OrdinaryITPostAd

2023 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে? কয়টি দল খেলতে পারবে?

প্রিয় বন্ধু গণ আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো 2023 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে। আপনি যদি জানতে আগ্রহী হয়ো থাকেন 2023 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে তা জানতে তাহলে এই পোস্টটি আপনার জন্য।
চলুন তাহলে জেনে নেয়া যাক 2023 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে এই সম্পর্কে।

পোস্ট সূচিপত্রঃ 2023 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে বিস্তারিত জেনে নিন।

2023 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে

এমন অনেকেই আছে যারা জানতে ইচ্ছুক 2023 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে এই সম্পর্কে। একটা বিশ্বকাপ শেষ হতে না হতেই আরেকটা বিশ্বকাপের উন্মাদনা শুরু হয়ে যায় আবার। ২০১৯ বিশ্বকাপ শেষ হতেই এখন এটা জানার জন্য অনেক আগ্রহ আবার 2023 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে, কাদের সাথে খেলা থাকবে, কয়টি দল থাকবে এই নিয়ে। তাই আজকে 2023 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে তা নিয়ে বিস্তারিত আলোচনা করবো।
2023 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে তা পূর্ব নির্ধারিত ক্রীড়া হিসেবে স্বাগতিক ভারতে অনুষ্ঠিত হবে। এ ক্রিকেট প্রতিযোগিতাটি ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসে ত্রয়োদশ আসর রূপে পরিচিতি পাবে। এর ফলে ভারত চতুর্থ বারের মতো ক্রিকেট বিশ্বকাপের স্বাগতিক হবার সৌভাগ্য লাভ করবে। এছাড়াও দেশটি প্রথম বারের মতো একক ভাবে ক্রিকেট প্রতিযোগিতা পরিচালনা করবে। 

এর পূর্বে ১৯৮৭ সালে পাকিস্তানের সাথে, ১৯৯৬ পাকিস্তান ও শ্রীলঙ্কা এবং ২০১১ সালে শ্রীলঙ্কা ও বাংলাদেশের সাথে যৌথ ভাবে বিশ্বকাপের প্রতিযোগিতার আয়োজন করেছিলো। ২০২৩ সালে আবারও ভারতে এই আয়োজন করা হবে। 2023 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে এবং দল গুলোর যোগ্যতা কেমন হবে এই নিয়ে নিম্নে বিস্তারিত থাকছে।  

কয়টি দল খেলতে পারবে

2023 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে ভারতে তা আমরা প্রথমেই বলে দিয়েছি এবার আসি এই বিশ্বকাপে কয়টি দল খেলতে পারবে। এদের যোগ্যতা নিয়ে আরেকটু পরেই আলোচনা করবো তার আগে কারা কারা এই খেলায় অংশ নিতে পারবে এই নিয়ে কিছু বলে নি। ২০১১ ও ২০১৫ সালের বিশ্বকাপে ১৪ দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হলেও ২০১৯ ও ২০২৩ সালে বিশ্বকাপ প্রতিযোগিতা ১০ দলের সমন্বয়ে অনুষ্ঠিত হবে। 

আইসিসি রাঙ্কিং এর শীর্ষ স্থানীয় ৮ দল স্বয়ংক্রিয়ভাবে খেলার যোগ্যতা অর্জন করবে। বাকি দুটি স্থানের জন্য বাছাই পর্বের প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে নির্ধারিত হবে। আইসিসির সহযোগী ও অনুমোদন লাভ কারী প্রত্যেক সদস্যের জন্য উন্মুক্ত থাকবে। এর ফলে বিশ্বকাপে শুধুমাত্র টেস্ট বুক তো দেশ গুলোর জন্য নির্ধারিত থাকবে না। 2023 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে এবং কয়টি দল থাকবে?
২০২৩ বিশ্বকাপের জন্য ১২ টি পূর্ণ সদস্য দল ও নেদারল্যান্ড সহ মোট ১৩ টি দলের মধ্যে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ সুপার লিগ প্রতিযোগিতা সেরা  সাতটি দল ও আয়োজক ভারতসহ ৮টি দল সক্রিয়ভাবে যোগ্যতা অর্জন করবে বাকি পাঁচটি দল, লীগ দুই, চ্যালেঞ্জ লিখ ও প্লে অফ লীগ প্রতিযোগিতার মাধ্যমে বাছাই কৃত অপর পাঁচটি সহযোগী সদস্য মিলে খেলবে বিশ্বকাপ বাছাই পর্ব। বাসায় পর্বের শীর্ষ দুটি দল অগ্রসর হবে চূড়ান্ত প্রতিযোগিতায়।  2023 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে এবং এই দল গুলোর যোগ্যতা কেমন হবে এই নিয়ে আলোচনা করা হলো।

