অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/12/soirachar.html

স্বৈরাচার পতন দিবস ২০২৩ - স্বৈরাচার পতন দিবস কবে

স্বৈরাচার পতন দিবস নিয়ে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। আমরা অনেকেই জানিনা স্বৈরাচার পতন দিবস আজ। স্বৈরাচার পতন দিবস হল ১৯৯০ সালের এই দিনে তৎকালীন স্বৈরশাসক হুসেইন মুহাম্মদ এরশাদ অস্থায়ী সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করে। তখন থেকেই এ দিনটিকে স্বৈরাচার পতন দিবস হিসেবে পালন করা হয়।

পেজ সূচিপত্রঃ স্বৈরাচার পতন দিবস - স্বৈরাচার পতন দিবস আজ

স্বৈরাচার পতন দিবস - স্বৈরাচার পতন দিবস আজঃ উপস্থাপনা

আমরা অনেকেই জানিনা স্বৈরাচার পতন দিবস কাকে বলে। এ দিবসটি কেন পালন করা হয় এ বিষয়ে আমাদের অনেকের কোন ধরনের ধারণা নেই। এটি বাংলাদেশের অন্যতম একটি মনে রাখার মত ইতিহাস। এই দিনে স্বৈরশাসক হুসাইন মোহাম্মদ এরশাদের পতন হয়েছিল এবং গণতন্ত্র মুক্তি পেয়েছিল।

আরো পড়ুনঃ ডায়াবেটিস এর ইতিহাস - ডায়াবেটিস রোগের ৬ লক্ষণ

তাই আজকের এই আর্টিকেলে আমরা স্বৈরাচার পতন দিবসকে সামনে রেখে স্বৈরাচার পতন দিবস সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। স্বৈরাচার পতন দিবস কত তারিখ? এছাড়া আরও কয়েকটি বিষয় সম্পর্কে আজকে এই আর্টিকেলে আলোচনা করা হবে আমাদের সঙ্গে থাকুন।

স্বৈরাচার পতন দিবস - জাতীয় স্বৈরাচার পতন দিবস

বাংলাদেশের মধ্যে অনেকগুলো জাতীয় দিবস রয়েছে সেগুলোর মধ্যে অন্যতম একটি দিবস হল স্বৈরাচার পতন দিবস। বাংলাদেশের গুরুত্বপূর্ণ ইতিহাস গুলোর মধ্যে অন্যতম একটি দিবস। প্রতিবছর ডিসেম্বর মাসে জাতীয় স্বৈরাচার পতন দিবস পালন করা হয়। বর্তমান সরকার আওয়ামী লীগ এ দিনটিকে পালন করে গণতন্ত্র মুক্তি দিবস হিসেবে।

কারণ দীর্ঘ ৮ বছর ধরে সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদ এর বিরুদ্ধে স্বৈরাচার বিরোধী আন্দোলন আওয়ামী লীগের নেতৃত্বে আটদলীয় এবং বিএনপির নেতৃত্বে সাত দলীয় জোট সম্মিলিত হয়ে ১৯৯০ সালে আন্দোলন গড়ে তুলে। এই আন্দোলনে প্রাণ হারিয়েছে অনেকেই।

আরো পড়ুনঃ বিশ্ব শিশু দিবস কবে - বিশ্ব শিশু দিবস ২০২২

তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন নূর হোসেন এবং যুবলীগের দুই নেতা। আন্দোলনের এক পর্যায়ে এসে হোসেন মোহাম্মদ এরশাদ ক্ষমতা ছাড়তে বাধ্য হয়েছিলেন। সাধারণত তাই আওয়ামী লীগ সরকার এই দিনটিকে গণতন্ত্র মুক্তি দিবস হিসেবে পালন করে থাকে। এবং জাতীয় পার্টি দিনটিকে সংবিধান সংরক্ষণ দিবস হিসেবে পালন করে।

