OrdinaryITPostAd

আজ কি সরকারি ছুটি ২০২২ - আজকে সরকারি ছুটি আছে কি না জানুন

আজ কি সরকারি ছুটি জানতে চান? আজ কি সরকারি অফিস খোলা আছে কিভাবে জানবেন।  আজকে কি কোন সরকারি ছুটি আছে জানতে আর দেরি না করে আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়ুন।

আজকে কি সরকারি ছুটি? আজ কি সরকারি বন্ধ বা আজ কি সরকারি ছুটির দিন জানতে আমাদের সাথেই থাকুন। 

পেজ সূচীপত্রঃ আজ কি সরকারি ছুটি

সারা বছরের সরকারি ছুটির তালিকা ২০২২

প্রতি বছরেই বছর শেষ হতে না হতেই পরের বছরের ছুটির তালিকা বা ক্যালেন্ডার প্রস্তুত হয়ে যায়। র প্রতি বছরের সরকারের অনুমোদনে মন্ত্রিসভা বৈঠক এ বসে নির্ধারণ বসে এই সিদ্ধান্ত নেওয়া হয় যে বছরে কবে কবে কিসের ছুটি হবে বা থকবে। এই বার অ তার ব্যতিক্রম হয়নি। এই বছর তথা ২০২১ সালের ৩১ অক্টোবর মন্ত্রিসভা আলোচনায় বসে এই সিদ্ধান্ত নেওয়া হয়। ২০২২ সালের সরকারি ছুটি মোট ২২ দিন এর মধ্যে সাধারন ছুটি ১৪ দিন এবং নির্বাহী আদেশের সরকারি ছুটি ৮ দিন। নিচে ২০২২ সালের সারা বছরের ছুটির তালিকা দেওয়া হলঃ

জানুয়ারি মাসের তালিকা ২০২২ - আজ কি সরকারি ছুটি

সরকারি তালিকা মতে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার ছাড়া, সাধারন ছুটি, নির্বাহী আদেশের সরকারি ছুটি ও ঐচ্ছিক অন্য ধর্মাবলীর কোন ছুটি নেই।

ফেব্রুয়ারি মাসের তালিকা ২০২২

সরকারি তালিকা মতে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার ছাড়া, নির্বাহী আদেশের সরকারি ছুটি ও ঐচ্ছিক অন্য ধর্মাবলীর কোন ছুটি নেই। সাধারন ছুটি ২১ ফেব্রুয়ারি ২০২২ সোমবার (৮ ফাল্গুন ১৪২৮) শহীদ দিবস ১ দিন। 

মার্চ মাসের তালিকা ২০২২

সরকারি তালিকা মতে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার ছাড়াও, সাধারন ছুটি ১৭ মার্চ ২০২২ বৃহস্পতিবার (৩ চৈএ ১৪২৮) জাতির পিতা শেখ মুজিবুর রহমান এর জন্মদিন ১ দিন। ২৬ মার্চ শনিবার ২০২২ (১২ চৈএ ১৪২৮) স্বাধীনতা দিবস ১ দিন। নির্বাহী আদেশে ছুটি ১৯ মার্চ শনিবার ২০২২ (৫ চৈএ ১৪২৮) শব-ই-বরাত ১ দিন।

এপ্রিল মাসের তালিকা ২০২২ - আজ কি সরকারি ছুটি

সরকারি তালিকা মতে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার ছাড়াও, সাধারন ছুটি ২৯ এপ্রিল ২০২২ শুক্রবার (১৪ বৈশাখ ১৪২৯) জুমাতুল বিদা ১ দিন। নির্বাহী আদেশে ছুটি ১৪ এপ্রিল বৃহস্পতিবার ২০২২ (১ বৈশাখ ১৪২৯) বাংলা নববর্ষ ১ দিন। ২৯ এপ্রিল ২০২২ শুক্রবার  (১৬ বৈশাখ ১৪২৯)  শব-ই-কদর ১ দিন।

মে মাসের তালিকা ২০২২

সরকারি তালিকা মতে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার ছাড়াও, সাধারন ছুটি ১ মে ২০২২ রবিবার (১৮ বৈশাখ ১৪২৯) মে দিবস ১ দিন। ৩ মে ২০২২ মঙ্গলবার (২০ বৈশাখ ১৪২৯) ঈদ-উল-ফিতর ১ দিন। ১৫ মে ২০২২ রবিবার (১ জ্যৈষ্ঠ ১৪২৯) বুদ্ধ পূর্ণিমা ১ দিন। নির্বাহী আদেশে ছুটি ২ মে ২০২২ সোমবার থেকে ৪ মে ২০২২ বুধবার (১৯ বৈশাখ ১৪২৯ থেকে ২১ বৈশাখ ১৪২৯) ঈদ-উল-ফিতর (ঈদ এর পূর্বের ও পরের দিন) ৩ দিন।

জুন মাসের তালিকা ২০২২

জানুয়ারি মাসের মতই ২০২২ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা pdf  মতে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার ছাড়া এই মাসে আর কোন ছুটি নাই।

জুলাই মাসের তালিকা ২০২২

২০২২ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা pdf মতে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার ছাড়াও,
সাধারন ছুটি ১০ জুলাই ২০২২ রবিবার (২৬ আষাঢ় ১৪২৯) পবিত্র-ঈদ-উল-আযহা ১ দিন। নির্বাহী আদেশে ছুটি ৯ জুলাই ২০২২ শনিবার থেকে ১১ জুলাই ২০২২ সোমবার (২৫ আষাঢ় ১৪২৯ থেকে ২৭ আষাঢ় ১৪২৯) পবিত্র-ঈদ-উল-আযহা (ঈদ এর পূর্বের ও পরের দিন ) ৩ দিন।

