OrdinaryITPostAd

জাতীয় যুব দিবস রচনা - জাতীয় যুব দিবসে কার জন্মদিন পালিত হয়

জাতীয় যুব দিবস কার জন্মদিন পালিত হয়? এই বিষয় সর্ম্পকে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। প্রতিবছর একটি নির্দিষ্ট দিনে জাতীয় যুব দিবস পালন করা হয়। কিন্তু আমরা অনেকেই জানিনা জাতীয় যুব দিবস কার জন্মদিন পালিত হয়? তাই আজকের এই আর্টিকেলে আমরা জাতীয় যুব দিবস কার জন্মদিন পালিত হয়? এ বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

পেজ সূচিপত্রঃ জাতীয় যুব দিবস কার জন্মদিন পালিত হয়

জাতীয় যুব দিবস কার জন্মদিন পালিত হয়ঃ উপস্থাপনা

জাতীয় যুব দিবস স্বামী বিবেকানন্দের জন্মদিন পালন করা হয়। আজকের এই আর্টিকেলে আমরা জাতীয় যুব দিবস কার জন্মদিন পালিত হয়? এই বিষয় সর্ম্পকে বিস্তারিত আলোচনা করব। আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই জাতীয় যুব দিবস কার জন্মদিন পালিত হয়? এ সম্পর্কে বিস্তারিত জানতে চান। তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন।

জাতীয় যুব দিবস কেন পালন করা হয়?

জাতীয় যুব দিবস কার জন্মদিন পালিত হয়? তা জানার আগে আপনাকে জাতীয় যুব দিবস কেন পালন করা হয় এই বিষয় সর্ম্পকে জানতে হবে। বিবেকানন্দ ছিলেন একজন মহৎ ব্যক্তি। বিবেকানন্দকে যুব সম্প্রদায়ের কাছে অনুপ্রেরণার প্রতীক হিসেবে ধরা হয়। স্বামী বিবেকানন্দ ছিলেন ধর্ম-দর্শন ইতিহাস শিল্প সমাজবিজ্ঞান সাহিত্য আরো বিভিন্ন বিষয়ে জ্ঞানী।

আরো পড়ুনঃ বিশ্ব টেলিভিশন দিবস ২০২২ - বিশ্ব টেলিভিশন দিবস কবে

বিভিন্ন রকম অনুষ্ঠানে তিনি তার মূল্যবান চিন্তা ও অনুপ্রেরণামূলক বাণী দিয়ে তরুণ সম্প্রদায়কে তাদের ভবিষ্যতে এগিয়ে যেতে অনুপ্রেরণা জাগিয়েছিলেন। তাই প্রতিবছর স্বামী বিবেকানন্দের জন্মদিনে জাতীয় যুব দিবস পালন করা হয়। এই দিনটিতে শ্রদ্ধাভরে স্বামী বিবেকানন্দকে স্মরণ করা হয়। কারণ তিনি যুবকদের কাছে আইডল ছিলেন।

জাতীয় যুব দিবস রচনা

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে আমরা জাতীয় যুব দিবস কার জন্মদিন পালিত হয়? এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করছি। জাতীয় যুব দিবস কেন পালন করা হয় এই বিষয় সর্ম্পকে ইতিমধ্যেই জেনেছি। এখন আমরা জাতীয় যুব দিবস রচনা সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরব।

ভূমিকাঃ প্রতিবছর ১২ জানুয়ারি তারিখে ভারতের জাতীয় যুব দিবস পালন করা হয়। এই দিনটিতে স্বামী বিবেকানন্দ জন্মগ্রহণ করেন তাই ভারতে প্রতিবছর এই দিনটিতেই জাতীয় যুব দিবস পালন করা হয়ে থাকে। কারণ স্বামী বিবেকানন্দ ছিলেন একজন মহৎ প্রকৃতির মানুষ। তার স্মরণে প্রতি বছর এই দিনে জাতীয় যুব দিবস পালন করা হয়ে থাকে।

জাতীয় যুব দিবস পালনের সিদ্ধান্তঃ ১৯৮৪ সালে ভারত সরকার সিদ্ধান্ত গ্রহণ করেন ১২ জানুয়ারি যেহেতু স্বামী বিবেকানন্দ জন্মগ্রহণ করেছেন সেই উপলক্ষে প্রতিবছর ১২ জানুয়ারি জাতীয় যুব দিবস পালন করা হবে। এ বিষয়ে ভারত সরকার দ্বারা বলা হয়, "এটি অনুভূত হয় যে স্বামীজীর দর্শন এবং জীবন ও কর্ম পদ্ধতি যা তিনি অনুসরণ করতেন ভারতীয় যুবকদের জন্য অনুকরণীয়"।

