OrdinaryITPostAd

শবে কদরের নামাজ বিতরের আগে না পরে জেনে নিন

মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) বলেছেন- তোমরা পবিত্র রমজান মাসের শেষ ১০দিনের বিজোড় রাত গুলোতে লাইলাতুল কদরের সন্ধান কর। লাইলাতুল কদরের রাতে মহান আল্লাহ্‌ তায়ালার ইবাদত বন্দেগী করে, দোয়া-দূরূদ পড়া ও ক্ষমা প্রার্থনা হয়। আজ আমরা জানব শবে কদরের নামাজ বিতরের আগে না পরে। 
চলুন আর দেরী না করে জেনে নেই শবে কদরের নামাজ বিতরের আগে না পরে ও লাইলাতুল কদরের নামাজের নিয়মসমূহ।

পেজ সূচিপত্রঃ শবে কদরের নামাজ বিতরের আগে না পরে

শবে কদর কি?

ফারসি শব্দ শবে কদর ও আরবি শব্দ লাইলাতুল কদরের বাংলা হল "মহিমান্বিত রাত বা পবিত্র রজনী"। ফারসি শব্দ শবে ও আরবি শব্দ লাইলাতুল অর্থ রাত বা রজনী ও কদর অর্থ সম্মানিত, মহান, মর্যাদা। রমজান মাসের শেষ ১০ দিনের মধ্যে বিজোড় রাত গুলোতে পবিত্র শবে কদর পালন করা হয়। নির্দিষ্ট করে শবে কদরের কবে তা উল্লেখ করা নেই।
কিন্তু ২৭ শে রমজান কে শবে কদর হিসেবে বেশী গুরুত্ব দেওয়া হয়। মহান আল্লাহ্‌ পাক রাব্বুল আলামিন এই মহিমান্বিত রাতে পবিত্র আল-কোরআন নাজিল করেছেন। এবং এই রাতে মহান আল্লাহ্‌ পাক তার সকল বান্দাদের পূর্বের সকল গুনাহ সমূহ মাফ করে দেন।

শবে কদরের নামাজ বিতরের আগে না পরে পড়া হয়?

শবে কদরের নামাজ আপনি চাইলে বিতরের আগে অথবা বিতরের পরে পড়তে পারবেন। যেহেতু রমজান মাসের তারাবির নামাজের জামাতের সাথেই বিতরের নামাজ পড়ার কথা সাহাবায়ে কেরামে উল্লেখ আছে। কিন্তু তারাবির নামাজের সাথে সাথে লাইলাতুল কদরের নামাজ পড়তে হবে এমন কোন বাধ্যবাধকতা নেই। লাইলাতুল কদরের নামাজ সারা রাত পড়া যায়।

তাই আপনি চাইলে ফজরের আগ পর্যন্ত শবে কদরের ইবাদত বন্দেগী, নামাজ পড়ে তারপর বিতরের নামাজ আদায় করতে পারেন আবার চাইলেই তারাবির নামাজ শেষ করে বিতরের নামাজ আদায় করে তারপর লাইলাতুল কদরের নামাজ সারা রাত ব্যাপী আদায় করতে পারবেন।

عَنْ أَبِي عَبْدِ الرَّحْمَنِ السُّلَمِيِّ، عَنْ عَلِيٍّ رَضِيَ اللهُ عَنْهُ قَالَ: ” دَعَا الْقُرَّاءَ فِي رَمَضَانَ فَأَمَرَ مِنْهُمْ رَجُلًا يُصَلِّي بِالنَّاسِ عِشْرِينَ رَكْعَةً “ قَالَ: وَكَانَ عَلِيٌّ رَضِيَ اللهُ عَنْهُ يُوتِرُ بِهِمْ “

হযরত আলী (রাঃ) রমজান মাসে কারীদের একত্র করে লোকদের বিশ রাকাত তারাবী পড়ার আদেশ দেন। তারপর তিনি নিজেই বিতর সালাত পড়ান। [সুনানে কুবরা লিলবায়হাকী, হাদীস নং-৪২৯১]

সূরা কদর ও তার উচ্চারণ ও বাংলা অর্থ

মহান আল্লাহ্‌ পাক রাব্বুল আলামিন পবিত্র শবে কদরের ফজিলত নিয়ে এই রাতে সুরা কদর নাজিল করেছেন। সূরা কদর নিম্নরূপ- 
بِسْمِ ٱللَّٰهِ ٱلرَّحْمَٰنِ ٱلرَّحِيمِ
(বিসমিল্লাহির রাহমানির রাহীম)
পরম করুণাময় অসীম দয়ালু আল্লাহর নামে‎‎
———————————※※※——————————

