OrdinaryITPostAd

কুরবানির ঈদ ২০২২ - ঈদুল আজহা ২০২২ কত তারিখে বাংলাদেশ

মুসলিম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় আনন্দের উৎসব ২টি আর তা হল ঈদুল ফিতর ও ঈদুল আযহা। আজ আমরা আমাদের দ্বিতীয় বড় উৎসব ঈদুল আযহা নিয়ে আলোচনা করব। কুরবানি ঈদ ২০২২ হল উৎসর্গের ঈদ। আজ আমরা কুরবানির ঈদ ২০২২, ঈদুল আজহা ২০২২ কত তারিখে বাংলাদেশ, ঈদ উল আযহা ২০২২, কুরবানী ঈদ ২০২২ নিয়ে আলোচলা করব।
চলুন আর দেরি না করে কুরবানির ঈদ ২০২২, ঈদুল আজহা ২০২২ কত তারিখে বাংলাদেশ, ঈদ উল আযহা ২০২২, কুরবানী ঈদ ২০২২ দেখে নেই।

পেজ সূচিপত্রঃ কুরবানির ঈদ ২০২২ - ঈদুল আজহা ২০২২ কত তারিখে বাংলাদেশ

কুরবানির ঈদ ২০২২ | কুরবানী ঈদ ২০২২

আরবি জিলহজ্জ মাসের ১০ তারিখ পবিত্র ঈদুল আযহা পালিত হয়, এই ঈদকে কুরবানি ঈদ ও বলা হয়। এই দিনে প্রত্যেক মুসলিম ধর্মাবলম্বীরা ত্যাগের প্রতীক হিসেবে গরু, ছাগল, ভেড়া, মহিষ, দুম্বা কুরবানি করে। ইসলামের বিভিন্ন বর্ণনা থেকে এসেছে, মহান আল্লাহ্‌ পাক রাব্বুল আলামিন হযরত ইব্রাহিম (আঃ)কে স্বপ্নে তার প্রিয় বস্তু কুরবানি করতে বলেছিলেন।
সেই নির্দেশ অনুযায়ী হযরত ইব্রাহিম (আঃ) তার প্রিয় পুত্র হযরত ইসমাইল (আঃ)কে কুরবানি দিতে যাচ্ছিলেন ঠিক তখনই মহান আল্লাহ্‌ তায়ালা তাকে পশু কুরবানির নির্দেশে দেন। আর তারপর থেকেই সারা বিশ্বের মুসলমানরা মহান আল্লাহ্‌ তায়ালার সন্তুষ্টির জন্য প্রতি বছর জিলহজ্জ মাসের ১০ তারিখে পশু কুরবানির মাধ্যমে পবিত্র ঈদুল আযহা পালন করেন।

ঈদুল আজহা ২০২২ কত তারিখে বাংলাদেশ

প্রতি বছর আরবি জিলহজ্জ মাসের ১০ তারিখে পবিত্র ঈদুল আযহা পালিত হয়। ঈদুল আযহা ১০ থেকে ১২ তারিখ পর্যন্ত ৩ দিন স্থায়ী হয়। প্রতি বছর ঈদুল ফিতরের ২ মাস ১০ দিন পর ঈদুল আযহা পালিত হয়। বাংলাদেশে এই বছর অর্থাৎ ইংরেজী ২০২২ সালের জুলাই মাসের ১০ তারিখে পবিত্র ঈদুল আযহা পালিত হবে। (**চাঁদ দেখার উপর নির্ভরশীল**)

ঈদ উল আযহা ২০২২ সরকারি ছুটির তালিকা

ঈদ উল আযহা ২০২২ সরকারি ছুটির তালিকা অনুযায়ী জুলাই মাসের ১০ তারিখ রবিবার ২০২২ পবিত্র ঈদুল আযহা পালিত হবে। সেই হিসেবে ২০২২ সালের জুলাই মাসের ৯ তারিখ শনিবার থেকে ১১ তারিখ সোমবার পর্যন্ত মোট ৩ দিন ঈদুল আযহার সরকারি ছুটি ঘোষনা করা হয়েছে। এছাড়াও ১২ জুলাই মঙ্গলবার ২০২২ ঈদের পরের দ্বিতীয় দিন ঐচ্ছিক ছুটি মুসলিম ১ দিন। সুতরাং, এই বছর ঈদ উল আযহা ২০২২ এর ছুটি পালিত হবে মোট ৪ দিন।

