অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/12/sorkari-chuti.html

৫০+ সরকারি ছুটির তালিকা ২০২২ - সরকারি ক্যালেন্ডার ২০২২

সরকারি ছুটির তালিকা ২০২২, সরকারী ছুটির ক্যালেন্ডার ২০২২, sorkari chutir calendar 2022, ২০২২ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার, বাংলাদেশ গনপ্রজাতন্ত্রী সরকারের অনুমোদিত ছুটিসহ সরকারী ক্যালেন্ডার ২০২২ বা ছুটিসহ ২০২২ সালের সরকারি ক্যালেন্ডার ইতোমধ্যেই প্রকাশিত হয়েছে।



২০২২ সালের সরকারি ক্যালেন্ডার PDF সহ সরকারি ছুটির তালিকা ২০২২ সহ সকল সরকারী ছুটির দিন এবং সরকারী ক্যালেন্ডার ২০২২ এর  সর্বশেষ আপডেট নিয়ে সাজানো হয়েছে  আমাদের আজকের এই পোস্ট। তাই দেরি না করে চলুন জেনে আসি ২০২২ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার এর খুটি নাটি সমস্ত বিষয় বস্তু...

২০২২ সালের কোরবানির ঈদের সরকারি ছুটির তালিকা

2022 সালের কোরবানির ঈদের সরকারি ছুটি শেষ হবে ২২ জুলাই। যেহেতু 2022 সালের ঈদুল আযহার সরকারি ছুটি শেষ হচ্ছে ২২ জুলাই অর্থাৎ বৃহস্পতিবার। এর পরে শুক্র ও শনিবার পরপর দুইদিন ছুটি হওয়ার জন্য সব মিলিয়ে সর্বমোট 5 দিন ছুটি মিলবে ২০২২ সালের কোরবানির ঈদের জন্য। মন্ত্রিসভায় অনুমোদিত 2022 সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী জুলাই মাসের 21 তারিখ ঈদুল আযহা হিসেব করে 20 থেকে 22 শে জুলাই এই তিনদিন ২০২২ সালের কোরবানির ঈদের সরকারি ছুটি ধরা হয়েছে।

সরকারি ক্যালেন্ডার ২০২২ কি? সরকারি ছুটির তালিকা ২০২২

সরকারী ছুটির ক্যালেন্ডার ২০২২ এর বিস্তারিতঃ প্রতিটি দেশের ই কিছু নির্দিষ্ট দিন থাকে যেসব দিনগুলোকে সবাই ছুটির দিন হিসেবে পালন করে। আবার কিছু দিন সরকার তার কর্মকর্তা কর্মচারীদের সুযোগ সুবিধার জন্য দিয়ে থাকে। এসমস্ত দিন গুলিকে একটি বছর শেষের দিকে পরের বছরের জন্য কোন এক মন্ত্রীসভার মিটিং এ নির্ধারিত হয়ে থাকে। 
এই দিন গুলীকেই একটি পঞ্জিকাতে লিপিবদ্ধ করা হয় যা সরকারী ক্যালেন্ডাত হিসেবে বিবেচিত। প্রতি বছরের ন্যায় এবারও বাংলাদেশ সরকার সঠিক ও নির্দিষ্ট সময়ের মধ্যেই তার সরকারি ছুটির দিন ঘোষণা করেছে। করোনা মহামারিতে দেশের অর্থিনীতি ও রাজনীতি যথেষ্ট ভাবে ক্ষতিগ্রস্থ হলেও সরকার তা কাটিয়ে উঠে খুব শীঘ্রই স্বাভাবিক জীবন যাপন শুরু করেছে। যার ফলে খুব সহজেই আমরা সরকারী ক্যালেন্ডার ২০২২ হাতে পেয়েছি। 
 