 إِنَّآ أَنزَلْنَٰهُ فِى لَيْلَةِ ٱلْقَدْرِ ⓵ (ইন্নাআনঝালনা-হু ফী লাইলাতিল কাদর।) ⓵ আমি একে নাযিল করেছি শবে-কদরে।
وَمَآ أَدْرَىٰكَ مَا لَيْلَةُ ٱلْقَدْرِ  ⓶ (ওয়ামাআদরা-কা-মা-লাইলাতুল কাদর।) ⓶ শবে-কদর সমন্ধে আপনি কি জানেন?
لَيْلَةُ ٱلْقَدْرِ خَيْرٌ مِّنْ أَلْفِ شَهْرٍ ⓷ (লাইলাতুল কাদরি খাইরুম মিন আলফি শাহর।) ⓷ শবে-কদর হল এক হাজার মাস অপেক্ষা শ্রেষ্ঠ।
تَنَزَّلُ ٱلْمَلَٰٓئِكَةُ وَٱلرُّوحُ فِيهَا بِإِذْنِ رَبِّهِم مِّن كُلِّ أَمْرٍ  ⓸ (তানাঝঝালুল মালাইকাতুওয়াররুহু ফীহা-বিইযনি রাব্বিহিম মিন কুল্লি আমর।) ⓸ এতে প্রত্যেক কাজের জন্যে ফেরেশতাগণ ও রূহ অবতীর্ণ হয় তাদের পালনকর্তার নির্দেশক্রমে। 
 سَلَٰمٌ هِىَ حَتَّىٰ مَطْلَعِ ٱلْفَجْرِ  ⓹ (ছালা-মুন হিয়া হাত্তা-মাতলা‘ইল ফাজর।) ⓹ এটা নিরাপত্তা, যা ফজরের উদয় পর্যন্ত অব্যাহত থাকে।

ইংরেজি কত তারিখে লাইলাতুল কদর | শবে কদরের নামাজ বিতরের আগে না পরে

আরবি মাসের ২১,২৩,২৫,২৭ ও ২৯ তারিখ ের মধ্যে যেকোন একদিন লাইলাতুল কদর, কিন্তু নবী করিম (সাঃ) রমজান মাসের এই শেষ ১০ দিন এর মধ্যে বিজোড় রাতগুলোতে মহান আল্লাহ্‌ তায়ালার ইবাদত ও শবে কদরের সন্ধান করতে বলেছেন। সেই হিসাবে ইংরেজি মাসের ২২, ২৪, ২৬, ২৮ ও ৩০ এপ্রিল রাতে ইবাদত বন্দেগী করা উচিত।

শবে কদরের নামাজ কত রাকাত?

শবে কদর বা লাইলাতুল কদরের নামাজ কত রাকাত তা নির্দিষ্ট করে দেওয়া নেই। শবে কদরের নামাজ হলো নফল ইবাদত। আপনি চাইলে ২ রাকাত করে যত খুশি তত রাকাত শবে কদরের নফল নামাজ আদায় করতে পারেন। তবে কমপক্ষে ১২ রাকাত নামাজ আদায় করা উত্তম। এবং প্রতি ৪ রাকাত নামাজ আদায় করে দোয়া-দূরূদ, তাসবিহ-তাহলীল আদায় করে মহান আল্লাহ্‌র নিকট দোয়া ও ক্ষমা প্রার্থনা করা উত্তম।

শবে কদরের নামাজের নিয়ত কি? | শবে কদরের নামাজ বিতরের আগে না পরে

শবে কদর বা লাইলাতুল কদরের নামাজের নিয়ত নিচে দেওয়া হলঃ-
উচ্চারণ- নাওয়াইতুআন্ উছল্লিয়া লিল্লা-হি তা‘আ-লা- রাক‘আতাই ছালা-তি লাইলাতুল কদর-নাফলি, মুতাওয়াজ্জিহান ইলা-জিহাতিল্ কা‘বাতিশ্ শারীফাতি আল্লা-হু আকবার”।

