OrdinaryITPostAd

ফেব্রুয়ারি মাসের সরকারি বেসরকারি ছুটির তালিকা ২০২৩

ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে নিচে বিস্তারিত আলোকপাত করা হবে। ফেব্রুয়ারি মাস খুবই গুরুত্বপূর্ণ একটি মাস। এই মাসের গুরুত্বপূর্ণ একটি সরকারি ছুটি হলো একুশে ফেব্রুয়ারি। নিচে ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তুলে ধরা হলো। চলুন দেখে নেয়া যাক, ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

পেজ সূচিপত্র: ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ ফেব্রুয়ারি: ভূমিকা

ভাষার মাস ফেব্রুয়ারী। এই মাসে ভাষা আন্দোলন সংঘটিত হয়েছিল। যা পরবর্তীতে মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। যাইহোক অন্যান্য মাসের মতো ফেব্রুয়ারি মাসেও সরকারি বেসরকারি ছুটি রয়েছে। আপনি যদি ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ জানতে চান, তাহলে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। নিচে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ ফেব্রুয়ারি তুলে ধরা হবে। 

সুতরাং আপনি যদি ফেব্রুয়ারি মাসের প্লান সাজাতে চান, সেক্ষেত্রে অবশ্যই আপনাকে ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জানতে হবে। কেননা, ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে না জেনে কখনোই আপনি সঠিকভাবে মাসিক পরিকল্পনা গ্রহণ করতে পারবেন না। 

ফেব্রুয়ারি মাসের সরকারি বেসরকারি ছুটির পাশাপাশি এই আর্টিকেলটিতে ফেব্রুয়ারি মাসের আন্তর্জাতিক দিবস গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই আপনি যদি ফেব্রুয়ারি মাসের সরকারি বেসরকারি ছুটির ফেব্রুয়ারি মাসের অন্যান্য আন্তর্জাতিক দিবস সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান, তাহলে মনোযোগ সহকারে প্রথম থেকে শেষ পর্যন্ত পুরো আর্টিকেলটি পড়তে থাকুন। 

আপনি যদি প্রথম থেকে শেষ পর্যন্ত পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনি ফেব্রুয়ারি মাসের ছুটিসহ এই মাসের আন্তর্জাতিক দিবস গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। যাই হোক চলুন দেখে নেয়া যাক সরকারি বেসরকারি ছুটি ২০২৩ ফেব্রুয়ারি। 

ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

পূর্বেই বলা হয়েছে যে ফেব্রুয়ারি মাসের গুরুত্বপূর্ণ একটি সরকারি ছুটি রয়েছে। আর গুরুত্বপূর্ণ সেই সরকারি ছুটি হলো ২১ ফেব্রুয়ারি। প্রতিবছর ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।এবং  শহীদ দিবস পালন করা হয়। একুশে ফেব্রুয়ারি ফেব্রুয়ারি মাসে আর অন্য কোন সরকারি ছুটি নেই। শুক্রবার এবং শনিবার যেহেতু প্রতিমাসে সরকারি ছুটি, তাই সে ব্যাপারে আলাদা করে উল্লেখ করার প্রয়োজন নেই। 
ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ দেখলেন। নিচে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ ফেব্রুয়ারি তুলে ধরা হবে। এবং ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ উল্লেখ করা হবে। ফেব্রুয়ারি মাসে কি কি দিবস হয়েছে সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন। 

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ ফেব্রুয়ারি

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ ফেব্রুয়ারি এর তালিকা নিচে তুলে ধরা হবে। যেহেতু ইতোমধ্যেই উপরে সরকারি ছুটির তালিকা উল্লেখ করা হয়েছে, তাই আর্টিকেলটির এই অংশে বেসরকারি ছুটির তালিকা তুলে ধরা হবে। চলুন দেখে নেই, ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা। 

ফেব্রুয়ারি মাসে বেশকিছু ঐচ্ছিক ছুটি রয়েছে। ফেব্রুয়ারি মাসে যে সকল বেসরকারি ছুটির রয়েছে সেগুলোর তালিকা এখানে তুলে ধরা হবে। ইসলাম ধর্মালম্বীদের জন্য ১৯ ফেব্রুয়ারি রোজ রবিবার শবে মেরাজের ছুটি রয়েছে। আবার হিন্দু ধর্মালম্বীদের জন্য ১৮ ফেব্রুয়ারি রোজ শনিবার 'শ্রী শ্রী শিবরাত্রি ব্রত' এর ছুটি রয়েছে। এবং খ্রিস্টান ধর্মালম্বীদের জন্য ২২ শে ফেব্রুয়ারি ভস্ম বুধবারের ছুটি রয়েছে। 

উপরে যে সকল ছুটির কথা উল্লেখ করা হলো সবগুলো ছুটি একদিন করে। এই ছুটিগুলো সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রদান করতে পারবে। সেক্ষেত্রে যে ধর্মের যেদিন বন্ধ রয়েছে, সেই ধর্মের অনুসারীদের সেদিন ছুটি দিতে হবে। আশা করি ফেব্রুয়ারি মাসের বেসরকারি  ছুটির তালিকা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারলেন। 

