অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/02/song-record.html

১৫টি গান রেকর্ড করার সফটওয়্যার - গান রেকর্ড করার পদ্ধতি ২০২২

আপনি কি ব্যবহার করার জন্য গান রেকর্ড করার সফটওয়্যার ও গান রেকর্ড করার পদ্ধতি খুঁজছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজ আমরা আমাদের এই নিবন্ধটিতে আলোচনা করব গান রেকর্ড করার সফটওয়্যার ও গান রেকর্ড করার পদ্ধতি নিয়ে।

চলুন দেখে নেই এই বছরের সেরা কিছু (ফ্রি ও পেইড) গান রেকর্ড করার সফটওয়্যার ও গান রেকর্ড করার পদ্ধতি কি কি?

আরও পড়ুনঃ হোয়াট্সঅ্যাপ মেসেজ রিকল করার গাইড সমূহ জেনে নিন

পেজ সূচিপত্রঃ গান রেকর্ড করার সফটওয়্যার - গান রেকর্ড করার পদ্ধতি

কিভাবে সঠিক মিউজিক রেকর্ডিং সফটওয়্যার নির্বাচন করবেন?

গান রেকর্ড করার অনেক সফটওয়্যার আছে তবে সঠিকটি বেছে নেওয়া নির্ভর করে আপনি কী ধরনের অডিও রেকর্ড করতে চান তার উপর। গান রেকর্ড করার সফটওয়্যারটিতে আপনার জানা উচিত এমন কয়েকটি মূল পয়েন্ট এখানে দেওয়া হলঃ

  1. অডিও প্লাগইন সামঞ্জস্যতাঃ সঠিক গান রেকর্ড করার সফটওয়্যার নির্বাচন করার আগে, আপনাকে অডিও প্লাগইন সামঞ্জস্যপূর্ণ পরীক্ষা করতে হবে। তারা দুই ধরনের হতে পারেঃ নেটিভ পিসি এবং নেটিভ ম্যাক প্লাগইন। ভার্চুয়াল স্টুডিও টেকনোলজি (ভিএসটি) হল সবচেয়ে বেশি ব্যবহৃত প্লাগইন যা ম্যাক এবং পিসির সাথে সামঞ্জস্যপূর্ণ।
  2. সমর্থিত অপারেটিং সিস্টেমঃ আপনার গান রেকর্ড করার সফটওয়্যারের সমর্থিত অপারেটিং সিস্টেমগুলি পরীক্ষা করে দেখুন। ফ্রি গান রেকর্ড করার সফটওয়্যার ম্যাক এবং উইন্ডোজ উভয় ক্ষেত্রেই কাজ করলে ভালো হয়।
  3. অডিও রেকর্ডিং বৈশিষ্ট্যঃ সঙ্গীত রেকর্ডিং সফ্টওয়্যার অসংখ্য বৈশিষ্ট্য, একটি সাউন্ড লাইব্রেরি এবং প্লাগইনগুলির সাথে আসে যা আপনার অডিও উন্নত করতে সাহায্য করতে পারে।
  4. মূল্য এবং প্যাকেজঃ বিনামূল্যে সঙ্গীত রেকর্ডিং সফ্টওয়্যার যোগ করা বৈশিষ্ট্য এবং সুবিধা সহ কিছু খরচ করার জন্য একটি প্রিমিয়াম সংস্করণ আছে। সেরাটি নির্বাচন করতে বিনামূল্যের সফ্টওয়্যারের বৈশিষ্ট্যগুলির সাথে দামের তুলনা করুন।
  5. গ্রাহক সমর্থনঃ গান রেকর্ড করার সফটওয়্যার কোম্পানিগুলি গ্রাহক সহায়তা প্রদান করে যা আপনার অডিওগুলির সাথে সাহায্য করে। প্রশ্ন বা অভিযোগের ক্ষেত্রে আপনি কোম্পানির কাছ থেকে আশা করতে পারেন এমন সহায়তার স্তর পরীক্ষা করুন।

গান রেকর্ড করার সফটওয়্যারগুলি কি কি?

