OrdinaryITPostAd

২০ জানুয়ারি কি দিবস - ২০ জানুয়ারি ইতিহাসের এই দিনে

২০ জানুয়ারি কি দিবস? এই সম্পর্কে অনেকেই জানতে চায়। বিশেষ করে আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই ২০ জানুয়ারি কি দিবস? জানার জন্য গুগলের সার্চ করে আমাদের পোষ্ট ওপেন করেছেন। তাহলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে করতে হবে আমরা এখানে ২০ জানুয়ারি কি দিবস? বিস্তারিতভাবে আলোচনা করব।

আপনি যদি ২০ জানুয়ারি কি দিবস? জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে ২০ জানুয়ারি কি দিবস? তা জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ ২০ জানুয়ারি কি দিবস - ২০ জানুয়ারি ইতিহাসের এই দিনে

২০ জানুয়ারি কি দিবস - ২০ জানুয়ারি ইতিহাসের এই দিনেঃ প্রথম কথা

প্রিয় বন্ধুরা আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই ২০ জানুয়ারি কি দিবস? এই সম্পর্কে জানতে চেয়ে গুগলের সার্চ করে আমাদের আর্টিকেল ওপেন করেছেন তাই তো? বাংলাদেশে অনেকগুলো গুরুত্বপূর্ণ দিবস পালন করা হয় সেগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ দিবস হল শহীদ আসাদ দিবস।

আরো পড়ুনঃ বাংলাদেশ সংবিধান প্রণয়নের ইতিহাস - সংবিধান প্রেরণের পদ্ধতি

এই পোস্টে  ২০ জানুয়ারি কি দিবস? ২০ জানুয়ারি ইতিহাসের এই দিনে কি ঘটেছিল এবং ২০ জানুয়ারি দিনটি কেন পালন করা হয় এই বিষয় সর্ম্পকে বিস্তারিত আপনাদের জানাবো। চলুন আমাদের মূল আলোচনা গুলো শুরু করা যাক।

২০ জানুয়ারি কি দিবস

২০ জানুয়ারি বাঙালিদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন কারণ এটি বাংলাদেশের মুক্তি সংগ্রামের ইতিহাসে একটি তাৎপর্যপূর্ণ দিন গুলোর মধ্যে অন্যতম একটি। তাই এই পোস্টে আমরা এখন ২০ জানুয়ারি কি দিবস? এই বিষয় সর্ম্পকে আলোচনা করব।

১৯৬৯ সালের ২০ জানুয়ারি বাঙালি জাতির স্বাধীনতার দাবি আরো জোরদার করতে নিজের বুকের রক্ত ঢেলে দিয়েছে ছাত্রনেতা আসাদ যার সম্পূর্ণ নাম হল আমানুল্লাহ মোহাম্মদ আসাদুজ্জামান। যাকে বাংলাদেশের মানুষ শহীদ আসাদ নামে চেনে। পাকিস্তানের স্বৈরাচারী আইয়ুব খানের পতনের দাবিতে ১৯৬৯ সালের ২০ জানুয়ারি গণআন্দোলনের অন্যতম সদস্য ছিল শহীদ আসাদ।

এই আন্দোলনে পুলিশের গুলিতে শহীদ আসাদ মৃত্যুবরণ করেন। যার স্মৃতিতে প্রতিবছর ২০ জানুয়ারি শহীদ আসাদ দিবস পালন করা হয়। শহীদের আত্মত্যাগের বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন আরো গতিশীল হয়ে ওঠে। শহীদ আসাদ গণআন্দোলনের পথিকৃৎ। বাংলাদেশের ছাত্র সমাজের ১১ দফা কর্মসূচি মিছিলে নেতৃত্ব দেন ঢাকা মেডিকেল কলেজের সামনে পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন।

শহীদ আসাদের স্মরণে প্রতিবছর ২০ জানুয়ারি শহীদ আসাদ দিবস পালন করা হয়। এই দিবসটি উপলক্ষে বাংলাদেশের প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি এবং অন্যান্য রাজনৈতিক দলের নেতাকর্মীরা শহীদ আসাদকে স্মরণ করে থাকে এবং তাদের নিজেদের বক্তব্য দিয়ে থাকেন।

২০ জানুয়ারি ইতিহাসের এই দিনে

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা এখন ২০ জানুয়ারি ইতিহাসের এই দিনে কি ঘটেছিল এই সম্পর্কে আলোচনা করব। আমরা কমবেশি সকলেই বাংলাদেশের ইতিহাস অর্থাৎ বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে জানি। বাংলাদেশের মুক্তিযুদ্ধ সংক্রান্ত ২০ জানুয়ারি খুবই গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছিল ১৯৬৯ সালে। তাহলে চলুন ২০ জানুয়ারি ইতিহাসের এই দিনে কি হয়েছিল তা জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ জেল হত্যা দিবসের ইতিহাস - ৩ নভেম্বর জেল হত্যার পূর্বাপর

১৯৬৯ সালের গণঅভ্যুত্থান ছিল পাকিস্তানি শাসকগোষ্ঠীর স্বৈরাচারী শাসন নীতির বিরুদ্ধে পূর্ব পাকিস্তানের অসহায় জনসাধারণের দীর্ঘদিনের ক্ষোভের বহিঃপ্রকাশ। ১৯৪৭ সালে দেশভাগের পর থেকেই পূর্ব পাকিস্তানের তথা বর্তমানের বাংলাদেশের প্রতি অথবা বাড়তে থাকে। আইয়ুব খান কর্তিক সামরিক শাসন প্রতিষ্ঠার মধ্য দিয়ে এই কালো থাবা আরো বেশি বাড়তে থাকে।