ঈদুল আযহার সুন্নত সমূহ | কুরবানির ঈদ ২০২২

ত্যাগ ও উৎসর্গের ঈদ হল পবিত্র ঈদুল আযহা। এই ঈদে প্রত্যেক মুসলমান তাদের সামর্থ্য অনুযায়ী কুরবানি দেয়। ঈদের দিনে প্রথমে সুন্দর ভাবে গোসল করে সুগন্ধি মেখে ছেলেরা ঈদ্গাহে যায় ঈদের নামাজ আদায়ের জন্য এবং পশু কুরবানির আগে কিছু না খাওয়া, তারপর নামাজ থেকে এসে কোরবানির পশু জবেহ করে। পায়ে হেটে ঈদের নামাজ পড়তে যাওয়া, এক রাস্তা দিয়ে যাওয়া ও অন্য রাস্তা দিয়ে আসা। এবং নামাজে যাওয়ার সময় তাকবির পড়তে পড়তে যাওয়া "আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহু, ওয়াল্লাহু আকবার, আল্লাহু আকবার, ওয়া লিল্লাহিল হামদ"

ঈদুল আযহার নামাজের নিয়ত | কুরবানির ঈদ ২০২২

নিচে ঈদুল আযহার বা কুরবানি ঈদের নামাজের নিয়ত দেওয়া হল-
উচ্চারণ- ‘নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তা আলা রাকয়াতাই ছালাতি ঈদিল আযহা মাআ ছিত্তাতি তাকবীরাতি ওয়াজিবুল্লাহি তা আলা ইক্বতাদাইতু বিহাজাল ইমামি মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।’

অর্থ- ইমামের পেছনে কেবলামুখি হয়ে ঈদুল আযহার দু’রাকাত ওয়াজিব নামাজ ছয় তাকবিরের সঙ্গে আদায় করছি- আল্লাহু আকবার।

ঈদুল আযহার নামাজের নিয়ম | কুরবানির ঈদ ২০২২

ঈদুল আযহার নামাজের কিছু নির্দিষ্ট নিয়ম কানুন রয়েছে। চলুন পবিত্র ঈদুল আযহার নামাজের নিয়ম জেনে নেই।
প্রথমে ঈদুল আযহার নামাজের নিয়ত করে “আল্লাহু আকবার” বলে কান পর্যন্ত হাত তুলে তাহরিমা বাধতে হবে। তারপর “সুবহানাকা আল্লাহুম্মা ওয়া বিহামদিকা ওয়া তাবারাকাসমুকা ওয়াতাআলা যাদ্দুকা ওয়া লা ইলাহা গাইরুকা।” ছানা পড়তে হবে।
৩ বার “আল্লা্‌হু আকবার” বলে তাকবির বলতে হবে। তারপর প্রথম দুইবারে কান পর্যন্ত হাত তুলে ছেড়ে দিতে হবে এবং ৩য় বারে হাত বাধতে হবে। এবং প্রতি তাকবিরের পর ৩ বার “সুবাহানাল্লাহ” বলার সময় থামতে হবে।

তারপর সূরা ফাতিহার সাথে যেকোন একটি সূরা পড়তে হবে। তারপর স্বাভাবিক নামাজের মতো করেই রুকু ও সিজদা করে দ্বিতীয় রাকাতের জন্য উঠে দাড়াতে হবে। তারপর আবার দ্বিতীয় রাকাতে জন্য সূরা ফাতিহার সাথে অন্য একটি সূরা মিলিয়ে পড়ে ৩ বার "আল্লাহু আকবার" পড়ে ৩টি তাকবির সম্পন্ন করতে হবে। প্রতিটি তাকবিরের জন্য হাত ছেড়ে দিতে হবে এবং ৪র্থ তাকবিরে "আল্লাহু আকবার" বলে হাত না বেঁধে রুকু করতে হবে। এবার সেজদা, তাশাহহুদ, দরূদ, দোয়া মাসুরা পড়ে সালাম ফিরিয়ে ঈদের নামাজ শেষ করতে হবে।

ঈদের নামাজ শেষে ইমাম সাহেব মিম্বারে বসে ২টি খুতবা পাঠ করেন। ঈদের খুতবা শোনা ওয়াজিব।
বিঃদ্রঃ ঈদুল ফিতর ও ঈদুল আযহার নামাজের নিয়ম একই।

