অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/09/ghran.html

ঘ্রাণশক্তি কমে গেলে ৫টি করণীয় - ঘ্রাণশক্তি কমে যাওয়ার ১০ কারণ

বর্তমানে অনেকেই ঘ্রাণশক্তি হারানোর রোগে ভুগছেন। যদি আপনার ঘ্রাণ শক্তি কমে যায় তাহলে কিভাবে তা পুনরায় ফিরিয়ে আনা যায় সে সম্পর্কে নিচে আলোচনা করা হবে। চলুন দেখে নেয়া যাক ঘ্রাণশক্তি কমে গেলে করণীয় এবং  ঘ্রাণশক্তি কমে যাওয়ার কারণ।

পেজ সূচীপত্রঃ ঘ্রাণশক্তি কমে গেলে করণীয় -  ঘ্রাণশক্তি কমে যাওয়ার কারণ

ঘ্রাণশক্তি কমে গেলে করণীয় -  ঘ্রাণশক্তি কমে যাওয়ার কারণঃ উপস্থাপনা

ঘ্রাণশক্তি কমে যাওয়া মোটেও সামান্য কোনো বিষয় নয়। তাই যদি আপনার এই ধরনের কোন সমস্যা দেখা দেয় তাহলে অবশ্যই তা আমলে নিতে হবে এবং ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে। কেননা ছোট এই সমস্যাটি হতে পারে বড় ধরনের কোনো রোগের উপসর্গ।

নিচে ঘ্রাণশক্তি কমে গেলে করণীয়, ঘ্রাণশক্তি কমে যাওয়ার কারণ, ঘ্রাণশক্তি হারানোর কারণ, ঘ্রাণশক্তি লোপ পাওয়ার কারণ, ঘ্রাণশক্তি ফিরে পাওয়ার উপায় এবং ঘ্রাণশক্তি ফিরে পাবার ঔষুধ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। 

ঘ্রাণশক্তি কমে যাওয়ার কারণ - ঘ্রাণশক্তি হারানোর কারণ - ঘ্রাণশক্তি লোপ পাওয়ার কারণ