স্বৈরাচার পতন দিবস কত তারিখ

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা স্বৈরাচার পতন দিবস কত তারিখ এই বিষয় সর্ম্পকে আলোচনা করছি। স্বৈরাচার পতন দিবস বলা হয় কারণ সাবেক রাষ্ট্রপতি এবং স্বৈরশাসক হোসেন মোহাম্মদ এরশাদ এর ক্ষমতার অবসান হয়েছিল তাই দিন থেকে স্বৈরাচার পতন দিবস হিসেবে ধরা হয়। আমাদের মধ্যে অনেকেই জানেনা স্বৈরাচার পতন দিবস কত তারিখ।

প্রতিবছর ৬ ডিসেম্বর স্বৈরাচার পতন দিবস এবং গণতন্ত্র মুক্তি দিবস হিসেবে পরিচিত। ১৯৯০ সালের ৬ এই দিনে সাধারন জনগনের গণআন্দোলনের মুখে তৎকালীন স্বৈরশাসক হুসেইন মুহম্মদ এরশাদ অস্থায়ী সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করেন। যার মধ্য দিয়ে নয় বছরের স্বৈরশাসনের অবসান ঘটে।

তাই প্রতিবছর বাংলাদেশের মানুষ ৬ ডিসেম্বর স্বৈরাচার পতন দিবস হিসেবে পালন করে থাকে। রাজনৈতিক দল আওয়ামী লীগ এই দিনটিকে গণতন্ত্র মুক্তি দিবস হিসেবে পালন করে।

স্বৈরাচার পতন দিবস আজ ২০২৩

আজ ৬ ডিসেম্বর স্বৈরাচার পতন দিবস। বাংলাদেশের সাধারণ জনগণের আন্দোলনের মুখে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর তৎকালীন স্বৈরশাসক হুসেইন মুহাম্মদ এরশাদ অস্থায়ী সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে বাধ্য হয়। সাধারণত এইজন্য প্রতিবছর ৬ ডিসেম্বর স্বৈরাচার পতন দিবস হিসেবে পালন করা হয়ে থাকে।

১৯৮২ সালের ২৪ মার্চ ক্ষমতা দখল করেন তৎকালীন সেনাপ্রধান হোসেন মোহাম্মদ এরশাদ। তৎকালীন আওয়ামী লীগ এবং বিএনপি দুই জোট মিলে এবং বামপন্থী রাজনৈতিক দলগুলোর আন্দোলনের মুখে হোসেন মোহাম্মদ এরশাদ তার ক্ষমতা ছেড়ে দিতে বাধ্য হয়। বাংলাদেশের বিভিন্ন দল এবং সংগঠনটিকে স্বৈরাচার পতন দিবস এবং গণতন্ত্র মুক্তি দিবস হিসেবে পালন করে থাকে।

উল্টোদিকে হোসেন মোহাম্মদ এরশাদ এর প্রতিষ্ঠিত দল জাতীয় পার্টি এ দিনটিকে সংবিধান সংরক্ষণ দিবস হিসেবে পালন করে থাকে। এরশাদের ক্ষমতা হারানোর তিন বছর আগে নূর হোসেন নামে একজন ব্যক্তি এ আন্দোলনে যোগ দিয়েছিলেন তার বুকে লেখা ছিল স্বৈরাচার নিপাত যাক এবং পিঠে লেখা ছিল গণতন্ত্র মুক্তি পাক।

আরো পড়ুনঃ বাংলাদেশের জাতীয় আয়কর দিবস কবে - আয়কর দিবস কেন পালিত হয়

তখন আন্দোলনে পুলিশের গুলিতে নূর হোসেনসহ যুবলীগের দুই নেতা আন্দোলনের মধ্যে মৃত্যুবরণ করেন। তাই এ দিবসটি পালনের মাধ্যমে ওই দিনগুলোর কথা মনে করা হয় এবং বিজয়ী সাধারণ জনগণের হয়েছিল তাই এক ধরনের বিজয় উৎসব করা হয়। এবং কামনা করা হয় যে আর যেন কখনো স্বৈরশাসন এরমধ্যে বাংলাদেশ না পরে।

স্বৈরাচার পতন দিবস - স্বৈরাচার পতন দিবস আজঃ শেষ কথা

স্বৈরাচার পতন দিবস আজ তাই আজকের এই আর্টিকেলে আমরা স্বৈরাচার পতন দিবস সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আপনি উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি না জেনে থাকেন তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ে নিন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ফলো করুন।১৬৮৩০

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?