OrdinaryITPostAd

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার উপায়

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার উপায় জানতে হলে আপনাকে আমাদের এই পোস্টটি মনযোগ দিয়ে পড়তে হবে। ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড কিভাবে করবেন তা নিচে স্টেপ বাই স্টেপ দেওয়া আছে।

তাহলে চলুন আর দেরি না করে জেনে নেই কিভাবে ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করবেন?

পেজ সূচিপত্রঃ ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

প্রত্যেকটি নাগরিকের জন্য জন্ম নিবন্ধন সনদ একটি গুরুত্বপূর্ণ বিষয়। দেশের যেকোনো অফিশিয়াল কাজের ক্ষেত্রে একজন নাগরিক জন্ম নিবন্ধন সনদ ব্যবহার করতে পারেন। সাধারণত তখনই জন্ম নিবন্ধন সনদ দিয়ে কোন কাজ করতে হয় যখন কোন মানুষ জাতীয় পরিচয় পত্র পায়না। আর শিশু জন্মের পর থেকে ১৮ বছর বয়স পর্যন্ত তারা জাতীয় পরিচয়পত্র পায় না আর তাই এই কয়েক বছর তার সকল ধরনের কাজের জন্য জন্ম নিবন্ধনের প্রয়োজন। তাই প্রত্যেক নাগরিকের উচিত শিশু জন্মগ্রহণ করার পর পরেই তার জন্ম নিবন্ধন সনদ তৈরী করা।

আরও পড়ুনঃ জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২২

তাহলে কোন ধরনের অফিশিয়াল কাজে পরবর্তীতে তাদের ঝামেলায় পড়তে হবে না এবং সেই জন্ম নিবন্ধন সনদটি  প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। তাই ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে যারা এসেছেন আমাদের ওয়েবসাইট থেকে তারা জন্ম নিবন্ধন সনদ সংক্রান্ত যাবতীয় গুরুত্বপূর্ন তথ্য জেনে নিতে পারবেন।

কোন কোন কাজে জন্ম নিবন্ধন ব্যাবহার করা হয়?

জন্ম নিবন্ধন একটি ব্যাক্তির জন্ম তথ্য। একটি শিশু যে পৃথীবিতে জন্ম গ্রহন করেছে এবং সেই শিশুটি কার কন্যা/পুত্র, তার বাবা-মা কে তার তথ্য ও প্রমান হিসেবে কাজ করে এই জন্ম নিবন্ধন। শিশু কাল থেকে স্কুলে ভর্তি হওয়া থেকে মৃত্যুর আগ পর্যন্ত সকল কাজে ব্যবহৃত হয় এই জন্ম নিবন্ধন। চলুন দেখে নেই সেই কাজ গুলো কি কি যেগুলো কাজে জন্ম নিবন্ধন ব্যবহৃত হয়।

  • বিবাহ নিবন্ধন
  • ড্রাইভিং লাইসেন্স ইস্যু
  • ব্যাংক হিসাব খোলা
  • ভোটার তালিকা প্রণয়ন
  • জমি রেজিষ্ট্রেশন
  • আমদানি ও রপ্তানী লাইসেন্স প্রাপ্তি
  • শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি
  • ঠিকাদারী লাইসেন্স প্রাপ্তি
  • ট্রেড লাইসেন্স প্রাপ্তি
  • জাতীয় পরিচয় পত্র প্রাপ্তি
  • বাড়ির নক্সা অনুমোদন প্রাপ্তি
  • ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর (TNI) প্রাপ্তি
  • সরকারি, বেসরকারি বা স্বায়ত্বশাসিত সংস্থায় নিয়োগদান
  • পাসপোর্ট ইস্যু
  • গ্যাস, পানি, টেলিফোন ও বিদ্যুৎ সংযোগ প্রাপ্তি ও
  • গাড়ির রেজিষ্ট্রেশন প্রাপ্তি

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম | ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

জন্ম নিবন্ধন অনলাইন বা Birth Registration Online- করা আছে কিনা তা এখানে দেখে নিন। অনলাইনে জন্ম সনদ যাচাই করণ পদ্ধতি বা Birth Certificate Online Verify করা খুবই সহজ। আপনি চাইলে কম্পিউটার বা মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন ।

আপনার জন্ম নিবন্ধন অনলাইন করা আছে কিনা তা চেক করতে নিচের দেখানো ধাপগুলো অনুসরণ করুন।

আরও পড়ুনঃ জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা ২০২২

ধাপ- ১ঃ আপনার মোবাইলের বা কম্পিউটারের গুগল ক্রোম App টি ওপেন করে। ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড যাচাই করতে পারেন। অনলাইনে জন্ম নিবন্ধন সনদ ভেরিফাই করতে everify.bdris.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।

ধাপ-২ঃ ওয়েবসাইটে ভিজিট করার পর নিচের দেখানো ছবিটির মত একটি পেইজ আসবে। এখানে আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বরটি দিন।

