অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2023/01/magh-mas.html

মাঘ মাসের কত তারিখ আজ ২০২৩ - মাঘ মাসের ক্যালেন্ডার ১৪৩০

আমাদের আজকের আলোচ্য বিষয় হলো মাঘ মাসের কত তারিখ আজ ২০২৩ ও মাঘ মাসের ক্যালেন্ডার ১৪৩০ সম্পর্কে। এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন মাঘ মাসের কত তারিখ আজ ২০২৩ ও মাঘ মাসের ক্যালেন্ডার ১৪৩০ সম্পর্কে। 

চলুন তাহলে দেখে নেয়া যাক মাঘ মাসের কত তারিখ আজ ২০২৩ ও মাঘ মাসের ক্যালেন্ডার ১৪৩০ সম্পর্কে।  মাঘ মাসের কত তারিখ আজ ২০২৩ ও মাঘ মাসের ক্যালেন্ডার ১৪৩০ সম্পর্কে এই আজকে বিস্তারিত আলোচনা করা হবে। তাই প্রত্যেকটি লাইন মনোযোগ সহকারে ভালোভাবে পড়ুন। তাহলে মাঘ মাসের কত তারিখ আজ ২০২৩ ও মাঘ মাসের ক্যালেন্ডার ১৪৩০ সম্পর্কে জানতে পারবেন।

পেজ কনটেন্ট সূচিপত্র: মাঘ মাসের কত তারিখ আজ ২০২৩ - মাঘ মাসের ক্যালেন্ডার ১৪৩০ 

মাঘ মাস ২০২৩

ইংরেজি ২ টি মাসের মধ্যে মাঘ মাস পড়ে। যেমন জানুয়ারি ও ফেব্রুয়ারি ২ মাস মিলে মাঘ মাস হয়। এবছর জানুয়ারি মাসের মধ্য দিকে মাঘ মাস শুরু হবে এবং ফেব্রুয়ারি মাসের মধ্য দিকে মাঘ মাস শেষ হবে। 

মাঘ মাসের কত তারিখ আজ ২০২৩ তা সম্পর্কে পরবর্তী ধাপ গুলোতে জানতে পারবেন। মাঘ মাসের ক্যালেন্ডার ১৪৩০ এই পোস্টের একেবারে শেষ পর্যায়ে দেখতে পারবেন। আপনার হাতে যদি সময় একেবারেই কম থাকে অর্থাৎ আপনি যদি শুধু মাত্র মাঘ মাসের কত তারিখ আজ ২০২৩ ও মাঘ মাসের ক্যালেন্ডার ১৪৩০ সম্পর্কে জানতে চান, বিস্তারিত আলোচনা গুলো জানার সময় না থাকে তাহলে একেবারে শেষ পর্যায়ে গিয়ে মাঘ মাঘ মাসের ক্যালেন্ডার ১৪৩০ দেখে নিন।  

বাংলা ৬ ঋতুর অন্যতম একটি ঋতু হলো শীতকাল। এই শীতকাল ২ টি মাস মিলে হয়। যথা: পৌষ ও মাঘ ২ মাস শীতকাল। মাঘ মাস হলো শীতের ২য় মাস। পৌষ মাসের শেষের দিকে এবং মাঘ মাসের শুরুর দিকে প্রচুর পরিমাণে শীত পরে। কথায় বলে মাঘের শীত বাঘের গায়ে। আমরা সবাই ই জানি বাঘের গায়ে প্রচুর পরিমাণে লোম থাকে। 

আরো পড়ুন: আজকের তারিখ বাংলা ইংরেজি আরবি ২০২৩

এই লোম ভেদ করে বাঘের গায়ে খুব বেশি একটা শীত লাগার কথা নয়। কিন্তু এই মাঘ মাসে এত পরিমাণে শীত পরে যে তা বাঘের গায়ে পর্যন্ত লাগে। এজন্য ই মূলত বলা হয় মাঘের শীত বাঘের গায়ে।