প্রতি বছরের যেকোন বিশেষ ছুটির দিনে সব মানুষ ই ভাবতে থাকে যে এই বিশেষ দিন টি পরের বছর কিভাবে আসবে আবার। সেদিন কি বার হচ্ছে এসব নিয়েও থাকে অনেক জল্পনা কল্পনা। ফলে সরকারী ক্যালেন্ডার ২০২২ এর আগাম দিন গুলির দৈনিক রুটিন তৈরী করে ফেলা সম্ভব যদি এই দিন গুলি আগের থেকেই জানা থাকে।

২০২২ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা নির্ধারণঃ

অন্যদিকে সরকারী ক্যালেন্ডারের মাধ্যমে নির্ধারিত হয় সমস্ত সরকারী, বেসরকারী ও স্বায়িত্বশাসিত প্রতিষ্ঠানের ছুটির দিন। এইসব প্রতিষ্ঠান গুলো বিশেষ করে ২০২২ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা নির্ধারণ হবে এই ২০২২ সালের পঞ্জিকার ছুটির দিনের উপর ভিত্তি করে। তাই ২০২২ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা তৈরীতে এই সরকারি ছুটির তালিকা ২০২২ অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে। 
 
করোনা মহামারিতে গত বছরের ১৬ মার্চ বন্ধ হয় সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। অনেক ধাপে ধাপে এই শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেওয়া হলেও মহামারি তা বার বার রুখে দেয়। যা আজ পর্যন্ত চলমান আছে। তাই সরকারী ক্যালেন্ডার ২০২২ বা ২০২২ সালের পঞ্জিকা, ২০২২ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা নির্ধারণের জন্য অনেক প্রয়োজনীয় ভুমিকা রাখবে। 
 
কবে কিভাবে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির সময় সীমা বাড়বে না খোলা হবে তা এই ২০২২ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা প্রনয়ণের উপর নির্ভর করছে। তবে এতে মূল ভুমিকা রাখছে ২০২২ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার বা সরকারি ছুটির তালিকা ২০২২। 2022 সালের পঞ্জিকা।
 

২০২২ সালের সরকারি ক্যালেন্ডার ও ছুটি নির্ধারণে মন্ত্রীসভার বৈঠক:

সরকারি ক্যালেন্ডার pdf বা দিন নির্ধারণের উপর যেহেতু দেশের অন্যান্য সমস্ত প্রতিষ্ঠানের ছুটির তালিকা নির্ধারিত হয় তাই এই সরকারি ক্যালেন্ডার এর দিন নির্ধারণের বৈঠক পূর্বেই হয়ে থাকে। এবছরের ছুটির দিন নির্ধারণের জন্য গত ২০২০ সালের ২৫ অক্টোবর জনপ্রশাসন মন্ত্রণালয়ের বৈঠক অনুষ্ঠিত হয়।এই নিয়মিত বৈঠকে ২০২২ সালের ২০২২ সালের পঞ্জিকার দিন গুলি নির্ধারিত হয়।

Sorkari Chutir Talika 2022 | 2022 saler chutir talika | সরকারি ছুটির তালিকা ২০২২

2022 সালের পঞ্জিকা। এদিকে মুক্তিযুদ্ধের অর্ধশত বছর পূর্তি উপলক্ষ্যে জাতীয় দিবস ও জাতির পিতার দিনগুলী বিশেষ মর্যাদা পাচ্ছে। ৮ নভেম্বর বসা এক জাতীয় সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির অংশগ্রহণে সেই সভায় এসব বিষয় গুলি ফুটে উঠে। এছাড়া তার ভাষণে দেশনেতৃর নেতৃত্বে দেশের অগ্রগতি এবং বিশ্বে দরবারে বাংলাদেশের পরিচিতি গড়ে উঠার পেছনের ইতিহাস সম্পর্কে সবাইকে অবহিত করে। 
 
