OrdinaryITPostAd

মহরম কত তারিখে ২০২২ - আশুরা কবে 2022 - ১০ মহররম ২০২২

মহরম কত তারিখে 2022 এর উত্তর হচ্ছে ১০ মহররম ২০২২। আরো জানুন মহররম মাসের ইতিহাস। ২০২২ সালের আশুরা কত তারিখে বা মহরম কত তারিখে হবে ২০২২ তা জেনে নিন।

এবার 2022 সালের মহরম মাস শুরু হচ্ছে বাংলায় শ্রাবণ মাসে ও আরবি আগস্ট মাসে। 10 মহররম 2022 বা পবিত্র আশুরা শুরু হচ্ছে বাংলাদেশে বাংলায় শ্রাবণ মাসে এবং ইংরেজি আগস্ট মাসে।

পোস্ট সূচিপত্রঃ

মহরম কত তারিখে ২০২২ - পবিত্র আশুরা ২০২২

২০২২ সালের মহরম কত তারিখে যারা এমন প্রশ্ন করেন তাদের বলছি ১০ মহররম ২০২২ আগস্ট মাসেই হচ্ছে। জিলহজ্জ মাস ২০২২ শেষ হবার তারিখ ৩০ই জুলাই ২০২২, তারপর পরদিন থেকেই আরবি মহররম মাস শুরু। এবার মহরম মাস শুরু হচ্ছে বাংলায় শ্রাবণ মাসে, আর ১০ মহররম ২০২২ শ্রাবণ মাসে।

মহরম কত তারিখে হবে 2022

মহরম কত তারিখে ২০২২ তা নিশ্চয়ই বুঝতে পেরেছেন উপরের পোস্টে অংশটুকু পড়ে। বাংলাদেশে মহরম এর যে দিনটি পালিত হয়ে থাকে তাকে পবিত্র আশুরার দিন বলা হয়ে থাকে। মুসলিম সম্প্রদায়ে 10 মহররম 2022 তারিখকে পবিত্র আশুরার দিন হিসেবে বিবেচনা করা হয়।

পবিত্র আশুরা বা ১০ মহরম ২০২২ কত তারিখে হবে তার জন্য প্রতিদিনের লাইভ আরবি ও ইংরেজি তারিখ দেখার জন্য এই লিংকে চাপ দিয়ে দেখতে পারেন।

১০ মহরম কত তারিখে ২০২২ - আশুরা কত তারিখে ২০২২

আরবি মহরম মাস কবে শুরু হবে তা চাঁদ দেখার উপর নির্ভরশীল। ৩১ই জুলাই পবিত্র মহরম মাস শুরু হচ্ছে, তাহলে 10 মহররম ও আশুরার দিন হিসেবে বিবেচিত হবে ৯ আগস্ট ২০২২ শুক্রবারে। 

মহরম মাসের ১০ তারিখ ২০২২ - পবিত্র আশুরা ২০২২

উপরোক্ত বিবেচনা অনুযায়ী 2022 সালের পবিত্র আশুরা ২০২২ শুরু হচ্ছে ৯ আগস্ট ২০২২ শুক্রবারে। আশুরা কত তারিখে ২০২২ এই প্রশ্নের উত্তর হলো ৯ আগস্ট ২০২২ শুক্রবারে।

আরো পড়ুনঃ আরবি ক্যালেন্ডার ২০২২ দেখুন - হিজরি ক্যালেন্ডার ২০২২

10 মহররম 2022 উপলক্ষে এইবার তাজিয়া মিছিল বের করা হয়তো সম্ভব হবে কারণ এই মুহূর্তে সারা বিশ্বে করণা মহামারীর প্রাদুর্ভাব চূড়ান্ত পর্যায় থেকে কিছুটা কম। সাধারণত প্রতি বছর পবিত্র আশুরার দিন বা মহরম মাসের ১০ তারিখে তাজিয়া মিছিল বা মহরমের শোক মিছিল বের করা হয়ে থাকে।