মাঘ মাসের নামকরণ কিভাবে করা হয় 

বাংলা ১২ টি মাস রয়েছে। এই ১২ মাসের নাম সূর্যের অবস্থান এর ওপর ভিত্তি করে নামকরণ করা হয়। বাংলা ১২ টি মাসের মধ্যে ১০ তম মাস হলো মাঘ মাস‌। 'মঘা' নামের একটি নক্ষত্র হতে মাঘ মাসের নামকরণ করা হয়। এই মঘা নক্ষত্রে সূর্যের অবস্থান। 

আরো পড়ুন: ট্রাফিক পুলিশ নিয়োগ ২০২৩ - ট্রাফিক পুলিশ সার্কুলার 2023

এভাবে করে নক্ষত্রের নাম থেকে বাংলা মাস গুলোর নামকরণ করা হয়ে থাকে। যেমন: পূষ্যা হতে পৌষ, চিত্রা হতে চৈত্র, ফাল্গুনী হতে ফাল্গুন এরকম। বাংলার সম্রাট আকবরের আমলে হতে বাংলা বৈশাখ মাসকে প্রথম মাস হিসেবে বিবেচনা করা হয়। এরপর থেকে এই নিয়মেই চলছে।

মাঘ মাসের কত তারিখ আজ ২০২৩

মাঘ মাসের কত তারিখ আজ ২০২৩ তা জানতে হলে আপনাকে মাঘ মাসের ক্যালেন্ডার ১৪৩০ দেখতে হবে। মাঘ মাসের ক্যালেন্ডার ১৪৩০ দেখলেই আপনি বুঝতে পারবেন মাঘ মাসের কত তারিখ আজ ২০২৩। পরবর্তী ধাপে আমি আলোচনা করব মাঘ মাসের ক্যালেন্ডার ১৪৩০ সম্পর্কে।  

আরো পড়ুন: প্রাইমারি দপ্তরি নিয়োগ ২০২৩ - প্রাথমিক পিয়ন নিয়োগ 2023

আজ মাঘ মাসের কত তারিখ জানতে এখানে চাপুন। পরবর্তীতে মাঘ মাসের ক্যালেন্ডার ১৪৩০ দেখতে পারবেন।

মাঘ মাসের ক্যালেন্ডার ১৪৩০ 

যারা মাঘ মাসের ক্যালেন্ডার ১৪৩০ দেখার জন্য এতক্ষণ ধরে ধৈর্য সহকারে অপেক্ষা করেছেন তারা এখন মাঘ মাসের ক্যালেন্ডার ১৪৩০ দেখতে পাবেন। মাঘ মাসের ক্যালেন্ডার ১৪৩০ দেখলে আপনি খুব সহজেই বুঝতে পারবেন মাঘ মাসের কত তারিখ আজ ২০২৩। এবছর মাঘ মাস ১৫ ই জানুয়ারি শুরু হবে এবং শেষ হবে ১৩ ই ফেব্রুয়ারি। চলুন তাহলে মাঘ মাসের ক্যালেন্ডার ১৪৩০ দেখে নেয়া যাক। মাঘ মাসের ক্যালেন্ডার ১৪৩০: 

শেষ কথা: মাঘ মাসের কত তারিখ আজ ২০২৩ - মাঘ মাসের ক্যালেন্ডার ১৪৩০ 

আশাকরি আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন। এবং মাঘ মাসের কত তারিখ আজ ২০২৩ ও মাঘ মাসের ক্যালেন্ডার ১৪৩০ সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেল টি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। এরকম আরো অনেক তারিখ সংক্রান্ত আর্টিকেল আমাদের ওয়েবসাইটে বিপুল পরিমানে রয়েছে। 

তাই যেকোনো প্রয়োজনে আমাদের ওয়েবসাইটে এসে সার্চ দিয়ে আপনার কাঙ্খিত উত্তর টি খুজে নিবেন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজ আর নয়। ২২০৭০

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?