গান রেকর্ড করার সফটওয়্যার গুলো হলঃ

  • GarageBand
  • Voice Memos
  • Windows Voice Recorder
  • Google Recorder
  • WavePad 
  • Audacity
  • Otter
  • Ardour
  • Zencastr 
  • ocenaudio
  • Hindenburg Journalist
  • Adobe Audition
  • Avid Pro Tools
  • Reaper
  • FL Studio

১। GarageBand রেকর্ডার সফটওয়্যার

GarageBand সফটওয়্যার এটি সম্পূর্ন ফ্রি একটি সফটওয়্যার। এই সফটওয়্যারটি macOS, iPadOS এবং iOS এর সাথে সামঞ্জস্যপূর্ণ। এই সফটওয়্যারে ড্রাম বিট, গিটার এবং ভয়েস প্রিসেট এবং অন্যান্য যন্ত্র সহ সাউন্ড লাইব্রেরি আছে। এটি গিটার বা বাহ্যিক মাইক প্লাগ ইন করা সহয। একাধিক ট্র্যাক স্তর আছে।এটি কম্প্রেশন এবং ভিজ্যুয়াল EQ এবং ভয়েস প্রিসেটের মতো প্রভাবগুলির সাথে আসে যাতে আপনি আপনার পছন্দ অনুসারে রেকর্ডিংকে পরিবর্তন করতে পারেন।

২। Voice Memos রেকর্ডার সফটওয়্যার

Voice Memos একটি ফ্রি সফটওয়্যার। এটি  iPhone, iPad, Apple Watch, বা Mac এ ব্যাবহার করা যায়। এই সফটওয়্যার ভালো মানের। এই সফটওয়্যারের সাহায্যে সহযেই Basic editing, trim, insert, and replace করা যায়। এয়ারড্রপ, টেক্সট মেসেজ, ফেসবুক মেসেঞ্জার এবং ইমেলের মাধ্যমে অডিও ফাইল শেয়ার করা সহয। পরিশেষে বলা যায়, ভয়েস মেমো সফটওয়্যারের সাহায্যে খুব সহযেই গান রেকর্ড করা যায়।

৩। Windows Voice Recorder সফটওয়্যার

Windows Voice Recorder সফটওয়্যার একটি ফ্রি সফটওয়্যার। এটি Windows এর সাথে সামঞ্জস্যপূর্ণ। এই সফটওয়্যার এর মাধ্যমে অডিও রেকর্ড করা যায়। অডিওর গুরুত্বপূর্ণ অংশগুলিকে এটি রেকর্ডিং হিসাবে চিহ্নিত করে যাতে আপনি পরে এটি পুনরায় দেখতে পারেন। ডকুমেন্টস ফোল্ডারে রেকর্ডিংটি অটোসেভ হয়ে যায়। মানুষ এবং অ্যাপের সাথে রেকর্ডিং শেয়ার করা সহয এবং Trim, rename, and delete recordings করা যায়। Windows Voice Recorder সফটওয়্যারটি আপনার ভয়েস রেকর্ড করার জন্য অনেক ভাল কাজ করে।

আরও পড়ুনঃ মোবাইল দিয়ে ইউটিউব ভিডিও বানানোর বিভিন্ন উপায়

৪। Google Recorder সফটওয়্যার

Google Recorder সফটওয়্যারটিও একটি ফ্রি সফটওয়্যার। এটি Pixel phones এর সাথে সামঞ্জস্যপূর্ণ। এই সফটওয়্যার এর সাহায্যে অডিও রেকর্ড করা যায়। Google রেকর্ডার স্বয়ংক্রিয়ভাবে আপনার অডিও ফাইলগুলিকে ট্যাগ করে যাতে খুব সহজেই আপনি সেগুলি খুঁজে বের করতে পারেন। ট্রান্সক্রিপশনের উপর ভিত্তি করে অডিও শেষ করুন। ওয়েবের জন্য Google Recorder Syncs করে, যেখানে থেকে আপনি এটি আপনার কম্পিউটারে সম্পাদনা করতে পারেন, ওয়েবে রেকর্ডিং এবং সোশ্যাল মিডিয়াতে সেগুলির ছোট ছোট ক্লিপ শেয়ার করতে পারেন।

৫। WavePad রেকর্ডার সফটওয়্যার

WavePad রেকর্ডার সফটওয়্যার একটি Free (শুধুমাত্র অ-বাণিজ্যিক ব্যবহারের জন্য) সফটওয়্যার। WavePad Windows, Mac, iOS এবং Android এর সাথে সামঞ্জস্যপূর্ণ। এই সফটওয়্যারটি বাহ্যিক মাইক্রোফোনের সাথে ব্যবহার করা যায়। মাইকের সাউন্ড লেভেল এবং আরও অনেক কিছু এর সাথে অ্যাডজাস্ট করে। এডিটিং টুল যেমন কাট, কপি, পেস্ট, কম্প্রেশন, পিচ শিফটিং, ইকো, অ্যামপ্লিফিকেশন, রিভার্ব এবং শব্দ কমানোর মতো সকল প্রভাব যুক্ত করে। WAV, MP3, VOX, GSM, WMA, এবং আরও অনেক কিছুর সাথে WavePad সফটওয়্যার সমর্থন করে।

