অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/12/jubo.html

জাতীয় যুব দিবস কবে - জাতীয় যুব দিবস ২০২৩

জাতীয় যুব দিবস নিয়ে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। বাংলাদেশ এমন অনেক দিবস রয়েছে যেগুলো সম্পর্কে আমরা অনেকেই জানিনা। কিন্তু আপনারা যারা আমাদের এই আর্টিকেল করছেন তারা অবশ্যই জাতীয় যুব দিবস সম্পর্কে জানেন। আজকেরে আর্টিকেলে আপনারা জাতীয় যুব দিবস ২০২৩ সম্পর্কে আরো বিস্তারিত জানতে পারবেন।

আপনি যদি জাতীয় যুব দিবস সম্পর্কে জানতে চান তারা সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরী না করে জাতীয় যুব দিবস সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ জাতীয় যুব দিবস - জাতীয় যুব দিবস ২০২৩

জাতীয় যুব দিবস - জাতীয় যুব দিবস ২০২৩ঃ উপস্থাপনা

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় উদ্যোগে প্রতিবছর একটি নির্দিষ্ট দিনে জাতীয় যুব দিবস পালন করা হয়। আজকের এই আর্টিকেলে আমরা জাতীয় যুব দিবস ২০২৩ সম্পর্কে আলোচনা করছি। আপনি যদি জাতীয় যুব দিবস সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আর দেরি না করে জাতীয় যুব দিবস সম্পর্কে জেনে নেওয়া যাক।

জাতীয় যুব দিবস - জাতীয় যুব দিবস ২০২৩

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতিবছর ১ নভেম্বর দেশব্যাপী বিভিন্ন রকম কর্মসূচি পালনের মধ্য দিয়ে জাতীয় যুব দিবস পালন করা হয়। প্রতিবারের মতো এবারও বিভিন্ন রকম কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় যুব দিবস পালন করা হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী প্রতি গভীর ভালোবাসা স্বরূপ জাতীয় যুব দিবস ২০২৩ পালন করা হবে।

আরো পড়ুনঃ মুক্তিযোদ্ধা দিবস কত তারিখ - বাংলাদেশ মুক্তিযোদ্ধা দিবস ১ ডিসেম্বর

প্রতিবছর জাতীয় যুব দিবস উপলক্ষে বিভিন্ন রকম কাজে আত্মনিয়োগ এবং স্বেচ্ছাসেবায় নিয়োজিত যুবকদের জাতীয় যুব পুরস্কার প্রদান করা হয়ে থাকে। প্রতি বছরের ন্যায় এ বছরও ঠিক তেমন কয়েকজন যুবককে জাতীয় যুব পুরস্কার প্রদান করা হয়েছে। জাতীয় যুব দিবস কে কেন্দ্র করে মাঠ পর্যায়ে বিভিন্ন রকম কর্মসূচির আয়োজন করা হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে যুবর‍্যালি, উদ্বোধনী অনুষ্ঠান, যুব পুরস্কার বিতরণ, যুব ঋণ বিতরণ বিভিন্ন রকম প্রশিক্ষণ ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা আয়োজন ইত্যাদি। যুব ও ক্রীড়া সূচি সময় যুব উন্নয়নে সরকারের কর্মসূচির প্রশংসা করেছেন। কারণ বর্তমান সরকার যুবকদের জন্য বিভিন্ন রকম কর্মসূচি পালন করে থাকে। যুব দিবস পালনের সর্বাধিক গুরুত্ব দিয়ে থাকে যুবকেরা।

জাতীয় যুব দিবস কবে?