অগাস্ট মাসের তালিকা ২০২২ - আজ কি সরকারি ছুটি

সরকারি তালিকা মতে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার ছাড়াও ১৫ অগাস্ট ২০২২ সোমবার (৩১ শ্রাবণ ১৪২৯) জাতীয় শোক দিবস ১ দিন। ১৮ অগাস্ট ২০২২ বৃহস্পতিবার (৩ ভাদ্র ১৪২৯) জন্মাষ্টমী ১ দিন। ও নির্বাহী আদেশে ছুটি ৯ অগাস্ট ২০২২ মঙ্গলবার (২৫ শ্রাবণ ১৪২৯) আশুরা ১ দিন।

সেপ্টেম্বর মাসের তালিকা ২০২২

সরকারি তালিকা মতে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার ছাড়া, সেপ্টেম্বর মাসে সাধারন ছুটি ও নির্বাহী আদেশের সরকারি কোন ছুটি নাই।

অক্টোবর মাসের তালিকা ২০২২

সরকারি তালিকা মতে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার ছাড়াও ৫ অক্টোবর ২০২২ বুধবার (২০ আশ্বিন ১৪২৯) দুর্গাপূজা (বিজয়া দশমী) ১ দিন। ৯ অক্টোবর রবিবার ২০২২ (২৪ আশ্বিন ১৪২৯) ঈদ-ই-মিলাদুন্নবী (সাঃ) ১ দিন।

নভেম্বর মাসের তালিকা ২০২২ - আজ কি সরকারি ছুটি

২০২২ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা pdf মতে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার ছাড়া আর কোন ছুটি নেই।

ডিসেম্বর মাসের তালিকা ২০২২

সরকারি তালিকা মতে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার ছাড়াও ১৬ ডিসেম্বর ২০২২ শুক্রবার (১ পৌ যিশুখ্রিস্টেরষ ১৪২৯) মহান বিজয় দিবস ১ দিন। ২৫ ডিসেম্বর রবিবার ২০২২ (১০ পৌষ ১৪২৯) যীশু খ্রিস্টের জন্মদিন (বড়দিন) ১ দিন।

ঐচ্ছিক ছুটি (ইসলাম) ২০২২

১ মার্চ - শবে মেরাজ, ৫ মে - ঈদুল ফিতরের তৃতীয় দিন, ১২ জুলাই - ঈদুল আজহার তৃতীয় দিন, ২১ সেপ্টেম্বর - আখেরি চাহার সোম্বা, ৭ নভেম্বর - ফাতেহা-ই-ইয়াজদাহম মোট = ৫ দিন।

ঐচ্ছিক ছুটি (হিন্দু) ২০২২

৫ ফেব্রুয়ারি - সরস্বতী পূজা, ১ মার্চ - শিবরাত্রি ব্রত, ১৮ মার্চ - দোলযাত্রা, ৩০ মার্চ - হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব, ২৫ সেপ্টেম্বর - মহালয়া, ৪ অক্টোবর - দুর্গাপূজা (নবমী), ৯ অক্টোবর - লক্ষ্মীপূজা, ২৪ অক্টোবর - শ্যামাপূজা মোট = ৮ দিন।

ঐচ্ছিক ছুটি (খ্রিস্টান) ২০২২ - আজ কি সরকারি ছুটি

১ জানুয়ারি - ইংরেজি নববর্ষ, ২ মার্চ - ভস্ম বুধবার, ১৪ এপ্রিল - পূণ্য বৃহস্পতিবার, ১৫ এপ্রিল - পূণ্য শুক্রবার, ১৬ এপ্রিল - পূণ্য শনিবার, ১৭ এপ্রিল - ইস্টার সানডে,২৪ ও ২৬ ডিসেম্বর - যিশু খ্রিস্টের জন্মোৎসব (বড়দিনের আগে ও পরের দিন) মোট = ৮ দিন।

ঐচ্ছিক ছুটি (বৌদ্ধ) ২০২২

১৬ ফেব্রুয়ারি - মাঘী পূর্ণিমা, ১৩ এপ্রিল - চৈত্রসংক্রান্তি, ১২ জুলাই - আষাঢ়ি পূর্ণিমা, ৯ সেপ্টেম্বর - মধু পূর্ণিমা, ৯ অক্টোবর - প্রবারণা পূর্ণিমা (আশ্বিনী পূর্ণিমা) মোট = ৫ দিন।

ঐচ্ছিক ছুটি (ক্ষুদ্র নৃ - গোষ্ঠী) ২০২২

১২ ও ১৫ এপ্রিল - বৈসাবি ও পার্বত্য চট্টগ্রামের অন্যান্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অনুরূপ সামাজিক উৎসব মোট  = ২ দিন।

শেষ কথা - আজ কি সরকারি ছুটি

উপরক্ত বর্ণনা থেকে নিশ্চয় জানতে পেরেছেন যে আজকে কি কোন সরকারি ছুটি আছে কিনা। আজকের দিনে গণতন্ত্র মুক্তি দিবস ও মৈত্রী দিবস পালন করা হয় কিন্তু এটা কোন সরকারি ছুটির পর্যায়ে পড়ে না। সুতরাং, আজ কোন সরকারি ছুটি নেই।

বিশেষ দ্রষ্টব্যঃ সকল ছুটি চাঁদ দেখার উপর নির্ভরশীল খ্রিস্টান ধর্ম ব্যতিত।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url