অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/09/somba-amol.html

আখেরি চাহার সোম্বার দিন করণীয় - আখেরি চাহার সোম্বার আমল

আখেরি চাহার সোম্বার দিন করণীয় কি? আখেরি চাহার সোম্বার দিন কি করতে হবে সেই ব্যাপারে অনেক বর্ণনা রয়েছে। এবং আখেরী চাহার সোম্বার দিনের আমল করা যাবে কিনা? সে ব্যাপারে আলেমদের মাঝে মতানৈক্য রয়েছে। আখেরি চাহার সোম্বার দিন করণীয় এবং আখেরি চাহার সোম্বার আমল সম্পর্কে নিচে আলোকপাত করা হলো।

পেজ সূচিপত্র: আখেরি চাহার সোম্বার দিন করণীয় - আখেরি চাহার সোম্বার আমল

আখেরি চাহার সোম্বার দিন করণীয় - আখেরি চাহার সোম্বার আমল: ভূমিকা

বিভিন্ন গ্রন্থে আখেরি চাহার সোম্বার দিন করণীয় সম্পর্কে অনেক বিবরণ তুলে ধরা হয়েছে। কিন্তু এই বিবরণ কতটুকু ইসলামসম্মত সেই বিষয়ে ইসলামিক স্কলারদের মাঝে রয়েছে মতপার্থক্য। কিছু কিছু বইয়ে আখেরি চাহার সোম্বার আমল সম্পর্কে কিছু বিবরণ রয়েছে। কিন্তু অধিকাংশ আলেমের মতে এই আমগুলো সম্পূর্ণ মনগড়া ও কোরান-হাদিস পরিপন্থী। কেননা পবিত্র কোরআন এবং হাদীসে আখেরি চাহার সোম্বার আমল সম্পর্কে কোনো সুস্পষ্ট প্রমাণ নেই।

আখেরি চাহার সোম্বার দিন করণীয় কি? : ইসলাম কি বলে?

আপনি যদি একজন প্রকৃত মুসলিম হয়ে থাকেন তাহলে আপনার কর্তব্য হলো পবিত্র কোরআন এবং হাদীসে যে সকল তথ্য রয়েছে সেগুলো নির্দ্বিধায় মেনে নেয়া এবং তার উপর আমল করা। আপনি যদি সাওয়াবের উদ্দেশ্যে কোন আমল করতে চান তাহলে অবশ্যই এই আমলটি পবিত্র কুরআন বা হাদীস দ্বারা প্রমাণিত হতে হবে। পবিত্র কুরআনে নেই বা হাদীসসমূহের মধ্যে কোন হাদীসে নেই এ ধরনের কোন আমল করা মুসলিম হিসেবে আপনার জন্য বৈধ নয়।
যেই আমলের কথা কোরআন এবং হাদীসে নেই এ ধরনের আমল যদি আপনি সাওয়াবের উদ্দেশ্যে করে থাকেন তাহলে সাওয়াবের পরিবর্তে আপনার পাপ হবে। কেননা মনগড়া আমল করা মারাত্মক গুনাহের কাজ। এ ব্যাপারে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,  ‘নিশ্চয়ই সর্বোত্তম বাণী আল্লাহর কিতাব। আর সর্বোত্তম আদর্শ মুহাম্মদ (সাঃ) এর আদর্শ। সবচেয়ে নিকৃষ্ট বিষয় হলো- দ্বীনের মধ্যে নব-উদ্ভাবিত বিষয়। দ্বীনের মধ্যে নব-উদ্ভাবিত সব কিছুই বিদআত। প্রত্যেক বিদআত ভ্রষ্টতা, আর প্রত্যেক ভ্রষ্টতার পরিণাম জাহান্নাম।’ (মুসলিম, হাদিস : ১৫৩৫, নাসায়ি, হাদিস: ১৫৬০)