জাতীয় যুব দিবস পালনঃ ১৯৮৫ সাল থেকে প্রতি বছর ভারতে ১২ জানুয়ারি জাতীয় যুব দিবস পালন করা হচ্ছে। ভারতীয় যুবসমাজকে স্বামী বিবেকানন্দের শিক্ষা দ্বারা অনুপ্রাণিত করার জন্যই দিবসটি পালন করা হয়। যুবকরা যেন তাদের চরিত্রকে স্বামী বিবেকানন্দের মত করে এবং স্বামী বিবেকানন্দ থেকে তারা কিছু শিক্ষা নিতে পারে সেই লক্ষ্যেই দিবসটি পালন করা হয়।

দিবসটি উপলক্ষে ভারতে এই দিনটিতে বিভিন্ন রকম কর্মসূচি পালন করা হয়। স্বামী বিবেকানন্দের দিয়ে যাওয়ার শিক্ষা এবং কাজগুলোকে যুবকদের সামনে তুলে ধরা হয়। সরকারি ও বেসরকারি সংস্থাগুলো এই দিনে বিভিন্ন কর্মসূচি পালন করে থাকে। এরকম করেই জাতীয় যুব দিবস পালন করা হয়।

কার্যক্রমঃ জাতীয় যুব দিবস উপলক্ষে সম্পূর্ণ ভারতবর্ষজুড়ে যুবক বয়সে তাদের আত্মিক মূল্যবোধ ঘটানোর লক্ষ্যে শিক্ষা সংস্কৃতি সংশ্লিষ্ট বিভিন্ন ধরনের কর্মকাণ্ডে অংশগ্রহণ করে থাকে। এ দিনটিতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয়। ভারতে প্রতিবছর ১২ জানুয়ারি জাতীয় যুব দিবস পালন করা হয় এবং বাংলাদেশে প্রতিবছর ১ নভেম্বর জাতীয় যুব দিবস পালন করা হয়। এই দিনটিতে বিভিন্ন রকম কর্মসূচি পালন করা হয় যুবকদের জন্য।

শিশুদের মধ্যে বিভিন্ন রকম খেলাধুলা অনুষ্ঠিত হয়। সভা-সমিতিতে বিবেকানন্দের দর্শন ও শিক্ষা দ্বারা যুবশক্তিকে জাগ্রত করার চেষ্টা করা হয়। এছাড়া মাঠের ভিতরে এই দিনটি উপলক্ষে বিশেষ পূজা অর্চনা অনুষ্ঠান করা হয়। ভারতের বিভিন্ন জায়গাতে এ দিনটি উপলক্ষে বিভিন্ন রকম অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিভিন্ন রকম সাংস্কৃতিক অনুষ্ঠান এবং প্রতিযোগিতার আয়োজন করা হয় এই দিনটি উপলক্ষে। প্রতিবছর ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দের জন্মদিনে জাতীয় যুব দিবস পালন করা হয়।

আরো পড়ুনঃ মুক্তিযোদ্ধা দিবস কত তারিখ - বাংলাদেশ মুক্তিযোদ্ধা দিবস ১ ডিসেম্বর

উপসংহারঃ সাধারণত যুবকদের স্বামী বিবেকানন্দের শিক্ষা গুলো দেওয়ার জন্য দিবসটি পালন করা হয়ে থাকে। জাতীয় যুব দিবস পালনের মূল উদ্দেশ্য হলো যুবকদের নিয়ে। সাধারণত প্রতিবছর জাতীয় যুব দিবস পালন করা হয় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে।

জাতীয় যুব দিবস ২০২৩ এর প্রতিপাদ্য - জাতীয় যুব দিবস ২০২৩ এর প্রতিপাদ্য বিষয়

প্রতিবছর জাতীয় যুব দিবস পালন করা হয়। বিশেষ করে সমাজে যুবকদের উদ্দেশ্যে এই দিবসটি পালন করা হয়। এ দিনটিতে বিভিন্ন রকম সামাজিক কর্মসূচি আয়োজন করা হয়ে থাকে। এবং প্রতি জাতীয় যুব দিবস উপলক্ষে একটি প্রতিপাদ্য বিষয় থাকে। প্রতিবারের মতো এবারও জাতীয় যুব দিবস ২০২৩ এর প্রতিপাদ্য বিষয় ছিল।

জাতীয় যুব দিবস ২০২৩ এর প্রতিপাদ্য বিষয় হলো "প্রশিক্ষিত যুব উন্নত দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ" এটি ছিল জাতীয় যুব দিবস এর প্রতিপাদ্য বিষয়।