মহররম মাসের ইতিহাস - ১০ই মহররমের ইতিহাস - আশুরার ইতিহাস

মহররম মাসের ইতিহাস বিশ্লেষণ করলে দেখা যায়, মুসলিম সম্প্রদায়ের জন্য ১০ই মহররম ইতিহাসে খুবই শোকাবহ এবং তাৎপর্যপূর্ণ একটি দিন। কারণ এই দিন নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নাতি ইমাম হোসেন কারবালার প্রান্তরে নির্মমভাবে শহীদ হয়েছিলেন। এছাড়াও আশুরার ইতিহাস বিশ্লেষণ করলে দেখা যায় এই দিনটি অন্যান্য বিভিন্ন কারণে খুবই গুরুত্বপূর্ণ। বলা হয়ে থাকে এই দিনেই পৃথিবীর প্রথম মানুষ হযরত আদম আলাইহি ওয়া সাল্লাম কে সৃষ্টি করা হয়েছিল। তাছাড়া পবিত্র আশুরার এই দিনে আসমান জমিনও সৃষ্টি করা হয়েছিল।

যেসব কারণে মহররম ও আশুরা খুবই গুরুত্বপূর্ণ

আরবি ক্যালেন্ডারের প্রথম মাস হল মহররম মাস। মহররম, সফর, জিলকদ ও জিলহজ মাসকে আল্লাহ তাআলা সম্মানিত করেছেন। ইতিহাস বিশ্লেষণ করলে দেখা যায় এর মধ্যে মহররম মাস সবচেয়ে বেশি তাৎপর্যপূর্ণ ও অর্থবহ। ইব্রাহিম আলাইহি ওয়াসাল্লাম নমরুদের অগ্নিকুণ্ড থেকে মুক্তি লাভ করেন এই দিনে। এই দিনে মহান আল্লাহতালা বনি ইসরাইল এবং তাদের নবী হযরত মুসা আলাইহি ওয়াসাল্লামকে ফেরাউনের কবল থেকে মুক্ত করেছেন।

১০ মহররম ২০২২ এর রোজা - মহরম কত তারিখে ২০২২

আশুরার দিনে রোযা রাখার গুরুত্ব ও তাৎপর্য অনেক বেশি। নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আশুরার দিনে রোযা রেখেছেন এবং সঙ্গী-সাথীদের কে এই দিনে রোজা রাখার জন্য উৎসাহিত করেছেন। 10 মহররম 2022 বা আশুরার রোজা কতটি এবং কোন কোন দিন রাখতে হবে তা জানানোর জন্য আমাদের আরও একটি এক্সক্লুসিভ পোস্ট রয়েছে। আশুরার রোজা কোন দিন রাখতে হবে তা জানতে এই পোস্টটি পড়তে পারেন।

10 মহররম 2022 তারিখ বা আশুরার দিনে রোযা রাখার তাৎপর্য যেহেতু খুবই বেশি সেক্ষেত্রে বুঝতেই পারছেন নফল ইবাদত গুলির মধ্যে এটি একটি অন্যতম যে, আশুরার রোযা রাখা। উপরের লিঙ্কে ক্লিক করে যদি পোস্ট পড়ে থাকেন তাহলে আশা করছি আপনারা জানতে পেরেছেন আশুরার রোজা কয়টি এবং আশুরার রোজা কোন কোন দিন পালন করতে হবে এবং আশুরার রোজার তাৎপর্য ও গুরুত্ব কি।

১০ ই মহররম ২০২২ - 2022 এর মহরম কত তারিখে

দশই মহররম 2022 কত তারিখে তা এই পোস্টের উপরের অংশ উপরের নিশ্চয়ই বুঝতে পেরেছেন। 2022 এর মহরম কত তারিখে যারা এসব লিখে গুগল সার্চ করে থাকেন তারা নিশ্চয়ই আপনার প্রশ্নের উত্তর পেয়েছেন। খেয়াল করে দেখলাম অনেকেই গুগল সার্চে 2022 সালের মহরম কত তারিখে এইসব লিখে সার্চ করে থাকেন। তাদের জন্যই আমাদের এই পোস্টটি সুন্দর করে সাজানো হয়েছে।