তিনি আরো ধন্যবাদ জানান সমস্ত সাংসদ দের যারা দেশনেতৃকে এভাবে এগিয়ে যেতে সাহায্য করেছেন। বিশেষ করে করোনা ভাইরাস মোকাবিলা এবং এর সংকট নিরসনে প্রধানমন্ত্রীর অবদান অত্যন্ত প্রশংসা জনক বলে তিনি মন্তব্য করেন। 
এতে ভার্চুয়াল ভাবে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রি শেখ হাসিনা অংশ নেন এবং তিনি এই বিষয়গুলি সম্পর্কে সঠিক দিন নির্ধারণ করে সরকারি ছুটির তালিকা ২০২২ নিশ্চিত করেন।

২০২২ সালের সরকারি ক্যালেন্ডার pdf বলতে কি বুঝি? সরকারি ছুটির তালিকা ২০২২

সরকারী ক্যালেন্ডার ২০২২ হার্ডকপি্র মাধ্যমে যেমন আমাদের সমস্ত ছুটির দিন গুলিকে বাসায় বসেই দেখা যায় তেমনি ঘরের বাইরে ২০২২ সালের সরকারি ক্যালেন্ডার pdf আমাদের সেই একি সুবিধাই দিয়ে থাকে। এটি মূলত একটি ২০২২ সালের পঞ্জিকা যার মধ্যে পুরো ২০২২ সালের সরকারি ছুটির ক্যালেন্ডারকে ছুটির দিন অনুসারে তৈরী করা হয়েছে। 

Sorkari Chutir Talika 2022 | 2022 saler chutir talika

শুধুমাত্র স্মার্ট ফোনে একটি ২০২২ সালের সরকারি ক্যালেন্ডার pdf ক্যালেন্ডার নামিয়ে নিলেই যখন প্রয়োজন যেখানে প্রয়োজন সেখানেই এই ছুটির দিন গুলোকে খুব সহজেই pdf অন করে দেখে নেওয়া সম্ভব। এই পদ্ধতিতে ফোনের মধ্যেই ২০২২ সালের সরকারি ক্যালেন্ডার রাখা সম্ভব।


২০২২ সালের সরকারি বন্ধের তালিকা - সরকারি বন্ধের তালিকা 2022

এই অংশে আমাদের সম্মানিত পাঠকবৃন্দ জানতে পারবেন পুরো বছরের মাস ভিত্তিক সমস্ত ছুটির দিনের ধারাবাহিক বিবরণ, সরকারি বন্ধের তালিকা ২০২২ এবং ২০২২ সালের পঞ্জিকা।

জানুয়ারী মাসের 2022 saler chutir talika | সরকারি ছুটির তালিকা ২০২২

সরকারী মতে সপ্তাহে শুক্রবার ও শনিবার ছুটির দিন। তা ব্যতীত জানুয়ারী মাসে আর কোন সরকারী ছুটির দিন নেই।


ফেব্রুয়ারী মাসের সরকারী ছুটির ক্যালেন্ডার ২০২২

সাপ্তাহিক সরকারী ছুটির দিন শুক্রবার এবং শনিবার। এছাড়া আন্তজার্তিক মার্তৃভাষা দিবস এবং শহীদ দিবস উপলক্ষ্যে ২১ শে ফেব্রুয়ারী রোজ রবিবার ছুটির দিন ধার্য করা হয়েছে। অর্থাত, এ মাসে মোট সরকারী ছুটি সরকারী ক্যালেন্ডার ২০২২ মতে ১ দিন।


মার্চ মাসের sorkari chutir talika 2022 pdf

সাপ্তাহিক সরকারী ছুটির দিন শুক্রবার এবং শনিবার। sorkari chutir talika 2022 পবিত্র লাইলাতুল মিরাজ ০১ মার্চ এবং ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন যা আমাদের শিশুদিবস হিসেবে পালিত হয়; উওপ্লক্ষ্যে ছুটি রয়েছে। এছাড়া স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উওপলক্ষ্যে ২৬ শে মার্চ ও পবিত্র লাইলাতুল বরাত উপলক্ষ্যে ১৯ শে মার্চ ছুটির দিন ঘোষণা করা হয়েছে। তাই এ মাসে মোট সরকারী ছুটি ৪ দিন।


