অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/11/blog-post_22.html

নবান্ন উৎসব কখন হয় - নবান্ন উৎসব কাকে বলে - নবান্ন উৎসব ২০২২

নবান্ন উৎসব কখন হয়? আপনি কে তা জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। আজকের এই আর্টিকেলে আমরা নবান্ন উৎসব কাকে বলে? নবান্ন উৎসব কখন হয়? এই বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। নবান্ন উৎসব বাঙালির একটি প্রধান উৎসব গুলোর মধ্যে অন্যতম উৎসব। আজকের এই আর্টিকেলে আমরা নবান্ন উৎসব কখন হয়? এই সম্পর্কে আপনাদের জানাবো।

সূচিপত্রঃ নবান্ন উৎসব কখন হয় - নবান্ন উৎসব কাকে বলে

ভূমিকাঃ নবান্ন উৎসব কখন হয় - নবান্ন উৎসব কাকে বলে?

নবান্ন উৎসব একটি গ্রামীণ উৎসব। বিশেষ করে কৃষকদের পরিবারে নবান্ন উৎসব পালন করা হয়। আজকের এই আর্টিকেলে আমরা নবান্ন উৎসব কখন হয়? এবং নবান্ন উৎসব কি? নবান্ন উৎসব হয় কোন ঋতুতে? এই বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়লে আশা করি আপনি নবান্ন উৎসব কখন হয় এই বিষয় সর্ম্পকে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক নবান্ন উৎসব সম্পর্কে।

নবান্ন উৎসব কাকে বলে - নবান্ন উৎসব কি?

নবান্ন উৎসব বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গের ঐতিহ্যবাহী ধানের অথবা পিঠা উৎসবকে বলা হয়। বাংলাদেশ হলো কৃষিপ্রধান দেশ এই দেশে শস্য উৎপাদনের বিভিন্ন পর্যায়ে যে সকল আচার-অনুষ্ঠান পালন করা হয় সেসকল অনুষ্ঠানের মধ্যে নবান্ন উৎসব অন্যতম। নবান্ন উৎসব কখন হয়? তা জানার আগে আপনাকে জানতে হবে নবান্ন উৎসব কাকে বলে? এবং নবান্ন উৎসব কি?

আরো পড়ুনঃ শহীদ বুদ্ধিজীবী দিবস ২০২২ কবে - শহীদ বুদ্ধিজীবী দিবস এর ছবি

নবান্ন শব্দের অর্থ হলো নতুন অন্ন। অর্থাৎ কৃষিপ্রধান দেশ নবান্ন উৎসব হলো নতুন আমন ধান কাটার পর সে ধান থেকে প্রস্তুত করা চালের প্রথম রান্না করা খাবার খাওয়া উপলক্ষে আয়োজিত উৎসব। সাধারণত কৃষকদের পরিবারে এই উৎসব বেশি দেখা যায়। নতুন উৎপাদিত ধানের রান্না করা বিভিন্ন রকম পিঠা সহ অন্যান্য খাবার নিয়ে উৎসব করা হয়।

নবান্ন উৎসব কখন হয়?

আমরা জানি যে বাংলাদেশের ছয়টি ঋতু রয়েছে তার মধ্যে হেমন্ত ঋতু অন্যতম একটি। হেমন্ত ঋতু হলো শীতের পূর্বাভাস। বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ এবং বাংলাদেশের কৃষকদের একটি অতি গুরুত্বপূর্ণ এবং আনন্দের ঋতু হল হেমন্ত কারণ এই মৌসুমে কিছু লোকেরা তাদের ঘরে নতুন ফসল তোলে।

অগ্রহন ধান কাটার পুরোপুরি মৌসুম হলেও কার্তিকের শুরু থেকেই গ্রামের মাঠে মাঠে ধান কাটার দৃশ্য দেখা যায়। দীর্ঘ কয়েক মাস অপেক্ষার পরে কৃষক অগ্রাহায়ণে সোনালী ফসল তাদের গোলায় ভরে। তাই কৃষকদের কাছে এই মাছটি অনেক গুরুত্বপূর্ণ একটি মাস। কৃষকের শস্য উৎসব আমাদের কাছে নবান্ন উৎসব নামে পরিচিত।

নবান্ন শব্দের অর্থ হলো নতুন অন্ন। অর্থাৎ কৃষকেরা নতুন ধান কাটার পরে সেই ধান থেকে তৈরি চালের প্রথম রান্না উপলক্ষে আয়োজিত উৎসব হলো নবান্ন উৎসব। গ্রামবাংলায় সাধারণত এই উৎসব বেশি দেখা যায় অগ্রহায়ণ মাসে আমন ধান কাটার পরে। তখন গ্রামের প্রতিটি ঘরে ঘরে নবান্ন উৎসব হয়ে থাকে

নবান্ন উৎসব হয় কোন ঋতুতে

হেমন্তের ফসল কাটাকে কেন্দ্র করে নবান্ন উৎসব পালন করা হয়। এ থেকে বুঝা যায় যে হেমন্তকালে অর্থাৎ হেমন্ত ঋতুতে নবান্ন উৎসব পালন করা হয়। সাধারণত বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের একটি ঐতিহ্যবাহী উৎসব হলো নবান্ন উৎসব। আমন ধান কাটার পর এসে ধান থেকে প্রস্তুত প্রথম রান্না উপলক্ষে আয়োজিত উৎসবকে নবান্ন উৎসব বলা হয়।