এখন প্রশ্ন হলো আখেরি চাহার সোম্বার দিন বিশেষ কোন আমল রয়েছে কিনা? বা আখেরি চাহার সোম্বার দিন করণীয় কি? এই প্রশ্নের জবাব দিতে গিয়ে আলেমগণ উল্লেখ করেছেন যে, যেহেতু আখেরি চাহার সোম্বার দিন করণীয় সম্পর্কে কুরআন ও হাদিসে কোন তথ্য নেই তাই আখেরি চাহার সোম্বার আমল বলতে বিশেষ কোন আমল নেই।

যদিও কিছু কিছু গ্রন্থে আখেরি চাহার সোম্বার দিন করণীয় বা আখেরি চাহার সোম্বার আমল সম্পর্কে বিবরণ রয়েছে কিন্তু এই আমল গুলো সম্পূর্ণ মনগড়া এবং ভিত্তিহীন। কেননা পবিত্র কোরআন এবং সহি হাদিসে আখেরি চাহার সোম্বার আমল সম্পর্কে কোন তথ্য পাওয়া যায় না। তাই মুসলিম হিসেবে আখেরি চাহার সোম্বার দিন আপনার বিশেষ কোন আমল করার প্রয়োজন নেই। 

আখেরি চাহার সোম্বার দিনে যারা বিভিন্ন ধরনের আনন্দোৎসব করে থাকে বা আমল করে থাকে তারা মূলত কুরআন হাদিসকে তোয়াক্কা না করেই নিজেদের মন মত এই অনুষ্ঠান গুলো করে থাকে। তাই আপনি যদি নিজেকে বিদা'আত থেকে মুক্ত রাখতে চান তাহলে কখনই আখেরি চাহার সোম্বার কোন অনুষ্ঠানে যোগদান করবেন না। এবং আপনার আশেপাশে যারা রয়েছে তাদেরকে আখেরি চাহার সোম্বা অনুষ্ঠানে যেতে বাধা প্রদান করবেন।

আখেরি চাহার সোম্বার আমল

বাংলাদেশে প্রচলিত কিছু বই যেমন: বড় চান্দের খুৎবা, মোকছেদুল মুমিনিন ইত্যাদি এই বইগুলোতে আখেরি চাহার সোম্বার আমল সম্পর্কে বিশদ বর্ণনা রয়েছে। কিন্তু এমন গুলো পবিত্র কুরআনের কোন জায়গায় রয়েছে কিনা? বা কোন হাদীসে এ ধরনের কোনো বর্ণনা রয়েছে কিনা সে সম্পর্কে বিস্তারিত কিছু বলা হয়নি। তারা প্রমাণ বিহীনভাবে শুধু আখেরি চাহার সোম্বার আমল এর কথা উল্লেখ করেছেন।
যেহেতু তারা আখেরি চাহার সোম্বার আমল উল্লেখ করার পাশাপাশি কোন প্রমাণ পেশ করেনি তাই আমরা তা গ্রহণ করতে পারিনা। কেননা আমরা যদি কোন আমল গ্রহণ করতে চাই তাহলে অবশ্যই আমাদেরকে দেখতে হবে যে তা কুরআনে রয়েছে কিনা বা হাদীসে রয়েছে কিনা? যেহেতু কুরআন এবং হাদিসে আখেরি চাহার সোম্বার আমল সম্পর্কে স্পষ্ট কোনো বর্ণনা নেই তাই আখেরি চাহার সোম্বা রামন বলতে কোন মন নেই।

আখেরি চাহার সোম্বার দিন করণীয় - আখেরি চাহার সোম্বার আমল: প্রচলিত কিছু বেদআত

আখেরি চাহার সোম্বার দিন করণীয় সম্পর্কে বিশেষ কিছু বেদআত প্রচলিত রয়েছে। আপনি যেন দেখে চিনতে পারেন যে এগুলো বেদাত তাই আখেরি চাহার সোম্বার দিন করণীয় সম্পর্কে যে সকল বেদাত রয়েছে সেগুলো জেনে রাখা আপনার একান্ত কর্তব্য। আখেরি চাহার সোম্বার দিন করণীয় সম্পর্কিত বিধান গুলো নিচে বিস্তারিত তুলে ধরা হলো।