এই যুগের সন্ধিক্ষণের রাজনৈতিক পুনর্জীবিত স্বায়ত্তশাসন প্রতিষ্ঠা, গণতন্ত্র পুনরুদ্ধার ও গণবিরোধী স্বৈরাচারী সামরিক সরকারের বিরুদ্ধে ১৯৬৯ সালে বাংলার মানুষ এক প্রচণ্ড আক্রমণ ফেটে পড়ে। এই গণঅভ্যুত্থান এর কারণে দীর্ঘদিন ধরে অত্যাচারকারী সামরিক শাসন আইয়ুব খানের পতন ঘটে। ৬৯ সালের গণঅভ্যুত্থান পূর্ব পাকিস্তানের সমাজজীবনের ব্যাপকভাবে প্রভাব ফেলেছিল।

৬৯ এর গণঅভ্যুত্থানের প্রেক্ষাপট ও পরিণতিসহ এর রাজনৈতিক ও সামাজিক তাৎপর্য উপলব্ধি করা প্রয়োজন। কয়েক মাস স্থায়ী এই গণবিস্ফোরণের মধ্য দিয়ে তদানীন্তন পূর্ব পাকিস্তানের রাজনীতিতে যে রূপান্তর সবিশেষ লক্ষণীয়। তা হলো স্বায়ত্তশাসনের দাবির মাত্রা অনেক বৃদ্ধি পেয়ে স্বাধিকার বা আত্মনিয়ন্ত্রণাধিকারের চেতনা সঞ্চারিত হয়েছিল।

৬৯ এর গণঅভ্যুত্থানের সাথে সংশ্লিষ্ট কয়েকটি বিষয় যতটা গুরুত্বপূর্ণ এ বিষয়ে আজো ততটা পর্যালোচনা করা হয়নি বলা চলে। ৬৮ সালের ডিসেম্বরের শুরুতে তিনিই স্বৈরশাসনের বিরুদ্ধে সাহসের সাথে গণআন্দোলন শুরু করেছিলেন। ২০ জানুয়ারি মিছিলে প্রাণোৎসর্গকারী ছাত্রনেতা আসাদুজ্জামান তার দলের একজন সংগঠক।

আইয়ুব খানের পতনের দাবিতে ১৯৬৯ সালের ২০ জানুয়ারি মিছিল করার সময় পুলিশের গুলিতে বেশ কয়েকজন ছাত্র নেতা নিহত হয়েছিলেন তাদের মধ্যে অন্যতম হলো আমানুল্লাহ মোহাম্মদ আসাদুজ্জামান যাকে বাংলাদেশের মানুষ শহীদ আসাদ নামে চেনে। তার সাথে আরও দুইজন শহীদ হয়েছিলেন তাঁরা হলেন শহীদ রুস্তম এবং শহীদ মতিউর।

২০ জানুয়ারি দিনটি কেন পালন করা হয়

প্রিয় পাঠকগণ উপরের আলোচনা গুলোতে ২০ জানুয়ারি কি দিবস? এই বিষয় সম্পর্কে জেনে এসেছি। আশা করি আপনি এখন ২০ জানুয়ারি কি দিবস? এ বিষয়টি সম্পর্কে জানেন। এখন আমরা ২০ জানুয়ারি দিনটি কেন পালন করা হয় সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। ২০ জানুয়ারি ১৯৬৯ সাল আমাদের স্বাধীনতার পথে আরেক ধাপ এগিয়ে যাওয়ার দিন ছিল।

আরো পড়ুনঃ মুক্তিযুদ্ধে জাতীয় চার নেতার ভূমিকা

এ দিনটিতে আইয়ুব খানের পতনের দাবিতে মিছিল করার সময় পুলিশের গুলিতে বেশ কয়েকজন ছাত্র নেতা নিহত হয়েছিলেন তাদের মধ্যে অন্যতম হলো আমানুল্লাহ মোহাম্মদ আসাদুজ্জামান যাকে বাংলাদেশের মানুষ শহীদ আসাদ নামে চেনে। তার সাথে আরও দুইজন শহীদ হয়েছিলেন তাঁরা হলেন শহীদ রুস্তম এবং শহীদ মতিউর।

সাধারনত বাংলাদেশের আগামী প্রজন্মকে শহীদ আসাদের সম্পর্কে ধারণা দিতে এবং তার সম্পর্কে বাংলাদেশের মানুষকে জানাতে এই দিবসটি পালন করা হয়। এই দিনটিকে শহীদ আসাদ দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। শহীদ আসাদকে শ্রদ্ধাভরে স্মরণ করার জন্য দিনটি পালিত হয়। আশা করি বিষয়টি সম্পর্কে বুঝতে পেরেছেন।

২০ জানুয়ারি কি দিবস - ২০ জানুয়ারি ইতিহাসের এই দিনেঃ শেষ কথা

২০ জানুয়ারি কি দিবস? ২০ জানুয়ারি ইতিহাসের এই দিনে কি ঘটেছিল? ২০ জানুয়ারি দিনটি কেন পালন করা হয়? তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে উপরের আলোচনায়। আশা করি আপনি উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url