অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2023/01/14-february.html

১৪ ফেব্রুয়ারি কি দিবস - ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস

প্রিয় পাঠক আপনি কি জানেন ১৪ ফেব্রুয়ারি কি দিবস - ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস? অথবা ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস পালন করা হয়। যদি না জেনে থাকেন তবে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ এই পোস্টে আলোকপাত করবো ১৪ ফেব্রুয়ারি কি দিবস - ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস সম্পর্কে। আমরা অনেকেই জানিনা ১৪ ফেব্রুয়ারি কি দিবস পালন করা হয়। তাই চলুন আমরা আজকে জেনেনি ১৪ ফেব্রুয়ারি কি দিবস - ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস পালন করা হয় সেই সম্পর্কে।

১৪ ফেব্রুয়ারি কি দিবস - ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস
বাংলাদেশে ১৪ ফেব্রুয়ারি বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে একটি দিবস পালন করে আসে। কিন্তু অনেকেই জানেনা ১৪ ফেব্রুয়ারি কি দিবস পালন করে। তাই আজকে আমরা এ পর্বে আলোচনা করবো ১৪ ফেব্রুয়ারি কি দিবস - ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস কি দিবস পালন করা হয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস।

সূচিপত্রঃ ১৪ ফেব্রুয়ারি কি দিবস - ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস

১৪ ফেব্রুয়ারি কি দিবস

অনেকেই জানেনা ১৪ ফেব্রুয়ারি কি দিবস পালন করা হয়। অথবা এই দিনটিকে কি বলে। তাই আজকে আমরা জেনে নিবো ১৪ ফেব্রুয়ারি কি দিবস। চলুন জেনে নেওয়া যাক ১৪ ফেব্রুয়ারি কি দিবস। ১৪ ফেব্রুয়ারি হলো বিশ্ব ভালোবাসা দিবস।এই ১৪ ফেব্রুয়ারি দিনটিকে ভ্যালেন্টাইন্স ডে হিসেবে উদযাপন করা হয় বিশ্বব্যাপী। সেইসাথে বিশ্ব ভালোবাসা দিবসে অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে বিশ্ব সুন্দরবন দিবস পালন করা হয়।
১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসে স্বামী-স্ত্রী বাবা-মা-ভাই-বোন, প্রিয় বন্ধুরা মিলিত হয় ভালোবাসার বন্ধনে। আগে ভ্যালেন্টাইন্স ডে শুধুমাত্র যুক্তরাষ্ট্র বা পাশ্চাত্য সমাজের মধ্যে সীমাবদ্ধ থাকলেও বর্তমানে বিশ্বব্যাপী আনন্দ সঙ্গে পালন করা হয়। আশা করি বুঝতে পেরেছেন ১৪ ফেব্রুয়ারি কি দিবস পালন করা হয়।

১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস

প্রিয় পাঠক আপনি কি জানেন ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস পালন করা হয়। যদি না জেনে থাকেন তাহলে জেনে নিন ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস। ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস হলেও বাংলাদেশের ভালোবাসা দিবসের পাশাপাশি বিশ্ব সুন্দরবন দিবস পালন করা হয়।২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ পরিবেশ আন্দোলন এর আওতায় খুলনা বিশ্ববিদ্যালয় এবং খুলনা স্বেচ্ছাসেবী সংগঠন রূপান্তর পরশ এর উদ্যোগে ১৪ ফেব্রুয়ারি সুন্দরবন দিবস ঘোষণা করা হয়।২০১৮ সালের ১৪ ফেব্রুয়ারি অর্থাৎ বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবন দিবস পালন করা হয়। ভালোবাসা দিবসে সুন্দরবন দিবস পালন করার জন্য এবারের সুন্দরবন দিবস এর প্রতিপাদ্য ছিল ভালোবাসা দিবসে ভালবাসেন সুন্দরবনকে।
সারাবিশ্বে যেখানে ভালোবাসা দিবস পালন করা হয় সেখানে বাংলাদেশ এ সুন্দরবনকে ভালোবেসে ১৪ ফেব্রুয়ারি বিশ্ব সুন্দরবন দিবস পালন করে আসছে। অতএব বলা যায় ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে সুন্দরবন দিবস পালন করা হয়। এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস।