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ ফেব্রুয়ারি, সম্পর্কে আশা করি বিস্তারিত তথ্য জানতে পারলেন। ইতোমধ্যেই উপরে ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তুলে ধরা হয়েছে। নিচে ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ লিস্ট আকারে তুলে ধরা হবে। চাইলে আপনি নিম্নবর্ণিত ফেব্রুয়ারি মাসের দিবস তালিকা নিজের সংগ্রহে রাখতে পারেন। 

ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ছাড়াও ফেব্রুয়ারি মাসে আরো অনেকগুলো আন্তর্জাতিক দিবস রয়েছে। জাতিসংঘের ঘোষণা মতে, ফেব্রুয়ারি মাসে যে সকল আন্তর্জাতিক দিবস রয়েছে সেগুলোর তালিকা নিচে তুলে ধরা হবে। নিম্নবর্ণিত দিবসগুলো যথাযথ সম্মানের সহিত সারাবিশ্বে পালন করা হয়ে থাকে। 

১৯৯৯সালে ইউনেস্কো একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি দেয়। ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে গণ্য হওয়ার ফলে বিশ্ব দরবারে বাংলা ভাষা অনন্য মর্যাদায় পৌঁছেছে। সেইসাথে বিশ্ববাসী এই বিষয় সম্পর্কেও জানতে পেরেছে যে, বাঙালি জাতি কখনোই নিজেদের মাতৃভাষার ব্যাপারে আপোস করে না। প্রয়োজনে তারা নিজেদের জীবন বিলিয়ে দেয় কিন্তু মাতৃভাষা নয়। 
আপনি যদি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সম্পর্কে অনুসন্ধান করতে যান, তাহলে দেখবেন, বড় বড় ও প্রভাবশালী সকল সংবাদপত্র এবং নিউজ এজেন্সি গুরুত্বের সহিত বাংলাদেশের ভাষা আন্দোলনের ব্যাপারে তথ্য তুলে ধরে। এবং বর্তমানে অনেক গবেষক আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সম্পর্কে গবেষণা করে থাকে। 

যাইহোক আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ছাড়াও ফেব্রুয়ারি মাসে আরো যে সকল দিবস রয়েছে সেগুলো নিচে তুলে ধরা হলো। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মতো নিম্নবর্ণিত অন্যান্য দেশগুলোর পেছনেও রয়েছে ইতিহাস। আপনি যদি আন্তর্জাতিক দিবস সমূহের পেছনের ইতিহাস সম্পর্কে জানতে চান তাহলে, আপনাকে সেই বিষয় সম্পর্কে ইন্টারনেটে সার্চ করে জেনে নিতে হবে। যাই হোক চলুন দেখে নেয়া যাক ইউনেস্কো ঘোষিত ফেব্রুয়ারি মাসের আন্তর্জাতিক দিবস সমূহ। 

  • ৪ ফেব্রুয়ারি শনিবার আন্তর্জাতিক মানব ভ্রাতৃত্ব দিবস
  • ৬ ফেব্রুয়ারী সোমবার "নারী যৌনাঙ্গ অঙ্গচ্ছেদের জন্য জিরো টলারেন্সে" আন্তর্জাতিক দিবস
  • ১০ ফেব্রুয়ারি শুক্রবার বিশ্ব ডাল দিবস
  • ১১ ফেব্রুয়ারী শনিবার "বিজ্ঞানে আন্তর্জাতিক নারী"  দিবস
  • ১৩ ফেব্রুয়ারি সোমবার বিশ্ব বেতার দিবস
  • ২০ ফেব্রুয়ারি সোমবার বিশ্ব সামাজিক ন্যায়বিচার দিবস
  • ২১ ফেব্রুয়ারি মঙ্গলবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ সম্পর্কে আশা করি বিস্তারিত তথ্য জানতে পারলেন। ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে উপরে বিস্তারিত আলোকপাত করা হয়েছে। সেইসাথে উপরে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ ফেব্রুয়ারি, সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হয়েছে। 

তাই আপনি যদি প্রথম থেকে আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। আর যদি আপনি প্রথম থেকে আর্টিকেলটি না পড়ে থাকেন তাহলে প্রথম থেকে আর্টিকেলটি পড়ে আসুন। ফেব্রুয়ারি মাসের সরকারি-বেসরকারি ছুটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। 

ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩: শেষ কথা

ফেব্রুয়ারি মাসের ছুটি সংক্রান্ত গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটিতে ফেব্রুয়ারি মাসের যাবতীয় সরকারি এবং বেসরকারি ছুটির সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। সেইসাথে ইউনেস্কো ঘোষিত সকল আন্তর্জাতিক দিবস গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। আপনি যদি প্রথম থেকে আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তালিকা দেখেছেন। 
চাইলে আপনি উপরে বর্ণিত ফেব্রুয়ারি মাসের ছুটির তালিকা নিজের সংগ্রহে রাখতে পারেন। ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা উল্লেখ করার পাশাপাশি বেসরকারি এবং ঐচ্ছিক ছুটি গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

এবং এই আর্টিকেলটিতে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ ফেব্রুয়ারি, সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হয়েছে। ছুটি এবং আন্তর্জাতিক দিবস সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যবহুল এই আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url