অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/10/dak-dibos.html

বিশ্ব ডাক দিবস ২০২২ - বাংলাদেশ ডাক বিভাগ সম্পর্কে তথ্য

হ্যালো বন্ধুরা আজকে আমরা বিশ্ব ডাক দিবস ২০২২ নিয়ে আলোচনা করব। এবং আপনাদের বাংলাদেশ ডাক বিভাগ সম্পর্কে তথ্য দেব। আপনি যদি বিশ্ব ডাক দিবস ২০২২ সম্পর্কে জানতে চান তাহলে আমাদের সঙ্গে থাকুন। আমরা এই পোস্টে বিশ্ব ডাক সংস্থার সদর দপ্তর কোথায় এই বিষয়টিও আলোচনা করব। তাহলে চলুন বিশ্ব ডাক দিবস ২০২২ সম্পর্কে জেনে নিন।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে বিশ্ব ডাক দিবস ২০২২ এবং বাংলাদেশ ডাক বিভাগ সম্পর্কে তথ্য জানতে পারবেন। তাহলে চলুন কথা না বাড়িয়ে মূল আলোচনা শুরু করা যাক।

কনটেন্ট সূচিপত্রঃ বিশ্ব ডাক দিবস ২০২২ - বাংলাদেশ ডাক বিভাগ সম্পর্কে তথ্য

বিশ্ব ডাক দিবস ২০২২ঃ ভূমিকা

বন্ধুরা আপনারা যারা আমাদের পোষ্টের ভেতরে এসেছেন তারা নিশ্চয়ই বিশ্ব ডাক দিবস ২০২২ সম্পর্কে জানতে চান। তাহলে আমি আপনাকে স্বাগতম জানাচ্ছি। আপনি সঠিক জায়গায় এসেছেন আজকের এই পোস্টে আমরা বিশ্ব ডাক দিবস ২০২২ নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব তার সাথে বাংলাদেশ ডাক বিভাগ সম্পর্কে তথ্য দেব। তার সাথে বিশ্ব ডাক সংস্থার সদর দপ্তর কোথায় এসকল বিষয় জানতে পারবেন। তাহলে বন্ধুরা চলুন আমরা আমাদের মুল আলোচনায় যাই।

বিশ্ব ডাক দিবস ২০২২

বন্ধুরা আপনারা জানেন ডাক বিভাগের কাজ কি? যদিও ডাক বিভাগ এখন অত বেশি প্রচলন নেই তবুও এটি চিঠি এবং প্রয়োজনীয় কাগজপত্র লেনদেনের প্রধান উপায় ছিল একসময়। এখন সময় পরিবর্তন হওয়ার কারণে ডাক বিভাগের কার্যক্রম অনেকটা কমে গিয়েছে। অক্টোবর মাসের ৯ তারিখ হল বিশ্ব ডাক দিবস। প্রতিবছর অক্টোবর মাসের ৯ তারিখে বিশ্ব ডাক দিবস পালন করা হয়। এটি শুধু বাংলাদেশে নয় সারা বিশ্বে পালন করা হয়। তাই আজকে আমরা বিশ্ব ডাক দিবস ২০২২ সম্পর্কে আলোচনা করছি।

আরো পড়ুনঃ জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২২

১৮৭৪ সালে ইউরোপের ২২ টি দেশ নিয়ে সুইজারল্যান্ডের বার্ন শহরে গঠিত হয় " জেনারেল পোস্টাল ইউনিয়ন"। এই ইউনিয়নের প্রধান উদ্দেশ্য ছিল বিশ্বের প্রতিটি দেশে ডাক আদান-প্রদান করা এবং শক্তিশালী করে তৈরি করা। যাতে বিশ্বের প্রতিটি দেশের সাথে প্রতিটি দেশের যোগাযোগ স্থাপন সহজ হয়। পৃথিবীতে আধুনিক বিশ্বের অগ্রগতি পোস্ট অফিস প্রায় বিলুপ্তির মুখে।

১৯৬৯ সালে জাপানে অনুষ্ঠিত ইউনিভার্সেল ডাক ইউনিয়নের ১৬তম অধিবেশনে ভারতের এক প্রতিনিধি ৯ই অক্টোবরকে ইউনিয়ন দিবস পালনের ঘোষণা পেশ করেন। বিষয়টি সবার মতামত সাপেক্ষে গ্রহণ করা হয় এবং প্রতি বছর ৯ই অক্টোবর বিশ্ব ডাক দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বিশ্ব ডাক সংস্থার সদর দপ্তর কোথায় - বিশ্ব ডাক সংস্থা