১৪ ফেব্রুয়ারি দিবসের ইতিহাস

আপনি কি ১৪ ফেব্রুয়ারি দিবসের ইতিহাস সম্পর্কে জানেন। যদি জেনে থাকেন তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বে আলোকপাত করব ১৪ ফেব্রুয়ারি দিবসের ইতিহাস সম্পর্কে।১৪ ফেব্রুয়ারি দিবসের ইতিহাস ইতিহাস হলো ২৬৯ ইতালির রোম নগরীতে সেন্ট ভ্যালেন্টাইন নামে একজন খ্রিস্টান পাদ্রী ও চিকিৎসক ছিলেন। ধর্ম প্রচারের অপরাধে সেই সময়ের সম্রাট দ্বিতীয় কার্ডিয়াস তাকে বন্দী করেছিল। বন্দী করার কারণ ছিল তখনকার রোমান সাম্রাজ্যে খ্রিস্টান ধর্ম প্রচার করা নিষিদ্ধ ছিল। বন্দী অবস্থায় সেই ব্যক্তি একজন জনৈক কারারক্ষীর দৃষ্টিহীন মেয়েকে চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তুলেছিলেন। তারপরে সেই ব্যক্তির জনপ্রিয়তা বেড়ে যায়।
সেই কারণে সিন ভ্যালেন্টাইন এর প্রতি রেগে গিয়ে রাজা তাকে মৃত্যুদণ্ড দেন। সেদিন ১৪ ফেব্রুয়ারি ছিলো। পরবর্তীতে জুলিয়াস ভ্যালেন্টাইন স্মরণে ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন দিবস হিসেবে ঘোষণা করা হয়। কথিত বলা যায় সেই থেকে ১৪ ফেব্রুয়ারি তারিখে বিশ্ব ভালোবাসা দিবস অথবা ভ্যালেন্টাইন দিবস হিসেবে পালন করা হয়। আশা করি বুঝতে পেরেছেন ১৪ ফেব্রুয়ারি দিবসের ইতিহাস।

১৪ ফেব্রুয়ারি কেন পালন করা হয়

আপনি কি জানেন ১৪ ফেব্রুয়ারি কেন পালন করা হয়? যদি না জেনে থাকেন তবে জেনে নিন ১৪ ফেব্রুয়ারি কেন পালন করা হয়। রাজা ক্লোরিয়াস ১৪ ফেব্রুয়ারি ২৬৯ খ্রিস্টাব্দে সেন্ট ভ্যালেন্টাইন কে ফাঁসি দেন। তারপর থেকে ১৪ ফেব্রুয়ারি দিনটি সেন্ট ভ্যালেন্টাইন স্মরণে ভালোবাসা দিবস হিসেবে পালন করা হয়। ভালোবাসা দিবসে  স্বামী-স্ত্রী বাবা-মা-ভাই-বোন, প্রিয় বন্ধুরা মিলিত হয় ভালোবাসার বন্ধনে। আগে ভ্যালেন্টাইন্স ডে শুধুমাত্র যুক্তরাষ্ট্র বা পাশ্চাত্য সমাজের মধ্যে সীমাবদ্ধ থাকলেও বর্তমানে বিশ্বব্যাপী আনন্দ সঙ্গে পালন করা হয়। ভালোবাসা দিবসে নির্দিষ্ট কাউকে ভালোবাসা প্রকাশ করা হয় না। ভালোবাসা দিবস এখন শুধু প্রিয়জনের মধ্যে সীমাবদ্ধ নয় মা-বাবা ভাই-বোন এবং প্রিয়জনের সাথে ভালোবাসা দিবসে ভালোবাসা ভাগাভাগি করা হয়।

