অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/09/puja.html

দূর্গা পূজার সময়সূচী ২০২২ - দূর্গা পূজা ক্যালেন্ডার 2022

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা দূর্গা পূজার সময়সূচী ২০২২ - দূর্গা পূজা ক্যালেন্ডার নিয়ে আলোচনা করব। আর কিছুদিন পর শুরু হতে চলেছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং সবচেয়ে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান দুর্গা পূজা। তাই আজকে আমরা দূর্গা পূজার সময়সূচী ২০২২ নিয়ে বিস্তারিত আলোচনা করব

আপনি যদি দূর্গা পূজার সময়সূচী ২০২২ সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্ট জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে দূর্গা পূজার সময়সূচী ২০২২ - দূর্গা পূজা ক্যালেন্ডার সম্পর্কে জেনে আসি।

পেজ সূচিপত্রঃ দূর্গা পূজার সময়সূচী ২০২২ - দূর্গা পূজা ক্যালেন্ডার

দূর্গা পূজার

২০২২ সালে দূর্গা পূজা কখন হবে এরকম প্রশ্ন যারা করে তাদের জন্য আজকের এই পোস্ট টি। আর মাত্র কয়েকদিন পরে সনাতন ধর্মাবলম্বীদের সর্ব বৃহত্তম ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হতে যাচ্ছে। আমরা সকলেই জানি যে মহাষষ্ঠীর মহালয়ার মধ্য দিয়ে শুরু হয় দূর্গা উৎসব অর্থাৎ হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এরপর মহাসপ্তমী, মহাঅষ্টমী, মহা নবমী এবং শেষে কুমারী পূজা এবং বিজয়া দশমী এই অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয় হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ শারদীয় দুর্গাপূজা।

আরো পড়ুনঃ হিন্দু ছেলেদের সুন্দর নামের তালিকা

ভারতীয় উপমহাদেশের একটি বার্ষিক হিন্দু উৎসব হলো দুর্গাপূজা। বিশেষ করে দুর্গাপূজা পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খন্ড, উড়িষ্যা, আসাম, ত্রিপুরা এবং বাংলাদেশ এসব অঞ্চলের এটি দশাইন নামে পরিচিত। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী আশ্বিন মাসে এবং ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী সেপ্টেম্বর অক্টোবর মাসে দুর্গাপূজা পালন করা হয়।

দূর্গা পূজা ক্যালেন্ডার

আজকে আমরা এই পোস্টে দূর্গা পূজার সময়সূচী ২০২২ - দূর্গা পূজা ক্যালেন্ডার সম্পর্কে আলোচনা করছি। দুর্গাপূজা হল সনাতন ধর্মাবলম্বীদের কাছে সবথেকে বড় ধর্মীয় উৎসব। এখানে ছোট-বড় এক হয়ে সকল ভেদাভেদ ভুলে সকলের মধ্যে একটি সুন্দর সম্পর্ক গড়ে ওঠে। তবে বাঙ্গালীদের মধ্যে যেভাবে শারদীয় দূর্গা পূজা পালন করা হয় পৃথিবীর আরো অন্য কোথায় এভাবে পালন করা হয় না। তাই বাঙ্গালীদের সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে পুজোর আনন্দ এবং উৎসব সবচেয়ে বেশি দেখা যায়। বিশেষ করে ভারতের কিছু অংশ এবং বাংলাদেশ।

এই বছর অর্থাৎ দুর্গা পূজা সময়সূচী ২০২২ কোন তারিখে হবে এ বিষয়টি জানতে সকল হিন্দু ধর্মাবলম্বীরা অপেক্ষায় থাকে। দুর্গাপূজার কয়দিন বাকি আছে এরকম প্রশ্ন অনেক শোনা যায়। কয়েকদিন পর হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা শুরু হয়ে যাবে। ২৫ সেপ্টেম্বর মহালয়ার মধ্যে দিয়ে দুর্গাপূজা শুরু হবে।

দূর্গা পূজার সময়সূচী ২০২২

যারা দুর্গা পূজার সময়সূচী ২০২২ সম্পর্কে জানতে আগ্রহী তাদের জন্য এই পোস্টটি তৈরি করা। কারণ আর কিছুদিন পর শুরু হতে চলেছে হিন্দু ধর্মাবলম্বীদের সবথেকে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজা। ২০২২ দূর্গা পূজা কখন এর সময়সূচী আজকের এই পোস্টের সম্পূর্ণ আলোচনা করব। ২০২২ সালে দুর্গাপূজা শুরু হবে ২৫ সেপ্টেম্বর মহালয়ার মাধ্যমে। ৩০ সেপ্টেম্বর মহা পঞ্চমী এর মধ্য দিয়ে দুর্গাপূজা শুরু। তারপর ধারাবাহিকভাবে মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহা অষ্টমী, মহানবমী এবং ৫ অক্টোবর বিজয়া দশমীর মধ্য দিয়ে দুর্গাপূজা শেষ হবে।