  • আখেরি চাহার সোম্বার দিন করণীয়: প্রচলিত বেদআত ১: বিশেষ নামাজ আদায় করা।কেউ চেয়েও আখেরি চাহার সোম্বার দিনে মাগরিবের পরে বিশেষ এক ধরনের নামাজ আদায় করে থাকে। এ ধরণের নামায আদায় করা বেদাত। যদিও নামাজ আদায় করা সাওয়াবের কাজ, কিন্তু আপনাকে তা ইসলামের নিয়ম মেনে আদায় করতে হবে। ইসলামের নিয়ম বহির্ভূতভাবে যদি আপনি নামাজ আদায় করেন তাহলে কখনোই সেই নামাজ পড়ে আপনি সফল হতে পারবেন না বা সওয়াবের অধিকারী হতে পারবেন না। তাই আখেরি চাহার সোম্বার দিনে বিশেষ কোন নামাজ আদায় করবেন না।
  • আখেরি চাহার সোম্বার দিন করণীয়: প্রচলিত বেদআত ২: আনন্দ প্রকাশ করা। কিছু কিছু লোক রয়েছে যারা আখেরি চাহার সোম্বার দিন ঈদের মতো আনন্দ প্রকাশ করে। কেননা তারা মনে করে যে যেহেতু এই দিনে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সুস্থতা আল্লাহর করেছিলেন তাই এটি আনন্দের দিন। মূলত এটি নিতান্তই ও গ্রহণযোগ্য একটি বিষয়। কেননা আখেরি চাহার সোম্বার দিন যদি আনন্দ প্রকাশ করা রাসূল সাল্লাল্লাহু আলাই সালাম এর সুন্নত বা সাহাবায়ে কেরামগণের আমলে থাকতো তাহলে যুগ যুগ ধরে এই আমলটি চলে আসতো। অথচ এই আমলটি শুরু হয়েছে সাহাবায়ে কেরামের যুগের বহু পরে। 
  • আখেরি চাহার সোম্বার দিন করণীয়: প্রচলিত বেদআত ৩: সফর মাসকে অশুভ মনে করা। যারা আখেরি চাহার সোম্বা পালন করে তারা সফর মাস কি অশুভ মনে করে থাকে। তারা মনে করে যে এই মাসে যেহেতু রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম অসুস্থ হয়েছেন তাই এই মাসটি অসভ্য এবং খারাপ। অথচ ইসলামের কোন ভিত্তি নেই। কেননা কোন মাস অশুভ নয় সকল মাসেই আল্লাহ তায়ালার সৃষ্টি। তাই কেউ যদি মনে করে যে সফর মাস অশুভ তাহলে কিন্তু সে মনগড়া ভাবে এটি মনে করলো। কেননা এটি কোরআন হাদীসের কোথাও নেই। সুতরাং এ ধরনের মনগড়া বিষয় থেকে আমাদেরকে সব সময় সতর্ক থাকতে হবে। 

আখেরি চাহার সোম্বার দিন করণীয় - আখেরি চাহার সোম্বার আমল: উপসংহার

আখেরি চাহার সোম্বার দিন করণীয় কি? এবং আখেরি চাহার সোম্বার আমল সম্পর্কে ইতোমধ্যেই বিস্তারিত বিবরণ তুলে ধরা হয়েছে। আখেরি চাহার সোম্বার দিন বিশেষ কোন আমল করা যাবে কিনা বা আখেরি চাহার সোম্বা দিবসে বিশেষ কোন আমল রয়েছে কিনা? আশা করি এই প্রশ্নের উত্তর ইতোমধ্যেই পেয়েছেন।
যাই হোক যে কোন আমল করার পূর্বে অবশ্যই যাচাই-বাছাই করে নিবেন যে সেটি কোরআন এবং হাদীস দ্বারা প্রমাণিত, নাকি প্রমাণিত নয়। যদি কোরআন এবং হাদীস দ্বারা প্রমাণিত হয় তাহলে তা নির্দ্বিধায় গ্রহণ করতে হবে পক্ষান্তরে যদি কোরআন এবং হাদিস বিরোধী হয় তাহলে কখনো হিসেবে গ্রহণ করা যাবে না। ১৬৪১৩

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?