দল ও যোগ্যতা

এর আগে আমরা 2023 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে এবং কয়টি দল অংশগ্রহণ করতে পারবে তা জেনেছি। এবার দলের যোগ্যতা সম্পর্কে আলোচনা করবো। আইসিসির পূর্ণ সদস্য-১২ টি দল ও নেদারল্যান্ডসকে নিয়ে সুপার লিগ খেলায় শিশুসাথী দল সরাসরি বিশ্বকাপে খেলবে। ভারত আয়োজক দেশ হিসেবে সরাসরি বিশ্বকাপে উন্নীত হয়ে যাবে। বাকি পাঁচটি দল ও আইসিসির র‌্যাংকিং এর ১৪ তম 

এবং ২০ তম মোট সাতটি দলের মধ্যে অনুষ্ঠিত লিগ ২ থেকে শীর্ষ ৩টি দল সহ মোট আটটি দল এবং ২১ তম থেকে ৩১ তম স্থান অধিকার দলের মধ্যে অনুষ্ঠিত চ্যালেঞ্জ লীগের শীর্ষ দুই দল ও লীগ দুই তে থাকা বাকি চার দল সহ মোট ছয়টি দলের মধ্যে প্লে অফের মাধ্যমে শীর্ষ দুটি দল নির্বাচিত করে মোট ১০ টি দলের মধ্যে অনুষ্ঠিত হবে বাছাই পর্বের চূড়ান্ত খেলা। বাছাই পর্বের দুটি দল বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করবে। 

  • ভারত আয়োজক হিসেবে সরাসরি বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করবে। 
  • ভালো যদি সুপার লিগে শীর্ষ সাত অবস্থান করে তাহলে ভারতকে গণনা থেকে বাদ দিয়ে শীর্ষ ৭ দল নির্বাচন করা হবে। 
  • ভালো যদি নিম্ন পাঁচ অবস্থায় সুপার লিগ সমাপ্ত করে তাহলে ভারতকে গণনা থেকে বাদ দিয়ে নিম্নতম পাঁচটি দলকে বাছাই পর্বের জন্য ঘোষণা করা হবে।

২০২৩ সালের পর বাংলাদেশে ওয়ানডে বিশ্বকাপ 

ক্রিকেটের বড় ইভেন্টের আয়োজক হিসেবে বাংলাদেশের সুনাম আছে। ভেবে দেখুন ২০১১ বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজনের কথা। বিশ্বকাপ শেষে বিশ্বকাপের সহ আয়োজক বাংলাদেশের প্রশংসায় পঞ্চমুখ ছিল আইসিসি তারপর এককভাবে 2014 টি টুয়েন্টি বিশ্বকাপ আয়োজন করে বাংলাদেশ আরো এক মন জিতে নিয়েছে ক্রিকেট বিশ্বকাপ। 2023 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে ভারতে তাই নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। 

বাংলাদেশের কি একবারও বড় বিশ্বকাপ মানে ৫০ ওভারের বিশ্বকাপ আয়োজনের ইচ্ছে জাগে না? জাগে, অবশ্যই জাগে। আজ সোমবার (২০ জানুয়ারী) আইসিসির একটি প্রতিনিধি দলের উপস্থিতিতে বিসিএস সভাপতি নাজমুল হাসান সাংবাদিককে যা বলেছেন তাতে পরিষ্কার, বাংলাদেশ বিশ্বকাপ আয়োজনের জন্য আইসিসির কাছে প্রার্থিতা পেশ (বিট) করবে। তবে সেই বিশ্বকাপ ২০২৩ সালের পর অবশ্যই। সেটি হতে পারে ২০১৭ বা ২০৩১ বিশ্বকাপ। কারণ ভারত আগে থেকেই ২০২৩ বিশ্বকাপের আয়োজন ভার পেয়ে বসে আছে। 