বন্ধুরা আমাদের মধ্যে অনেকেই আছে যারা বিশ্ব ডাক সংস্থার সদর দপ্তর কোথায় এ সম্পর্কে জানতে চাই। কারন এ ধরনের প্রশ্ন অনেক সময় আমাদের বিভিন্ন রকম পরীক্ষায় আসে। যেমন কোন চাকরির ভাইভা পরীক্ষায় এরকম প্রশ্ন আসতে পারে অথবা অন্য কোন সময় এরকম সাধারণ জ্ঞান প্রশ্ন আসতে পারে স্বাভাবিক। তাই সব সময় আমাদের এসকল সাধারণ জ্ঞান অবশ্যই জেনে রাখা উচিত। তাহলে চলুন এখন আমরা বিশ্ব ডাক সংস্থার সদর দপ্তর কোথায় এ বিষয়টি জেনে নেই।

আপনারা যারা বিশ্ব ডাক সংস্থার সদর দপ্তর কোথায় অবস্থিত এই বিষয়টি জানতে চেয়ে ছিলেন তাদের জন্য উত্তর হচ্ছে বিশ্ব ডাক সংস্থার সদর দপ্তর সুইজারল্যান্ডের বর্ন শহরে অবস্থিত। বিশ্ব ডাক সংস্থা ১৮৭৪ সালের ৯ই অক্টোবর সুজারল্যান্ড এ প্রতিষ্ঠিত হয়। যেহেতু বিশ্ব ডাক সংস্থা ৯ই অক্টোবর প্রতিষ্ঠিত হয় সেহেতু প্রতিবছর বিশ্বের সকল দেশে ৯ই অক্টোবর বিশ্ব ডাক দিবস পালন করা হয়।

বিশ্ব ডাক ইউনিয়নের নতুন মহাপরিচালক কে?

বন্ধুরা আপনারা ইতিমধ্যে বিশ্ব ডাক দিবস ২০২২ সম্পর্কে জেনে গিয়েছেন। কারণ আমরা ইতিমধ্যেই বিশ্ব ডাক দিবস এবং এই সংক্রান্ত অনেকগুলো বিষয় আলোচনা করেছি। এখন আমরা জানবো বিশ্ব ডাক ইউনিয়নের নতুন মহাপরিচালক কে? এ সম্পর্কে। ১৮৭৪ সালের ৯ই অক্টোবর ইউরোপের কয়েকটি দেশ মিলে ইউনিয়ন গঠন করেন। এরপর ইউরোপের বিভিন্ন দেশ ডাক বিভাগের স্বীকৃতি দিতে থাকে।

আরো পড়ুনঃ জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম

১৯৬৯ সালে জাপানে অনুষ্ঠিত বিশ্ব ডাক ইউনিয়নের সমাবেশে ভারতের এক প্রতিনিধি ৯ই অক্টোবর বিশ্ব ডাক দিবস করার প্রস্তাব দেন। এবং বিশ্ব ডাক ইউনিয়ন কংগ্রেসকে বিশ্ব ডাক দিবস হিসেবে ঘোষণা করেছিলেন। এরপর থেকে প্রতিবছর বিশ্বের প্রতিটি দেশে ৯ই অক্টোবর বিশ্ব ডাক দিবস পালন করা হয়।

এখন আপনাদের প্রশ্ন বিশ্ব ডাক ইউনিয়নের নতুন মহাপরিচালক কে? বিশ্ব ডাক ইউনিয়নের নতুন মহাপরিচালক হলেন মাসাহিকো মেটোকি। বন্ধুরা আশা করছি আপনারা আপনাদের কাঙ্ক্ষিত উত্তর পেয়ে গিয়েছেন।

বাংলাদেশ ডাক বিভাগ - ডাক বিভাগ কত সালে প্রতিষ্ঠিত হয়

বন্ধুরা আজকে আমাদের এই পোষ্টের মূল আলোচনার বিষয় হচ্ছে বিশ্ব ডাক দিবস ২০২২ সম্পর্কে আপনাদের জানানো। ইতিমধ্যে আমরা বিশ্ব ডাক দিবস ২০২২ সম্পর্কে আলোচনা করে এসেছি। আপনারা যদি মনোযোগ সহকারে প্রথম থেকে পড়ে থাকেন তাহলে উপরের আলোচনা করা বিষয়গুলো বুঝতে পেরেছেন। এখন আমরা বাংলাদেশ ডাক বিভাগ কত সালে প্রতিষ্ঠিত হয় এবং বাংলাদেশ ডাক বিভাগ সম্পর্কে তথ্য দেব। তাহলে চলুন আগে বাংলাদেশ ডাক বিভাগ কত সালে প্রতিষ্ঠিত হয় তা জেনে নেই।