বিভিন্ন কারণে আপনার ঘ্রাণ শক্তি কমে যেতে পারে। হতে পারে এটি সাধারণ সর্দি জ্বরের কারণে বা করোনাভাইরাস এর মতো জটিল রোগের লক্ষণও কিন্তু ঘ্রাণ শক্তি হ্রাস পাওয়া। তাই ঘ্রাণ শক্তি কমে গেলে কখনো অবহেলা নয়। 
নিচে  ঘ্রাণশক্তি কমে যাওয়ার কারণ , ঘ্রাণশক্তি হারানোর কারণ বা ঘ্রাণশক্তি লোপ পাওয়ার কারণ  উল্লেখ করা হলো। ঘ্রাণশক্তি কমে গেলে করণীয় বা ঘ্রাণশক্তি ফিরে পাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পুরো আর্টিকেলটি পড়ুন।
  • ঘ্রাণশক্তি কমে যাওয়ার কারণ - ১ঃ দীর্ঘমেয়াদী সর্দি। আপনার যদি দীর্ঘদিন ধরে সর্দির সমস্যা থাকে তাহলে ঘ্রাণশক্তি কমে যেতে পারে। যদি আপনার এই ধরনের কোন সমস্যা থেকে থাকে তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করে চিকিৎসা করাবেন।
  • ঘ্রাণশক্তি কমে যাওয়ার কারণ - ২ঃ মস্তিষ্কের সমস্যা। ব্রেইন টিউমার, আলঝেইমার ডিজিজ, কিংবা মস্তিষ্কের অপারেশন করাও হতে পারে ঘ্রাণশক্তি কমে যাওয়ার কারণ। সুতরাং আপনার যদি ঠান্ডা জনিত কোন সমস্যা না থাকে এবং আপনার ঘ্রাণ শক্তি কমে যায় তাহলে সেটি হতে পারে মস্তিষ্কের সমস্যার কারণে। এ ধরনের সমস্যা অবশ্যই গুরুতর তাই আপনাকে যত দ্রুত সম্ভব ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে। 
  • ঘ্রাণশক্তি কমে যাওয়ার কারণ - ৩ঃ রেডিও থেরাপি। কোন কারণে যদি আপনি রেডিওথেরাপি নিয়ে থাকেন তাহলে রেডিওথেরাপি হতে পারে ঘ্রাণশক্তি কমে যাওয়ার কারণ। কেননা, অনেক সময়ে রেডিওথেরাপির পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে ঘ্রাণ শক্তি কমে যেতে পারে।
  • ঘ্রাণশক্তি হারানোর কারণ - ৪ঃ ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া। এমন কিছু পাওয়ারফুল ওষুধ রয়েছে যা হতে পারে ঘ্রাণশক্তি হারানোর কারণ। বিশেষ করে হৃদরোগের যে সকল ঔষধের রয়েছে সেগুলো ওর কারণে ঘ্রাণ শক্তি কমে যেতে পারে বা দীর্ঘদিন যদি আপনি ডাক্তারের পরামর্শ ব্যতীত নাকের ড্রপ এন্টাজল বা এই জাতীয় কোন ড্রপ ব্যবহার করে থাকেন সেক্ষেত্রে আপনার ঘ্রাণ শক্তি কমে যেতে পারে। 
  • ঘ্রাণশক্তি হারানোর কারণ - ৫ঃ নাকে পলিপ। আপনার নাকি যদি পলিপ থাকে তা হতে পারে ঘ্রাণশক্তি হারানোর কারণ। কেননা, নাকের পলিপাসের কারণে অনেক সময় ঘ্রাণ শক্তি লোপ পেতে পারে। তাই নাকে পলিপ থাকলে তার চিকিৎসা করানো জন্য জরুরী। 
  • ঘ্রাণশক্তি হারানোর কারণ - ৬ঃ নাকের কনজেশন বা নাক বন্ধ। দীর্ঘ দিন ধরে যদি আপনার নাক বন্ধ থাকে অর্থাৎ নাকের কনজেশন হয় সেক্ষেত্রে কিন্তু শক্তি কমে যাবে। তাই এধরনের সমস্যা থাকলে আপনার উচিত হবে ডাক্তারের পরামর্শ গ্রহণ করা। নাকের কনজেশন হলেই আপনি পুনরায় ঘ্রাণশক্তি ফিরে পাবেন।
  • ঘ্রাণশক্তি লোপ পাওয়ার কারণ - ৭ঃ অতিরিক্ত ধূমপান। আপনার যদি অতিরিক্ত ধূমপানের অভ্যাস থাকে তাহলে তা হতে পারে ঘ্রাণশক্তি লোপ পাওয়ার কারণ। কেননা অতিরিক্ত ধূমপান ঘ্রাণশক্তি কে পরিপূর্ণরূপে ধ্বংস করে দিতে পারে। তাই অতিরিক্ত ধূমপান থেকে বিরত থাকতে হবে। 
  • ঘ্রাণশক্তি লোপ পাওয়ার কারণ - ৮ঃ মদ্যপান। অতিরিক্ত মদ্যপানের কারণে আপনার ঘ্রাণ শক্তি লোপ পেতে পারে। তাই আপনি যদি ঘ্রাণশক্তি হারিয়ে যাওয়া থেকে বাঁচতে চান তাহলে অবশ্যই আপনাকে মদ্যপান ছেড়ে দিতে হবে। 
  • ঘ্রাণশক্তি লোপ পাওয়ার কারণ - ৯ঃ পারকিনসন’স রোগ। আপনার যদি পারকিনসন’স রোগ থাকে তাহলে এই রোগের কারণে ঘ্রাণশক্তি লোপ পেতে পারে। তাই এ ধরনের রোগ থাকলে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করবেন। কেননা পারকিনসন রোগ পুরোপুরিভাবে সেরে না গেলে আপনার ঘ্রাণশক্তি পুনরায় ফিরে আসবেনা। 
  • ঘ্রাণশক্তি কমে যাওয়ার কারণ - ১০ঃ কোভিড-১৯। আপনি যদি করোনাভাইরাস আক্রান্ত হয়ে থাকেন বা আপনার যদি কোভিড-১৯ হয়। সে ক্ষেত্রে কিন্তু আপনারঘ্রাণশক্তি লোপ পেতে পারে। কেননা কোভিড-১৯ আক্রান্ত হওয়ার অন্যতম একটি লক্ষণ হলো ঘ্রাণ শক্তি লোপ পাওয়া। 
ঘ্রাণশক্তি কমে গেলে করণীয়, ঘ্রাণশক্তি কমে যাওয়ার কারণ, ঘ্রাণশক্তি হারানোর কারণ, ঘ্রাণশক্তি লোপ পাওয়ার কারণ, ঘ্রাণশক্তি ফিরে পাওয়ার উপায় এবং ঘ্রাণশক্তি ফিরে পাবার ঔষুধ সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