ধাপ-৩ঃ তারপর আপনার জন্ম তারিখ (YYYY -MM- DD) দিন।

ধাপ-৩ঃ এরপর নিচের ক্যাপচাটিতে যেই প্রশ্ন থাকবে সেই নাম্বারের সঠিক উওর দিন এবং ক্যাপচাটি পূরণ করুন। এবং নিচে বাম পাশের Search বাটনটিতে ক্লিক করুন।

আপনার জন্ম নিবন্ধনটি যদি অনলাইন ডেটাবেইজে থাকে এবং ডিজিটাল হয়, তাহলে নিচে দেওয়া ছবিটির মত একটি পেইজে জন্ম নিবন্ধন তথ্য দেখতে পারবেন।

এই পেইজটি হলো আপনার জন্ম নিবন্ধন যাচাই কপি। আমাদের তথ্যের নিশ্চয়তার জন্য বিভিন্ন ক্ষেত্রে জন্ম নিবন্ধনের ভেরিফিকেশন কপি প্রয়োজন হতে পারে। এটি প্রিন্ট করে আপনি ব্যবহার করতে পারেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২২ | ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

যদি আপনি আপনার ইউনিয়ন, পৌরসভা বা সিটি কর্পোরেশন অফিস থেকে জন্ম সনদের ডিজিটাল কপি সংগ্রহ করতে চান। তাহলে আপনি আমাদের দেখানো নিয়ম অনুসারে অনলাইন থেকে আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারেন। আর এই নিয়ম অনুসারে আপনার জন্মনিবন্ধন যাচাই করলেই আপনি বুঝতে পারবেন আপনি জন্ম নিবন্ধনটি ডিজিটাল কি না। 

আপনি আপনার জন্ম নিবন্ধনের অনলাইন কপি ডাউনলোড করতে চাইলে কম্পিউটার স্ক্রিনে প্রদর্শিত চিত্রটি (Ctrl + P) কমান্ড দিয়ে এবং Print to PDF সিলেক্ট করুন এবং এই জন্ম নিবন্ধনটি পিডিএফ ফাইল করে নিজের কাছে রাখতে বা সংরক্ষণ করতে পারেন। আপনার জন্ম নিবন্ধন অনলাইন কপিটি ভবিষ্যতের জন্য প্রিন্ট করে সংরক্ষন করে রাখতে পারেন।

নাম দিয়ে কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করবেন?

আপনি যদি আপনার অনলাইন জন্ম নিবন্ধনটি আপনার নাম দিয়ে যাচাই করতে চান তাহলে বলে রাখা ভালো যে সাধারন জনগণের জন্য অনলাইনের জন্ম নিবন্ধনটি আপনার নাম দিয়ে যাচাই করার কোন সুযোগ নেই। এটি শুধুমাত্র শুধুমাত্র ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশনেই করা যায়।

আর যদি কখনও আপনি আপনার জন্ম নিবন্ধন নাম্বারটি কোন কারণে ভুলে যান বা জানা না থাকে তাহলে আপনি চাইলেই আপনার সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশনে গিয়ে আপনার নাম দিয়ে সার্চ দিয়ে আপনার জন্ম নিবন্ধন নাম্বারটি অনেক কম সময়েই জেনে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন হেল্পলাইন | ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

আপনি যদি জন্ম ও মৃত্যু নিবন্ধন সংক্রান্ত সকল তথ্য জানতে চান তাহলে আমাদের এই হেল্পলাইন থেকে সেটা খুব সহযেই জানতে পারবেন। আমাদের জন্ম ও মৃত্যু নিবন্ধন onlinebris.@gmail.com এই ইমেইল অথবা https://br.lgd.gov.bd/contact.html ওয়েব সাইট দ্বারা Check করতে বা হেল্প নিয়ে পারেন।

আরও পড়ুনঃ জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

এছাড়াও আপনি https://everify.bdris.gov.bd ওয়েবসাইট থেকে আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারেন খুব সহযেই।

জন্ম ও মৃত্যু নিবন্ধন তথ্য কিভাবে সংশোধন করবেন?

জন্ম ও মত্যু সনদ সংশোধন করার জন্য আপনাকে নিম্নক্ত কাজ সমূহ করতে হবে। জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ১৫ ধারার বিধানসমূহ অনুযায়ী আপনার জন্মনিবন্ধনের নিদিষ্ট ফরম পূরন করে ইউনিয়ন পরিষদ, সিটি কর্পোরেশন এর রেজিস্ট্রার জেনারেল এর নিকট অথবা অন্য কোন ক্ষমতাসম্পন্ন কর্মকর্তার কাছে থেকে সাহায্য নিয়ে আপনি আপনার জন্ম ও মৃত্যু সনদটি সংশোধন করতে পারেন।

শেষ কথাঃ ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

বন্ধুরা আজ আমরা ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড নিয়ে আলোচনা করেছি। আমাদের এই ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড পোস্টটিতে জন্ম ও মৃত্যূ নিবন্ধন নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য উল্লেখ করা হয়েছে। আশা করি আমাদের এই ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড পোস্টটি আপনাদের ভালো লাগবে। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url