণ এর বিরুদ্ধে প্রতিবাদ শুরু করে সরকারি দমন-পীড়ন চরমে উঠে বিক্ষোভের মাত্রা ততই বৃদ্ধিপ্রাপ্ত হতে থাকে।

সেনা বাহিনীর হস্তক্ষেপঃ পাকিস্তান রাষ্ট্র তৈরি হওয়ার পর থেকে পাকিস্তানের রাজনৈতিক ও প্রশাসনের প্রতিটা ক্ষেত্রে সেনাবাহিনীর কর্তৃত্ব সুস্পষ্টভাবে প্রতিষ্ঠিত হয়। আইয়ুব খানের শাসনামলে এটা আরো প্রকট রূপ ধারণ করে যা বাংলাদেশের সাধারন জনগন মেনে নিতে পারেনি। এটি গণঅভ্যুত্থান হওয়ার অন্যতম একটি কারণ।

জাতীয়তাবাদী চিন্তাঃ পাকিস্তান সৃষ্টির পর থেকে পূর্ব পাকিস্তানের মুখের ভাষা বাংলা ভাষাকে পাকিস্তানিরা কেড়ে নিতে চেয়েছিল। ভাষা আন্দোলন মাধ্যমে বাঙালি জাতীয়তাবাদী চেতনার জন্য হয়। ধীরে ধীরে বাঙালির জাতীয়তাবাদী চিন্তা চেতনার বিকাশ ঘটতে থাকে।

১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের ফলাফলঃ

১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের ফলাফল হিসেবে বাংলার মানুষ পেয়েছিল আইয়ুব খানের পতন সামরিক শাসন জারি এবং ইয়াহিয়া খানের ক্ষমতা দখল। এছাড়া আরো কিছু গুরুত্বপূর্ণ ঘটনা ঘটে যেগুলো বাঙালি জাতি এবং পূর্ব পাকিস্তানের জনগণের ক্ষমতা অন্যদের সামনে প্রকাশিত করার জন্য যথেষ্ট ছিল।

বাংলার মানুষ ৬৯ সালের গণঅভ্যুত্থান অংশগ্রহণ করেছিল আইয়ুব খানের পতন এ দাবিতে। যদিও বাংলার মানুষের দাবি পূর্ণ হয় কিন্তু আরেক স্বৈরশাসক ইয়াহিয়া খান ক্ষমতা দখল করে নিয়েছিলেন। আশা করি আপনি ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের কারণ ও ফলাফল সম্পর্কে জানতে পেরেছেন।

গণঅভ্যুত্থান ইংরেজি

প্রিয় পাঠকগণ উপরের আলোচনা গুলোতে আমরা ইতিমধ্যেই গণঅভ্যুত্থান কি? এ বিষয়ে সম্পর্কে আলোচনা করে এসেছি। এখন আমরা আপনারা যারা গণঅবস্থানের ইংরেজি জানতে চেয়েছেন তাদের জন্য নিচে গণঅভ্যুত্থানের ইংরেজি সম্পর্কে আলোচনা করা হলো।

আরো পড়ুনঃ মুক্তিযুদ্ধে জাতীয় চার নেতার ভূমিকা

গণঅভ্যুত্থান ১৯৬৯ সালের ২০ জানুয়ারি সংঘটিত হয় যেখানে বাংলার কিছু দামাল ছেলে অর্থাৎ ছাত্র নেতা নিহত হয়েছিলেন। গণঅভ্যুত্থানের ইংরেজি হলো Mass uprising. গণঅভ্যুত্থান কে ইংরেজিতে Mass uprising বলা হয়।

গণঅভ্যুত্থান কি - গণঅভ্যুত্থান কত সালে হয়ঃ শেষ কথা

১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের কারণ ও ফলাফল, ঊনসত্তরের গণঅভ্যুত্থানে কারা নিহত হয়? ৬৯ এর গণঅভ্যুত্থান, গণঅভ্যুত্থান কি? উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা বিষয়গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url