আরো পড়ুনঃ বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার - শিশু দিবসের লক্ষ্য ও উদ্দেশ্য

নবান্ন উৎসব সাধারণত অগ্রাহায়ণ মাসে আমন ধান কাটার পর এই উৎসব অনুষ্ঠিত হয়। বাংলাদেশের কোন কোন অঞ্চলে ফসল তোলার পর এই নতুন ধানের চাল থেকে ফিরনি পায়েস অথবা ক্ষীর তৈরি করে আত্মীয়-স্বজন পাড়া-প্রতিবেশী মাঝে বিতরণ করা হয়। নবান্ন উৎসবে মেয়ের জামাইকে নিমন্ত্রণ করা হয়।

উপরের আলোচনা থেকে বলা যায় যে নবান্ন উৎসব হেমন্ত ঋতুতে হয়ে থাকে। এই মৌসুমকে কৃষকের ধান কাটার মৌসুম বলা হয়। তাই এই মৌসুমে নতুন ধান আসায় চাষিরা নবান্ন উৎসবে মেতে ওঠে। আশা করি জানতে পেরেছেন নবান্ন উৎসব হয় কোন ঋতুতে?

নবান্ন উৎসব ২০২২ - নবান্ন উৎসব তারিখ

প্রতিবছর অনেক আনন্দের সাথে নবান্ন উৎসব পালন করা হয়ে থাকে প্রতিবছরের ন্যায় এই বছরও নবান্ন উৎসব ২০২২ পালন করা হবে। নিচে নবান্ন উৎসব ২০২২ এবং নবান্ন উৎসব তারিখ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। তাহলে চলুন এখন নবান্ন উৎসব তারিখ ও নবান্ন উৎসব ২০২২ সম্পর্কে জেনে নেওয়া যাক।

১৯৯৮ সাল থেকে বাংলাদেশের রাজধানী ঢাকা শহরে আনুষ্ঠানিকভাবে নবান্ন উৎসব উদ্‌যাপন শুরু হয়। জাতীয় নবান্নোৎসব উদ্‌যাপন পর্ষদ প্রতিবছর পহেলা অগ্রহায়ণ তারিখে নবান্ন উৎসব উদ্‌যাপন করে। উৎসব বাংলা ৩ দিন ব্যাপি নবান্ন উৎস বআয়োজন করে আসছে রমনা বট মূলে এছাড়া সাংকৃতিক সংগঠন শোবিজ এন্টারটেইনমেন্ট রাজধানীর ধানমন্ডি রবীন্দ্র সরোবর বিগত ১২ বছর যাবত ৩ দিন ব্যাপি নবান্ন উৎসব ও পিঠা মেলা আয়োজন করে আসছে।

উৎসবের কয়েকশো ধরনের পিঠা থাকে। এ ছাড়া উৎসব প্রাঙ্গণের উন্মুক্ত মঞ্চে প্রতিদিন সকাল ৭ - ৮টা পর্যন্ত আয়োজন করা হয় নাচ, গান লোকগীতি লালন গীতি বাউল গান সাপ খেলা বানর খেলা লাঠি খেলা নাগর দোলা, পুতুল নাচ পালকি পথ নাটকসহ বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা। এই নবান্ন উৎসবের সমাপনী দিনে সেরা পিঠা শিল্পীদের পুরস্কার প্রদান করা হয়।

অগ্রহায়ণ মাসের দিনের সংখ্যা ৩০। হেমন্ত ঋতু শেষ হয়ে যায় এবং শীত ঋতু আসে। এছাড়া অগ্রহায়ণ মাসে বিভিন্ন ধরনের উৎসব পালন করা হয়। হেমন্ত ঋতুতে অগ্রহায়ণ মাসে নতুন ধান কাটার উৎসব লাগে এবং নতুন ধানের চাল থেকে তৈরি পিঠা পায়েস দিয়ে নবান্ন উৎসব পালন করা হয়।

নবান্ন উৎসব ছবি

আজকের এই আর্টিকেলে আমরা নবান্ন উৎসব কখন হয়? এই বিষয় সর্ম্পকে আলোচনা করেছি। আমাদের মধ্যে অনেকেই আছে যারা নবান্ন উৎসব ছবি দেখতে চাই। তাদের জন্য নিচে নবান্ন উৎসব ছবি উল্লেখ করা হলো।

নবান্ন উৎসব ছবিঃ

আরো পড়ুনঃ বিশ্ব শিশু দিবস রচনা - বিশ্ব শিশু দিবস অনুচ্ছেদ - শিশু দিবস প্রতিপাদ্য

আমাদের শেষ কথাঃ নবান্ন উৎসব কখন হয় - নবান্ন উৎসব কাকে বলে

নবান্ন উৎসব কখন হয়? নবান্ন উৎসব কাকে বলে? নবান্ন উৎসব কি? নবান্ন উৎসব তারিখ নবান্ন উৎসব হয় কোন ঋতুতে? নবান্ন উৎসব নিয়ে আজকের এই আর্টিকেলের বিস্তারিত আলোচনা করা হয়েছে আশা করি আজকের এই আর্টিকেল পড়ে আপনি নবান্ন উৎসব সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি না জেনে থাকেন তাহলে সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে নিন।২০৭৯১

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?