জাতীয় যুব দিবস ২০২৩ লোগো

জাতীয় যুব দিবস কার জন্মদিন পালিত হয়? এছাড়া জাতীয় যুব দিবস সম্পর্কে আরো অনেকগুলো তথ্য জানার আগে জাতীয় যুব দিবস ২০২৩ লোগো দেখে নিন। আপনাদের সুবিধার্থে জাতীয় যুব দিবস ২০২৩ লোগো নিচে দেওয়া হল।

জাতীয় যুব দিবস কার জন্মদিন পালিত হয়

প্রতিবছর ১২ জানুয়ারি ভারতের জাতীয় যুব দিবস পালন করা হয়। অনেকে প্রশ্ন করে জাতীয় যুব দিবস কার জন্মদিন পালিত হয়? আজকের এই আর্টিকেলে আমরা তাদের এই প্রশ্নের উত্তর দিব। ১২ জানুয়ারি তারিখে ভারতের বিভিন্ন রকম কর্মসূচির মধ্যদিয়ে জাতীয় যুব দিবস পালিত হয়ে আসছে এর কারণ এই দিনটিতে স্বামী বিবেকানন্দ জন্মগ্রহণ করেন।

১৯৮৪ সালে ভারত সরকার সিদ্ধান্ত গ্রহণ করে যে পরবর্তী বছর থেকে প্রতিবছর ১২ জানুয়ারি অর্থাৎ বিবেকানন্দের জন্মদিনে জাতীয় যুব দিবস পালন করা হবে। কারণ স্বামী বিবেকানন্দ ছিলেন ভারতীয় যুবকদের জন্য এক অনুকরণীয়।

তাই প্রতিবছর ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দের জন্মদিন পালন করা হয় এবং জাতীয় যুব দিবস পালন করা হয়। আশা করি আজকের এই আর্টিকেল থেকে আপনার প্রশ্ন জাতীয় যুব দিবস কার জন্মদিন পালিত হয়? তার উত্তর পেয়ে গিয়েছেন।

জাতীয় যুব দিবস ২০২৩ উদযাপন

জাতীয় যুব দিবস উপলক্ষে সম্পূর্ণ ভারতবর্ষজুড়ে যুবক বয়সে তাদের আত্মিক মূল্যবোধ ঘটানোর লক্ষ্যে শিক্ষা সংস্কৃতি সংশ্লিষ্ট বিভিন্ন ধরনের কর্মকাণ্ডে অংশগ্রহণ করে থাকে। এ দিনটিতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয়। ভারতের মতো বাংলাদেশেও প্রতিবছর ১ নভেম্বর জাতীয় যুব দিবস পালন করা হয়। এবং এই দিনটিতে বিভিন্ন রকম কর্মসূচি পালন করা হয় যুবকদের জন্য।

শিশুদের মধ্যে বিভিন্ন রকম খেলাধুলা অনুষ্ঠিত হয়। সভা-সমিতিতে বিবেকানন্দের দর্শন ও শিক্ষা দ্বারা যুবশক্তিকে জাগ্রত করার চেষ্টা করা হয়। এছাড়া মাঠের ভিতরে এই দিনটি উপলক্ষে বিশেষ পূজা অর্চনা অনুষ্ঠান করা হয়। ভারতের বিভিন্ন জায়গাতে এ দিনটি উপলক্ষে বিভিন্ন রকম অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আরো পড়ুনঃ মুক্তিযোদ্ধা দিবস কত তারিখ - বাংলাদেশ মুক্তিযোদ্ধা দিবস ১ ডিসেম্বর

সরকারি-বেসরকারিভাবে বিভিন্ন রকম সংস্থা রয়েছে যারা জাতীয় যুব দিবস উপলক্ষে বিভিন্ন রকম কর্মসূচির আয়োজন করে থাকে। বিভিন্ন রকম সাংস্কৃতিক অনুষ্ঠান এবং প্রতিযোগিতার আয়োজন করা হয় এই দিনটি উপলক্ষে। প্রতিবছর ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দের জন্মদিনে জাতীয় যুব দিবস পালন করা হয়।

তথ্যঃ উইকিপিডিয়া

জাতীয় যুব দিবস কার জন্মদিন পালিত হয়ঃ শেষ কথা

জাতীয় যুব দিবস কার জন্মদিন পালিত হয়? জাতীয় যুব দিবস কেন পালন করা হয়? এছাড়া আরো অনেকগুলো বিষয় আজকের এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে। আশা করি আপনি উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি না জানতে পারেন তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ে নিন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url