OrdinaryITPostAd

জুন মাসের সরকারি ছুটি ২০২২ - জুন মাসের দিবস সমূহ

জুন মাসে কয়টি সরকারি ছুটি রয়েছে, এবং কোন কোন তারিখে সরকারি ছুটি রয়েছে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। জুন মাসের সরকারি ছুটি ২০২২ এর তালিকা নিচে প্রদান করা হবে। সেই সাথে জুন মাসের দিবস সমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

পেজ সূচিপত্রঃ জুন মাসের সরকারি ছুটি ২০২২ - জুন মাসের দিবস সমূহ

জুন মাসের সরকারি ছুটি ২০২২

প্রত্যেক মাসের এই শুক্র ও শনিবার সরকারি ছুটি সেই হিসেবে জুন মাসের প্রত্যেক শুক্র ও শনিবার সরকারি রয়েছে। এর বাইরে জুন মাসে অন্য কোন সরকারি ছুটি নেই। 

জুন মাসের সরকারি ছুটি ২০২২ - জুন মাসের দিবস সমূহ (১-৫ তারিখ)

১ জুন। পহেলা জুন বিশ্ব দুগ্ধ দিবস। এই দিবসটি প্রতিবছর জুন মাসের ১ তারিখে সারা বিশ্বে পালন করা হয়ে থাকে। এই দিবসটি পালনের মাধ্যমে মানুষের জীবন ধারণে, পুষ্টির যোগানে এবং অর্থনৈতিক উন্নতির ক্ষেত্রে ডেইরি সেক্টরের অবদানের কথা স্মরণ করা হয়। 

১ জুন। পহেলা জুনে আরো একটি দিবস রয়েছে। এই দিবসটির নাম হলো বৈশ্বিক পিতামাতা দিবস।এই দিবসটি প্রতিবছর জুন মাসের ১ তারিখে সারা বিশ্বে পালন করা হয়। জাতিসংঘের জেনারেল অ্যাসেম্বলি ২০১২ সালে এই দিবসটি আন্তর্জাতিক পিতা-মাতা দিবস হিসেবে ঘোষণা করে। মূলত পিতা ও মাতার প্রতি সম্মান প্রদর্শন করার লক্ষ্যে এবং জীবনভর সন্তানের প্রতি পিতা-মাতার নিরন্তর মায়া-মমতার প্রতি শ্রদ্ধা জানিয়ে এই দিবসটি সারা বিশ্বে পালন করা হয়ে থাকে।  

২ জুন। জুন মাসের ২ তারিখে, আন্তর্জাতিক যৌনকর্মী দিবস পালন করা হয়। ২ জুন এই দিবসটি শুধুমাত্র ইউরোপে নয় বরং সারা বিশ্বেই একসাথে পালন করা হয়। ১৯৭৫ সালে প্রায় ১০০ যৌনকর্মী ফ্রান্সের একটি চার্চে মিছিল প্রদর্শন করে এবং অনশনে বসে যায়। সেখানে তারা তাদের কাজের জন্য তাদেরকে হেয়-প্রতিপন্ন করা হয় এর প্রতিবাদ করে। এবং সেখানে তার অবস্থান করতে থাকে।
পরবর্তীতে এই অবস্থা নিয়ন্ত্রণে আনতে ১০ জুন চার্চ কর্তৃপক্ষ পুলিশের মাধ্যমে শক্তি প্রদর্শন করে বেদম প্রহার করে তাদেরকে চার্চ থেকে বের করে দেয়। চার্চ কর্তৃপক্ষের এই বর্বরতা, জাতীয় আন্দোলনে রূপ লাভ করে। সে ঘটনাটিকে কেন্দ্র করেই ইউরোপ সহ সারাবিশ্বে ২ জুন আন্তর্জাতিক যৌনকর্মী দিবস পালন করা হয়। 

৩ জুন। ৩ জুন বিশ্ব বাইসাইকেল দিবস। জাতিসংঘের সাধারণ পরিষদ জুন মাসের ৩ তারিখে বিশ্ব বাইসাইকেল দিবস হিসেবে ঘোষণা করেছে। সাইকেলের বিশেষত্ব, এবং মানবজীবনে বাইসাইকেলের ইতিবাচক প্রভাব এর প্রতি স্বীকৃতি স্বরূপ সারা বিশ্বে এই দিবসটি পালন করা হয়। 

৪ জুন। জুন মাসের ৪ তারিখ কে আগ্রাসনের শিকার নিরীহ শিশু দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। জাতিসংঘ কর্তৃক ঘোষিত এই দিবসটির উদ্দেশ্য হলো সারা বিশ্বে নিপীড়নের শিকার শিশুদেরকে নিপীড়ন থেকে রক্ষা করা। এবং এসকল অমানবিক কার্যক্রমের ব্যাপারে বিশ্ববাসীকে সজাগ করা। 