কুরবানির দোয়া | কুরবানির ঈদ ২০২২

পশু কুরবানি করার জন্য কিছু দোয়া রয়েছে, যা পাঠ করা উচিত। দোয়াটি হল-

আরবি- اَللَّهُمَّ إِنِّي وَجَّهْتُ وَجْهِيَ لِلَّذِي فَطَرَ السَّمَاوَاتِ وَالْأَرْضَ عَلَى مِلَّةِ اِبْرَاهِيْمَ حَنِيفًا وَمَا أَنَا مِنَ الْمُشْرِكِينَ - إِنَّ صَلَاتِي وَنُسُكِي وَمَحْيَايَ وَمَمَاتِي لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ - لَا شَرِيكَ لَهُ وَبِذَٰلِكَ أُمِرْتُ وَأَنَا مِنَ الْمُسْلِمِينَ - بِسْمِ اللهِ اَللهُ اِكِبَر - اَللَّهُمَّ مِنْكَ وَ لَكَ

উচ্চারণ- ইন্নি ওয়াঝঝাহতু ওয়াঝহিয়া লিল্লাজি ফাতারাস সামাওয়াতি ওয়াল আরদা আলা মিল্লাতি ইবরাহিমা হানিফাও ওয়া মা আনা মিনাল মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহইয়ায়া ওয়া মামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। লা শারিকা লাহু ওয়া বি-জালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন। বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মিনকা ও লাকা।

কেউ যদি এ দোয়াটি না পারে তবে সে এই ছোট্ট অংশটুকু পাঠ করবেন-

আরবি- بِسْمِ اللهِ اَللهُ اِكِبَر - اَللَّهُمَّ مِنْكَ وَ لَكَ

উচ্চারণ- বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মিনকা ওয়া লাকা।

নিজের পশু নিজে কুরবানি করলে পশু জবেহ করার পর এ দোয়া পাঠ করবেন-

আরবি- اَللهُمَّ تَقَبَّلْ لَهُ مِنِّى كَمَا تَقَبَّلْتَ مِنْ حَبِيْبِكَ مَحَمّدٍ وَّ خَلِيْلِكِ اِبْرَاهِيْم

উচ্চারণ- আল্লাহুম্মা তাকাব্বালহু মিন্নি কামা তাকাব্বালতা মিন হাবিবিকা মুহাম্মাদিও ওয়া খালিলিকা ইবরাহিম।'

অন্য কেউ কুরবানি বা অন্য কারো কুরবানি করলে এ দোয়াটি পাঠ করা-

আরবি- اَللهُمَّ تَقَبَّلْ لَهُ مِنِكَ-مِنْكُمْ كَمَا تَقَبَّلْتَ مِنْ حَبِيْبِكَ مَحَمّدٍ وَّ خَلِيْلِكِ اِبْرَاهِيْم

উচ্চারণ- আল্লাহুম্মা তাকাব্বালহু মিনকা-মিনকুম’ কামা তাকাব্বালতা মিন হাবিবিকা মুহাম্মাদিও ওয়া খালিলিকা ইবরাহিম।'

শেষ কথাঃ কুরবানির ঈদ ২০২২ - ঈদুল আজহা ২০২২ কত তারিখে বাংলাদেশ

বন্ধুরা, আজ আমরা কুরবানির ঈদ ২০২২ - ঈদুল আজহা ২০২২ কত তারিখে বাংলাদেশ নিয়ে আলোচনা করেছি। আমাদের এই কুরবানির ঈদ ২০২২ - ঈদুল আজহা ২০২২ কত তারিখে বাংলাদেশ পোস্টে ঈদ উল আযহা ২০২২, কুরবানী ঈদ ২০২২, ঈদের নামাজের নিয়ম, নিয়ত নিয়ে আলোচনা করেছি।
আশাকরি আমাদের এই কুরবানির ঈদ ২০২২, ঈদুল আজহা ২০২২ কত তারিখে বাংলাদেশ, ঈদ উল আযহা ২০২২, কুরবানী ঈদ ২০২২ পোস্টে আপনি উপকৃত হবেন এবং আমাদের এই কুরবানির ঈদ ২০২২, ঈদুল আজহা ২০২২ কত তারিখে বাংলাদেশ, ঈদ উল আযহা ২০২২, কুরবানী ঈদ ২০২২ পোস্ট থেকে ইংরেজি ২০২২ সালের কোন মাসের কত তারিখে ঈদুল আযহা পালিত হবে সেই সম্পর্কেও জানতে পারবেন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url