এপ্রিল মাসের সরকারী ছুটির ক্যালেন্ডার ২০২২ | সরকারি ছুটির তালিকা ২০২২

১৪ ই এপ্রিল বাংলি জাতির প্রাণের উৎসব বাংলা নববর্ষ বা পহেলা বৈশাখ উপলক্ষ্যে এবং ২৯ এপ্রিল জুমাতুল বিদা সরকারী ক্যালেন্ডার ২০২২ এ উল্ল্যেখ করা হয়েছে।এছাড়া ২৯ ই এপ্রিল পবিত্র লাইলাতুল ক্বদর এর জন্য সরকারী ছুটি রয়েছে। এছাড়া সাপ্তাহিক সরকারী ছুটির দিন শুক্রবার এবং শনিবার। এমাসে মোট সরকারী ছুটি ৩ দিন।

মে মাসের govt chutir talika 2022

মে মাসের সূচনাতেই রয়েছে মহান মে দিবসের ছুটি মানে পহেলা মে বা ১ লা মে ২০২২ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার অনুযায়ী ছুটি।  ২,৩, ও ৪ মে পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে ছুটি দেওয়া হয়েছে। sorkari chutir talika 2022 এই ছুটি সরকারী ক্যালেন্ডার ২০২২ এ বলা হয়েছে,চাঁদ দেখার উপর নির্ভরশীল। এছাড়া প্রতি শুক্র ও শনিবার সরকারী ছুটি।

জুন মাসের সরকারী ছুটির ক্যালেন্ডার ২০২২

জানুয়ারী মাসের মতোই এ মাসেও সরকারী ক্যালেন্ডার ২০২২ অনুযায়ী তেমন কোন ছুটি নেই। সাপ্তাহিক সরকারী ছুটি শুক্র ও শনিবার।


জুলাই মাসের govt chutir talika 2022 | সরকারি ছুটির তালিকা ২০২২



পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষ্যে ৯,১০, এবং ১১ জুলাই সরকারী ক্যালেন্ডার ২০২২ ও ২০২২ সালের সরকারি ক্যালেন্ডার pdf এ উল্ল্যেখ করা হয়েছে। sorkari chutir talika 2022 সাপ্তাহিক ছুটি শুক্র এবং শনিবার।

আগস্ট মাসের সরকারী ছুটির ক্যালেন্ডার ২০২২

২০২২ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার অনুযায়ী আগস্ট মাসের মোট ছুটি ৩ দিন। এই ৩ দিন হলো ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস, ৯  আগস্ট পবিত্র আশুরা এবং ১৮ আগস্ট শুভ জন্মাস্টমী। এছাড়া বরাবরের মতোই সাপ্তাহিক ছুটি শুক্র এবং শনিবার।

সেপ্টেম্বর মাসের সরকারী ছুটির ক্যালেন্ডার ২০২২

জানুয়ারী এবং জুন মাসের মতো সাপ্তাহিক ছুটি ব্যতিত আর কোন ছুটি নেই।

অক্টোবর মাসের sorkari chutir calendar 2022

২০২২ সালের পঞ্জিকা মতে এ মাসে স্নাতন ধর্মালম্বিদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গা পূজার ছুটি ৫ অক্টোবর। দূর্গা পূজার ছুটি ২০২২ বাংলাদেশ এবং ৯  অক্টোবর মুসলিম ধর্মালম্বিদের জন্য সবচেয়ে বড় ঈদ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সঃ)। মোট ছুটি ২ দিন। আর সাপ্তাহিক ছুটি শুক্র এবং শনিবার।

নভেম্বর মাসের সরকারী ছুটির ক্যালেন্ডার ২০২২ | সরকারি ছুটির তালিকা ২০২২

নভেম্বর মাসের সরকারি ছুটি ২০২২ অনুযায়ী সাপ্তাহিক ছুটি ব্যতীত এমাসে ২০২২ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার মতে কোন আলাদা সরকারী ছুটি নাই।