মহালয়া মধ্য দিয়ে শুরুঃ

  • ইংরেজি তারিখ- ২৫ সেপ্টেম্বর ২০২২, রবিবার (বাংলা তারিখ- ৮ই আশ্বিন)

পঞ্চম দিন=মহা পঞ্চমীঃ

  • ইংরেজি তারিখ- ৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার (বাংলা তারিখ- ১৩ই আশ্বিন)

ষষ্ঠ দিন=মহাষষ্ঠীঃ

  • ইংরেজি তারিখ- ১ অক্টোবর ২০২২, শনিবার (বাংলা তারিখ- ১৪ই আশ্বিন)

সপ্তম দিন=মহাসপ্তমীঃ

  • ইংরেজি তারিখ- ২ অক্টোবর ২০২২, রবিবার (বাংলা তারিখ- ১৫ই আশ্বিন)

অষ্টম দিন=মহা অষ্টমীঃ

  • ইংরেজি তারিখ- ৩ অক্টোবর ২০২২, সোমবার (বাংলা তারিখ- ১৬ই আশ্বিন)

নবম দিন=মহানবমীঃ

  • ইংরেজি তারিখ- ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার (বাংলা তারিখ- ১৭ই আশ্বিন)

দশম দিন=বিজয়া দশমীঃ

  • ইংরেজি তারিখ- ৫ অক্টোবর, বুধবার (বাংলা তারিখ- ১৮ই আশ্বিন)

দূর্গা পূজার ২০২২ কখন

দুর্গাপূজা হল 10 দিনের অনুষ্ঠান। যার মধ্যে পাঁচ দিন নির্দিষ্ট কিছু আচার অনুষ্ঠান মাধ্যমে পালন করা হয়। মহালয়ার মধ্যে দিয়ে দূর্গা পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। এই দিন হিন্দু ধর্মাবলম্বীরা তাদের মৃত পূর্বপুরুষদের জল ও খাবার দিয়ে তর্পণ করে। দুর্গাপূজার উল্লেখযোগ্য দিনগুলো হলো ষষ্ঠ দিন অর্থাৎ ষষ্ঠী এই দিনে ভক্তরা দেবী কে স্বাগত জানাই এবং উৎসব উদযাপনের উদ্বোধন করা হয়।

আরো পড়ুনঃ হিন্দু মেয়েদের নামের তালিকা

সপ্তম দিন অর্থাৎ সপ্তমী, অষ্টমী এবং নবমী এই দিনগুলোতে লক্ষী, সরস্বতী, গণেশ এবং কার্তিকের সহ দেবীকে শ্রদ্ধা করা হয়। এ দিনগুলোতে ধর্মগ্রন্থ, পূজা পাঠের মাধ্যমে প্রধান দিন হিসেবে চিহ্নিত করা হয়। হিন্দু ধর্মাবলম্বীরা সকলেই জানেন যে দুর্গাপূজা সাধারণত আশ্বিন মাসে পালন করা হয়। ইংরেজি মাসের সেপ্টেম্বর অথবা অক্টোবর মাসে পালন করা হয়।

এখন চলছে সেপ্টম্বর মাস তাহলে আর কিছুদিন পর মহালয়ার মাধ্যম দিয়ে শুরু হবে সবথেকে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গাপূজা। বাংলা বছরের ৮ই আশ্বিন অর্থাৎ ২৫ সেপটেম্বর মধ্য দিয়ে দুর্গাপূজা শুরু হবে। ১৩ই আশ্বিন অর্থাৎ ৩০ সেপটেম্বর পঞ্চমী আচার-অনুষ্ঠান দিয়ে মধ্য দিয়ে দুর্গাপূজা পালন করা হবে। তাহলে আমরা জানলাম যে আর কিছু দিনের অপেক্ষায়।

শেষ কথাঃ দূর্গা পূজার সময়সূচী ২০২২ - দূর্গা পূজা ক্যালেন্ডার

আপনারা যারা দূর্গা পূজার সময়সূচী ২০২২ - দূর্গা পূজা ক্যালেন্ডার সম্পর্কে জানতে চেয়েছিলেন তাদের জন্য এই পোস্টটি। আজকের এই পোস্টে আমরা দূর্গা পূজার সময়সূচী ২০২২ - দূর্গা পূজা ক্যালেন্ডার সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আপনি যদি দুর্গাপূজার সময়সূচী ২০২২ সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে।

তাই সম্পূর্ণ বিস্তারিত জানতে হলে দূর্গা পূজার সময়সূচী ২০২২ - দূর্গা পূজা ক্যালেন্ডার পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।16830

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?