অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/11/christmas.html

কোন কোন দেশ গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করে

কোন দেশ গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করে?, বিশ্বের দক্ষিণ গোলার্ধের কয়েকটি দেশে গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করা হয়। কোন দেশ গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করে? তা নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। চলুন দেখে নেয়া যাক কোন দেশ গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করে।

পেজ সূচিপত্র: কোন দেশ গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করে

গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করে দেশ সমূহের তালিকা: ভূমিকা

প্রতি বছর ডিসেম্বর মাসের ২৫ তারিখে ক্রিসমাস উৎসব পালন করা হয়। খ্রিস্টান ধর্মালম্বীদের ধারণা অনুযায়ী ডিসেম্বর মাসের ২৫ তারিখে যিশু খ্রিস্ট জন্ম লাভ করেছিলেন। যদিও যীশু খ্রীষ্ট ঠিক কবে জন্মগ্রহণ করেছিলেন সেই ব্যাপারে নির্ভরযোগ্য কোনো তথ্য পাওয়া যায় না। যীশুর জন্ম সম্পর্কে বাইবেলও তেমন কোনো তথ্য নেই। 

এরপরেও অধিকাংশ খ্রিস্টান মনে করেন যে, ডিসেম্বরের ২৫ তারিখেই যীশু জন্মগ্রহণ করেছেন। আর সে কারণেই ডিসেম্বরের ২৫ তারিখে বিশ্বব্যাপী বড়দিন বা ক্রিসমাস উৎসব পালন করা হয়। সাধারণত শীতকালে ক্রিসমাস উৎসব পালন করা হয়ে থাকে। কিন্তু পৃথিবীতে এমন কিছু দেশ রয়েছে যে দেশগুলোতে গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করা হয়।

ক্রিসমাস উৎসব পালন করা হয় ডিসেম্বর মাসে। তাই স্বাভাবিক কারণেই এই উৎসব শীতকালে অনুষ্ঠিত হয়। কিন্তু বিশ্বের কোন কিছু দেশে রয়েছে যে দেশগুলোতে গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করা হয়। কোন দেশ গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করে? তা নিচে তুলে ধরা হবে। চলুন দেখে নেয়া যাক কোন দেশ গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করে। 

কোন দেশ গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করে

সাধারণত উত্তর গোলার্ধে যখন গ্রীষ্মকাল চলে, তখন দক্ষিণ গোলার্ধে চলে শীতকাল। আর দক্ষিণ গোলার্ধে যখন গ্রীষ্মকাল চলে, তখন উত্তর গোলার্ধে শীতকাল। আর এই পার্থক্যের এ কারণেই কিছু কিছু দেশে গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করা হয়। উত্তর গোলার্ধে ডিসেম্বর মাসে ভরপুর শীতকাল। পক্ষান্তরে দক্ষিণ গোলার্ধে ডিসেম্বর মাসে থাকে তীব্র গরম।

আর ভৌগলিক এই পরিবর্তনের কারণেই পৃথিবীর এক প্রান্তে যখন শীতকাল অপরপ্রান্ত তখন গ্রীস্মকাল।তাই সারাবিশ্বে ডিসেম্বর মাসে ক্রিসমাস উৎসব পালন করা হলেও ঋতু পরিবর্তনের কারণে কোন কোন দেশে শীতকালে ক্রিসমাস উৎসব অনুষ্ঠিত হয় আর কোন কোন দেশে গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে।
বিশ্বের অধিকাংশ দেশেই শীতকালে ক্রিসমাস উৎসব পালিত হয়। শুধুমাত্র দক্ষিণ গোলার্ধের কিছু দেশ রয়েছে যে দেশগুলোতে গ্রীষ্মকালে ক্রিসমাস দিবস অনুষ্ঠিত হয়। দেশগুলোতে গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব অনুষ্ঠিত হয় সে দেশগুলোর তালিকা নিচে তুলে ধরা হবে। চলুন দেখে নেয়া যাক কোন দেশ গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করে? সেই দেশগুলোর তালিকা। 