১৪ ফেব্রুয়ারি কি সরকারি ছুটি

১৪ ফেব্রুয়ারি কি সরকারি ছুটি সম্পর্কে জানতে চাচ্ছেন অথবা ১৪ই ফেব্রুয়ারি সরকারি ছুটি কিনা সেই সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে জেনে নিন ১৪ ফেব্রুয়ারি সরকারি ছুটি কিনা।১৪ ফেব্রুয়ারি হলো বিশ্ব ভালোবাসা দিবস।এই ১৪ ফেব্রুয়ারি দিনটিকে ভ্যালেন্টাইন্স ডে হিসেবে উদযাপন করা হয় বিশ্বব্যাপী। সারাদেশে বিভিন্ন আয়োজনের মাধ্যমে বিশ্ব ভালোবাসা দিবস উদযাপন করা হলেও এই দিনটিকে আলাদাভাবে কোন সরকারি ছুটির নির্দেশনা দেওয়া হয়নি। ১৪ ফেব্রুয়ারি সবার প্রতি ভালোবাসা প্রকাশ ঘটলেও এই দিবসটি কোন সরকারি ছুটি নয়। এক কথায় বলা যায় ১৪ ফেব্রুয়ারি সরকারি ছুটি হিসেবে নির্ধারিত নয়। তবে ১৪ ফেব্রুয়ারি তারিখ যদি শুক্রবার হয় তবে সেটি সরকারি ছুটির দিন হিসেবে ধার্য করা হবে। কেননা শুক্রবার সরকারি ছুটি হিসেবে নির্ধারণ করা হয়েছে। এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন ১৪ ফেব্রুয়ারি কি সরকারি ছুটি বিষয়ে।

১৪ ফেব্রুয়ারি কি দিবস পিকচার

অনেকেই জানেনা ১৪ ফেব্রুয়ারি কি দিবস পিকচার অথবা ১৪ ফেব্রুয়ারি দিবসের পিকচার গুলো সম্পর্কে।ফেব্রুয়ারি হলো বিশ্ব ভালোবাসা দিবস।এই ১৪ ফেব্রুয়ারি দিনটিকে ভ্যালেন্টাইন্স ডে হিসেবে উদযাপন করা হয় বিশ্বব্যাপী।১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসে স্বামী-স্ত্রী বাবা-মা-ভাই-বোন, প্রিয় বন্ধুরা মিলিত হয় ভালোবাসার বন্ধনে। তাহলে চলুন এবার দেখে নেওয়া যাক ১৪ ফেব্রুয়ারি কি দিবস পিকচার গুলো।
১৪ ফেব্রুয়ারি কি দিবস - ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস

১৪ ফেব্রুয়ারি কি দিবস - ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস

১৪ ফেব্রুয়ারি কি দিবস - ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস

১৪ ফেব্রুয়ারি কি দিবস - ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস

১৪ ফেব্রুয়ারি কি দিবস - ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস

১৪ ফেব্রুয়ারি কি দিবস - ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস এর শেষ কথা

প্রিয় পাঠক এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন ১৪ ফেব্রুয়ারি কি দিবস - ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস সম্পর্কে। এর পরবর্তী মনোযোগ সহকারে শেষ করলে আপনি আরো বুঝতে পারবেন ১৪ ফেব্রুয়ারি কি দিবস, ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস, ১৪ ফেব্রুয়ারি দিবসের ইতিহাস ১৪ ফেব্রুয়ারি কেন পালন করা,১৪ ফেব্রুয়ারি কি দিবস পিকচার, ১৪ ফেব্রুয়ারি কি সরকারি ছুটি সম্পর্কে। আপনার যদি ১৪ ফেব্রুয়ারি কি দিবস - ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস বিষয়ে কোন মন্তব্য থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। @ 22882

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?