৫ জুন। ৫ জুন আন্তর্জাতিক পরিবেশ দিবস। প্রতি বছরের জুন মাসের ৫ তারিখে আন্তর্জাতিক পরিবেশ দিবস পালন করা হয়। বিশ্বের ১০০ টিরও বেশি দেশে দিবসটি পালন করে থাকে। এই দিবসটি পালনের উদ্দেশ্য হলো পরিবেশ দূষণ যে শুধুমাত্র মানুষের স্বাভাবিক জীবনযাত্রা কে প্রভাবিত করে তা নয় বরং এটি অর্থনৈতিক উন্নতিও বাধাগ্রস্ত করে সে ব্যাপারে জনগণকে সতর্ক করা।

জুন মাসের সরকারি ছুটি ২০২২ - জুন মাসের দিবস সমূহ (৬-১০ তারিখ)

৭ জুন। ৭ জুন আন্তর্জাতিক খাদ্য নিরাপত্তা দিবস। নিরাপদ খাদ্য ও পানীয় নিশ্চিত করার লক্ষে বিশ্ববাসীকে সতর্ক করার জন্য সারাবিশ্বে ৭ জুন আন্তর্জাতিক খাদ্য নিরাপত্তা দিবস পালন করা হয়ে থাকে। খাদ্যে বিষক্রিয়ার ঝুঁকি কমানো, এবং নিরাপদ খাদ্য নিশ্চিত করা এই দিবসটি পালনের মূল উদ্দেশ্য। 

৮ জুন। ৮ জুন বিশ্ব ব্রেইন টিউমার দিবস। বিশ্ব ব্রেইন টিউমার দিবস। ব্রেন টিউমারের ব্যাপারে সতর্ক করার জন্য সারাবিশ্বে বিশ্ব ব্রেইন টিউমার দিবস পালন করা হয়। ব্রেন টিউমারের ব্যাপারে আরও অনেক তথ্য উদঘাটন করার লক্ষ্যে আরো বেশি বেশি যেন রিসার্চ করা হয় সে ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা এই দিবস পালনের অন্যতম একটি উদ্দেশ্য। 

৮ জুন। ৮ জুন বিশ্ব মহাসাগর দিবস। বিশ্ব মহাসাগরে দিবস পালনের উদ্দেশ্য হলো সাগর দূষণের ব্যাপারে বিশ্বাসীদের সতর্ক করা। কেননা বর্তমানে প্লাস্টিক বর্জ্য সহ বিভিন্ন বর্জ্যের মাধ্যমে সাগরগুলো দূষিত হয়ে পড়েছে এবং সাগরে যে সকল প্রাণীর বসবাস করে তাদের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে, সাগর দূষণ কমানোর লক্ষ্যে বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করার উদ্দেশ্যে প্রতি বৎসর ৮ জুন বিশ্ব মহাসাগর দিবস পালন করা হয়। 

জুন মাসের সরকারি ছুটি ২০২২ - জুন মাসের দিবস সমূহ (১১-১৫ তারিখ)

১২ জুন। ১২ জুন বিশ্ব শিশু শ্রম বিরোধী দিবস। শিশুশ্রম বিশ্বের প্রধান সমস্যা গুলোর অন্যতম একটি সমস্যা। শিশু শ্রমের প্রতি বিশ্ববাসীকে নিরুৎসাহিত করতে এবং তাদের অধিকারের প্রতি বিশ্ববাসীকে সজাগ করার লক্ষ্যে ১২ জুন সারাবিশ্বে শিশুশ্রম বিরোধী দিবস পালন করা হয়। 

১৪ জুন। ১৪ জুন বিশ্ব রক্তদাতা দিবস। জুন মাসের ১৪ তারিখ বিশ্ব রক্তদাতা দিবস হিসেবে সারা বিশ্বে পালন করা হয়। রক্তদাতাদের প্রতি সম্মান প্রদর্শনের লক্ষ্যে এই দিবসটি পালন করা হয়। এ দিবসটি পালন করার অন্যতম একটি উদ্দেশ্য হলো মানুষ যেন রক্তদান করতে উৎসাহী হয়। 