ডিসেম্বর মাসের sorkari chutir talika 2022

১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস এবং ২৫ শে ডিসেম্বর যীশু খ্রীষ্টের জন্মদিনের ছুটির কথা ২০২২ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার এ উল্ল্যেখ আছে। আর সাপ্তাহিক ছুটি শুক্র এবং শনিবার। মোট ছুটি ২ দিন।


Sorkari Chutir Talika 2022 | 2022 saler chutir talika

সবমিলিয়ে দেখা যাচ্ছে যে, ২০২২ সালের সরকারী ক্যালেন্ডার, ২০২২ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার অনুযায়ী মোট ছুটি ২২দিন। এর মধ্যে সাধারণ ছুটি ১৪ দিন আর নির্বাহী নির্দেশে ২০২২ সালের সরকারি ছুটির দিন ৮ দিন করা হয়েছে।নিচে এসব ছুটির নির্দেশনা বিস্তারিত ভাবে বলা হলো।

সাধারণ ছুটি সরকারী ক্যালেন্ডার ২০২২ অনুযায়ী

সাধারণ ছুটির মধ্যে রয়েছে- ২০২২ সালের ২১ ফেব্রুয়ারি যা আমাদের শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, এরপর ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন যা আমাদের জন্য জাতীয় শিশু দিবস হিসেবে পালিত হয়ে আসছে, ২৬ শে মার্চ মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস, ১ লা মে মে দিবস বা শ্রমিক দিবস, ৭ মে পভিত্র জুমাতুল বিদা, ১৪ই মে ঈদ-উল-ফিতর, ২৬ মে বুদ্ধপূর্ণিমা বা বৈশাখী পূর্ণিমা, ২১ জুলাই ঈদ-উল-আজহা, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ৩০ আগস্ট শুভ জন্মাষ্টমী, ১৫ অক্টোবর শারদীয় দুর্গাপূজা ও বিজয়া দশমী, ১৯ অক্টোবর ঈদে মিলাদুন্নবী (সা.), ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস এবং ২৫ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মদিন বা বড়দিন। সরকারী ক্যালেন্ডার ২০২২ বা ২০২২ সালের সরকারি ক্যালেন্ডার pdf মতে এসকম দিনে জাতীয় ছুটি ঘোষণা করা হয়েছে।

নির্বাহী আদেশে ছুটি: সরকারী ক্যালেন্ডার ২০২২ অনুযায়ী:

নির্বাহী আদেশে ছুটি সরকারী ক্যালেন্ডার ২০২২ অনুযায়ী এ বছরের ১৯ মার্চ শবেবরাত, ১৪ এপ্রিল বাংলা নববর্ষ,২৯ এপ্রিল শবে ক্বদর, ১ ও  ৫ মে ঈদ-উল-ফিতরের আগের ও পরের দিন, ০৮ জুলাই ও ১২ জুলাই ঈদ-উল- আজহার আগের ও পরের দিন এবং ০৯ আগস্ট আশুরার দিন এই নির্দেশ মোতাবেক এই আদেশে ছুটি থাকবে।

ঐচ্ছিক ছুটিঃ সরকারি ছুটির তালিকা ২০২২


ঐচ্ছিক ছুটির মুসলিম পর্ব ২০২২ সালের সরকারি ক্যালেন্ডার pdf তালিকা

০১ মার্চ শবে মেরাজ, ০৫ মে ঈদুল ফিতরের তৃতীয় দিন, ১২ জুলাই ঈদুল আজহার তৃতীয় দিন, ২১ সেপ্টেম্বর আখেরি চাহার সোম্বা এবং ০৭ই নভেম্বর ফাতেহা-ই-ইয়াজদাহম।

ঐচ্ছিক ছুটির হিন্দু পর্ব ২০২২ সালের সরকারি ক্যালেন্ডার pdf তালিকা:

০৫ ফেব্রুয়ারি সরস্বতী পূজা, ০১ মার্চ শিবরাত্রী ব্রত, ১৮ মার্চ দোলযাত্রা, ৩০ মার্চ হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব, ২৫ সেপ্টেম্বর মহালয়া, ৪ই অক্টোবর দুর্গাপূজার নবমী, ০৯ অক্টোবর লক্ষ্মীপূজা এবং ২৪ অক্টোবর শ্যামাপূজা।

ঐচ্ছিক ছুটির খ্রীস্টান পর্ব | সরকারি ছুটির তালিকা ২০২২

১ জানুয়ারি ইংরেজি নববর্ষ, ০২ মার্চ ভস্ম বুধবার, ১লা এপ্রিল পুণ্য বৃহস্পতিবার, ১৪ এপ্রিল পুণ্য শুক্রবার, ১৫ এপ্রিল পুণ্য শনিবার, ১৬ এপ্রিল ইস্টার সানডে এবং ২৪ ও ২৬শে ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মোৎসব এবং বড়দিন, তার আগে ও পরের দিন। 2022 saler chutir talikaতে সমস্ত দিবস কে সাধারণ ভাবে সরকারী ক্যালেন্ডার ২০২২ এর মতে সরকারী ছুটি বলে ধরে নেওয়া হয়েছে।

ঐচ্ছিক ছুটির বৌদ্ধ পর্ব ২০২২ সালের সরকারি ক্যালেন্ডার pdf তালিকা

১৬ ফেব্রুয়ারী পালিত হবে মাঘী পূর্ণিমা, ১৩ই এপ্রিল চৈত্রসংক্রান্তি, ২৩ শে জুলাই আষাঢ়ি পূর্ণিমা, ৯  সেপ্টেম্বর মধু পূর্ণিমা এবং ৯ অক্টোবর প্রবারণা পূর্ণিমা বা আশ্বিনী পূর্ণিমা উদযাপিত হবে।

ঐচ্ছিক ছুটি (বৈসাবি ও পার্বত্য চট্টগ্রামের অন্যান্য  ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সমূহের অনুরূপ উৎসব)

এ সমস্ত এলাকার অন্তর্ভুক্ত কর্মকর্তা ও কর্মচারীদের জন্য ঐচ্ছিক ছুটির মধ্যে রয়েছে ১২ ও ১৫ই এপ্রিল, শুক্রবার এবং সোমবার বৈসাবি ও পার্বত্য চট্টগ্রামের অন্যান্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর মানুষদের অনুরূপ সামাজিক উৎসব। উপরোক্ত দিন গুলিকে ২০২২ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার অনুযায়ী ঐচ্ছিক ছুটি হিসেবে আখ্যায়িত করা হয়েছে।

সরকারী ক্যালেন্ডার ২০২২ এর ছুটি সমূহের তালিকা

সরকারী ক্যালেন্ডার ২০২২ বা ২০২২ সালের সরকারি ক্যালেন্ডার pdf এর বিন্যাস সঠিক ভাবে করলে দেখা যায় যে এর ছুটি শুরু হয়েছে ফেব্রুয়ারি মাস থেকে এবং কিছু কিছু মাসে এর নির্দিষ্ট কোন ছুটি নেই। 2022 saler chutir talika বা ২০২২ সালের সরকারি ক্যালেন্ডার pdf কে তালিকা করলে পাওয়া যায়ঃ