নিউজিল্যান্ড

নিউজিল্যান্ডে ক্রিসমাস উৎসব পালন করা হয় গ্রীষ্মকালীন ছুটির মধ্যে। সেই দেশের বাসিন্দারা তাদের ক্রিসমাস ছুটির দিনগুলো বিচে এবং ক্যাম্পিং গ্রাউন্ডে কাটিয়ে থাকেন। সান্তা ক্লজের রুপে বিভিন্ন শহরে অনেকেকেই ঘুরে বেড়াতে দেখা যায়। শহরের বিভিন্ন রাস্তায় ব্যান্ডদল সহ শোডাউন করতে দেখা যায়। 

যেহেতু নিউজিল্যান্ডের গরমকালে ক্রিসমাস উৎসব পালন করা হয়, তাই সেখানে সান্তাক্লজকে রাগবি শার্ট পরিহিত এবং সেন্ডেল পরিহিত দেখা যায়। আর এ কারণেই উত্তর গোলার্ধের দেশগুলোর সাথে দক্ষিণ গোলার্ধের দেশগুলোর ক্রিসমাস উৎসব পালনের আয়োজন সম্পূর্ণ ভিন্ন হয়ে থাকে।নিউজিল্যান্ডে গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব অনুষ্ঠিত হওয়ার কারণে অনেকেই ক্রিসমাস উৎসব পালন করার জন্য উত্তর গোলার্ধের দেশগুলোতে ভ্রমণ করে থাকেন। 

অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়াতেও প্রতিবেশী দেশ নিউজিল্যান্ডের মতো করে ক্রিসমাস উৎসব পালন করতে দেখা যায়।ক্রিসমাস উৎসব এর সময় অস্ট্রেলিয়াতেও নিউজিল্যান্ডের মত প্রচন্ড গরম থাকে। সেখানকার স্থানীয় সকল সমুদ্র সৈকত গুলো ক্রিসমাস অনুষ্ঠানের সময় কানায় কানায় পূর্ণ থাকে। লোকজন ক্রিসমাসের ছুটি কাটানোর জন্য বিচে ভিড় জমিয়ে থাকেন। 

ক্রিসমাসের উৎসবে যে সকল খাবার সরবরাহ করা হয়, সেগুলোর মধ্যে প্রচুর পরিমাণে ঠান্ডা জাতীয় খাবার এবং সামুদ্রিক খাবার থাকে। আবার কেউ কেউ ক্রিসমাস দিবসের প্রকৃত আনন্দ উপভোগ করার জন্য উত্তর গোলার্ধের দেশগুলোতে ভ্রমণে আসেন। তাই ক্রিসমাস উৎসব এর সময় বিভিন্ন দেশে পর্যটকদের ভিড় বহুলাংশে বেড়ে যায়। 

আর্জেন্টিনা

আর্জেন্টিনাতেও ক্রিসমাস উৎসব এর সময় প্রচুর পরিমাণে গরম থাকে এবং সে সময়ে সাধারণত আর্জেন্টিনায় ফসল উত্তোলনের সময় হয়। সেখানে ক্রিসমাস উৎসব পালন করার জন্য বিভিন্ন শহরে বড় বড় কাজগুলোকে ক্রিসমাস গাছে রূপান্তরিত করতে দেখা যায় এবং সেই কাজগুলোতে তারা বিভিন্ন ধরনের বল এবং মিউজিক বাতি লাগিয়ে থাকেন। 

আর্জেন্টিনায় মধ্যরাতে ক্রিসমাস উৎসব জমে ওঠে। কেননা, আর্জেন্টিনায় মধ্যরাতে ক্রিসমাস উৎসব পালন করার রেওয়াজ বহু পূর্ব থেকেই চলে আসছে। লোকজন ক্রিসমাস উৎসব উপলক্ষে গান বাজনার আয়োজন করে এবং ক্রিসমাস উপলক্ষ্যে অনুষ্ঠানটিতে স্পেশাল ওয়াইন পান করে। এছাড়াও আর্জেন্টাইনরা আরো বিভিন্নভাবে ক্রিসমাস উৎসব পালন করে থাকে। 