১৫ জুন। ১৫ জুন বিশ্ব বায়ু দিবস। জুন মাসের ১৫ তারিখএ সারাবিশ্বে বিশ্ব বায়ু দিবস পালন করা হয়।বায়ু শক্তির সুষম ব্যবহার এবং বায়ু শক্তির সম্ভাবনার ব্যাপারে বিশ্ববাসীকে সজাগ করা বায়ু দিবস পালনের অন্যতম উদ্দেশ্য। 
১৫ জুন। ১৫ জুন বিশ্ব প্রবীণ নির্যাতন সচেতনতা দিবস। বিশ্বে প্রবীনদের উপরে নির্যাতনের বিরুদ্ধে বিশেষ করে মানসিক নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সারা বিশ্বে ১৫ জুন সারাবিশ্বে নির্যাতন সচেতনতা দিবস পালন করা হয়। 

জুন মাসের সরকারি ছুটি ২০২২ - জুন মাসের দিবস সমূহ (১৬-২০ তারিখ)

১৭ জুন। ১৭ জুন বিশ্ব মরুকরণ ও খরা মোকাবেলা দিবস। সারাবিশ্বে বৃষ্টিপাতের পরিমাণ কমে গিয়ে মরুকরণ ও খরা পরিস্থিতি তৈরি হয়ে যাচ্ছে। এর অন্যতম কারণ হচ্ছে বৃক্ষ নিধন এবং কলকারখানায় অত্যাধিক মাত্রায় হাইড্রোজেন নির্গমন। বৈশ্বিক মরুকরণ ও খরা মোকাবিলায় বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করতে প্রতি বছর ১৭ জুন বিশ্ব যোগ দিবস পালন করা হয়। 

১৮ জুন। ১৮ জুন আন্তর্জাতিক পিকনিক দিবস। সারা বিশ্বে প্রতিবছর জুন মাসের ১৮ তারিখে আন্তর্জাতিক পিকনিক দিবস পালন করা হয়। 

১৯ জুন। ১৯ জুন বিশ্ব সিকেল সেল সচেতনতা দিবস। প্রতিবছর জুন মাসের ১৯ তারিখে সারাবিশ্বে বিশ্ব সিকেল সেল সচেতনতা দিবস পালন করা হয়।

১৯ জুন। ১৯ জুন বিশ্ব সান্টারিং দিবস। প্রতিবছর জুন মাসের ১৯ তারিখে সারাবিশ্বে বিশ্ব সান্টারিং দিবস পালন করা হয়।

২০ জুন। ২০ জুন বিশ্ব শরণার্থী দিবস। সারাবিশ্বে অনেক শরণার্থী রয়েছে তাদের প্রতি সমবেদনা জানিয়ে এবং তাদের জন্য স্থায়ী বাসস্থানের বন্দোবস্ত করার উদ্দেশ্যে প্রতিবছর ২০ শে জুন বিশ্ব শরণার্থী দিবস পালন করা হয়। 

জুন মাসের সরকারি ছুটি ২০২২ - জুন মাসের দিবস সমূহ (২১-২৫ তারিখ)

২১ জুন। ২১ জুন বিশ্ব সঙ্গীত দিবস। প্রতিবছর জুন মাসের ২১ তারিখে সারাবিশ্বে বিশ্ব সঙ্গীত দিবস দিবস পালন করা হয়।

২১ জুন। ২১ জুন বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস। প্রতিবছর জুন মাসের ২১ তারিখে সারাবিশ্বে  বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস পালন করা হয়।

২৩ জুন। ২৩ জুন আন্তর্জাতিক অলিম্পিক দিবস। প্রতিবছর জুন মাসের ২৩ তারিখে সারাবিশ্বে  আন্তর্জাতিক অলিম্পিক দিবস পালন করা হয়।
২৩ জুন। ২৩ জুন আন্তর্জাতিক বিধবা দিবস। প্রতিবছর জুন মাসের ২৩ তারিখে সারাবিশ্বে  আন্তর্জাতিক বিধবা দিবস পালন করা হয়।

জুন মাসের সরকারি ছুটি ২০২২ - জুন মাসের দিবস সমূহ (২৬-৩০ তারিখ)

২৬ জুন। ২৬ জুন মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারের বিরুদ্ধে আন্তর্জাতিক দিবস। প্রতিবছর জুন মাসের ২৬ তারিখে সারাবিশ্বে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারের বিরুদ্ধে আন্তর্জাতিক দিবস পালন করা হয়।

২৯ জুন। ২৯ জুন আন্তর্জাতিক ক্রান্তীয় দিবস। প্রতিবছর জুন মাসের ২৯ তারিখে সারাবিশ্বে  আন্তর্জাতিক ক্রান্তীয় দিবস পালন করা হয়। 

৩০ জুন। ৩০ জুন বিশ্ব গ্রহাণু দিবস। প্রতিবছর জুন মাসের ৩০ তারিখে সারাবিশ্বে  আন্তর্জাতিক বিশ্ব গ্রহাণু দিবস পালন করা হয়। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url