বাংলাদেশ ডাক পরিষেবা প্রদানের অন্যতম দায়িত্ব প্রাপ্ত অধিদপ্তর হলো বাংলাদেশ ডাক বিভাগ। এটি বাংলাদেশের ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের একটি অধিদপ্তর। বাংলাদেশের ডাক বিভাগের সদর দপ্তর বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত। বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক হলেন নায়েব দেলোয়ার হোসেন। ১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত পাক বাহিনীর আত্মসমর্পণের পর মুজিবনগর সরকারের পোস্ট অফিস ব্যাংক বন্ধ করে দেশের স্থানীয় ডাক ব্যবস্থার সঙ্গে একীভূত করা হয়।

১৯৭১ সালের ২০ ডিসেম্বর পাকিস্তান ডাক বিভাগের মহাপরিচালক কে ডাক বিভাগের মহাপরিচালক নিয়োগ করা হয়। স্বাধীন বাংলাদেশে ডাক সার্ভিস প্রবর্তন হয় ১৯৭১ সালের ২০ ডিসেম্বর। কিন্তু ১৯৭২ সালে ১২ই ফেব্রুয়ারি বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিদপ্তর স্থাপন করা হয়। বাংলাদেশ ডাক বিভাগের প্রধান পরিষেবা সমূহের মধ্যে রয়েছে দেশীয় ও আন্তর্জাতিক ডাক রেজিস্ট্রেশন সেবা বীমা সেবা বুক পস্ট মানিঅর্ডার সেবা ই পোস্ট ইত্যাদি আরো অন্যান্য সেবা সমূহ। বাংলাদেশ ডাক বিভাগে ২০০০ সালে প্রথম ইলেকট্রনিক মেইল সেবা চালু করা হয়।

বাংলাদেশ ডাক বিভাগ সম্পর্কে তথ্য

বন্ধুরা আমরা ইতিমধ্যে আমাদের এই পোষ্টের মূল আলোচনার বিষয় বিশ্ব ডাক দিবস ২০২২ সম্পর্কে জেনে গিয়েছি। এছাড়া বাংলাদেশ ডাক বিভাগ কত সালে প্রতিষ্ঠিত হয় এই বিষয় সম্পর্কেও আমরা জেনে গিয়েছি। তাহলে বন্ধুরা চলেন বাংলাদেশ ডাক বিভাগ সম্পর্কে তথ্য জেনে নেই। বাংলাদেশ ডাক বিভাগ সম্পর্কিত তথ্যগুলো আপনার অবশ্যই জেনে থাকা প্রয়োজন।

আরো পড়ুনঃ জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম ২০২২

  • বাংলাদেশের সর্বপ্রথম ডাক টিকেট চালু হয়েছিল ---- ২৯ জুলাই, ১৯৭১ 
  • বাংলাদেশের ডাক বিভাগের স্লোগান হলো ---- সেবাই আদর্শ
  • বাংলাদেশের প্রথম ডাক টিকিটের ডিজাইনার হলেন ---- বিমান মল্লিক
  • স্বাধীন বাংলাদেশে সর্বপ্রথম ডাকঘর স্থাপিত হয়েছিল ---- ১৪ এপ্রিল, ১৯৭১ সালে
  • বাংলাদেশের সঙ্গে ইসরাইল দেশের ডাক সম্পর্ক নেই
  • বাংলাদেশ ডাক বিভাগের সদর দপ্তর ঢাকা অবস্থিত
  • বাংলাদেশ পোস্ট অফিস জাদুঘর অবস্থিত ঢাকা জিপিও
  • স্বাধীনতার প্রথম ডাকটিকিটে ছবি ছিল শহীদ মিনারের
  • বাংলাদেশে Guaranteed Express Post চালু হয়েছে ১৯৮৪ সালে
  • বাংলাদেশ ডাক বিভাগের সাথে ২০০০ সালের ১৬ই আগস্ট ইলেকট্রনিক পোস্ট চালু হয়েছে

উপসংহারঃ বিশ্ব ডাক দিবস ২০২২ - বাংলাদেশ ডাক বিভাগ সম্পর্কে তথ্য

বন্ধুরা আপনারা যারা বিশ্ব ডাক দিবস ২০২২ সম্পর্কে জানতে চেয়ে ছিলেন আপনাদের জন্য আজকের এই পোস্ট টি তৈরি করা। এই পোস্টে আমরা বিশ্ব ডাক দিবস ২০২২ বাংলাদেশ ডাক বিভাগ সম্পর্কে তথ্য দিয়েছি। যা আপনার অবশ্যই জানা থাকা প্রয়োজন। কারণ বিভিন্ন সময় আমাদের এই সম্পর্কে বিভিন্ন রকম প্রশ্ন সম্মুখীন হতে পারি। সে ক্ষেত্রে আমাদের অবশ্যই এগুলো জানা উচিত। আশা করি আপনি আমাদের পোষ্ট থেকে উপকৃত হয়েছেন। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ।২০৮৭৬

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?