ব্রাজিল

দক্ষিণ গোলার্ধের দেশগুলোর মধ্যে আরেকটি দেশ হলো ব্রাজিল। এই দেশেও ক্রিসমাস উৎসব গ্রীষ্মকালে অনুষ্ঠিত হয়। গ্রীষ্মকালের প্রথম দিনেই ব্রাজিলে ক্রিসমাস উৎসব পালন করা হয়। সেখানে গ্রীষ্মকালীন পোষাক পরেই তারা ক্রিসমাস উৎসব পালন করে থাকে। শীতকালীন ক্রিসমাসের আনন্দ পেতে কখনো কখনো তারা কৃত্রিমভাবে তুষারপাতের ব্যবস্থা করে থাকে। ব্রাজিলের বড় বড় গির্জাগুলোতে ক্রিসমাস উৎসব উপলক্ষে গণ সেবার আয়োজন করা হয়। 
আবার অনেক সময় দেখা যায় যে ক্রিসমাস উৎসব উপলক্ষে সম্পদশালী ব্যক্তিরা ব্যক্তিগত উদ্যোগে গরীব দুঃখীদের মাঝে খাবার ও বস্ত্র বিতরণ করে থাকেন। এধরনের নানাবিধ জনকল্যাণমূলক কাজের মাধ্যমে ব্রাজিলিয়ানরা সাধারণত ক্রিসমাস উৎসব পালন করে থাকে। যদিও দক্ষিণ গোলার্ধের দেশগুলোতে গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন হয় কিন্তু তাদের আয়জনের এবং আনন্দের কমতি থাকে না। 

দক্ষিণ আফ্রিকা

দক্ষিণ আফ্রিকার যেহেতু দক্ষিণ গোলার্ধের অন্তর্ভুক্ত, তাই দক্ষিণ আফ্রিকাকেও গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব অনুষ্ঠিত হয়। দক্ষিণ আফ্রিকাতে ক্রিসমাস উৎসব উপলক্ষে বিভিন্ন ধরনের খেলার আয়োজন করা। সেখানে ক্রিসমাস উৎসব উপলক্ষে সকলে তাদের পরিবারের সাথে আনন্দ উপভোগ করতে পছন্দ করে। ক্রিসমাসের ছুটির দিনগুলোতে তারা বিভিন্ন বিচে ঘুরতে যায়। 

যে সকল দেশে গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করা হয় সেই দেশগুলোর তালিকা উপরে তুলে ধরা হলো। কোন দেশ গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করে? আশা করি সেই প্রশ্নের উত্তর পেয়েছেন। উপরোল্লেখিত দেশগুলো ছাড়াও আরো যে সকল দেশে গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করা হয় সেগুলো নিম্নরূপ: কমোরোস, ফ্রেঞ্চ পলিনেশিয়া, প্যারাগুয়ে, সামোয়া, মাদাগাস্কার, এঙ্গোলা, বলিভিয়া এবং পাপুয়া নিউগিনি সহ বিশ্বের আরও কয়েকটি দেশে গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করা হয়।

কোন দেশ গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করে: শেষ কথা

বিশ্বের সকল দেশের গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করা হয়, সেই দেশগুলোর সম্পর্কে বিস্তারিত তথ্য উপরে তুলে ধরা হয়েছে। আপনি যদি মনোযোগ সহকারে এই আর্টিকেলটি পড়ে থাকেন, তাহলে নিশ্চয়ই জানতে পেরেছেন যে, কোন দেশ গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করে। কোন দেশ গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করে? এই প্রশ্নের উত্তর জেনে রাখা আপনার উচিত।

বিশেষ করে আপনি যদি স্টুডেন্ট হয়ে থাকেন, তাহলে অবশ্যই আপনাকে এই তথ্যগুলো ভালোভাবে জেনে রাখতে হবে। কেননা, অনেক সময় বিভিন্ন ধরনের প্রতিযোগিতামূলক পরীক্ষায় এই প্রশ্নগুলো করা হয়। তাই এই প্রশ্নের উত্তর যদি আপনার জানা থাকে, তাহলে খুব সহজেই ক্রিসমাস উৎসব সংক্রান্ত যাবতীয় প্রশ্নের উত্তর দিতে পারবেন। 
আর এই প্রশ্নগুলোর উত্তর জানা না থাকলে, কখনোই আপনি ক্রিসমাস সম্পর্কিত প্রশ্নের উত্তর প্রদান করতে পারবেন না। যাই হোক, কোন দেশ গ্রীষ্মকালে ক্রিসমাস উৎসব পালন করে? আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। গুরুত্বপূর্ণ এবং তথ্য ভুল এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে বন্ধু বান্ধবের সাথে শেয়ার করতে ভুলবেন না। ১৬৪১৩

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?