অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/11/nobanno-ritu.html

নবান্ন উৎসব কোন ঋতুতে অনুষ্ঠিত হয় তার বিস্তারিত

নবান্ন উৎসব কোন ঋতুতে অনুষ্ঠিত হয়? এ বিষয়ে আমরা অনেকেই জানিনা। আজকের এই আর্টিকেলে আমরা নবান্ন উৎসব কোন ঋতুতে অনুষ্ঠিত হয়? বাঙ্গালীদের প্রধান উৎসব গুলোর মধ্যে অন্যতম হলো নবান্ন উৎসব। কিন্তু নবান্ন উৎসব কোন ঋতুতে অনুষ্ঠিত হয়? এ সম্পর্কে আমরা অনেকেই জানিনা। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে নবান্ন উৎসব কোন ঋতুতে অনুষ্ঠিত হয়? এ সম্পর্কে জেনে নেওয়া যাক।

সূচিপত্রঃ নবান্ন উৎসব কোন ঋতুতে অনুষ্ঠিত হয়

ভূমিকাঃ নবান্ন উৎসব কোন ঋতুতে অনুষ্ঠিত হয়

প্রিয় বন্ধুরা আমরা অনেকেই জানি যে নবান্ন উৎসব হলো বাঙ্গালীদের অন্যতম একটি প্রধান উৎসব গুলোর মধ্যে রয়েছে। বিশেষ করে গ্রাম বাংলার মানুষ নবান্ন উৎসব কে অন্যরকম আনন্দের সাথে পালন করে থাকে। আজকের এই আর্টিকেলে আমরা নবান্ন উৎসব কোন ঋতুতে অনুষ্ঠিত হয়? নবান্ন উৎসব কোন কালে হয়? এই বিষয় সর্ম্পকে বিস্তারিত আলোচনা করব।

আরো পড়ুনঃ বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার - শিশু দিবসের লক্ষ্য ও উদ্দেশ্য

প্রতিবছর একটি নির্দিষ্ট দিনে নতুন ধান কাটার পরে নতুন ধরনের পায়েস পিঠা পুলি তৈরি করার পর নবান্ন উৎসব পালন করা হয়। কিন্তু আমরা অনেকেই জানিনা নবান্ন উৎসব কোন ঋতুতে অনুষ্ঠিত হয়? তাহলে চলুন আজকের এই আর্টিকেল থেকে নবান্ন উৎসব কোন ঋতুতে অনুষ্ঠিত হয়? এ সম্পর্কে জেনে নেই।

নবান্ন উৎসব কোন ঋতুতে অনুষ্ঠিত হয় - নবান্ন উৎসব কোন ঋতুতে হয়?

হেমন্তের ফসল কাটাকে কেন্দ্র করে নবান্ন উৎসব পালন করা হয়। নবান্ন শব্দের অর্থ হলো নতুন অন্ন।পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের ঐতিহ্যবাহী উৎসব গুলোর মধ্যে অন্যতম নবান্ন উৎসব। নতুন আমন ধান কাটার পরে সেখান থেকে প্রস্তুত প্রথম রান্না উপলক্ষে আয়োজিত উৎসব কে বলা হয় নবান্ন উৎসব। যা সাধারণত অগ্রহায়ণ মাসে আমন ধান পাকার পর এই উৎসব অনুষ্ঠিত হয়।

ঋতু বৈচিত্রে হেমন্ত আসে শীতের আগেই। সাধারণত কার্তিক ও অগ্রহায়ণ মাস নিয়ে হেমন্ত ঋতু। হেমন্ত ঋতুতে নতুন ধান কাটার উৎসব লেগে যায়। প্রতিটি কৃষকের বাড়িতে বাড়িতে নতুন ধান দেখা যায় যার ফলে কিছু ওদের বাড়িতে নবান্ন উৎসব হয়ে থাকে। সাধারণত অগ্রহায়ণ মাসে আমন ধান পাকার পর এই উৎসব অনুষ্ঠিত হয় তাই এই উৎসবটি হেমন্ত ঋতু হয়ে থাকে।

নবান্ন উৎসব সাধারণত অগ্রাহায়ণ মাসে আমন ধান কাটার পর এই উৎসব অনুষ্ঠিত হয়। বাংলাদেশের কোন কোন অঞ্চলে ফসল তোলার পর এই নতুন ধানের চাল থেকে ফিরনি পায়েস অথবা ক্ষীর তৈরি করে আত্মীয়-স্বজন পাড়া-প্রতিবেশী মাঝে বিতরণ করা হয়। নবান্ন উৎসবে মেয়ের জামাইকে নিমন্ত্রণ করা হয়।

আরো পড়ুনঃ শহীদ বুদ্ধিজীবী দিবস ২০২২ কবে - শহীদ বুদ্ধিজীবী দিবস এর ছবি

আপনারা যারা জানতে চেয়ে ছিলেন নবান্ন উৎসব কোন ঋতুতে অনুষ্ঠিত হয়? তাদের জন্য উপরে নবান্ন উৎসব কোন ঋতুতে হয়? বিস্তারিত আলোচনা করা হয়েছে। নবান্ন উৎসব সাধারণত হেমন্ত ঋতুতে হয়ে থাকে। আপনারা যারা জানতে চেয়ে ছিলেন নবান্ন উৎসব কোন ঋতুতে হয়? তারা জেনে রাখুন যে নবান্ন উৎসব হেমন্তকালে অর্থাৎ হেমন্ত ঋতুতে হয়।

