অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/11/diabestcks.html

বিশ্ব ডায়াবেটিস দিবস কবে - বিশ্ব ডায়াবেটিস দিবস ২০২২

বিশ্ব ডায়াবেটিস দিবস কবে? এই বিষয় সর্ম্পকে আজকের এই আর্টিকেলের বিস্তারিত আলোচনা হবে। ডায়াবেটিস এক ধরনের রোগ এটি আমরা সকলেই জানি। আজকের এই আর্টিকেলে বিশ্ব ডায়াবেটিস দিবস কবে? তা আপনাদের জানাবো। আপনি যদি বিশ্ব ডায়াবেটিস দিবস কবে? তা জানতে চেয়ে থাকেন তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন।

পেজ সূচিপত্রঃ বিশ্ব ডায়াবেটিস দিবস কবে - বিশ্ব ডায়াবেটিস দিবস ২০২২ 

বিশ্ব ডায়াবেটিস দিবস কবে - বিশ্ব ডায়াবেটিস দিবস ২০২২ঃ উপস্থাপনা

বিশ্ব ডায়াবেটিস দিবস পালন করা হয় বিশ্বের সকল মানুষকে ডায়াবেটিস সম্পর্কে সম্পূর্ণ ধারণা দিতে এবং সতর্ক করতে। আজকের এই আর্টিকেলে আমরা বিশ্ব ডায়াবেটিস দিবস কবে? এই বিষয় সর্ম্পকে বিস্তারিত ভাবে আলোচনা করব। আমরা জানি যে ডায়াবেটিস একটি মারাত্মক রোগ। যার ফলে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে।

আরো পড়ুনঃ সশস্ত্র বাহিনী দিবসের পটভূমি - সশস্ত্র বাহিনী দিবস কত তারিখ বাংলাদেশ

এই ভয়ঙ্কর একটি রোগ থেকে মানুষকে সচেতন করতে ডায়াবেটিস দিবস পালন করা হয়। বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশ ও বিশ্ব ডায়াবেটিস দিবস পালন করা হয়। কিন্তু আমরা অনেকেই বিশ্ব ডায়াবেটিস দিবস কবে? এই বিষয় সম্পর্কে জানি না। তাই আজকের এই আর্টিকেলে তাদের জন্য যারা বিশ্ব ডায়াবেটিস দিবস কবে তা জানেনা।

বিশ্ব ডায়াবেটিস দিবস কবে?

প্রিয় পাঠক আজকেরে আর্টিকেলে আমরা বিশ্ব ডায়াবেটিস দিবস কবে? সেই সম্পর্কে আলোচনা করছি। আমরা জানি যে ডায়াবেটিস মানুষের জন্য একটি মারাত্মক রোগ। সারা বিশ্বজুড়ে মানুষকে ডায়াবেটিস সম্পর্কে সচেতন করার জন্য একটি ক্যাম্পেইন করা হয় যেখানে ডায়াবেটিস এর ভয়াবহতা সম্পর্কে মানুষকে সচেতন করা হয়।

এবং বিশ্বজুড়ে ডায়াবেটিস রোগ ব্যাপকভাবে বেড়ে যাচ্ছে সে বিষয়টি মানুষের সামনে তুলে ধরা হয়। তাই প্রতিবছর ১৪ নভেম্বর বিশ্ব ডায়াবেটিস দিবস পালন করা হয়। বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশ ও বিশ্ব ডায়াবেটিস দিবস পালন করা হয় ১৪ নভেম্বর।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৯৯১ সাল থেকে ১৪ নভেম্বরকে বিশ্ব ডায়াবেটিস দিবস হিসেবে ঘোষণা করেন। ১৪ নভেম্বর বিজ্ঞানী ফ্রেডরিক বেনটিং জন্মগ্রহণ করেছিলেন এবং তিনি বিজ্ঞানী চার্লস বেস্টের সঙ্গে একত্রে ডায়াবেটিসের ইনসুলিন আবিষ্কার করেছিলেন তাই এই দিনেই বিশ্ব ডায়াবেটিস দিবস পালন করা হয়।

বিশ্ব ডায়াবেটিস দিবস ২০২২

ডায়াবেটিস রোগ সম্পর্কে মানুষকে সচেতন করে তোলা বিশ্ব ডায়াবেটিস দিবস এর অন্যতম প্রধান লক্ষ্য। বিশ্বের অন্যান্য দেশগুলোর মতো বাংলাদেশেও প্রতিবছর ১৪ নভেম্বর বিশ্ব ডায়াবেটিস দিবস পালন করা হয়। কারণ সারা বিশ্বের মতো বাংলাদেশেও ডায়াবেটিস রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকছে এবং এর সচেতনতা ও বেড়ে গিয়েছে।