সাধারণ ছুটিঃ সরকারী ছুটির তালিকা ২০২২

১. ২১ শে ফেব্রুয়ারি- ১ দিন- আন্তর্জার্তিক মাতৃভাষা দিবস
২. ১৭ মার্চ- ১ দিন- জাতির পিতার জন্মদিন এবং শিশু দিবস
৩. ২৬ সে মার্চ- ১ দিন- স্বাধীনতা দিবস
৪. ১ মে- ১ দিন- মহান মে দিবস
৫. ১৫ মে- ১ দিন- বুদ্ধ পূর্ণিমা
৬. ২৯ এপ্রিল- ১ দিন- জুমাতুল বিদা
৭. ৩ মে- ১ দিন- ঈদ-উল-ফিতাহ
৮. ১০ জুলাই- ১দিন- ঈদ-উল-আযহাহ
৯. ১৫ আগস্ট- ১ দিন- জাতীয় শোক দিবস
১০. ১৮ আগস্ট - ১ দিন- শুভ জন্মাষ্টমি
১১. ৫ অক্টোবর- ১ দিন- বিজয়া দশমী
১২. ৯ অক্টোবর- ১ দিন- ঈদে মিলাদুন্নবী
১৩. ১৬ ডিসেম্বর- ১ দিন- মহান বিজয় দিবস
১৪. ২৫ ডিসেমব্র- ১ দিন- বড়দিন
মোট ১৪ দিন।

নির্বাহী আদেশে ছুটিঃ সরকারী ছুটির ক্যালেন্ডার ২০২২

  • ১৯ মার্চ- ১ দিন শবে বরাত
  • ১৪ এপ্রিল- ১ দিন- পহেলা বৈশাখ
  • ২৯ এপ্রিল- ১ দিন- শবে ক্বদর
  • ২ মে ও ৪ মে- ২ দিন- ঈদ-উল-ফিতর, ঈদের পূর্বের ও পরের দিন
  • ৯ ও ১১ জুলাই- ২ দিন- ঈদ-উল-আজহা, ঈদের পূর্বের ও পরের দিন
  • ০৯ আগস্ট পবিত্র আশুরা
  • মোট ৮ দিন
ঐচ্ছিক ছুটির মুসলিম পর্ব ২০২২ সালের সরকারি ক্যালেন্ডার pdf মতে ছুটি ৫ দিন। ঐচ্ছিক ছুটির হিন্দু পর্ব ২০২২ সালের সরকারি ক্যালেন্ডার pdf  অনুযায়ী মোট ছুটি ৮ দিন। ঐচ্ছিক ছুটির বৌদ্ধ পর্ব ২০২২ সালের সরকারি ক্যালেন্ডার pdf অনুযায়ী ছুটি ৮ দিন। ঐচ্ছিক ছুটির বৌদ্ধ পর্ব ২০২২ সালের সরকারি ক্যালেন্ডার pdf এর মতে বৌদ্ধ ধর্মালম্বিদের জন্য ছুটি ৫ দিন। ঐচ্ছিক ছুটি (বৈসাবি ও পার্বত্য চট্টগ্রামের অন্যান্য  ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সমূহের অনুরূপ উৎসব) ২০২২ সালের সরকারি ক্যালেন্ডার pdf সালের অনুযায়ী ২ দিন।
 
উল্লেখ্য যে, ধর্মীয় ছুটি চাঁদ দেখার উপর নির্ভরশীল ( খৃষ্ট ধর্ম ব্যতীত)। government holidays 2022 bangladesh, govt calendar 2022 bangladesh.

সরকারি ছুটির তালিকা ২০২২ | Sorkari Chutir Talika 2022

উপরোক্ত বর্ণনা থেকে নিশ্চয় জানতে পেরেছেন যে আজ কিসের ছুটি। বিভিন্ন কারণে আজ ছুটি হয়ে থাকতে পারে যা সব উপরে দেওয়া আছে।

এছাড়া সরকারী ছুটির তালিকা ২০২২ এর আরো আপডেট ভারশন হিসেবে আছে ভাল মানের কিছু সরকারী ক্যালেন্ডার ২০২২ এর উপর বানানো অ্যাপ যার মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে অনেক সহজেই তারিখ দেখে নেওয়া যায়। এতে খুব সল্প সময়েই এই অ্যাপ এর মাধ্যমে তারিখ দেখা জয়ায় বলে এর চাহিদাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। 

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?