৬। Audacity রেকর্ডার সফটওয়্যার

Audacity সফটওয়্যার একটি বিনামূল্যে রেকর্ডার সফটওয়্যার। Audacity Windows, macOS, Linux এর সাথে সামঞ্জস্যপূর্ণ। এই সফটওয়্যারটি বাহ্যিক মাইক্রোফোনের সাথে ব্যবহার করা যায়। Live audio record, cut, copy, and mix sounds শব্দ কমানো, পিচ, রিভার্ব এবং টেম্পোর মতো প্রভাব ফেলে। Audacity সাউন্ড ফাইল (WAV, AIFF, MP3, AU, FLAC এবং Ogg Vorbis ফাইল) আমদানি করতে পারেন।

৭। Otter রেকর্ডার সফটওয়্যার

Otter রেকর্ডার সফটওয়্যারটি মাসে ৬০০ মিনিট পর্যন্ত বিনামূল্যে প্রদান করে। Otter সফটওয়্যারটি ব্রাউজার-ভিত্তিক, iOS, Android এর সাথে সামঞ্জস্যপূর্ণ। এটি রিয়েল-টাইম ট্রান্সক্রিপশন, লাইভ রেকর্ডিং ও এক্সটার্নাল মাইক এর মাধ্যমে ব্যবহার করা হয়। (AAC, MP3, M4A, WAV, WMA) এর সাথে অডিও ফাইলগুলো তৈরি করে।

৮। Ardour রেকর্ডার সফটওয়্যার

Ardour রেকর্ডার সফটওয়্যারটি একটি বিনামূল্যে সফটওয়্যার। এই সফটওয়্যার এর সাথে Windows, macOS, Linux সামঞ্জস্যপূর্ণ। এটির সাহায্যে আপনি একটি বহিরাগত মাইক ব্যবহার করে রেকর্ড করতে পারেন। Ardour সফটওয়্যার এর এডিটিং টুল যেমন কাট, মুভ, স্ট্রেচ, কপি, পেস্ট, ক্রসফেড, এবং মিক্সিং টুল যেমন মিউট, ফ্যাডার, ইকিউ, সিঙ্ক ব্যাবহার করা হয়। অনেক পডকাস্টার তাদের শো সম্পাদনা করতেও Ardour রেকর্ডার সফটওয়্যারটি ব্যবহার করে।

৯। Zencastr রেকর্ডার সফটওয়্যার

Zencastr রেকর্ডার সফটওয়্যার দুই জন পর্যন্ত অতিথির জন্য বিনামূল্যে এবং প্রতি মাসে সর্বোচ্চ ৮ ঘন্টা রেকর্ডিং (যদিও জেনকাস্টার উদারভাবে সীমাহীন অতিথিদের অফার করছে এবং মহামারীর সময় বিনামূল্যে রেকর্ডিং সময় দিচ্ছে)। Zencastr Browser-based এর সাথে সামঞ্জস্যপূর্ণ। এটি একটি ক্ষতিহীন 16-বিট 48k WAV ট্র্যাক রেকর্ড করে। এটি একটি পৃথক ট্র্যাকের জন্য প্রতিটি অতিথিকে একটি লিঙ্ক পাঠানোর মতো সহজ কাজ। এটি ক্লাউড-ভিত্তিক সাউন্ডবোর্ডের মাধ্যমে লাইভ সম্পাদনা করে থাকে। পোস্ট প্রোডাকশনে ট্র্যাকগুলি শব্দ হ্রাস, উচ্চতা স্বাভাবিককরণ এবং অডিও ক্লিপ এবং ভলিউম নিয়ন্ত্রণ করতে পারে।

১০। Ocenaudio রেকর্ডার সফটওয়্যার

Ocenaudio রেকর্ডার সফটওয়্যার একটি বিনামূল্যে সফটওয়্যার। Ocenaudio macOS, Windows, Linux এর সাথে সামঞ্জস্যপূর্ণ। Ocenaudio সফটওয়্যার অডিও প্রভাবের রিয়েল-টাইম সফটওয়্যার এর পূর্বরূপ। অডিও ফাইলের মাল্টি-সিলেকশন ও অডিও ফাইলের সীমাহীন দৈর্ঘ্য এবং পরিমাণ বিসৃত। 

