অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/09/montro.html

বিজয়া দশমীর মন্ত্র - শারদীয় দুর্গা পূজার চণ্ডীপাঠ ২০২২

প্রিয় পাঠক আজকের পোস্টে আমরা বিজয়া দশমীর মন্ত্র - দুর্গাপূজার চণ্ডীপাঠ নিয়ে আলোচনা করব। সনাতন ধর্মবলম্বী বিশেষ করে বাঙালি জাতির সবথেকে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গাপূজা আর কিছুদিন পর শুরু হতে চলেছে। শারদীয় দূর্গা পূজার একটি অংশ হলো বিজয় দশমী যাকে দেবী দুর্গার বিসর্জনের দিন ও শেষ দিন বলা হয়। অনেকে আছে যে বিজয় দশমীর মন্ত্র জানতে চাই।

আপনি যদি বিজয়া দশমীর মন্ত্র সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে বিজয়া দশমীর মন্ত্র - দুর্গাপূজার চণ্ডীপাঠ গুলো জেনে নেই।

পেজ সূচিপত্রঃ বিজয়া দশমীর মন্ত্র - দুর্গাপূজার চণ্ডীপাঠ

বিজয় দশমী কি?

আপনারা যারা আমাদের পোস্টটি পড়ছেন তারা নিশ্চয়ই বিজয়া দশমীর মন্ত্র - দুর্গাপূজার চণ্ডীপাঠ সম্পর্কে জানতে চেয়ে গুগলের সার্চ করে আমাদের পেজটি ওপেন করেছিলেন। আজকের পোষ্টে আমরা বিজয় দশমীর মন্ত্র নিয়ে আলোচনা করব তার আগে আপনাকে জানতে হবে বিজয় দশমী কি? বিজয়া দশমী কখন পালন করা হয়? এসব বিষয় সম্পর্কে আপনাকে অবশ্যই জানতে হবে।

অনেকেই জানতে চাই বিজয়া দশমী কি? সাধারণত দুর্গাপূজার শেষ দিনকে বিজয়াদশমী বলা হয়। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী আশ্বিন কার্তিক মাসের দশম দিনে বিজয়া দশমী পালন করা হয়। বিজয় দশমীর অনেকগুলো নামে অভিহিত করা হয় যেমন নবরাত্রি, দশেরা, দশহারা ইত্যাদি। সনাতন ধর্মাবলম্বীরা বিজয়া দশমীর দিনে দূর্গা পূজার দিন সিঁদুর খেলা আনন্দ উল্লাস, নাচ গান, বিসর্জন, কৃত্য এই দিনটি পালন করে থাকেন।

আরো পড়ুনঃ দূর্গা পূজার সময়সূচী ২০২২

বিজয়া দশমীর দিন মা দুর্গার প্রতিমা বিসর্জন দেওয়া হয়ে থাকে। পিতৃগৃহ ছেড়ে কৈলাসে স্বামীগৃহে চলে যায় দেবী দুর্গা আশ্বিন মাসের শুক্ল দশমী তিথিতে তাই এই দিনে বিজয়া দশমী পালন করা হয়। দেবী দুর্গার চলে যায় এই কারণে এই দিনটিকে বিজয়াদশমী বলা হয়ে থাকে। দেবী দুর্গা মহিষাসুরের সঙ্গে ৯ দিন ৯ যুদ্ধ করার পর দশম দিনে জয়লাভ করেন। তাই এই দিনটিকে বিজয় অর্থাৎ বিজয়া বলা হয়। 

এই দিনে দেবী দুর্গার বিসর্জন দেওয়ার পর রীতি অনুযায়ী ছোটরা বড়দের কাছে আশীর্বাদ নেবে এবং সমবয়সীরা কোলাকুলি করে ভাব বিনিময় করবে। একে অপরের সাথে ভাব বিনিময় করেন প্রতিটি ঘরে তৈরি হয় নারিকেল নাড়ু, বিভিন্ন ধরনের মিষ্টি এবং পরের বছরে এ দিনটির জন্য আবার অপেক্ষা শুরু হয়ে যায়। এদিনটি হলো শারদীয় দুর্গা পূজার শেষ দিন।

বিজয় দশমী কখন

আমরা সকলেই জানি যে আর কিছুদিন পর শুরু হতে চলেছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গাপূজা। এই কয়েকটা দিন তারা অনেক আনন্দ এবং উৎসাহের সাথে কাটাবে। কারণ সারা বছর তারা এই দিনটির জন্য অপেক্ষা করে থাকে। তাদের যত ধর্মীয় অনুষ্ঠান রয়েছে সবথেকে আনন্দময় এবং জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান হলো শারদীয় দুর্গাপূজা। অনেকে আছে যে বিজয় দশমীর মন্ত্র সম্পর্কে জানতে চাই আজকে আমাদের এই পোষ্টের মূল আলোচনার বিষয় বিজয়া দশমীর মন্ত্র - দুর্গাপূজার চণ্ডীপাঠ। তার আগে আপনাকে বিজয়া দশমী কখন তা জানতে হবে।