আরো পড়ুনঃ নূর হোসেন নিহত হন কেন - নূর হোসেন নিহত হন কবে

পুরো পৃথিবীতে ডায়াবেটিস রোগে আক্রান্ত হওয়ার সংখ্যা প্রায় ৪৭ কোটি এর কাছাকাছি। ডায়াবেটিস রোগ কখনো সম্পূর্ণরূপে ঠিক করা যায় না কিন্তু এটি প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করতে সঠিকভাবে চিকিৎসা নিতে হবে। তাহলেই ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব। একসময় ধারণা করা হতো শুধু বয়স্কদের মাঝেই ডায়াবেটিস রোগ দেখা যায় কিন্তু বর্তমানে তার উল্টো।

এখন শিশু থেকে শুরু করে বয়স্ক সবার মাঝেই ডায়াবেটিস রোগী দেখা দিচ্ছে। সাধারণত এইজন্য গোটা পৃথিবী কে সচেতন করার জন্য বিশ্ব ডায়াবেটিস দিবস পালন করা হয়ে থাকে। যাতে মানুষ ডায়াবেটিস রোগ সম্পর্কে আরো বেশি সচেতন হয়। প্রতি বছরের মতো এই বছরেও বিশ্ব ডায়াবেটিস দিবস পালন করা হবে ১৪ নভেম্বর।

বিশ্বের অন্যান্য দেশগুলোর সাথে তাল মিলিয়ে বাংলাদেশ ও এই দিনটিকে বিশ্ব ডায়াবেটিস দিবস হিসেবে পালন করে এবং বিভিন্ন কর্মসূচি আয়োজন করে থাকে। সেখানে ব্যানার এবং পোস্টার এর সাহায্যে মানুষকে সচেতন করা হয় এবং কিভাবে ডায়াবেটিস থেকে দূরে থাকা যায় এবং ডায়াবেটিস হয়ে গেলে কিভাবে নিয়ন্ত্রণ করতে হয় এগুলো সম্পর্কে সচেতন করা হয়।

আজ বিশ্ব ডায়াবেটিস দিবস

আজ হল ১৪ নভেম্বর এই দিনটিকে বিশ্ব ডায়াবেটিস দিবস হিসেবে পালন করা হয়। ডায়াবেটিস সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করার জন্য বিশ্ব ডায়াবেটিস দিবস পালন করা হয়। বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশ ও বিভিন্ন রকম কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব ডায়াবেটিস দিবস পালন করে থাকে। আজকের এই আর্টিকেলে আমরা বিশ্ব ডায়াবেটিস দিবস কবে? সে সম্পর্কে জেনেছি।

সাধারণত আমরা জানি যে ডায়াবেটিস রোগ খুবই ভয়ঙ্কর একটি রোগ। ডায়াবেটিস কারো একবার হলে তা কখনো পুরোপুরি ভালো হয়না। তখন রোগীকে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে হয়। ডায়াবেটিস রোগী গুলোর মধ্যে বেশিরভাগ রোগী জানে না যে তাদের ডায়াবেটিস রয়েছে। বিশেষ করে এখন মানুষ বেশি ডায়াবেটিস রোগে আক্রান্ত হচ্ছে।

ডায়াবেটিস একটি ব্যয়বহুল রোগ। বাংলাদেশের অনেক মানুষ ডায়াবেটিস রোগে আক্রান্ত। এর সঠিক কোন পরিসংখ্যান না থাকায় সঠিকভাবে বলা যাচ্ছে না। বর্তমানে শিশু-কিশোর এবং বয়স্ক সকলেই ডায়াবেটিস রোগে আক্রান্ত হচ্ছে। ডায়াবেটিস কখনো পুরোপুরিভাবে ঠিক করা যায় না। আপনাকে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে হবে তার জন্য সুশৃংখল জীবনযাপন করতে হবে।

আরো পড়ুনঃ সকালে ব্যায়াম করার ১০ উপকারিতা - সকালে ব্যায়াম করার ১০ নিয়ম

আপনাকে নিয়মমাফিক খাবার খেতে হবে শরীরের ওজন ঠিক রাখতে হবে এবং সকালবেলা উঠে হাঁটতে হবে। অতিরিক্ত মানসিক চাপ নেওয়া যাবে না। ধূমপান ও তামাক সেবন করা যাবে না অতিরিক্ত মাত্রায় তেলযুক্ত খাবার খাওয়া যাবেনা। আরো অন্যান্য কর্মসূচির মধ্য দিয়ে প্রতি বছর বিশ্ব ডায়াবেটিস দিবস পালন করা হয়।

বিশ্ব ডায়াবেটিস দিবস কবে - বিশ্ব ডায়াবেটিস দিবস ২০২২ঃ শেষ কথা

বিশ্ব ডায়াবেটিস দিবস কবে? বিশ্ব ডায়াবেটিস দিবস ২০২২, সহ আরো অনেকগুলো বিষয় আলোচনা করা হয়েছে। প্রিয় পাঠক আশা করি আপনিও বিষয়গুলো সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েছেন এবং বিশ্ব ডায়াবেটিস দিবস কবে? তা জানতে পেরেছেন। যদি না জেনে থাকেন তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ে নিন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। ১৬৮৩০

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?