নবান্ন উৎসব কোন কালে হয়

নবান্ন উৎসব কোন কালে হয়? এই প্রশ্নটিই অনেক শোনা যায়। ঋতুবৈচিত্র্যে হেমন্ত আসে শীতের আগেই। কার্তিক আর অগ্রহায়ণ মাস নিয়ে হেমন্ত ঋতু। অগ্রহায়ণের নবান্ন নিয়ে আসে খুশির বার্তা। নতুন ধান ঘরে উঠানোর কাজে ব্যস্ত থাকে কৃষাণ কৃষাণীরা। আর ধান ঘরে উঠলে পিঠে পায়েস খাওয়ার ধুম পড়ে যায়। পাড়ায় পাড়ায় চলে নবান্ন উৎসব। গ্রাম বাংলায় নতুন এক আবহের সৃষ্টি হয়।

নবান্ন উৎসবের সাথে বাঙালির একশো বছরের ইতিহাস জড়িত রয়েছে। প্রাচীনকাল থেকে এখন পর্যন্ত বাঙালিরা জাতি-ধর্ম-বর্ণ সবাই নবান্ন উৎসব কে কেন্দ্র করে উৎসবে মেতে উঠতো। একে অন্যের মধ্যে তৈরি হয় এক সামাজিক সম্পর্ক।

অগ্রহায়ণের শুরুতেই আমাদের গ্রাম বাংলায় চলে নানা উৎসব, নানা আয়োজন। নতুন ধান কাটা আর সেই সাথে প্রথম ধানের অন্ন খাওয়াকে কেন্দ্র করে পালিত হয় এই উৎসব। বাঙালির বার মাসে তের পাবর্ণ এ যেন সত্যি হৃদয়ের বন্ধনকে আরো গাঢ় করার উৎসব। হেমন্ত এলেই দিগন্তজোড়া ফসলের মাঠ ছেয়ে যায় হলুদ রঙে।

এই শোভা দেখে কৃষকের মন আনন্দে নেচে ওঠে। নতুন ফসল ঘরে ওঠার আনন্দ। প্রাচীনকাল থেকেই বাঙালির জীবনে অগ্রহায়ণ কৃষকের নতুন বার্তা নিয়ে আগমন ঘটে। নবান্ন হচ্ছে হেমন্তের প্রাণ

নবান্ন উৎসব হয় কোন মাসের পরের মাস

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে আমরা নবান্ন উৎসব কোন ঋতুতে অনুষ্ঠিত হয়? এই বিষয় সর্ম্পকে আলোচনা করছি ইতিমধ্যে আমরা নবান্ন উৎসব নিয়ে অনেকগুলো বিষয় আলোচনা করে এসেছি। এখন আপনারা যারা জানতে চেয়েছেন নবান্ন উৎসব হয় কোন মাসের পরের মাস তাদের জন্য বিষয়টি নিচে আলোচনা করা হলো।

নবান্ন বাংলাদেশ ভারতের পশ্চিমবঙ্গের ঐতিহ্যবাহী ধানের বা পিঠার উৎসব। বাংলার কৃষিজীবী সমাজে শস্য উৎপাদনের বিভিন্ন পর্যায়ে যে সকল আচার-অনুষ্ঠান ও উৎসব পালিত হয়। নবান্ন তার মধ্যে অন্যতম। নবান্ন শব্দের অর্থ "নতুন অন্ন"। নবান্ন উৎসব হল নতুন আমন ধান কাটার পর সেই ধান থেকে প্রস্তুত চালের প্রথম রান্না উপলক্ষে আয়োজিত উৎসব।

আরো পড়ুনঃ বিশ্ব শিশু দিবস রচনা - বিশ্ব শিশু দিবস অনুচ্ছেদ - শিশু দিবস প্রতিপাদ্য

সাধারণত অগ্রহায়ণ মাসে আমন ধান পাকার পর এই উৎসব অনুষ্ঠিত হয়। কোথাও কোথাও মাঘ মাসেও নবান্ন উদ্‌যাপনের প্রথা রয়েছে। নবান্ন অনুষ্ঠানে নতুন অন্ন পিতৃপুরুষ, দেবতা, কাক ইত্যাদি প্রাণীকে উৎসর্গ করে এবং আত্মীয়-স্বজনকে পরিবেশন করার পর গৃহকর্তা ও পরিবারবর্গ নতুন গুড় সহ নতুন অন্ন গ্রহণ করেন।

কার্তিক আর অগ্রহায়ণ মাস নিয়ে হেমন্ত ঋতু। অগ্রহায়ণের নবান্ন নিয়ে আসে খুশির বার্তা। নতুন ধান ঘরে উঠানোর কাজে ব্যস্ত থাকে কৃষাণ কৃষাণীরা। আর ধান ঘরে উঠলে পিঠে পায়েস খাওয়ার ধুম পড়ে যায়। পাড়ায় পাড়ায় চলে নবান্ন উৎসব

আমাদের শেষ কথাঃ নবান্ন উৎসব কোন ঋতুতে অনুষ্ঠিত হয়

নবান্ন উৎসব কোন ঋতুতে অনুষ্ঠিত হয়? নবান্ন উৎসব কোন ঋতুতে হয়? নবান্ন উৎসব কোন কালে হয়? নবান্ন উৎসব হয় কোন মাসের পরের মাস নবান্ন উৎসব নিয়ে আরো অনেকগুলো বিষয় আজকের এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আর যদি না পড়ে থাকেন তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ।২০৭৯১

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?