আশা করছি আপনারা সবাই মহরম কত তারিখে ২০২২ বা 2022 সালের মহরম কত তারিখে তা জানতে পেরেছেন। পবিত্র আশুরা বা মহররম সম্পর্কে আপনাদের কোন মতামত বা প্রশ্ন থাকলে এই পোষ্টের নিচে কমেন্ট করতে পারেন। আর এই পোস্টটি নিচের শেয়ার বাটনে চাপ দিয়ে আপনার বন্ধুদের সঙ্গে অবশ্যই শেয়ার করবেন।

আশুরা কবে ২০২২? উত্তরঃ পবিত্র আশুরা ২০২২ শুরু হচ্ছে ১০ মহররম তারিখে। আশুরা কত তারিখে 2022 প্রশ্নের উত্তর থাকছে এই পোস্টে। ২০২২ সালের আশুরা কত তারিখে এবং তার তাৎপর্য দেখুন।

আশুরা কবে ২০২২? মহরম মাসে পবিত্র আশুরার দিন রয়েছে। পবিত্র আশুরা 2022 মুসলিম সম্প্রদায়ের ব্যক্তিরা অত্যন্ত গুরুত্বের সঙ্গে পালন করে থাকে। আশুরা কত তারিখে 2022 সালের জন্য যারা এই প্রশ্ন করে থাকেন তারা উত্তর দেখার জন্য এই লিংকে ক্লিক করুন।

আশুরা কবে ২০২২ জেনে নিন আশুরা কবে 2022

সম্প্রতি বাংলাদেশের চাঁদ দেখা কমিটি পবিত্র আশুরা 2022 সালের কত তারিখে শুরু হবে তা জানিয়েছে। আশুরা কবে ২০২২ বা 2022 সালের পবিত্র আশুরার তারিখ এই লিংকে গিয়ে দেখতে পারবেন। 

আশুরা কত তারিখে ২০২২ - আশুরা কবে ২০২২

আশুরা কবে 2022 সালের কত তারিখে তা এতক্ষণে নিশ্চয়ই জানতে পেরেছেন। আশুরা কত তারিখে 2022 সালে যারা এই প্রশ্ন অনুসন্ধান করেন তারা নিশ্চয়ই এই দিনটিতে আমল করার চেষ্টা করবেন। পবিত্র আশুরার রোজা কয়টি তা পরবর্তী পোস্টে আমরা আপনাদেরকে জানাবো। এইজন্য অর্ডিনারি আইটির ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।

আশুরা কি? আশুরা ২০২২ কবে

আশুরা হলো মুসলিম সম্প্রদায়ের জন্য একটি গুরুত্বপূর্ণ তাৎপর্যবহ শোকাবহ দিন। 10 মহররম তারিখে মহানবী সাঃ এর নাতি ইমাম হোসেন কারবালার প্রান্তরে নির্মমভাবে শহীদ হয়েছিল। এই দিনটিকে পবিত্র আশুরা নামে বিবেচনা করা হয়ে থাকে।

আশুরা নামের অর্থ কি? - আশুরা ২০২২

আশুরা নামের অর্থ হচ্ছে দশম বা দশমী। আশুরা শব্দটি দ্বারা দশমী বোঝানো হয়ে থাকে। মহরম মাসের দশ তারিখকে আশুরা নামে বিবেচনা করা হয়।

আশুরার দিনে যা যা ঘটেছিল - আশুরা ২০২২

পবিত্র আশুরার দিনে যে সকল ঘটনা ঘটেছিল তার মধ্যে উল্লেখযোগ্য হলো; পবিত্র আশুরার দিনে আসমান যমীন সৃষ্টি করা হয়েছিল। এই পবিত্র আশুরার দিনে পৃথিবীর প্রথম ব্যক্তি হযরত আদম আলাইহি ওয়া সাল্লাম কে সৃষ্টি করা হয়েছিল।

পবিত্র আশুরার দিনে আল্লাহতালা অনেক নবীদেরকে অনেক জালিম শাসক ও বিপদ থেকে মুক্ত করেছিলেন। আশুরা কত তারিখে ২০২২ বা আশুরা কবে তা নিশ্চয় জানতে পেরেছেন উপরের লিখাগুলো পড়ে।

আশুরার রোজা কোন দিন রাখতে হবে তা জানতে এই পোস্টটি পড়তে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url