প্রতিবছর ১ নভেম্বর বাংলাদেশের জাতীয় যুব দিবস পালন করা হয়। এ দিবসটি উপলক্ষে দেশব্যাপী বিভিন্ন রকম কর্মসূচির আয়োজন করে থাকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। এবারের জাতীয় যুব দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল "প্রশিক্ষণ যুব উন্নত দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ"। প্রতিবছর এরকম প্রতিপাদ্য বিষয় নিয়ে যুব দিবস পালন করা হয়ে থাকে।

ঠিক তেমন এবছর ও নভেম্বর মাসের ১ তারিখে জাতীয় যুব দিবস পালন করা হয়। বিভিন্ন রকম কর্মসূচির মধ্যে উপস্থিত থাকে যুব ও ক্রীড়া সংস্থার মাননীয় মন্ত্রী এবং উচ্চ কর্মস্থল কর্মকর্তারা। প্রতিবছরের মতো এবছরও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় যুব দিবস উদযাপন করা হচ্ছে। এবছর আত্মকর্মসংস্থান এর উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনের জন্য ১৫ আত্মকর্মী।

আরো পড়ুনঃ বিশ্ব টেলিভিশন দিবস ২০২২ - বিশ্ব টেলিভিশন দিবস কবে

৬ জন যুব সংগঠক মোট ২১ জন সফল যুবককে জাতীয় যুব পুরস্কার ২০২২ প্রদান করা হবে। প্রতিবছর যে সকল যুবক তাদের নিজের উদ্যোগে সফল হয়েছে তাদেরকে জাতীয় যুব পুরস্কার প্রদান করা হয়। উপরের আলোচনা থেকে বুঝলাম প্রতিবছর ১ নভেম্বর বাংলাদেশের জাতীয় যুব দিবস পালন করা হয়ে থাকে।

জাতীয় যুব দিবস বাংলাদেশ - জাতীয় যুব দিবস ২০২৩ বাংলাদেশ

যুবকদের উদ্দেশ্যে প্রতিবছর জাতীয় যুব দিবস পালন করা হয়। বাংলাদেশের অনেকগুলো জাতীয় দিবস পালন করা হয় এর মধ্যে অন্যতম একটি দিবস হল জাতীয় যুব দিবস। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সমন্বয়ে জাতীয় যুব দিবস এর বিভিন্ন রকম কর্মসূচি পালন করা হয়। জাতীয় যুব দিবস উপলক্ষে র‍্যালি, যুব পুরস্কার প্রদান, যুব ঋণ বিতরণ, রক্তদান কর্মসূচী এছাড়া আরো অনেক কর্মসূচি পালন করা হয়।

যেসকল যুবকেরা সমাজের বিভিন্ন রকম কর্মসূচিতে অংশগ্রহণ করে। তাদেরকে জাতীয় যুব দিবস উপলক্ষে জাতীয় যুব পুরস্কার প্রদান করা হয়ে থাকে। প্রতিবছরের ন্যায় এই বছরও জাতীয় যুব দিবস উপলক্ষে জাতীয় যুব পুরস্কার প্রদান করা হয় সর্বমোট ২১ জনকে।

আরো পড়ুনঃ বিশ্ব শিশু অধিকার দিবস কবে - বিশ্ব শিশু অধিকার দিবস ২০২২

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় মন্ত্রী জাহিদ আহসান রাসেল জানান, শুরু থেকে ২০২২ সালের জুন মাস পর্যন্ত যুব উন্নয়ন অধিদপ্তর থেকে ৬৭ লাখ ৬৫ হাজার ৪৯ যুব প্রশিক্ষণ দিয়েছে। তাদের মধ্যে বেশিরভাগ যুবক আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হচ্ছেন।

জাতীয় যুব দিবস - জাতীয় যুব দিবস ২০২৩ঃ শেষ কথা

জাতীয় যুব দিবস সম্পর্কে আজকের এই আর্টিকেলের বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি জানতে চান বাংলাদেশের জাতীয় যুব দিবস কবে পালিত হয় তাহলে সম্পূর্ণ আটিকের মনোযোগ সহকারে পড়ে নিন। আপনাদের সুবিধার্থে বলে রাখি প্রতিবছর ১ নভেম্বর জাতীয় যুব দিবস পালন করা হয়। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।১৬৮৩০

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?