আইসিসির কথা কথিত তিন পরাশক্তি (যাদের বলা হয় তিন মোড়ল) ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড ২০১৬ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত আইসিসির বেশিরভাগ আয়োজন সত্ব নিয়ে রেখেছে। এ পর্যন্ত অন্য কোন দেশে সুযোগ নেই। তবে আইসিসি সহায় হয়ে অন্য দেশ গুলোর পাশে দাঁড়াচ্ছে, পাশে দাঁড়ানো বলতে ফিফা ও অলিম্পিকের মতো 'বিডিং প্রক্রিয়ার' মধ্যে গিয়ে সুযোগ করে দেওয়া। ২০২৪ থেকে ২০৩১ এই ৮ বছরের ছেলেদের ও মেয়েদের বিশ্বকাপ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং অনূর্ধ্ব ১৬ যুবদল মিলে মোট ২৪টি ইভেন্টের জন্য বিডিং প্রক্রিয়ায় যাবে আইসিসি।

বাংলাদেশ এই প্রক্রিয়ায় যাবে বলে আগ্রহ টা আগেই জানিয়ে দিয়েছে বি সি বি। আর সেই কারণে বাংলাদেশের অবস্থা পর্যবেক্ষণ করতে তিন দিনের মাধ্যমে শহরে এসে আইসিসি আইসিসির তিন সদস্যের প্রতিনিধি দল। দলটি নেতৃত্বে রয়েছে আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মনুসঙ্গে আছে সংস্থাটির প্রধান বাণিজ্যিক কর্মকর্তা ক্যাম্পবেল জেসিমন।স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ দপ্তরের রাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মনু সনি ও বিসিবি সভাপতি নাজমুল হাসান সাক্ষাৎ করেন। 
সাক্ষাৎ শেষে নাজমুল হাসান সাংবাদিকদের জানিয়েছেন 'বাংলাদেশে অবশ্যই আইসিসি ইভেন্টের আয়োজনের জন্য বিড করবে। আমাদের সুবিধা হল টেস্টে খেজুরের দেশ হিসেবে আমাদের অবকাঠামো উন্নয়নে তেমন বিনিয়োগ করা লাগবে না বিশ্বকাপ আয়োজন করতে হলে অন্ততপক্ষে আটটি মাঠের প্রয়োজন। আমরা সুবিধা জনক অবস্থানেই আছি'।

২০২৩ আইসিসি ক্রিকেট বিশ্বকাপ প্লে অফ 

2023 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে এই নিয়ে উপরে বিস্তারিত আলোচনা করেছি এবার আইসিসি বিশ্বকাপ নিয়ে কিছু বলা যাক। ২০২৩ আইসিসি ক্রিকেট বিশ্বকাপ প্লে অফ হল নতুন সংস্করণে শুরু হতে যাওয়া আইসিসির ক্রিকেট বিশ্বকাপ বাছাইপর্বের একটি অংশ। যাতে প্রতিযোগী দলগুলোর জন্য ২০২৩ ক্রিকেট বিশ্বাকপ খেলাট একটি পাথওয়ে। এর প্রতিযোগিতা দিয়ে ২০২২ সালে অনুষ্ঠিত হতে নির্ধারিত রয়েছে, এবং সকল খেলা গুলো হবে এক দিনের আন্তর্জাতিক মর্যাদা সম্পন্ন, 

এমনকি যদি প্রতিযোগিতায় অংশ গ্রহণের পূর্বে কোন দলের ওডিআই মর্যাদা নাও থাকে। ২০১৯ থেকে ২০২৩ আইসিসি ক্রিকেট বিশ্বকাপ লীগ দুই থেকে শেষ চার দলের সাথে যোগ দেবে ২০১৯ থেকে ২০২২ আইসিসি ক্রিকেট বিশ্বকাপ চ্যালেঞ্জ লীগের গ্রুপ এ ও গ্রুপ বি এর সেরা দল এবং উক্ত ছয়টি দল মিলে খেলবে প্লে অফ প্রতিযোগিতা। প্রতিযোগিতায় সেরা দুটি দল ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ বাছাই পর্ব প্রতিযোগিতায় অগ্রসর হবে। 2023 ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে এই নিয়ে আজ এই পর্যন্তই। [21115]    

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url