বাংলা নিয়ত- আমি ক্বেবলামূখী হয়ে আল্লাহ্ এর উদ্দেশ্যে শবে কদরের দুই-রাকাত নফল নামাজ আদায় করছি - আল্লাহু আকবার।

শবে কদরের নামাজের নিয়ম | শবে কদরের নামাজ বিতরের আগে না পরে

শবে কদর বা লাইলাতুল কদরের নামাজ তারাবির নামাজের পর দুই রাকাত করে আদায় করতে হয়। এই সময় প্রতি রাকাতে সূরা ফাতিহার সাথে সূরা আল-কদর ও ৩ বার সূরা ইখলাস পাঠ করতে হয়। যারা সূরা কদর পারেনা তারা সূরা ফাতিহার সাথে যেকোন একটি সূরা মিলিয়ে পড়লেই হবে।
শবে কদরের নামাজ শেষে নিচের দোয়াটি কমপক্ষে একশত বার পড়া উত্তম। দোয়াটি হল-

“সুব্‌হানাল্লাহি ওয়াল হাম্‌দু লিল্লাহি ওয়া লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবর, লা হা’ওলা কুয়্যাতা ইল্লাবিল্লাহিল্‌ আলীয়্যিল আযীম”।

লাইলাতুল কদরের রাতের আমল সমূহ কি কি?

মহান আল্লাহ্‌ পাক রাব্বুল আল-আমিন এই মহিমান্বিত রাতে তার বান্দাদের সকল গুলাহ সমূহ মাফ করে দেন। এবং আগামী ১ বছরের জন্য ভাগ্য লিখেন। এই রাতে মহান আল্লাহ্‌ পাক রাব্বুল আল-আমিনের কাছে যা চাওয়া হয় মহান আল্লাহ্‌ তায়ালা তাদের সকল নেক আশা পূরণ করে দেন। এই মহিমান্বিত রাতের কিছু আমল রয়েছে। আমল গুলো নিম্নরূপ-
  • "সুবাহানাল্লাহ" ১০০ বার পাঠ করা।
  • "আলহামদুলিল্লাহ" ১০০ বার পাঠ করা।
  • "লা-ই-লাহা ইল্লাল্লাহ" ১০০ বার পাঠ করা।
  • "আল্লাহু আকবার" ১০০ বার পাঠ করা।
  • "আস্তাগফিরুল্লাহ" ১০০ বার পাঠ করা।
  • "লা হাওলা ওয়ালা কুয়্যাতা ইল্লা-বিল্লাহ" ১০০ বার পাঠ করা।
  • "সুবহান্নলাহি ওয়া বিহামদিহি, সুভানাল্লাহিল আজিম" ১০০ বার পাঠ করা।
  • "আল্লাহুম্মা আজিরনি মিনান্নার" ১০০ বার পাঠ করা।
  • "লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকালাহু, লাহুল মুলক ওয়ালাহুল হামদু, ওয়াহুয়া আলা কুল্লি শাইইন কাদির" ১০০ বার পাঠ করা।
  • "লা-ইলাহা ইল্লা আন্তা সুবহানাকা ইন্নি কুনতু মিনাজ যলিমিন" ১০০ বার পাঠ করা।
  • "আল্লাহুম্মা ইন্নাকা আ'ফুউন তুহিব্বুল আ'ফওয়া ফাআ'ফু আ'ন্নী" ১০০ বার পাঠ করা।
পরিশেষে, দুইহাত তুলে মহান আল্লাহ্‌ তায়ালার কাছে, প্রান খুলে দোয়া করা ও পূর্বের সকল গুনাহ সমূহ থেকে ক্ষমা প্রার্থনা করা।

শেষ কথাঃ শবে কদরের নামাজ বিতরের আগে না পরে

বন্ধুরা, আজ আমরা শবে কদরের নামাজ বিতরের আগে না পরে তা নিয়ে আলোচনা করলাম। আমাদের এই পোস্টটে শবে কদরের নামাজ বিতরের আগে না পরে, শবে কদরের নামাজের নিয়ত, নিয়ম ও আমল সমূহ আলোচনা করা হয়েছে।
আশাকরি, আমাদের এই শবে কদরের নামাজ বিতরের আগে না পরে পোস্টটি আপনাদের ভালো লাগবে এবং আপনারা এই শবে কদরের নামাজ বিতরের আগে না পরে পোস্টটি দ্বারা উপকৃত হবেন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url