১১। Hindenburg Journalist রেকর্ডার সফটওয়্যার

Hindenburg Journalist রেকর্ডার সফটওয়্যার এর দাম $95 কিন্তু এটি বিনামূল্যে 30 দিনের ট্রায়াল দেয়। Hindenburg Journalist সফটওয়্যারটি Windows and macOS এর সাথে সামঞ্জস্যপূর্ণ। Hindenburg Journalist সফটওয়্যারটি Voice record and interviews এর জন্য ব্যাবহার করা হয়। এটি অডিও আমদানি এডিটিং টুল যেমন cut, copy, paste, replace, insert ও অন্তর্নির্মিত সমতা এবং কম্প্রেশনে ব্যাবহার করা হয়। 

১২। Adobe Audition রেকর্ডার সফটওয়্যার

Adobe Audition রেকর্ডার সফটওয়্যার এর দাম মাত্র $31.49/মাস; এটি বিনামূল্যে ট্রায়াল দেয়। Adobe Audition উইন্ডোজ এবং ম্যাকোস এর সাথে সামঞ্জস্যপূর্ণ। Adobe Audition 12,000 এর বেশি বিনামূল্যের সাউন্ড এফেক্ট ও একাধিক ট্র্যাক রেকর্ড এর সাথে সামঞ্জস্যপূর্ন। অ্যাডোব অডিশনের সবচেয়ে মূল্যবান বৈশিষ্ট্য হল মিক্স এবং মাস্টার অডিও মেরামত এবং পুনরুদ্ধার করার শক্তিশালী ক্ষমতা।

১৩। Avid Pro Tools রেকর্ডার সফটওয়্যার

Avid Pro Tools রেকর্ডার সফটওয়্যার প্রো টুলস 1 বছরের সাবস্ক্রিপশনের জন্য $299 এবং একটি বিনামূল্যে ট্রায়াল আছে। Pro Tools নামে একটি বিনামূল্যের সংস্করণও রয়েছে প্রথম। Avid Pro Tools উইন্ডোজ এবং ম্যাকোস এর সাথে সামঞ্জস্যপূর্ণ। এটি একটি MIDI সম্পাদক এবং ধ্বংসাত্মক সম্পাদনা। 

১৪। Reaper রেকর্ডার সফটওয়্যার

Reaper রেকর্ডার সফটওয়্যার ছাড়প্রাপ্ত লাইসেন্সের জন্য $60 এবং বাণিজ্যিক লাইসেন্সের জন্য $225। আপনি এই সফ্টওয়্যারটির জন্য একটি 60-দিনের বিনামূল্যে ট্রায়াল পেতে পারেন। Reaper সফটওয়্যারটি উইন্ডোজ, ম্যাকোস, লিনাক্স এর সাথে সামঞ্জস্যপূর্ণ। এটি একসাথে একাধিক ট্র্যাক রেকর্ড করে। এটি Editing tools such as trim, loop, time stretch, fade, pitch shift এ ব্যাবহার করা হয়। কিছু ব্যবহারকারী Reaper রেকর্ডার সফটওয়্যার সীমিত প্রভাবের অভিযোগ করেন, তবে আপনি চাইলে বাহ্যিকভাবে অতিরিক্ত ডাউনলোড করতে পারেন।

১৫। FL Studio রেকর্ডার সফটওয়্যার

FL Studio রেকর্ডার সফটওয়্যার $99 থেকে শুরু হয়; একটি বিনামূল্যে ট্রায়াল উপলব্ধ (সময় সীমাহীন)। FL Studio সফটওয়্যারটি উইন্ডোজ এবং ম্যাকোস এর সাথে সামঞ্জস্যপূর্ণ। FL Studio সঙ্গীতশিল্পীদের লক্ষ্য করে আরেকটি DAW। FL Studio এর ওয়েবসাইট বলে যে অনেক শীর্ষ ডিজে এবং প্রযোজক তাদের শয়নকক্ষে FL স্টুডিও ব্যবহার করা শুরু করেছে।

আরও পড়ুনঃ ৩০টি সেরা গুগল ক্রোম ফ্লাগ কালেকশন ২০২২ সালের জন্য

শেষ কথাঃ গান রেকর্ড করার সফটওয়্যার - গান রেকর্ড করার পদ্ধতি

বন্ধুরা আজ আমরা গান রেকর্ড করার সফটওয়্যার ও গান রেকর্ড করার পদ্ধতি নিয়ে আলোচনা করেছি। এখানে গান রেকর্ড করার সফটওয়্যার ও গান রেকর্ড করার পদ্ধতি সম্পর্কিত সকল তথ্য দেওয়া হয়েছে। আশা করি আমাদের এই গান রেকর্ড করার সফটওয়্যার ও গান রেকর্ড করার পদ্ধতি সম্পর্কিত নিবন্ধটি আপনাদের ভালো লাগবে। এরকম আরও নিবন্ধ পেতে আমাদের সঙ্গে থাকুন।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?