ঘ্রাণশক্তি কমে গেলে করণীয় বা ঘ্রাণশক্তি ফিরে পাওয়ার উপায়

কোন কারনে যদি আপনার ঘ্রাণ শক্তি কমে যায় সেক্ষেত্রে আপনাকে কিছু ব্যবস্থা গ্রহণ করতে হবে। কেননা ঘ্রাণশক্তি কমে যাওয়া অবশ্যই আপনার জন্য শুভ লক্ষণ নয়। ঘ্রাণশক্তি ফিরে পাওয়ার উপায় বা ঘ্রাণশক্তি কমে গেলে করণীয় কাজগুলোর মধ্যে সর্বপ্রথম হল ডাক্তারের পরামর্শ গ্রহণ করা যে ডাক্তার আপনাকে কোন ধরনের পরামর্শ দেয় যদি নিয়মিত ওষুধ সেবন করতে বলে তাহলে আপনাকে তা করতে হবে।
আবার ঘ্রাণশক্তি ফিরিয়ে আনার কিছু টোটকা ঘরোয়া উপায় রয়েছে। যেমন আপনি যদি নিয়মিত রসুন খান সেক্ষেত্রে কিন্তু আপনার ঘ্রাণ শক্তি ফিরে আসতে পারে। আবার আপেল সিডার ভিনেগারও ঘ্রাণশক্তি ফিরিয়ে আনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

ঘ্রাণশক্তি কমে গেলে করণীয়, ঘ্রাণশক্তি কমে যাওয়ার কারণ, ঘ্রাণশক্তি হারানোর কারণ, ঘ্রাণশক্তি লোপ পাওয়ার কারণ, ঘ্রাণশক্তি ফিরে পাওয়ার উপায় এবং ঘ্রাণশক্তি ফিরে পাবার ঔষুধ বা ঘ্রাণশক্তি ফিরে পাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে পড়তে থাকুন এই আর্টিকেলটি।

ঘ্রাণশক্তি কমে গেলে করণীয়- ঘ্রাণশক্তি ফিরে পাবার ঔষুধ

বিভিন্ন ধরনের ঘ্রাণশক্তি ফিরে পাবার ঔষুধ বাজারে রয়েছে। রোগের ধরন ও অবস্থা ভেদে চিকিৎসকগণ বিভিন্ন ধরনের ঔষধ রোগীদেরকে দিয়ে থাকেন। নিচে ঘ্রাণশক্তি ফিরে পাবার ঔষুধ সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। ঘ্রাণশক্তি কমে গেলে করণীয় বা ঘ্রাণশক্তি ফিরে পাওয়ার উপায় জানতে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ুন।

ঘ্রাণশক্তি ফিরে পাবার ঔষুধ খাওয়ার পূর্বে অবশ্যই আপনাকে ডাক্তারের শরণাপন্ন হতে হবে। ডাক্তারের পরামর্শ ব্যতীত কখনো আপনি নিজে নিজে ঔষধ ক্রয় করে খাবেন না। কেননা ডাক্তারের পরামর্শ ছাড়া ঘ্রাণশক্তি ফিরে পাবার ঔষুধ খেলে বিপরীত হতে পারে।

তাই কখনোই নিজে নিজে কোন রোগের ঔষধ দোকান থেকে কিনে খাবেন না। আরেকটি বিষয় লক্ষণীয়, অনেকেই একই ধরনের সমস্যায় আক্রান্ত থাকা অপর আরেকজনের প্রেসক্রিপশন অনুযায়ী ঔষধ গ্রহন করে, এটি কখনোই করবেন না। এরকম করলে আপনি বড় ধরনের স্বাস্থ্য জটিলতায় পড়তে পারেন। 

নিচে ঘ্রাণশক্তি ফিরে পাবার ঔষুধ গুলো উল্লেখ করা হলোঃ 
  • Amitriptyline
  • Ciprofloxacin
  • Metronidazole

ঘ্রাণশক্তি কমে গেলে করণীয় -  ঘ্রাণশক্তি কমে যাওয়ার কারণঃ উপসংহার

উপরে ঘ্রাণশক্তি কমে গেলে করণীয়, ঘ্রাণশক্তি কমে যাওয়ার কারণ, ঘ্রাণশক্তি হারানোর কারণ, ঘ্রাণশক্তি লোপ পাওয়ার কারণ, ঘ্রাণশক্তি ফিরে পাওয়ার উপায় এবং ঘ্রাণশক্তি ফিরে পাবার ঔষুধ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
উপরে ঘ্রাণশক্তি কমে গেলে করণীয় বা ঘ্রাণশক্তি ফিরে পাওয়ার উপায় সম্পর্কে যে সকল তথ্য উপাত্ত তুলে ধরা হয়েছে আপনি যদি সেগুলো সঠিকভাবে অনুসরণ করেন তাহলে আশা করা যায় আপনি আপনার ঘ্রাণশক্তি ফিরে পাবেন। 

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?