প্রথম দিন----২৫, সেপ্টেম্বর ২০২২ রবিবার ---- মহালায়া

পঞ্চম দিন----৩০, সেপ্টেম্বর ২০২২ শুক্রবার ----মহা পঞ্চমী

ষষ্ঠ দিন----০১, অক্টোবর ২০২২ শনিবার ----মহাষষ্ঠী

সপ্তম দিন----০২, অক্টোবর ২০২২ রবিবার ----মহাসপ্তমী

অষ্টম দিন----০৩, অক্টোবর ২০২২ সোমবার ----মহা অষ্টমী

নবম দিন----০৪, অক্টোবর ২০২২ মঙ্গলবার ----মহানবমী

দশম দিন অর্থাৎ শেষ দিন----০৫, অক্টোবর ২০২২ বুধবার ----বিজয়া দশমী

আরো পড়ুনঃ দুর্গা পূজা ২০২২ কত তারিখে

তাহলে আমরা জানতে পারলাম যে বিজয়া দশমী অনুষ্ঠিত হবে ০৫ অক্টোবর বুধবার। এই দিন একদিকে বিজয়ের দিন হিসেবে বিবেচনা করা হয় অন্যদিকে হিন্দু ধর্মাবলম্বীদের কাছে কষ্টের ও বেদনার দিন। কারণ এই দিনে দেবী দুর্গা ভক্তদের চেয়ে এক বছরের জন্য চলে যায়। আবার হিন্দু ধর্মাবলম্বীদের এক বছরের অপেক্ষা শুরু হয়।

বিজয় দশমীর মন্ত্র

বিজয় দশমীর কি ইতিমধ্যে আমরা জেনে এসেছি। দেবী দুর্গা মহিষাসুরের সঙ্গে ৯ দিন ৯ রাত্রি যুদ্ধ করার পরও দশম দিনে তার বিরুদ্ধে জয়লাভ করেন। শ্রীশ্রী চণ্ডীর কাহিনী অনুসারে আশ্বিন মাসের কৃষ্ণা চতুর্দশীতে দেবী আবির্ভূত হন এবং শুক্লা দশমীতে মহিষাসুর বধ করেন। সাধারণত বিজয় দশমী সেই বিজয়কেই চিহ্নিত করা হয়। এখন আমরা বিজয় দশমীর মন্ত্র সম্পর্কে জানব। তাহলে চলুন বিজয়া দশমীর মন্ত্র জেনে নেই।

মা দুর্গাকে প্রণাম করার মন্ত্রঃ

সর্ব মঙ্গল মঙ্গল্যে শিবে সর্বার্থ

শরণ্যে এাস্বকে গৌরী নারায়ণী

নমোহস্ততে নমোঃ

দূর্গা পূজার পুষ্পাঞ্জলি দেওয়ার মন্ত্রঃ

ঔ জয়ন্তি মঙ্গলা কালী, ভদ্র কালী, কাপালিনী

দুর্গা শিতা ক্ষমা ধএী, স্বাহা স্বধা নমস্তুতেঃ

এস-স্ব-চন্দন পুষ্প বিল্ব প্রএাঞ্জলি নম

ভগবতী দুর্গা দেবী নমহঃ

মা দুর্গা কে জাগ্রত করার মন্ত্রঃ

ইয়া দেবী সর্বভূতেষু মাতৃ রূপেণ সংস্থিতা

ইয়া দেবী সর্বভূতেষু শক্তি রূপেণ সংস্থিতা

ইয়া দেবী সর্বভূতেষু বুদ্ধি রূপেণ সংস্থিতা

নমোস্তেসৌঃ নমোস্তেসৌঃ নমোস্তেসৌঃ

নমোঃ নমোঃ

সূত্রঃ bangla.bdnews24.com

দুর্গা পূজার চণ্ডীপাঠ

আজকে আমাদের এই পোষ্টের মূল আলোচনার বিষয় হলো বিজয় দশমীর মন্ত্র ও দুর্গাপূজার চণ্ডীপাঠ। চণ্ডীপাঠ শুরু হয় কল্পারম্ভ হয় মহালয়া অমাবস্যার পরের তিথি থেকে। কোথাও কোথাও মহালয়ার দিন থেকে চণ্ডীপাঠ শুরু করা হয়। কিন্তু বেশিরভাগই স্থানে দুর্গাপুজা আগের দিন ষষ্ঠী থেকে অথবা দুর্গাপূজার প্রথম দিন থেকে চণ্ডীপাঠ আরম্ভ হয়। এই চণ্ডীপাঠ নবমী পর্যন্ত হয়ে থাকে। এতে রয়েছে দুর্গা কিভাবে মধুকৈটভ কে বধ করলেন তারপর মহিষাসুরের সেনাপতি চিক্ষুর ও চামর ৬০ হাজার রথারোহী পণ্যসহ অনেক অনেক সৈন্য কিভাবে দেবী দুর্গার কাছে নিহত হয়েছিলেন।

আরো পড়ুনঃ হিন্দু মেয়েদের নামের তালিকা

শ্রীশ্রীচণ্ডী দে দেবী দুর্গাকে দশপ্রহরণধারিণী বলা হয়েছে কারণ দেবী দুর্গার দশ হাতের অস্ত্র। দেবীর দশ হাতের অস্ত্র দেবতাদেরই দান।

  • শিব দিয়েছিলেন ত্রিশূল
  • মহাকাল----খড়্গ 
  • বিষ্ণু----চক্র
  • বায়ু----তীক্ষ্ণ
  • অগ্নি----শক্তি
  • যম----খেটক
  • বরুণ----নাগপাশ
  • ইন্দ্র----অঙ্কুশ ও ঘন্টা
  • বিশ্বকর্মা----কুঠার

সূত্র: banglardorpan

শেষ কথাঃ বিজয়া দশমীর মন্ত্র - দুর্গাপূজার চণ্ডীপাঠ

আপনারা যারা বিজয়া দশমীর মন্ত্র - দুর্গা পূজার চণ্ডীপাঠ সম্পর্কে জানতে চেয়েছিলাম তাদের জন্য ওপরে এ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। বিজয় দশমীর মন্ত্র জানার আগে আপনাকে অবশ্যই আগে জানতে হবে বিজয়া দশমী কি? এবং কখন পালন করা হয়? এ সকল বিষয়ে আলোচনা করা হয়েছে। আপনি যদি বিজয়া দশমীর মন্ত্র সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।১৬৮৩০

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?